মানুষ সপ্তাহে ৫ গ্রাম প্লাস্টিক খায়!

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 16:02:30

মানুষকে সর্বভুক বলা হয়ে থাকে, অর্থাৎ সব খায়। বৈজ্ঞানিক তত্ত্ব মতে মানুষ সব খাওয়ার যোগ্যতা রাখলেও, আসলেই কি মানুষ সব খায়? সেটা তর্কের বিষয়!

তবে একজন মানুষ প্রতি সপ্তাহে পাঁচ গ্রাম প্লাস্টিক জাতীয় পদার্থ খেয়ে থাকেন। কোনো আদিবাসী কিংবা দরিদ্র জনগোষ্ঠী নয়, বিশ্বের সকল মানুষই গড়ে এই প্লাস্টিক পদার্থ ভোগ করেন। অস্ট্রেলিয়ার নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ তথ্য উঠে আসে।

গবেষণা মতে, এই প্লাস্টিকের বেশিরভাগই অদৃশ্য পলিমার। ট্যাপের পানি, প্লাস্টিক বোতলের পানি পানের মাধ্যমে এই প্লাস্টিক কণা ভক্ষণ করে মানুষ।

১০৪ জন মানুষের ওপর এই গবেষণা চালায় গবেষকরা। এক বছরের বেশি সময় তাদেরকে পর্যবেক্ষণের মাধ্যমে প্রতিজনের শরীরে ২৫০ গ্রামের বেশি প্লাস্টিক পদার্থ পাওয়া যায়।

আরেকটি গবেষণায় উঠে আসে, প্রতিটি মার্কিন নাগরিক বছরে ৪৫ হাজারের বেশি প্লাস্টিক কণা ভক্ষণ করে। এই কণাগুলো ১৩০ মাইক্রনের চেয়েও ছোট।

গবেষকরা বলছেন, 'প্লাস্টিক শুধু আমাদের সমুদ্র ধ্বংস করছে না, আমাদেরকেও ধ্বংস করছে। এর থেকে নিস্তার পেতে আমাদেরকে প্লাস্টিক জাতীয় বস্তু পরিহার করতে হবে।'

মানবদেহে এই প্লাস্টিক কণার প্রভাব সম্পর্কে নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের মাইক্রো-প্লাস্টিক এক্সপার্ট থাবা পালানিসামি বলেন, 'মানবদেহে জমাট বাধা এই প্লাস্টিক জাতীয় পদার্থ বিষে রূপান্তরিত হয়। যা মানবদেহে দীর্ঘ সময় ধরে ক্ষতিসাধন  করতে পারে।'

উৎপাদিত প্লাস্টিকের ৭৫ ভাগই বর্জ্যতে রূপান্তরিত হয়। এটা মানবদেহ, নদী, সমুদ্র ও পরিবেশকে ব্যাপকভাবে ধ্বংস করছে।

সূত্র: এএফপি

এ সম্পর্কিত আরও খবর