কলকাতার পানিতে জন্ডিসের আলামত, ৩০ জন আক্রান্ত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 21:48:11

ভারতের কলকাতা পৌরসভার কিছু এলাকার খাবার পানিতে জন্ডিসের আলামত মিলেছে। এর মধ্যে কলকাতার যাদবপুর ও বাঘাযতীন এলাকায় ইতোমধ্যে প্রায় ৩০ জনেরও বেশি জন্ডিস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

কলকাতার একাধিক গণমাধ্যমের খবর অনুযায়ী, এখনো পর্যন্ত জন্ডিস আক্রান্তের সঠিক কারণ উৎঘাটন সম্ভব হয়নি। এটি কি পৌরসভার সরবরাহ করা পানি থেকে না-কি অন্য কোনো মাধ্যমের পানি থেকে ছড়িয়েছে, তা এখনো স্পষ্ট নয়।

গাঙ্গুলিবাগান, রামগড়, বাঘাযতীন-সহ বিভিন্ন জায়গা থেকে জলের নমুনা সংগ্রহ করা হয়। সেই ১৪টি নমুনার মধ্যে ১২টিতেই জীবাণু পাওয়া গেছে।

এদিকে জন্ডিস আক্রান্তের বিষয়টি গুরুত্বের সঙ্গে আমলে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘আগামী সাত দিন যাদবপুরের বিভিন্ন এলাকা থেকে জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।’

আনন্দবাজার পত্রিকা কলকাতা পৌরসভার বরাত দিয়ে জানায়, নমুনার জন্য যে পানি সংগ্রহ করা হয়েছিল, তার মধ্যে যেমন বোতলবন্দি পানি রয়েছে, তেমনি পৌরসভার কলের পানিও নেওয়া হয়েছে। কলকাতা পৌরসভার ৯৯ নম্বর ওয়ার্ডে গত এক মাসে প্রায় ২০ জন জন্ডিসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে অনেকেই সুস্থ হয়ে উঠেছেন। কিন্তু যাদবপুরের বিভিন্ন জায়গা থেকে আরও অনেকেই জন্ডিসে আক্রান্ত হওয়ার খবর আসছে।

জানা যায়, গত ২৯ মে ৯৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দেবাশিস মুখোপাধ্যায় জন্ডিস সংক্রমণের বিষয়টি মিউনিসিপালটিতে জানান। অভিযোগ উঠেছে, প্রথমে বিষয়টি গুরুত্ব দেওয়া হয়নি। কিন্তু বিভিন্ন জায়গা থেকে অভিযোগ আসতে থাকলে গত বৃহস্পতিবার সেখানে চিকিৎসক-দল পাঠায় পৌরসভার স্বাস্থ্য দফতর।

দলটি বাঘাযতীন সংলগ্ন বিদ্যাসাগর-কেয়াতলা এলাকায় গিয়ে রক্ত পরীক্ষার রিপোর্ট ও পানির নমুনা সংগ্রহ করেন। ৫২টি জায়গা থেকে পানির নমুনা সংগ্রহ করা হয়েছে। ঐ নমুনা পরীক্ষাগারে পাঠানো হচ্ছে।

জন্ডিস আক্রান্তের প্রসঙ্গে কলকাতার মেডিসিন বিশেষজ্ঞ ভাস্কর দাস বলেন, ‘হেপাটাইটিস বি-এর আক্রমণ থেকে বাঁচতে হলে প্রথমেই সচেতনতা বাড়াতে হবে। বাইরের পানি ও খাদ‍্যের মাধ‍্যমেই এই ভাইরাস শরীরে ছড়ায়। তাই এসব এড়িয়ে চলতে হবে।’

রাস্তার পানি খেতে চাইলে জিওলিনের মতো জীবাণুনাশক ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ ভাস্কর। তার পরামর্শ হল, রাস্তার কাটা ফল, ঘোল, শরবত সম্পূর্ণ এড়িয়ে চলতে হবে। হেপাটাইটিস আক্রান্ত অঞ্চলে বাস করলে পানি অবশ্যই ফুটিয়ে ঠাণ্ডা করে খেতে হবে।

এ সম্পর্কিত আরও খবর