আত্মঘাতী হামলাকারী পড়ালেখা করেছিলেন অস্ট্রেলিয়ায়!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 21:59:00

ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলার নৃশংসতা দেখে স্তম্ভিত হয়েছে পুরো বিশ্ব। এদিকে, কিছুদিন আগেই শ্রীলঙ্কার একটি গির্জায় হামলার সিসিটিভি ফুটেজ ভাইরাল হয়ে পড়েছে অনলাইনে। যেখানে আত্মঘাতী হামলাকারীকে দেখা গেছে স্পষ্ট। সেই হামলাকারী সম্পর্কে নানা চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে প্রতিদিন।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য অনুযায়ী সিসিটিভি ফুটেজে যে হামলাকারীকে দেখা যায় তিনি উচ্চ মধ্যবিত্ত পরিবারের সন্তান ছিলেন। পড়ালেখা শেষ করেছিলেন যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায়। পড়ালেখা শেষে ফিরে আসেন শ্রীলঙ্কায়।

শুধু এই হামলাকারীই নয় শ্রীলঙ্কার ইস্টার সানডে সিরিজ হামলার সাথে যারা জড়িত ছিলেন এমন প্রত্যেকেই উচ্চ শিক্ষিত এবং মধ্যবিত্ত বা উচ্চ মধ্যবিত্ত পরিবারের সন্তান। কিন্তু তারপরও কেন এই আত্মঘাতী সিদ্ধান্ত নেওয়া তাই নিয়ে উঠেছে নানা প্রশ্ন।

দেশটির পুলিশ জানাচ্ছে নয় জন হামলাকারীর মধ্যে ৮ জনেরই পরিচয় পাওয়া গিয়েছে। তবে একজনের পরিচয় পাওয়া যায়নি এখনো। ধারণা করা হচ্ছে হামলাকারীদের মধ্যে একজন ছিলেন নারী। হামলাকারীদের প্রত্যেকেই শ্রীলঙ্কারই নাগরিক বলে জানাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তবে এই হামলাটি মূলত করেছে আইএস।

এরই মধ্যে শ্রীলঙ্কার সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এই বোমা হামলায় নিহত হয়েছেন ৩৫৯ জন। এর মধ্যে বিদেশি ছিলেন ৩৮ জন। আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করেছে আইএস

আরও পড়ুন: 'ক্রাইস্টচার্চ হামলার প্রতিশোধ শ্রীলঙ্কায়'

এ সম্পর্কিত আরও খবর