নিয়ামকের ভূমিকায় গুজরাটের উপজাতিদের ভোট

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:38:31

আহমেদাবাদ, গুজরাট থেকে: গুজরাটের ২৬ লোকসভা আসনের মধ্যে বেশ কয়েকটিতে উপজাতিদের ভোট বিশেষ গুরুত্ব বহন করছে। গুজরাটের রাজনীতিতে উপজাতিরা যথেষ্ট প্রভাব বিস্তার করে থাকে। রাজ্যে মোট জনসংখ্যার ১৫ শতাংশই উপজাতি।

এর মধ্যে ছোট উদয়পুর, দহোদ, বর্ধোলি ও ভালসাদ এ চারটি লোকসভা আসনের ভোটের রাজনীতি নিয়ন্ত্রণ করে উপজাতিরাই।

এসব আসন ছাড়াও ভেরুচ, সাবর্কাঁত, বানসংশাথা এবং পঞ্চমহল লোকসভা আসনেও উপজাতি ভোটারদের কার্যকরী ভূমিকা রাখতে দেখা যায়।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে সারা দেশের মত মোদি ঝড়ে এ উপজাতি সংখ্যাধিক্য কেন্দ্রগুলো চলতি স্রোতে গা ভাসিয়ে দিয়েছিল। বিজেপি ২৬টি আসনই জেতে।

কিন্তু গত পাঁচ বছরে প্রেক্ষাপট বদলে গেছে। এর আগে ২০০৯ সালের নির্বাচনে কংগ্রেস বেশ কয়েকটি সিটে ভালো করেছিল। অন্যদিকে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেস আদিবাসী অঞ্চলে ফিরে আসে। ২৭টি বিধানসভা কেন্দ্রে ১৫টি কংগ্রেস এবং বিজেপি নয়টি জেতে। ভারতীয় উপজাতীয় দল (বিটিপি) দু’টি জিতেছে এবং মোর্ভা হাদফের আসনে একজন স্বতন্ত্র প্রার্থী জয়ী হন।

বিধানসভা নির্বাচনের প্রায় ১৮ মাস পর, ক্ষমতাসীন বিজেপি উপজাতি প্রধন এলাকায় আবারও পরীক্ষায় পড়তে পারে। দলটি তিনটি উপজাতি অঞ্চলের পুরনো সংসদ সদস্যকে টিকিট দিয়েছে। দহোদে জাসওয়ান সিং, ভালসাদে কে সি প্যাটেল এবং বর্ধোলিতে প্রভূ বসু বিজেপির প্রার্থী।

ক্ষমতাসীন এমপি রামসিংহ রাথওয়াকে ছোট উদয়পুর আসন থেকে বাদ দিয়ে গীতা রাথওয়াকে প্রার্থী করা হয়েছে।

কংগ্রেস ভলসাদ থেকে তাদের এমএলএ জিতু চৌধুরী, বারদোলির সাবেক কেন্দ্রীয় মন্ত্রী তুষার চৌধুরী, দহোদের সাবেক বিজেপি এমপি বাবু কাতারা এবং ছোট উদয়পুরের রঞ্জিত রাথওয়াকে প্রার্থী করেছে।

উপজাতীয় জনসংখ্যা উত্তর বনকান্তা থেকে পূর্ব দহদ জেলা ও পঞ্চমহল পর্যন্ত বিস্তৃত। দক্ষিণে উদয়পুর থেকে নর্মদা, ভালসাদ, টেপি এবং দাঙ্গ থেকে শুরু করে দক্ষিণ জেলাগুলিতে বিস্তৃত।

এ উপজাতিদের জমি অধিকারের জন্য আন্দোলন করতে হয়। এছাড়াও এখানে উপজাতি সম্প্রদায়গুলোর প্রধান চাহিদা হচ্ছে চাকরি, শিক্ষা, স্বাস্থ্যসেবা, বনভূমির অধিকার ও সেচ সুবিধা। এলাকায় তেমন কর্মসংস্থান নেই। তাই বাধ্য হয়ে বাড়ি ছেড়ে আট মাস ধরে শহরে গিয়ে কাজ করছে এক লাখেরও বেশি উপজাতি। এতে তাদের মধ্যে ক্ষোভ পুঞ্জিভূত হচ্ছে।

২৩ এপ্রিল নির্বাচনের তৃতীয় পর্যায়ে গুজরাটের ২৬টি আসনে ভোট হবে। গুজরাটের লোকসভা কেন্দ্রগুলো হল কচু, বনকান্তা, পাটান, মহেশনা, সাবারকাঁটা, গান্ধীনগর, আহমেদাবাদ পূর্ব, আহমেদাবাদ পশ্চিম, সুরেন্দ্রনগর, রাজকোট, পোড়বন্দর, জামানগর, জুনাগড়, আমরেলি, ভবন নগর, আনন্দ, ক্ষেত, পঞ্চমহাল, দহোদ, ছোট উদয়পুর,বড্ডো, ভদ্র, বর্ধোলি, সুরত, নবসারী, এবং ভালসাদ।

এ সম্পর্কিত আরও খবর