জরিপ বলছে, আবারও ক্ষমতায় আসছেন মোদি

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 09:36:01

দিল্লি থেকে: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি ২২8টি আসন জিতে নিতে যাচ্ছে এবং জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) সঙ্গে তার সহযোগীদের নিয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে।

ভারতের বিভিন্ন সংস্থার করা মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে। জরিপ বলছে, এবারের নির্বাচনে তারা পেতে পারে ২৭২টিরও বেশি আসন। লোকসভায় কেন্দ্রীয় ক্ষমতায় আসার জন্য একটি দল বা জোটের ২৭২টি আসনের প্রয়োজন হয়।

মার্চ থেকে এপ্রিলের শুরু পর্যন্ত চালানো জরিপে উঠে এসেছে, এবারের জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি ২২8টি আসন জিতে নিতে যাচ্ছে এবং জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) সঙ্গে তার সহযোগীদের নিয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে।

প্রকাশিত জরিপে দেখা গেছে, রাহুল গান্ধী নেতৃত্বাধীন কংগ্রেস ২০১৪ সালের তুলনায় দ্বিগুণ হয়ে ৮৮টি আসন পেতে পারে। তবে বিজেপিকে পরাজিত করার লক্ষ্যে কংগ্রেস পার্টিকে সাহায্য করার মতো জোট তিনি গড়ে তুলতে পারেননি।

কংগ্রেস ও তাদের জোট ১৪০টি আসন জয় করতে পারে। এছাড়া তৃতীয় শক্তি হিসেবে অন্যান্য দল এবং স্বতন্ত্র ১২৯টি আসনে জয়ী হতে পারে যা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে এদের নিয়ে কংগ্রেসের সরকার গঠন করা অনেকটাই অসম্ভব। কারণ, এ দলে ঐক্য নেই। ৫৪৩ সদস্যের লোকসভায় সরকার গঠন করতে কম করে হলেও ২৭২টি আসন দরকার।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) শুরু হবে সাত ধাপের এ নির্বাচন। চলবে ১৯ মে পর্যন্ত। ভোট গণনা ২৩ মে। জরিপ বলছে, উত্তরপ্রদেশের অর্ধেক আসন থাকতে পারে বিজেপির দখলে। ইউপিএ-তে বিজেপি ৪০টি আসনে অখিলেশ যাদব-মায়াবতী জোটের ভূমিকায় সুবিধা পেতে পারে।

বিহারে বিজেপি, জনতা দল ইউনাইটেড এবং অন্যান্য এনডিএ পার্টনাররা ৩১টি আসনের ৩১টিতেই আঘাত করতে পারে। মতামত জরিপে বলা হয়, আরজেডি ও কংগ্রেস মাত্র নয়টি আসনেই সীমাবদ্ধ থাকবে।

জরিপে দেখা গেছে, দক্ষিণে, জগন মোহন রেড্ডির ওয়াসার কংগ্রেস এবং কে চন্দ্রশেখর রাওয়ের তেলঙ্গানা জাতীয় কমিটির (টিআরএস) বড় বিজয়
আসতে পারে।

অন্ধ্রপ্রদেশের ২৫টি আসনে ২১টি আসন জাগেন রেড্ডির দল পেতে যাচ্ছে। চন্দ্রবাবু নাইডুর ক্ষমতাসীন তেলুগু দেশম পার্টির পক্ষে মাত্র চারটি আসন আসতে পারে।

তেলঙ্গানায় ক্ষমতাসীন টিআরএস ১৭টি আসনের মধ্যে ১৪টি আসনে জয়ী হতে পারে। আর এ নির্বাচনে দু’টি আসনে জয়ী হতে পারে কংগ্রেস।

এ সম্পর্কিত আরও খবর