প্রথা ভেঙে প্রধানমন্ত্রীর পদে নির্বাচন করছেন থাই রাজকুমারী

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 13:30:53

হঠাৎ করেই ঘোষণাটি এলো। থাইল্যান্ডের রাজকুমারী উবোলরতনা দেশটির আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছেন। রাজপরিবার থেকে নির্বাচনে অংশ নেওয়ার ইতিহাস আগে নেই। ফলে নির্বাচন প্রভাবমুক্ত হবে কিনা সেটি নিয়েও রয়েছে শঙ্কা।

সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বিরোধী জোটের সঙ্গেই নির্বাচনে যাচ্ছেন ৬৭ বছর বয়সি রাজকুমারী উবোলরতনা। তার এই সিদ্ধান্ত থাই রাজপরিবারের ঐতিহ্যকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

আগামী ২৪ মার্চ থাইল্যান্ডের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পাঁচ বছরের সেনাশাসন শেষে দেশটির সামনে আবারও গণতন্ত্র ফিরে আসার সুযোগ এসেছে।

রাজকুমারী উবোলরতনা মাহিদল ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম উবোলরতনা রাজকন্যা শ্রীভাদানা বার্নাভাদি। তিনি সাবেক রাজা ভূমিবলের বড় সন্তান।

১৯৭২ সালে এক আমেরিকান নাগরিককে বিয়ে করে রাজপরিবার চ্যুত হন উবোলরতনা এবং আমেরিকা পাড়ি জমান। এরপর তার বিবাহ বিচ্ছেদ হলে থাইল্যান্ডে ফিরে এসে রাজপরিবারে অর্ন্তভুক্ত হন আবারও। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব উপস্থিত থাকেন এবং কিছু থাই ছবিতে অভিনয়ও করেছেন।

তার তিন সন্তানের প্রথমজন ২০০৪ সালের সুনামিতে মারা যান। অন্য দুই জন আমেরিকাতেই রয়েছেন।

থাই রাকসা চার্ট পার্টি থেকে নিবন্ধন নিয়েছেন রাজকুমারী। যা সিনাওয়াত্রা পরিবারের ছত্রছায়ায় পরিচালিত হয় এবং অনেকদিন ধরেই থাই রাজনীতির ছক নিয়ন্ত্রণ করে আসছে।

নির্বাচনে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওছা এবং সামরিক বাহিনীর সাবেক প্রধানও প্রধানমন্ত্রী পদে নির্বাচনের ঘোষণা দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর