চীন থেকে বরখাস্ত কানাডার রাষ্ট্রদূত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 22:54:45

চীনে নিযুক্ত নিজ দেশের রাষ্ট্রদূত জন ম্যাককালামকে বরখাস্ত করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। চীনা টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুর প্রত্যর্পণ নিয়ে মন্তব্যের জেরে তাকে বরখাস্ত করা হয়েছে।

জাস্টিন ট্রুডো রোববার (২৭ জানুয়ারি) জন ম্যাককালামকে পদত্যাগ করতে বলেছেন। তবে বরখাস্তের কোনো কারণ জানাননি তিনি।

যুক্তরাষ্ট্রের অনুরোধে গত বছরের ১ ডিসেম্বর মেং ওয়ানঝুকে কানাডায় আটক করা হয়। এ ঘটনায় চীন ক্ষুব্ধ হলে দুই দেশের মধ্যে সম্পর্ক তিক্ত হয়ে ওঠে।

গ্রেফতারের পর গত মাসে জামিনে মুক্তি পান ওয়ানঝু। কানাডায় তিনি কড়া নজরদারিতে আছেন। আগামী ৬ ফেব্রুয়ারি তাকে ফের ভাঙ্কুভারের আদালতে তোলা হবে। যুক্তরাষ্ট্রে বিচারে দোষী সাব্যস্ত হলে তাঁর ৩০ বছরের কারাদণ্ড হতে পারে।

ওয়ানঝুর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানের সঙ্গে ব্যবসা করার অভিযোগ রয়েছে। তবে ওয়ানঝু ও তাঁর প্রতিষ্ঠান হুয়াওয়ে এ অভিযোগ অস্বীকার করেছে।

এক বিবৃতিতে জাস্টিন ট্রুডো বলেছেন, চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে তিনি পদত্যাগ করতে বলেছিলেন। রাষ্ট্রদূতের পদত্যাগপত্র তিনি গ্রহণ করেছেন। বিশিষ্ট এই কূটনীতিক কানাডার জনগণকে সম্মানের সঙ্গে সেবা করেছেন এবং সরকারের উচ্চপর্যায়ে কর্মরত ছিলেন। এ সেবার কারণে ম্যাককালাম ও তার পরিবারকে ধন্যবাদ।

উল্লেখ্য, গত মঙ্গলবার ম্যাককালাম মন্তব্য করেন, ওয়ানঝুকে প্রত্যর্পণে যুক্তরাষ্ট্রের অনুরোধে বড় ধরনের ত্রুটি রয়েছে। পরদিন এক বিবৃতিতে তিনি বলেন, তিনি তার বক্তব্য স্পষ্ট করতে পারেননি। এ নিয়ে দ্বন্দ্ব তৈরি হওয়ায় তিনি দুঃখিত।

এরপর গত শুক্রবার তিনি আবার বলেন, যুক্তরাষ্ট্র প্রত্যর্পণের অনুরোধ তুলে নিলে তা কানাডার জন্য অনেক ভালো হতো।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর