ফ্লোরিডায় আঘাত হেনেছে হারিকেন ‘ইয়ান’, ব্যাপক ক্ষতির শঙ্কা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 03:08:43

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ‘ইয়ান’। তীব্র বাতাস, ভারী বৃষ্টিপাত এবং সমুদ্রের বিধ্বংসী ঢেউ নিয়ে বুধবার (২৮ সেপ্টেম্বর) প্রবল ঘূর্ণিঝড়টি ফ্লোরিডার উপসাগরীয় উপকূলে আঘাত হানে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, হারিকেন ইয়ান সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর অন্যতম। স্থানীয় সময় বিকেল ৩টার দিকে ক্যাটাগরি-৪ ঘূর্ণিঝড়টি কায়ো কোস্টা দ্বীপের কাছে আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, উপকূলে আঘাত হানার সময় ক্যাটাগরি-৪ ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৪০ কিলোমিটার (১৫০ মাইল) ছিল ।

ঝড়ের তীব্রতার দিক থেকে ক্যাটাগরি-৫ হারিকেনের চেয়ে ইয়ানের গতিবেগ সামান্য কম। সবচেয়ে মারাত্মক পাঁচ মাত্রার হারিকেনের বাতাসের সর্বোচ্চ গতিবেগ ধরা হয় ১৫৭ মাইল। ইয়ান উপকূলে আঘাত করার পর দুর্বল হবে বলে আশা করেছিল এনএইচসি।

ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস বলেন, প্রাণঘাতী ঘূর্ণিঝড় ইয়ানের প্রভাবে উপকূলের কিছু এলাকা ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে। সারাসোটাসহ কয়েকটি কাউন্টির লোকজনের অন্য কোথাও যাওয়া নিরাপদ হবে না বলে সতর্ক করেছেন এবং তাদেরকে রাস্তা থেকে দূরে থাকার পাশাপাশি ঘরের ভেতরে থাকার পরামর্শ দিয়েছেন।

আবহাওয়ার পূর্বাভাসে ব্যাপক বজ্রবৃষ্টি ও সম্ভাব্য টর্নেডোর বিষয়ে সতর্ক করা হয়েছে। ঘূর্ণিঝড়টি মূল ভূখণ্ডের দিকে আরও এগোলে মধ্য ফ্লোরিডায় দুই ফুট পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর