বৈষম্য ঘোচাতে ফ্রান্সে প্রথমবারের মত স্কুল ড্রেস

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 17:55:07

ছাত্র-ছাত্রীরা স্কুলে যাবে কিন্তু নির্দিষ্ট স্কুল ড্রেস পরবে না, উপমহাদেশের স্কুলগুলোতে এটা কল্পনাতীত। তবে ফ্রান্সের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এতোদিন কোনো নির্দিষ্ট ড্রেস না পরেই স্কুল যেত।

তবে এবার প্রথমবারের মত প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের জন্য স্কুল ড্রেস নির্ধারণ করেছে ফ্রান্স। ফ্রান্সের আঞ্চলিক অধিদপ্তর থেকে আকাশি-নীল রঙের পোলো শার্ট ও সুয়েটার স্কুলের পোশাক হিসেবে নির্ধারণ করা হয়েছে।

এই পোশাকের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে পারিবারিক যে অর্থনৈতিক বৈষম্য আছে তা আর পোশাকে ফুটে উঠবে না বলে মনে করে দেশটির আঞ্চলিক নীতিনির্ধারকরা।

ইতোমধ্যেই শিক্ষার্থীরা স্কুল ড্রেস পড়ে স্কুলে আসা শুরু করেছে। ৪ নভেম্বর থেকে শরৎকালীন ছুটি শেষ হয় ফ্রান্সের স্কুল গুলোতে। আর এই ছুটি শেষেই প্যারিসের আশেপাশের স্কুলগুলোর শিক্ষার্থীরা স্কুল ড্রেস পড়েই স্কুলে আসে। তবে অনেক শিক্ষার্থী স্কুল ড্রেস না পড়ে আসলেও সংশ্লিষ্টরা এই নিয়ে কোনো সংশয় দেখায়নি।

প্রথমবারের মত নির্দিষ্ট ড্রেস পড়ে স্কুলে আসায় শিক্ষার্থীদের মাঝেও মিশ্র প্রতিক্রিয়া ফুটে উঠে। আট বছর বয়সী এক শিক্ষার্থী বলে, ‘আমি কিছুটা ভীত। তবে এই পোশাকটা ভালো লেগেছে। কারণ এটা অনেকটা হ্যারি পটারের মত দেখায়।’

স্কুলের জন্য নির্দিষ্ট পোশাক নিয়ে এ বছরের জুনে একটা জরিপ চালানো হয় ফ্রান্সজুড়ে। সেই সমীক্ষায় ৬২ শতাংশ অভিভাবক এই  স্কুল ড্রেস সংযুক্তির পক্ষে রায় দেয়। জরিপের ভিত্তিতেই এ সিদ্ধান্ত নেয় ফ্রান্স সরকার। 

এ সম্পর্কিত আরও খবর