শার্শায় ম্যাস হিস্টিরিয়ায় শিক্ষকসহ ২০ শিক্ষার্থী আক্রান্ত

, স্বাস্থ্য-বার্তা

আজিজুল হক, স্টাফ করেসপন্ডেন্ট বার্ত ২৪.কম | 2023-08-30 00:53:19

যশোরের শার্শায় ৬দিন পর আবারও ম্যাস হিস্টিরিয়া বা গণমনস্তাত্বিক অসুস্থতায় দুই শিক্ষকসহ কমপক্ষে ২০শিক্ষার্থী অসুস্থ হয়েছেন। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর ১২ টায় শার্শা উপজেলার পাকশিয়া মাধ্যমিক বিদ্যালয়ে ক্লাস চলাকালীন ম্যাস হিস্টিরিয়ায় তারা আক্রান্ত হয়ে পড়েন। এ ঘটনায় চরম আতঙ্কে রয়েছেন অভিভাবকরা।

এদিকে খবর শুনে ঘটনাস্থলে ছুটে আসেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাফিজুর রহমান চৌধুরী, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জুসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

স্কুলের শিক্ষক মিজানুর রহমান বার্তা২৪.কমকে জানান, স্কুল চলাকালীন সময়ে ম্যাস হিস্টিরিয়া রোগে আক্রান্ত হয়ে স্কুলের ১৮ জন ছাত্র-ছাত্রী ও দুই শিক্ষক পর্যায়ক্রমে অজ্ঞান হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। আক্রান্তরা ছটফট করতে থাকেন। তাদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিদিনের ন্যায় ছাত্র-ছাত্রীদের ক্লাসে পাঠদান চলাকালীন হঠাৎ করে শিক্ষার্থীরা একের পর এক অসুস্থ হতে থাকেন। এসময় সহকর্মী, বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয়রা তাদের প্রাথমিক চিকিৎসা দেয়। অসুস্থ শিক্ষার্থীদের সংখ্যা বাড়তে থাকলে তাদের গাড়িতে করে দ্রুত চিকিৎসার জন্য শার্শা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে পাঠানো হয়।

অসুস্থরা হলেন, শিক্ষক মোস্তাফিজুর রহমান বাবু, ও হোসেন আলী।
শিক্ষার্থীদের মধ্যে ৮ম শ্রেণির ছাত্রী রিতু খাতুন ও বৃথী, নবম শ্রেণির তৃষ্ণা বেগম ও প্রীতি, দশম শ্রেণির সিনথিয়া, ৭ম শ্রেণির শাপলা, তাহসিন হোসেন, রিয়া খাতুন, রিমা খাতুন, রুপা বেগম, ৬ষ্ঠ শ্রেণির শ্রাবণ, নয়ন, ইব্রাহিম খলিল, মিথিলা খাতুন, রসুল ইসলাম, ও বিল্লাল হোসেনসহ আরও অনেকে।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাফিজুর রহমান চৌধুরী বার্তা২৪কে বলেন, ম্যাস হিস্ট্রোরিয়া আক্রান্ত হয়ে শিক্ষকসহ বেশ কিছু শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা চলছে।

শার্শা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অশোক কমুার সাহা জানান, শিক্ষার্থীরা ম্যাস হিস্টিরিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে এলে তাদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। তবে ভয় পাওয়ার কিছু নেই। চিকিৎসা নিলে সকলে সুস্থ হয়ে উঠবে।

এ সম্পর্কিত আরও খবর