ক্যান্সার চিকিৎসার ব্যয় কমাচ্ছে ভিটামিন সি

বিবিধ, স্বাস্থ্য-বার্তা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 00:52:53

ভিটামিন সি-এর অধিক মাত্রায় প্রয়োগের মাধ্যমে ক্যান্সার চিকিৎসা ব্যয় হ্রাস করা এবং পার্শ্বপ্রতিক্রিয়া কমিয়ে আনা সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ শিকদার।

সোমবার (৮ এপ্রিল) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অনকোলজি (ক্যান্সার) বিভাগের উদ্যোগে ‘এ নিউ অ্যাপ্রোচ ফর অফটিমাইজিং লো কস্ট, লো টক্সিসিটি ক্যান্সার ট্রিটমেন্ট উইথ হাই ডোজ ভিটামিন-সি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য এসব কথা বলেন।

ডা. শহীদুল্লাহ শিকদার বলেন, আধুনিক চিকিৎসা ব্যবস্থায় জটিল রোগের কার্যকরী চিকিৎসা ব্যবস্থা চালু করা সম্ভব হচ্ছে। তবে চিকিৎসার ব্যয় বেশি হওয়ায় এবং ওষুধ প্রয়োগ পরবর্তী ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে চিকিৎসার কাঙ্খিত ফল লাভ করা সম্ভব হচ্ছে না। অন্যান্য অনেক রোগ চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণ সম্ভব হলেও ক্যান্সারের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হচ্ছে।

মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিকভাবেই ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে একটি কার্যকরী চিকিৎসা ব্যবস্থার প্রয়োজন। কেমোথেরাপির উচ্চমূল্য এবং এর পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে কার্যকরী চিকিৎসা অনেক সময়ই কঠিন হয়ে পড়ে।

কাজেই ভিটামিন সি-এর অধিক মাত্রায় প্রয়োগের মাধ্যমে ক্যান্সার চিকিৎসা ব্যয় হ্রাস করা এবং পার্শ্বপ্রতিক্রিয়া কমিয়ে আনা সম্ভব হচ্ছে। কাজেই চিকিৎসার ক্ষেত্রে রোগী ও স্বাস্থ্য ব্যবস্থার অন্যান্য অংশীদারদের মাঝে ক্যান্সার চিকিৎসায় অধিকমাত্রায় ভিটামিন সি-এর ব্যবহার বৃদ্ধি অপরিহার্য। ভিটামিন সি-এর দামও কম এবং পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে।

ক্যান্সার (অনকোলজি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের সভাপতিত্বে কীনোট স্পিকার ছিলেন ইউনিভার্সিটি অফ টেকনোলজি, সিডনির লেকচারার অ্যান্ড রিসার্চ গ্রুপ লিডার ডা. মার্টিন পি. স্টেয়ার্ট, কো-স্পিকার ছিলেন অস্ট্রেলিয়ার নর্দার্ন ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিষয়ক প্রফেসর ডা. মিল্টন হাসনাত। সেমিনারের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি (ক্যান্সার) বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নাজির উদ্দিন মোল্লাহ এবং সহযোগী অধ্যাপক ডা. সাদিয়া শারমিন।

এ সম্পর্কিত আরও খবর