নিয়ম মেনে ডায়বেটিস রোগীরাও রোজা রাখতে পারবেন

, স্বাস্থ্য-বার্তা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2024-01-19 12:16:08

এখন থেকে ডায়াবেটিস রোগীরাও কিছু কিছু নিয়ম মেনে রোজা রাখতে পারবেন বলে জানিয়েছে ক্লিনিক্যাল এন্ডক্রিনোলজিস্ট ও ডায়াবেটোলজিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশের (এসিইডিবি)।

শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে ‘এসিইডিবি’ কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ‘এসিইডিবি’ থেকে বলা হয়েছে, রোজা ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের মধ্যে অন্যতম একটি স্তম্ভ। রোজা রাখা প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমানদের জন্য অবশ্যই করণীয়। গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের শতকরা প্রায় ৮০ জন ডায়াবেটিস রোগী রোজা রেখে থাকেন। এক পরিসংখ্যানে দেখা গেছে, সারা বিশ্বের প্রায় ৫০ মিলিয়ন ডায়াবেটিস রোগী রোজা রাখেন। কিন্তু ডায়াবেটিস রোগীদের মধ্যে যারা চিকিৎসকের পরামর্শ ছাড়া রোজা রাখেন, তারা কিছু জটিলতার সম্মুখীন হন। বিশেষ করে, রক্তে সুগারের স্বল্পতা (হাইপোগ্লাইসেমিয়া), রক্তে সুগারের আধিক্য (হাইপারগ্লাইসিমিয়া), ডায়াবেটিস কিটোএসিডোসিস এবং পানি শূন্যতা বা ডিহাইড্রেশনে ভুগেন।

সংবাদ সম্মেলনে ‘এসিইডিবি’ সংগঠনের বিশেষজ্ঞরা বলেন, 'ডায়াবেটিস রোগী রোজা রাখতে পারবেন। যাদের সামর্থ্য আছে তাদের ডায়াবেটিস এমন কোনো বাধা নয়। প্রয়োজন পূর্ব প্রস্তুতি। ডায়াবেটিস রোগীদের রমজানের কমপক্ষে ২-৩ মাস আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে। সাম্প্রতিক একাধিক গবেষণায় দেখা গেছে, রমজানের পূর্ব প্রস্তুতি নিয়ে যারা রোজা রাখেন তাদের হাইপোগ্লাইসেমিয়াসহ অন্য জটিলতা রমজানের পূর্বের চেয়েও অনেক কম হয়। রোজা স্বাস্থ্যের জন্য উপকারী বলে বিভিন্ন গবেষণায় প্রমাণিত।' 

তারা আরও বলেন, 'নিরাপদে ডায়াবেটিস রোগীর রোজা পালনের ব্যাপারে দীর্ঘদিন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ড্রোক্রাইন ডিপার্টমেন্ট সর্বস্তরে জনগণকে সচেতন করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে আসছে। রমজানের আগে এই হাসপাতালের এন্ড্রোক্রাইনোলজিস্টরা সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। বাংলাদেশের এন্ড্রোক্রাইনোলজিস্টদের সংগঠন ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজিস্ট ও ডায়াবেটোলজিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশ (এসিইডিবি) ২০২৩ সালের অক্টোবরে গুরুত্বপূর্ণ বিষয়টিকে আরও গুরুত্বের সাথে দেশবাসীর কাছে তুলে ধরার জন্য রজব মাসকে 'ডায়াবেটিস ও রমজান সচেতনতা মাস' হিসেবে ঘোষণা করেছে।' 

এসিইডবি'র দপ্তর সম্পাদক ড.মোবারক হোসেন সঞ্চালনায় উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের সচিব আনোয়ার হোসেন হাওলাদার, এসিইডিবির সভাপতি মো. ফরিদ উদ্দিন, সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ প্রসাদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর