সুপ্রিম কোর্টে লিভার বিষয়ক সচেতনতামূলক আয়োজন

, স্বাস্থ্য-বার্তা

ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম | 2023-12-20 10:38:45

সুপ্রিম কোর্টের জাজেস স্পোর্টস লাউঞ্জে লিভার বিষয়ক সচেতনতামূলক আয়োজন ‘আপনার লিভারকে জানুন’ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট বাংলাদেশ এবং ফোরাম ফর দ্য স্টাডি অব দ্য লিভারের যৌথ আয়োজনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এতে বিশেষ অতিথি ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি ইনায়তুর রহিম এবং বীকন ফার্মাসিউটিক্যালস পিএলসির ব্যবস্থাপনা পরিচালক এবাদুল করিম এমপি।

অনুষ্ঠানে ফ্যাটি লিভার বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান এবং ফোরাম ফর দ্য স্টাডি অব দ্য লিভারের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

অধ্যাপক ডা. স্বপ্নীল তার বক্তব্যে ফ্যাটি লিভারের কারণ, প্রতিরোধ এবং চিকিৎসা সম্পর্কে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘ফ্যাটি লিভার প্রতিরোধে জীবনযাত্রায় পরিবর্তন আনা জরুরি। বিশেষ করে শর্করা জাতীয় খাবার কমিয়ে আনা ও নিয়মিত হাটাহাটিই এটি নিয়ন্ত্রণে রাখার প্রধান উপায় হতে পারে।’ তিনি বিচারপতিদের মাধ্যমে দেশের মানুষ ফ্যাটি লিভার সম্পর্কে আরও সচেতন হবেন-এই আশা প্রকাশ করেন।

প্রধান বিচারপতি তার বক্তব্যে এ ধরণের আয়োজনের জন্য ফোরাম ফর দ্য স্টাডি অব দ্য লিভারকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও বাংলাদেশ সুপ্রিম কোর্টের উদ্যোগে এ ধরণের অনুষ্ঠান অব্যাহত রাখার তাগিদ দেন। প্রধান বিচারপতি তার বক্তব্যে বিচারপতিগণের শারীরিক সুস্থতার উপর গুরুত্ব আরোপ করে বলেন, ‘পেশাগত ব্যস্ততার কারণে অনেক সময়ই বিচারপতিরা তাদের নিজেদের শরীরের প্রতি যথাযথ নজর দিতে পারেন না। কিন্তু সুস্থতার জন্য স্বাস্থ্য সচেতন হওয়ার বিকল্প নেই।’

বিচারপতি ইনায়তুর রহিম বিচারপতিদের স্বাস্থ্য সুরক্ষায় সুপ্রিম কোর্ট জাজেস ক্লাবের পক্ষ থেকে ভবিষ্যতেও এ ধরনের অনুষ্ঠান নিয়মিতভাবে আয়োজনের আশ্বাস দেন। অনুষ্ঠানের অতিথি এবাদুল করিম এমপি এই ধরণের বিচারাঙ্গনে সচেতনতামূলক এই ধরণের প্রচেষ্টার সঙ্গে তাঁর প্রতিষ্ঠানের অব্যাহত সহযোগিতার কথা জানান।

লিভার বিষয়ক সচেতনতামূলক এই আয়োজনে বিচারপতিগণ, তাদের পরিবারের সদস্য এবং সুপ্রিম কোর্ট এবং হাইকোর্ট ডিভিশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীবৃন্দের জন্য লিভারের ফাইব্রোস্ক্যান পরীক্ষার ব্যবস্থা করে ল্যাবসাইন্স ডায়াগনষ্টিক। অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও আজগর আলী হাসপাতালে কর্মরত প্রায় ত্রিশজন লিভার বিশেষজ্ঞ অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর