আইপিএলের ফর্মের ভিত্তিতে বিশ্বকাপ দল গঠন অনুচিত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠতে আর বাকি আছে এক মাস। প্রতিটা দেশের ক্রিকেট বোর্ডের এই সময়টা কাটছে চূড়ান্ত দল সাজানোতে। খেলোয়াড়দের ফর্ম ও পারফরম্যান্সের ভিত্তিতেই মূলত সবগুলো বোর্ড তাদের নিজ নিজ দল সাজাবে। ইতিমধ্যে নিউজিল্যান্ড আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তাদের ১৫ সদস্যের দল প্রকাশ করেছে।

দল গঠনের এই প্রক্রিয়ায় কিছুটা সিদ্ধান্তহীনতায় যেন পড়তে হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। বিসিসিআইয়ের নির্বাচকদের বিশ্বকাপ দল সাজানোর ক্ষেত্রে মূলত নজর রাখতে হচ্ছে চলতি আইপিএলে ক্রিকেটারদের পারফরম্যান্সের ওপর। জাতীয় দলের নিয়মিত অনেক ক্রিকেটারই আশানুরূপ পারফরম্যান্স করতে না পারলেও নজর কাড়ছেন হিসাবের বাইরে থাকা একের অধিক তরুণ ক্রিকেটার।

এই পরিস্থিতিতে ভারতীয় নির্বাচকদের পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার ও ক্রিকেট বিশ্লেষক ইরফান পাঠান। তার মতে, শুধুমাত্র আইপিএলের ফর্ম না দেখে সাম্প্রতিক সময়ে ক্রিকেটারদের সার্বিক ফর্ম ও জাতীয় দলে ক্রিকেটারদের অবদানের কথা মাথায় রাখতে হবে।

স্টার স্পোর্টসে ইরফান এই প্রসঙ্গে বলেন, ‘যখন আপনি নির্বাচক কমিটিতে, তখন আপনাকে দেখতে হবে ভারতের হয়ে পূর্বে তাদের অবদান কেমন ছিল। এটা আইপিএলের আগেও হতে পারে। আমাকে সে সব ভুলে গেলে চলবে না। আমি বলছি না তাদের অনেক পেছনে ফিরে যেতে হবে। তবে সেটাও বিবেচ্য বিষয়। কেননা, কিছু ক্রিকেটার আইপিএলে পারফর্ম করছে দেখেই আপনি তাদের দলে টানবেন এমনটিও ঠিক না।’

আইপিএল আর বিশ্ব মঞ্চে পারফরম্যান্সটা যে সম্পূর্ণ আলাদা সেটিও মনে করিয়ে দিয়েছেন ইরফান পাঠান, ‘আইপিএলে সবসময় এক বা দুইজন আনক্যাপড বোলার থাকে যারা ছোট মাঠ এবং সমতল পিচের কারণে সহজেই মার খায়। তবে আন্তর্জাতিক ক্রিকেটটা সম্পূর্ণ ভিন্ন। এখানে পাঁচজন বোলার থাকবে, প্রত্যেকে বিশ্বকাপের আগে উল্লেখযোগ্য সংখ্যক ম্যাচ খেলেছে। তারা প্রচুর অভিজ্ঞতা নিয়ে আসবে। সুতরাং, তাদের অবদান উপেক্ষা করা যাবে না। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করা গুরুত্বপূর্ণ, তবে আইপিএলের আগে ভারতীয় দলের জন্য তাদের অর্জনগুলিও মনে রাখবেন।‘

   

প্রথমবার ব্রাজিলে হবে নারী বিশ্বকাপ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো ব্রাজিলে বসবে নারী বিশ্বকাপের আসর। শুক্রবার (১৭ মে) ফিফা কংগ্রেসে সবচেয়ে বেশিসংখ্যক ভোট পেয়ে ২০২৭ নারী বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে ব্রাজিল। এটাই হবে লাতিন আমেরিকায় প্রথম নারী বিশ্বকাপ।

২০২৭ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব নিয়ে প্রতিযোগিতা ছিল ব্রাজিল এবং জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের যৌথ বিডের মধ্যে। ফিফা কংগ্রেসে ভোটাভুটিতে ব্রাজিলের পক্ষে পড়ে ১১৯ ভোট। জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের ইউরোপীয় বিড ভোট পায় ৭৮টি।

২০২৭ নারী বিশ্বকাপ আয়োজনে আরও বেশ কয়েকটি দেশ শুরুতে আগ্রহ দেখিয়েছিল। তবে গত বছরের নভেম্বরে দক্ষিণ আফ্রিকা এবং গত মাসে যুক্তরাষ্ট্র-মেক্সিকো তাদের যৌথ বিড প্রত্যাহার করে নিলে প্রতিযোগিতায় টিকে থাকে কেবল ব্রাজিল ও জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের ইউরোপীয় বিড।

এবারই প্রথম মেয়েদের বিশ্বকাপ আয়োজক নির্ধারণে ভোটাভুটিতে অংশ নিয়েছে ফিফার সব সদস্য দেশ। এর আগে ফিফার নীতিনির্ধারণী পর্ষদ ফিফা কাউন্সিল নারী বিশ্বকাপের আয়োজক নির্বাচন করত।

নারী বিশ্বকাপ এটাই প্রথম হলেও পুরুষদের বিশ্বকাপ দুইবার আয়োজনের অভিজ্ঞতা রয়েছে ব্রাজিলের। ১৯৫০ এবং ২০১৪ সালে পুরুষদের বৈশ্বিক আসর সফলভাবে আয়োজন করে তারা।

;

কোপার আগে যে দুই দেশের বিপক্ষে খেলে প্রস্তুতি নেবেন মেসিরা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী জুনে যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে কোপা আমেরিকার। তার আগে দুটি প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচ খেলবে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, ইকুয়েডর এবং গুয়াতেমালার বিপক্ষে ম্যাচ দুটি খেলবেন মেসিরা। ৯ জুন শিকাগোর সোলজার ফিল্ডে ইকুয়েডর ও পাঁচ দিন পর ওয়াশিংটন ডিসির কমান্ডার্স ফিল্ডে গুয়াতেমালার বিপক্ষে হবে দুই ম্যাচ।

২০ জুন আটলান্টায় কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে আর্জেন্টিনার কোপা আমেরিকা মিশন। তার আগে এই প্রস্তুতি হিসেবে এই দুটি ম্যাচই খেলার সুযোগ পাবে লা আলবিসেলেস্তেরা।

১২ জুনের মধ্যে কোপা আমেরিকার জন্য ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

এবারের কোপা আমেরিকায় গ্রুপ ‘এ’তে রয়েছে আর্জেন্টিনা। কানাডা ছাড়াও দেশটির অন্য দুই গ্রুপসঙ্গী পেরু ও চিলি।

;

সাঁতারে চ্যাম্পিয়ন মিদুল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, পিএলসি’র পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) আয়োজনে চলছে ‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪।’

আজ শুক্রবার (১৭ মে) আইভি রহমান সুইমিং কমপ্লেক্সে স্পোর্টস কার্নিভালের সাঁতার ইভেন্ট অনুষ্ঠিত হয়। এই ইভেন্টে প্রথম হয়েছেন চ্যানেল টোয়েন্টিফোরের মিদুল হাসান। দ্বিতীয় হয়েছেন সংবাদ সংযোগের মো. শামীম হাসান এবং তৃতীয় হয়েছেন দৈনিক কালবেলার ওমর ফারুক।

আগামীকাল শনিবার সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন উডেন ফ্লোরে টেবিল টেনিস ইভেন্ট অনুষ্ঠিত হবে। এছাড়া একই দিন বিকেল ৩টায় বিএসপিএ কার্যালয়ে ক্যারাম ইভেন্ট অনুষ্ঠিত হবে।

এবার ৭টি ডিসিপ্লিনে মোট ১০টি ইভেন্টে অংশ নিচ্ছেন বিএসপিএ’র শতাধিক সদস্য। ইভেন্টগুলো হলো- ক্যারম একক ও দ্বৈত, টেবিল টেনিস একক ও দ্বৈত, দাবা, শুটিং, আরচারি, সাঁতার, কল ব্রিজ ও টোয়েন্টি নাইন। সবক’টি খেলাই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও এর সংলগ্ন বিভিন্ন ভেন্যুতে।

প্রতিবারের মতো এবারও স্পোর্টস কার্নিভালের সেরা ক্রীড়াবিদের হাতে তুলে দেয়া হবে আব্দুল মান্নান লাডু ট্রফি ও অর্থ পুরস্কার। ট্রফি ও অর্থ পুরস্কার থাকছে সেরা দুই রানার্সআপের জন্যও। এছাড়া প্রতিটি ইভেন্টের সেরাদের জন্য ক্রেস্ট ও অর্থ পুরস্কার।

;

জার্মানির প্রাথমিক স্কোয়াডে একাধিক চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন বরুসিয়া ডর্টমুন্ড তারকা ম্যাটস হুমেলস। রক্ষণ এবং আক্রমণে তার অতিমানবীয় পারফরম্যান্সে চড়েই ফাইনালের টিকিট কেটেছে ডর্টমুন্ড। অথচ এমন পারফরম্যান্সর পরও জার্মানির ইউরোর প্রাথমিক দলে জায়গা হল না তার।

অবশ্য শুধু হুমেলসই নন, স্কোয়াডে জায়গা হয়নি ডর্টমুন্ডের মধ্যমাঠের তারকা ফুটবলার ইউলিয়ান ব্র্যান্ডটেরও। কোচ ইউলিয়ান নাগেলসমান ভরসা রেখেছেন গেল মার্চে নেদারল্যান্ডস আর ফ্রান্সকে হারানো দলটার ওপরই।

২৭ জনের প্রাথমিক বায়ার্ন মিউনিখের লিওন গোরেটজকা এবং সার্জ গেনাব্রিকেও বিবেচনা করেননি সাবেক বায়ার্ন কোচ নাগেলসমান।

২০১৪ বিশ্বকাপের পর থেকে বিশ্ব বা মহাদেশীয় আসরগুলোতে আলো ছড়াতে পারেনি। ১০ বছরের শিরোপা খরা ঘোচাতে ঘরের মাঠে অনুষ্ঠেয় এবারের ইউরোকে পাখির চোখ করেছে জার্মানি।

আগামী ১৪ জুন শুরু হবে জার্মানদের ইউরো মিশন৷ মিউনিখে সেদিন তাদের প্রতিপক্ষ হবে স্কটল্যান্ড।

জার্মানির ইউরো ২০২৪ স্কোয়াড

গোলরক্ষক: অলিভার বাউমান, আলেক্স নুবেল, ম্যানুয়েল নয়্যার, মার্ক আন্দ্রে টের স্টেগেন

ডিফেন্ডার: ওয়াল্ডেমার আন্টন, বেঞ্জামিন হেনরিকস, জশুয়া কিমিখ, রবিন কখ, ম্যাক্সিমিলান মিটেলস্টাড, ডেভিড রাউম, আন্টনিও রুডিগার, নিকো শ্লটারব্যাক, জনাথন টাহ

মিডফিল্ডার: রবার্ট আন্ড্রিখ, ক্রিস ফুয়েরিখ, পাসকাল গ্রস, ইলকায় গুন্দোয়ান, টনি ক্রুস, জামাল মুসিয়ালা, আলেকসান্দার পাভলোভিচ, লেরয় সানে, ফ্লোরিয়ান ভার্টজ

ফরোয়ার্ড: ম্যাক্সিমিলান বেইয়ার, নিকলাস ফুলক্রুগ, কাই হ্যাভার্টজ, থমাস মুলার, ডেনিজ উন্দাভ

;