গুজরাটের টানা দুই ম্যাচ পরিত্যক্ত বৃষ্টিতে, প্লে-অফে হায়দরাবাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই বৃষ্টিতেই কপাল পুড়েছিল গুজরাট টাইটান্সের। এর আগে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হলে শেষ চারের স্বপ্নটাও শেষ হয় তাদের। আইপিএলে এবারই প্রথম প্লে-অফের আগে বিদায় নিল গুজরাট। নিজেদের প্রথম দুই আসরেই ফাইনাল খেলেছে গুজরাট, এর মধ্যে ২০২২ আসরে হয়েছিল চ্যাম্পিয়ন। 

কলকাতার বিপক্ষে ম্যাচটির পর এবার সানরাইজার্সের হায়দরাবাদের বিপক্ষে গুজরাটের ম্যাচটিও ভেস্তে গেল বৃষ্টিতে। গুজরাটের জন্য অবশ্য এই ম্যাচটি ছিল কেবল নিয়মরক্ষার। তবে বৃষ্টির সুবাদের কপাল খুলেছে হায়দরাবাদের। ম্যাচ পরিত্যক্ত হওয়ার পয়েন্ট ভাগাভাগিতে আসরের তৃতীয় দল হিসেবে প্লে-অফের টিকিট পেয়েছে কামিন্স-হেডরা। 

আসরের শুরু থেকেই ব্যাটিং বিধ্বংসী দলের তকমা পাওয়া হায়দরাবাদ ছিল দারুণ ছন্দে। শুরুর সাত ম্যাচের পাঁচটিতেই জিতেছিল তারা। তবে পরের চার ম্যাচের তিনটিতে হেরে শেষ চারের রাস্তা কঠিন বানিয়ে ফেলেছিল প্যাট কামিন্সের দলটি। পরে নিজেদের ১২তম ম্যাচে লক্ষ্ণৌয়ের বিপক্ষে ১০ উইকেটের বড় জয় এবং গতকালের ১ পয়েন্ট নিয়ে শেষ চারে পৌঁছে যায় হায়দরাবাদ। 

হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের বৃষ্টির তীব্রতায় গতকালের ম্যাচটিতে গড়ায়নি টসও। পরে স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে ম্যাচ পরিত্যক্তের ঘোষণা দেন আম্পায়াররা। 

আইপিএলের ১৭তম এই আসরে এর আগেই শেষ চারে নিজেদের জায়গা নিশ্চিত করেছে কলকাতা ও রাজস্থান। এতেই লড়াইটা এখন কেবল চতুর্থ স্থানের। যেই দৌড়েও আছে তিন দল, চেন্নাই, বেঙ্গালুরু ও লক্ষ্ণৌ। আজ মুম্বাইয়ের বিপক্ষে প্রথমপর্বে নিজেদের শেষ ম্যাচে নামবে লক্ষ্ণৌ এবং আগামীকাল বেঙ্গালুরুর মাঠে নামবে চেন্নাই। নেট রান রেট বিচারে আজকের ম্যাচে লক্ষ্ণৌয়ের সম্ভাবনা একবারেই কম। এতেই আগামীকালের চেন্নাই-বেঙ্গালুরুর ম্যাচের দিকে তাকিয়ে প্লে-অফের চতুর্থ ও শেষ দল। 

   

শেষ সময়ের প্রস্তুতিতে আজ ভারতে বিপক্ষে নামবে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্বিপাক্ষিক সিরিজ, বৈশ্বিক কোনো টুর্নামেন্ট যাই হোক না কেন বর্তমানে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই বাড়তি এক উন্মাদনা। ম্যাচটি বিশ্বকাপ প্রস্তুতির। তবুও সাকিব-রোহিতদের লড়াই দেখতে মুখিয়ে পুরো ক্রিকেট বিশ্ব। সেই ম্যাচটি শুরু হবে আজ (শনিবার) বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। 

নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়াম। টি-টোয়েন্টি বিশ্বকাপের এই নবম আসরকে কেন্দ্র করেই স্রেফ ৬ মাসেই স্টেডিয়ামটি বানিয়েছে যুক্তরাষ্ট্র। সেই মাঠে এখনো গড়ায়নি কোনো ম্যাচ। এতে বাংলাদেশ ও মধ্যকার ম্যাচটি দিয়েই উদ্বোধন হতে যাচ্ছে নিউইয়র্কের স্টেডিয়ামটির। তবে প্রস্তুতি ম্যাচ হওয়ায় ম্যাচটি পাবে না আন্তর্জাতিক স্বীকৃতি। এতে স্টেডিয়ামে প্রথম আন্তর্জাতিক ম্যাচ হিসেবে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের মূলপর্বের শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি। 

বিশ্বকাপের বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ ছিল অবশ্য দুটি। তবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২৮ মে এর সেই ম্যাচটি পরিত্যক্ত হয় বৃষ্টিতে। বাংলাদেশ-ভারতের এই ম্যাচ দিয়েই শেষ হবে বিশ্বকাপের প্রস্তুতি পর্ব। আগামীকাল থেকেই পর্দা উঠতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের। 

সদ্য শেষ হয়েছে আইপিএল। এতে ভারতীয় ক্রিকেটাররা বেশ চাঙ্গা থাকলেও বাংলাদেশের ক্রিকেটে চলছে টালমাটাল অবস্থা। বিশ্বকাপের আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে টুর্নামেন্টের সহ-আয়োজক দেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ রেখেছিল বাংলাদেশ। তবে অঘটন ঘটিয়ে সিরিজটি ২-১ ব্যবধানে হেরে বসে নাজমুল হোসেন শান্তর দল। যেই ব্যর্থতার নেপথ্যে মূলত ছিল ব্যাটিংয়ে হতশ্রী পারফর্ম। বোলিংটা ঠিকঠাক থাকলেও টপ-অর্ডারে শান্ত-লিটন-সৌম্যদের ব্যাটিং একবারেই ছন্নছাড়া। আজকের ভারতের বিপক্ষে বা বিশ্বকাপের মূলপর্বে লড়াইটা চালাতে তাই ব্যাটিংয়ে ছন্দ ফিরিয়ে আনা ছাড়া অন্য কোনো পথ খোলা নেই সাকিব-শান্তদের হাতে। 

বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ পুরো এক সপ্তাহ পর। ডালাসে আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে শান্তরা। সেই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে।

;

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে হারে না রিয়াল মাদ্রিদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে এখন পর্যন্ত হারেনি রিয়াল মাদ্রিদ। যুক্তি সাপেক্ষে লাইনটা পুরোপুরি সঠিক। ইউরোপ সেরার এই লড়াইয়ে ফাইনালে সবশেষ ১৯৮১ সালে হেরেছিল লস ব্লাঙ্কোসরা। তবে টুর্নামেন্টের নাম তখন ছিল ইউরোপিয়ান কাপ। ১৯৯২ সালে সেই নাম বদলে হয় চ্যাম্পিয়নস লিগ। এবং এরপর থেকে চ্যাম্পিয়নস লিগে আটবার ফাইনালে উঠে প্রত্যেকবারই শিরোপা উঁচিয়ে ধরেছে রিয়াল।

চ্যাম্পিয়নস লিগের ট্রফিকে তাই রীতিমত নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছে রিয়াল। ইউরোপিয়ান ও চ্যাম্পিয়নস কাপ মিলিয়ে ইউরোপ সেরার লড়াইয়ে রেকর্ড ১৪বার জিতেছে তারা। এবার আরও এক ফাইনালে রিয়াল এবং পঞ্চদশ শিরোপার দুয়ারে কার্লো আনচেলত্তির দলটি। এদিকে ফাইনালের আরেক দল বুরুসিয়া ডর্টমুন্ড এর আগে শিরোপাটি জিতেছে একবার। এতেই জার্মান ক্লাবটির নজর ‘দ্বিতীয়’-তে। 

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ (রাত) একটায় চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নামবে রিয়াল ও ডর্টমুন্ড। এতে ২২ বছর পর আবারো ইউরোপ সেরার লড়াইয়ে মুখোমুখি স্পেন ও জার্মানির দুই ক্লাব। সবশেষ ২০০২ সালে বায়ার লেভারকুজেনকে হারিয়ে শিরোপা জিতেছিল রিয়ালই। 

এদিকে ডর্টমুন্ড এই ওয়েম্বলিতেই ২০১৩ আসরে বায়ার্ন মিউনিখের কাছে হেরেছিল। সেই মাঠে ১১ বছর পর আরও একটি ফাইনালে র‍য়েস-হুমেলসরা। তবে বিপক্ষে যখন রিয়াল তখন শিরোপা জয়ের লড়াইটা মোটেও সহজ হবে না জার্মান ক্লাবটির জন্য। 

মৌসুমে সব হারিয়ে মৌসুমটা রাঙাতে যখন ডর্টমুন্ডে চেয়ে আসে চ্যাম্পিয়নস লিগ শিরোপার দিকে, তখন রিয়ালের নজর মূলত ‘ট্রেবলে’। লিগ শিরোপা পুনরুদ্ধার ছাড়াও স্প্যানিশ সুপার কাপের শিরোপাটাও জিতেছে বেলিংহাম-ভিনিসিয়ুসরা। এতেই চ্যাম্পিয়নস লিগের ১৫তম শিরোপা ঘরে তুলে ট্রেবল নিয়েই মৌসুম শেষ করতে চায় রিয়াল।   

;

বিশ্বকাপজয়ী কোচকে দায়িত্বে ফেরাল বিসিবি 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিনিয়র দল যখন এতো বছরেও কোনো বহুজাতিক টুর্নামেন্টের শিরোপা জিততে ব্যর্থ, তখন ২০২০ সালে বিশ্বকাপের ট্রফিটা এনেছিল বাংলাদেশের যুবারা। দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেই আসরের ফাইনালে ভারতকে থামিয়ে বিশ্বচ্যাম্পিয়ন বনে গিয়েছিলেন তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়রা। বছর চারেক আগে যুবাদের সেই সাফল্যের কারিগর ছিলেন তাদের প্রধান কোচ নাভিদ নাওয়াজ। দ্বিতীয় মেয়াদে তাকে আবারো অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ফেরাল বিসিবি। 

গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে নেওয়াজকে দায়িত্বে ফেরানোর বিষয়টি নিশ্চিত করে বিসিবি। 

এর আগে প্রথম মেয়াদের ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন নাওয়াজ। এবার তার সঙ্গে চুক্তিটা হয়েছে দুই বছরের। চলতি বছরে জুলাই থেকে শুরু হয়ে এই মেয়াদে তার চুক্তি শেষ হবে ২০২৬ সালের জুনে। 

তবে এবার শুরু অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ নয় বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের অধীনে থাকা বয়সভিত্তিক সব দলের ব্যাটিং কনসাল্ট্যান্টের দায়িত্বটাও পালন করতে হবে তাকে। নাওয়ার দায়িত্ব নিশ্চিত করে সেই বিবৃতিতে বিসিবি জানায়, ‘নাওয়াজ অভিজ্ঞ ও এই ভূমিকায় দক্ষ। বাংলাদেশ ক্রিকেট সেট আপের সঙ্গে এর আগেও এক মেয়াদে ছিলেন তিনি। তার প্রথম শুরু হয়েছিল ২০১৮ সালের জুলাইয়ে। তখন তিনি অনূর্ধ্ব ১৯ দলের প্রধান কোচ ছিলেন। তার অধীনেই বাংলাদেশ ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতেছিল।’

;

অঝোরে কাঁদলেন রোনালদো, ঘরে বসে শিরোপা উৎসব নেইমারের 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আল নাসরে চলতি মৌসুমটাও দারুণ কাটছে পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর। সৌদি ক্লাবটির হয়ে চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৫ ম্যাচে ৪৪টি গোল করেছেন তিনি। যার মধ্যে হ্যাটট্রিকই আছে চারটা। তবে তার দল আল নাসরকে মৌসুমটা শেষ করতে হলো খালি হাতেই। সৌদি প্রো লিগের কাছে আল হিলালের থেকে বেশ বড় ব্যবধানেই শিরোপা হাতছাড়া হয় তাদের। এবার নেইমার-ম্যালকমদের আল হিলালের কাছেই হাতছাড়া হলো সৌদি কিং কাপের শিরোপাটাও। ম্যাচজুড়ে আক্রমণে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত ১-১ সমতার ম্যাচটি  টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হেরে যায় রোনালদো-মানেরা।

পুরো দুই যুগ পর কিং কাপের শিরোপা জয়ের একদম কাছাকাছি ছিল আল নাসর। তবে টাইব্রেকারের তাদের শেষ দুই শট হিলালের গোলরক্ষক ইয়াসির বোনু ঠেকিয়ে দিলে সেই স্বপ্নভঙ্গ হয়ে নাসরের। এতেই ম্যাচ শেষে স্টেডিয়ামের ত্যাগের সময় অঝোরে কাঁদতে দেখা যায় রোনালদো। তার অর্জনের খাতাটা চওড়া হলেও যেই ক্লাব ২৪ বছর পর শিরোপা এতো কাছে এসেও হারল, সেখানে আবেগটা এমন হওয়াটাই যেন স্বাভাবিক। সবশেষ ১৯৯০ সালে কিং কাপের শিরোপা জিতেছিল আল নাসর। 

এদিকে লিগ শিরোপা জয়ের দিন মাঠে থাকলেও ‘ডাবল’ শিরোপার দিন দলের সঙ্গে মাঠে ছিলেন না নেইমার। তবে উৎসবে মেতেছেন ঘর থেকেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন একাধিক ছবি। সেই পোস্টে নেইমার লিখেছেন, ‘অবিশ্বাস্য এক বছরের জন্য দলকে অভিনন্দন। আজ আবারও তোমরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছ।’ এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো কিং কাপ শিরোপা জিতল আল হিলাল। টুর্নামেন্টটির দ্বিতীয় সর্বোচ্চ ১১টি শিরোপাও তাদেরই। এই তালিকার শীর্ষে আল আহলি, ১৩টি শিরোপা নিয়ে।

কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে গত রাতের ফাইনাল ম্যাচটির উত্তেজনা ছিল একদম তুঙ্গে। দুই দল মিলিয়ে হলুদ কার্ড দেখেছে ১০টি এবং লাল কার্ড ৩টি। দুুই দল মিলিয়ে শট ৩১টি! এসব পরিসংখ্যানই বলে দেয় শিরোপা লড়াইয়ের ম্যাচটির আবহাওয়া ছিল কেমন। 

ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ম্যালকমের ক্রস থেকে দারুণ এক হেডে দলকে সপ্তম মিনিটেই এগিয়ে নেন আলেকসান্দার মিত্রোভিচ। পরক্ষণেই সমতায় ফিরতে মরিয়া উঠে রোনালদোরা। ম্যাচের ৩৪তম মিনিটে অবশ্য ভালো একটি সুযোগও পেয়েছিল নাসর। তবে রোনালদোর নিচু এক শট ঠেকিয়ে দেন হিলালের গোলরক্ষক ইয়াসির বোনু। এদিকে বিরতির পর রোনালদোর দারুণ এক বাইসাইকেল কিক এবার ফিরে আসে পোস্টে লেগে। যদিও এই পর্তুগিজ মহাতারকা সেখানে ছিলেন অফ-সাইডে। পরে ৫৬তম মিনিটে নাসর পরিণত হয় ১০ জনের দলে। ফাঁকা ডি-বক্সের দিকে এগিয়ে আসা ম্যালকমকে রুখতে ডি-বক্সের বাইরে এসে হাত দিয়ে প্রতিরোধ সৃষ্টি করেন নাসরের গোলরক্ষক ডেভিড অসপিনা। এতেই সরাসরি লাল কার্ড দেখেন তিনি। পরে সাদিও মানেকে তুলে বদলি গোলরক্ষক হিসেবে ওয়ালিদ আবদুল্লাহকে নামান নাসরের কোচ লুইস কাস্ত্রো। 

তবে ম্যাচের মূল নাটক শুরু হয় ৮৭তম মিনিটে এসে। ১০ সেকেন্ডের মধ্যে জোড়া হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আল হিলালের ডিফেন্ডার আদি আলবুলাইহি। এর মিনিট দুয়েক পর আগের আসরের চ্যাম্পিয়নরা এবার পরিণত হয় ৯ জনের দলে। ম্যাচের শেষ মিনিটে লাল কার্ড দেখেন আরেক ডিফেন্ডার কালিদু কুলিবালিও। এর মাঝে আবার সমতায় ফিরে যায় আল নাসর ৮৮তম মিনিটে সমতাসূচক গোলটি করেন আয়মান ইয়াহিয়া। 

ম্যাচের একদম শেষ দিকে এসে ১-১ সমতা দাঁড়ালে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানে ১০ জনের রোনালদোরা রক্ষণ ভাঙতে পারেনি ৯ জনের আল হিলালের। পরে ম্যাচ গড়ায় টাইব্রেকারে  এবং সেখানে মিশরীয় গোলরক্ষক বোনুর নৈপুণ্যে ৫-৪ ব্যবধানে টাইব্রেকার জিতে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন আল হিলাল। 

;