মেঘনায় চলছে দখলের মহোৎসব, হুমকিতে ৩ সেতু



আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়া: আশুগঞ্জে মেঘনা নদীতে চলছে দখলের মহোৎসব। নদী তীরের আশুগঞ্জ বন্দরের পাশের সবটুকু এলাকা এখন চলে গেছে প্রভাবশালীদের দখলে। কেউবা অপরিকল্পিতভাবে জেটি নির্মাণ করেছে। আর জেটিগুলো দিয়ে প্রতিদিন জাহাজ থেকে নামানো হচ্ছে সারসহ বিভিন্ন পণ্য। কেউবা আবার সরাসরি বালু ফেলে দখলে নিচ্ছে নদীর তীর এলাকা।

এতে করে নদীর নাব্যতা নষ্ট হচ্ছে। অন্যদিকে মেঘনা নদীর উপর তিনটি সেতুর কয়েকটি পিলারের সঙ্গে বলগেটের মালবাহী জাহাজ বাঁধার কারণে হুমকির মুখে রয়েছে তিনটি সেতুর কয়েকটি পিলার। যেকোনো সময় দুর্ঘটনা ঘটে বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে।

অভিযোগ রয়েছে, মোটা অংকের টাকার বিনিময়ে এসব অবৈধ দখলে সহায়তা করছেন বিআইডব্লিউটিএ এর আশুগঞ্জে কর্মরত কিছু অসাধু কর্মকর্তা। প্রশাসন থেকে বার বার উদ্যোগ নিলেও কাজের কাজ কিছু হচ্ছে না।

/uploads/files/oJG0d0mda5nIXLXwfthlB8dEhVkbqUPT2dOKkbyE.jpeg

সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের মেঘনা নদী এই এলাকার ঐতিহ্যকে লালন করে। স্রোতবাহী নদী হিসেবে এর ব্যাপক পরিচিতি রয়েছে। তবে বর্তমানে জেলার আশুগঞ্জ অংশের তীর থেকে শুরু করে নদী পর্যন্ত চলছে দখলের মহোৎসব। প্রতিনিয়ত বন্দর এলাকায় নদীতে চলছে নতুন নতুন বাঁশের জেটি নির্মাণ। পাশাপাশি বালু দিয়েও ভরাট করা হচ্ছে নদী তীরবর্তী এলাকা। মাত্র কয়েকদিনের ব্যবধানে প্রায় অর্ধশত বাঁশের জেটি নির্মাণ করা হয়েছে। আর জেটিগুলো দিয়ে প্রতিদিন জাহাজ থেকে নামানো হচ্ছে সারসহ বিভিন্ন পণ্য।

মেঘনা নদীর উপর সৈয়দ নজরুল ইসলাম সড়ক সেতু, শহীদ হাবিলদার আব্দুল হালিম রেলসেতু ও নবনির্মিত রাষ্ট্রপতি জিল্লুর রহমান রেলসেতুর নিচের পিলারের সঙ্গে এই অবৈধ জেটিগুলো নির্মাণ করা হয়েছে। আর সবগুলো সেতুর আশুগঞ্জ অংশে পিলারের সঙ্গে বাঁধা হচ্ছে মালবাহী বলগেট জাহাজ। এতে করে হুমকির মুখে রয়েছে পিলারসহ সবগুলো সেতু। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ নদী এলাকার দেখভাল করার কথা থাকলেও তাদের আশুগঞ্জ অফিস থেকে মাত্র ৫০ মিটার দূরেও রয়েছে অবৈধ কয়েকটি জেটি। কথিত রয়েছে এসব কাজে মোটা অংকের টাকার বিনিময়ে সহায়তা করছেন বিআইডব্লিউটিএ এর আশুগঞ্জের কর্মরত কিছু অসাধু কর্মকর্তা। অবৈধ বাঁশের জেটিগুলো থেকে নিয়মিত টাকা তুলছে স্থানীয় প্রভাবশালীরা। তাদের কাছ থেকেই বিআইডব্লিউটিএ এর কর্মকর্তারা নিয়মিত মাসোহারা পান বলে অভিযোগ রয়েছে। তবে প্রভাবশালীদের ভয়ে এসব বিষয়ে মুখ খুলছে না এলাকাবাসী।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন অবৈধ জেটির মালিক জানান, এসব জেটি বিআইডব্লিউটিএ এর কর্মকর্তাদের জানিয়েই করা হয়েছে। তারা এখান থেকে নিয়মিত মাসোহারা পান। তাই এগুলো উচ্ছেদ হোক এটা তারা চাননা। কখনোই তারা এ বিষয়ে নজরদারি করতে আসেন না।

/uploads/files/T2CQOSKnTdQ54VNI40qXgwihHvUaeWnNtWpBpQ4v.jpeg

আশুগঞ্জ বন্দরের পরিবহন ঠিকাদার সমিতির সাধারণ সম্পাদক মো. রুমেল মুন্সি জানান, বন্দরের মূল জেটিতে জায়গা সংকুলান না হওয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। শুধু অভিযান দিয়েই এ বিষয়টি রোধ করা সম্ভব নয়। পাশাপাশি বিআইডব্লিউটিএ এর কর্মকর্তাদেরও এ বিষয়ে আরও নজরদারি বাড়াতে হবে। 

বিআইডব্লিউটিএ এর আশুগঞ্জ-ভৈরব নদীবন্দরের উপ-পরিচালক মো. মোস্তাফিজুর রহমান জানান, বন্দরের পল্টুনে মাত্র দুটি জাহাজ ভিড়ে পণ্য খালাশ করতে পারে। তাই ঠিকাদাররা নিজেরাই এই অবৈধ বাঁশের জেটি নির্মাণ করে পণ্য খালাশ করছে। তবে মাটি দিয়ে কেউ যাতে নদী দখল করতে না পারে সে ব্যবস্থা নেয়া হচ্ছে। তৈরি করা হচ্ছে অবৈধ জেটিগুলোর মালিকদের একটি তালিকা। অচিরেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি বিআইডব্লিউটিএ এর কোনো কর্মকর্তা আর্থিক লেনদেনের সঙ্গেও জড়িত নন বলে জানান তিনি।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মৌসুমি বাইন হীরা জানান, আশুগঞ্জে মেঘনা নদীর অবৈধ দখল উচ্ছেদ করে নদীর নাব্যতা ফিরিয়ে আনাসহ তিনটি সেতু ঝুঁকিমুক্ত করতে বিআইডব্লিউটিএ এর সহায়তা চাওয়া হয়েছে। ইতোমধ্যেই বিআইডব্লিউটিএ এর সহায়তায় উপজেলা প্রশাসন থেকে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। কেউ যাতে নতুন করে নদী দখল করতে না পারে সে বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আর দখল হওয়া জায়গাগুলোও দখলমুক্ত করতে কাজ করা হচ্ছে।

   

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;