বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

   

উপজেলায় ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আওয়াল।

বুধবার (৮ মে) বিকেলে নির্বাচন ভবনে গণমাধ্যমকে এই তথ্য জানান তিনি।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রথম ধাপের ভোট মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে। ৩০ থেকে ৪০ শতাংশের মধ্যে ভোট পড়েছে।

ভোট কম পড়ার বিষয়ে তিনি বলেন, বর্ষা মৌসুম, ধান কাটার কারণে হয়তো ভোটার উপস্থিতি কম ছিলো।

;

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মিয়ানমারে প্রত্যাবাসনে সহায়তা করতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৮ মে) বিকেলে গণভবনে যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান সৌজন্য সাক্ষাতে গেলে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সংখ্যা দিন দিন বাড়ছে। যা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।

যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী ট্রেভেলিয়ান কক্সবাজার ক্যাম্পে রোহিঙ্গাদের জন্য শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মসংস্থানের বিষয়গুলো উত্থাপন করলে শেখ হাসিনা বলেন, ক্যাম্পে লোকজনের ভিড় বেশি। তাই এসব সুবিধা ক্যাম্পে নিশ্চিত করা অসম্ভব। তবে তিনি বলেন, সরকার রোহিঙ্গাদের জন্য ভাসানচর দ্বীপে সব সুযোগ-সুবিধাসহ ঘর নির্মাণ করেছে।

ভাসানচরের সুবিধার মধ্যে রয়েছে আবাসন, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং কর্মসংস্থানের সুযোগ, বলেন তিনি।

বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ব্রিটেনকে বাংলাদেশে আরও বেশি পরিমাণে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, পারস্পরিক সুবিধার্থে সরাসরি বিনিয়োগের জন্য তিনি ব্রিটেনকে বাংলাদেশে স্থাপিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জায়গা দেওয়ার প্রস্তাব দেন।

ব্রিটেনে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফিরিয়ে আনতে বাংলাদেশ ব্রিটেনের সাথে একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) স্বাক্ষর করতে পারে।

শেখ হাসিনা বলেন, আমরা চাই কেউ যেন অবৈধভাবে বিদেশে না যায়। এ লক্ষ্যে আমরা জিরো টলারেন্স ঘোষণা করেছি।

;

নকল স্যালাইন তৈরি চক্রের ৬ সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর পুরান ঢাকায় সোশ্যাল মার্কেটিং কোম্পানি (এসএমসি)’র নাম পরিবর্তন করে এসএনসি নামে চিনি ও লবন দিয়ে নকল স্যালাইন তৈরি করা চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ উত্তর। এ সময় তাদের কাছ থেকে নকল স্যালাইনসহ বিভিন্ন পণ্য তৈরির মেশিন, স্যালাইন, নকল কোমল পানীয়, নকল ড্রিংকো উদ্ধার করা হয়।

বুধবার (৮ মে) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

গ্রেফতারকৃতরা হলো- আনোয়ার হোসেন (৩৮), শাহ নেওয়াজ খান (৩৩), মোরশেদুল ইসলাম (৫১), সবুজ মিয়া (২৩), আরিফ (২৩) ও হানিফ মিয়া (৩০)।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, দেশে চলমান তীব্র তাপপ্রবাহে শ্রমজীবি মানুষকে টার্গেট করে দেশের বিভিন্ন গ্রামাঞ্চলে এ স্যালাইন ছড়িয়ে দিতো চক্রটি। তীব্র গরমে এই ধরনের নকল স্যালাইন পানে শারীরিক বিভিন্ন সমস্যাসহ মৃত্যু ঝুঁকি তৈরি হতে পারে।

তিনি বলেন, নকল পণ্য তৈরির চক্রটি এক দিকে পুরান ঢাকায় বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া স্যালাইনের নকল প্যাকেট বানাচ্ছে, অপর দিকে লবণ চিনি দিয়ে স্যালাইন বানাচ্ছে। কোটি কোটি নকল স্যালাইন তৈরি করে তারা রাজধানীসহ সারাদেশে ছড়িয়ে দিচ্ছে। বর্তমানে ধান কাটার সিজন, আরেক দিকে নির্বাচন। ফলে বাজারে প্রচুর স্যালাইনের চাহিদা রয়েছে। এই চক্রের সঙ্গে জড়িত উৎপাদনকারী থেকে শুরু করে সবাইকে গ্রেফতার করেছি। তারা নকল স্যালাইনের পাশাপাশি ভেজাল কোমল পানীয়, ম্যাংগো জুস তৈরি করত। নামীদামী ব্র‍্যান্ডের মোড়কে কেমিক্যাল দিয়ে শিশু খাদ্য, কোমল পানীয়, ম্যাংগো জুস তৈরি করত।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে অতিরিক্ত কমিশনার হারুন বলেন, চক্রের সদস্যরা সবাই বিভিন্ন ব্যবসা করতো। আনোয়ার হোসেন এক সময় সেলুন ব্যবসা করত, হানিফ মিয়া বিক্রি করতো সনপাপড়ি। তারা এখন নকল টেস্টি স্যালাইনের কারখানা মালিক। তারা পুরান ঢাকার কদমতলি থানা এলাকায় ভাড়া বাসায় এসব নকল পন্য তৈরি করতো। এটির মূলহোতা হলো আনোয়ার হোসেন। কোনো তারিখ ছাড়াই বিএসটিআই এর অনুমোদন ছাড়া তৈরি করা পণ্য ৩০ থেকে ৪০ শতাংশ কমিশন দিয়ে বিভিন্ন মাধ্যমে অনলাইনে ফেইসবুকে বিজ্ঞাপন দিয়ে ডিলার নিয়োগ দিত। শিশু খাদ্যে সোডিয়াম স্যাকারিন আর্টিফিশিয়াল ফ্লেভার, মানহীন কেমিক্যাল দিয়ে এসব ভেজাল খাদ্য তৈরি করত। এসব কাজে তাকে সহায়তা করত শাহ নেওয়াজ ও মোর্শেদ। শাহনেওয়াজ প্রাণ কোম্পানির ডিস্ট্রিবিউটর। প্রাণ কোম্পানির পাশাপাশি নকল শিশু খাদ্য বিক্রি করত। এজন্য বড় আকারের কমিশন পেতো আনোয়ার।

হারুন আরও বলেন, কেমিক্যাল ও আর্টিফিশিয়াল ফ্লেভার ব্যবহার করে ভেজাল খাদ্য তৈরি করছে। এসব খেয়ে লোকজন অসুস্থ হচ্ছে। তীব্র তাপদাহে ও পানি শূন্যতা পূরণের জন্য এসব স্যালাইন মানুষ পান করে। নকল স্যালাইন খাওয়ার পর মানুষ শরীরের নানা ধরনের জটিলতা দেখা দিতো। এমন কি ব্রেন, হার্ট ও কিডনিতেও নানা সমস্য দেখা দিত।

ডিলারদের ৩০ থেকে ৪০ শতাংশ কমিশন দেওয়ার পরেও তাদের অনেক টাকা লাভ হতো। আসলে তাদের তেমন কোনো উৎপাদন খরচ নেই। কোনো ভ্যাট দিতে হয় না। এ চক্রের সঙ্গে জড়িত সদস্যদের গ্রেফতারে অভিযান চলছে।

;

বিনামূল্যে সার ও বীজ পেলেন তালতলীর ৩ হাজার কৃষক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরগুনার তালতলীতে ৩ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

বুধবার (০৮ মে ) সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে কৃষকদের মাঝে এ প্রণোদনা দেওয়া হয়।

জানা গেছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের খরিপ ০১ মৌসুমে উফসী আউশ ধানের আবাদ ও উৎপাদনের বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ৩ হাজার কৃষককে আউশ ধান বীজ ও সার প্রদান করা হয়েছে। যেখানে প্রতিজন কৃষকে ৫ কেজি উফসী আউশ ধান বীজ, ২০ কেজি সার প্রদান করা হয়েছে।

বীজ ও সার বিতরণকালে উপস্থিত ছিলেন, তালতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজবী-উল-কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিফাত আনোয়ার তুমপা, উপজেলা কৃষি কর্মকর্তা আবু জাফর মো. ইলিয়াস, বড়বগী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর মিয়া আলম মুন্সী প্রমুখ।

;