পাঁচ জেলায় বজ্রপাতে ১১ জনের মৃত্যু



সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বজ্রপাতের আঘাতে দেশের পাঁচ জেলায় ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ফরিদপুরে চারজন, বগুড়ায় তিনজন, জামালপুরে দুইজন, সিরাজগঞ্জে একজন এবং মানিকগঞ্জে একজন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপর থেকে সন্ধ্যা পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে।

ফরিদপুর

দুপুরে ফরিদপুরের সালথা, নগরকান্দা ও আলফাডাঙ্গা উপজেলায় বজ্রপাতে নারীসহ চার জনের মৃত্যু হয়েছে।

সালথা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. দেলোয়ার হোসেন জানান, মাঝারদিয়া ইউনিয়নের কাগদি গ্রামে ঈদ্রিস আলীর স্ত্রী বাড়িতে রান্না করার সময় হাসি বেগম (৪৫) নামে এক নারী ও একই ইউপির বাতা গ্রামে সৌদি আরব প্রবাসী বিল্লাল মাতুব্বর (৪৭) ছেলেকে নিয়ে জমিতে কাজ করার সময় বজ্রপাতে মৃত্যু হয়েছে।

অন্যদিকে, নগরকান্দা উপজেলা চেয়ারম্যান সরদার মনিরুজ্জামান জানান, তালমা ইউনিয়নের বিলনালিয়া গ্রামের ইমরান ব্যাপারী কুমার নদে পাট ধোয়া ( পরিস্কার) করার সময় বজ্রপাতে তার মৃত্যু হয়।

এছাড়া জেলার আলফাডাঙ্গা উপজেলার গোপালপুর ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য মো.বিল্লাল মোল্লা জানান, বৃহস্পতিবার দুপুরে তিন ভাই হঠাৎপাড়া এলাকার একটি খালের পানিতে পাট ধুচ্ছিলেন। এ সময় বজ্রপাতের ঘটনা ঘটে। এতে হাফিজুর শরিফ ঘটনাস্থলেই মারা যান। তার বাড়ি জেলার সালথা উপজেলার রামকান্তপুর ইউনিয়নের বাহিরদিয়া গ্রামে।

বগুড়া

বগুড়ার সারিয়াকান্দিতে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ তিনজন নিহত হয়েছেন। এই ঘটনায় আরও দুইজন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেল ৪টার দিকে উপজেলার কর্নিবাড়ি ইউনিয়নের ডাকাতমারা চরে দুই জন এবং চর বাটিয়া গ্রামে একজন নিহত হন।

নিহতরা হচ্ছেন- ডাকাতমারা চরের আমিরুল ইসলাম (৪৫) ও তার স্ত্রী ফেলানী খাতুন (৩৮)। অন্যজন চর বাটিয়া গ্রামেন তহসিন আলীর ছেলে সুমন মিয়া (৩২)।

জানা গেছে, বিকেল ৪টার দিকে ব্যাপক বৃষ্টিপাতের সময় মাঠে গরু আনতে গেলে বজ্রপাতে স্বামী-স্ত্রী আহত হন। একই সময়ে চরবাটিয়া গ্রামে মাঠে কাজ করার সময় সুমন মিয়া আহত হন। তাদেরকে উদ্ধার করে সারিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অপরদিকে একই সময়ে কুতুবপুর ইউনিয়নের ডেবডাঙ্গা এলাকায় বজ্রপাতে আব্দুল মমিনের মেয়ে নিজামুদ্দিন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী তানিয়া আকতার (১৫) এবং কালীতলা এলাকার তবিবর রহমানের ছেলে সুমন মিয়া (১৮) আহত হয়। আহতদেরকে সারিয়াকান্দি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

জামালপুর

বৃহস্পতিবার সন্ধ্যায় জামালপুরের মাদারগঞ্জ উপজেলার খিলকাঠি ও চরগোলাবাড়ী নামাপাড়া গ্রামে বজ্রপাতে দু’জনের মৃত্যু হয়েছে।

মাদারগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে জোড়খালী ইউনিয়নের খিলকাঠি গ্রামের টিটু মিয়ার ছেলে সারোয়ার হোসেন (১৫) বজ্রপাতে নিহত হয়। সে বাড়ির পাশ্ববর্তী বিলে মাছ ধরার সময় এ ঘটনা ঘটে। অপরদিকে একই ইউনিয়নের চরগোলাবাড়ী নামাপাড়া গ্রামের গণি মিয়ার ছেলে রাসেল (২২) পাট ধুয়ে বাড়ি ফেরার সময় বজ্রপাতে মারা যান।

সিরাজগঞ্জ

বেলা ৩টার দিকে সিরাজগঞ্জের রায়গঞ্জের ব্রম্মগাছা ইউনিয়নের চাঁদপুর গ্রামে বজ্রপাতের মো. ধুইতা সেখ (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। নিহত ধুইতা সেখ উপজেলার চাঁদপুর গ্রামের মৃত জসিম উদ্দিনের ছেলে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাম ছরওয়ার লিটন জানান, বিকেলে ধুইতা শেখ নিজ কৃষি জমিতে আগাছা পরিষ্কার করার কাজ করছিলেন এ সময় বজ্রপাতে গুরুতর আহত হন। পরে স্থানীয়রা উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মানিকগঞ্জ

মানিকগঞ্জের ঘিওর উপজেলার মৌহালী এলাকায় বজ্রপাতের আঘাতে মঙ্গল চন্দ্র সরকার (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মৌহালী এলাকার নিজ বাড়ির পাশের পুকুরে গোসল করতে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। মঙ্গল চন্দ্র সরকার মৌহালী এলাকার লালু চন্দ্র সরকারের ছেলে।

মঙ্গল চন্দ্র সরকারের ছেলে কার্তিক চন্দ্র সরকার বার্তাটোয়েন্টিফোর.কমকে
জানান, দুপুরে কৃষি জমিতে কাজ শেষে বাড়ির পাশের একটি পুকুরে গোসল করতে যাওয়ার সময় বজ্রপাতে গুরুতরভাবে আহত হন তিনি। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে নিকটস্থ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

   

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;