ডেঙ্গু আক্রান্ত কাপড় ব্যবসায়ীর রমেকে মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর
রমেকে ডেঙ্গু রোগে আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে, পুরনো ছবি

রমেকে ডেঙ্গু রোগে আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে, পুরনো ছবি

  • Font increase
  • Font Decrease

ঢাকার কেরানীগঞ্জ থেকে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি হওয়া মনিরুল ইসলাম (৩৪) নামে এক কাপড় ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

রোববার (১১ আগস্ট) সন্ধ্যায় রমেক  থেকে রংপুর ডক্টরস ক্লিনিকে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

মনিরুল ইসলাম লালমনিরহাট জেলার কালমাটি ইউনিয়নের বাসিন্দা। তিনি ঢাকার কেরানীগঞ্জে কাপড়ের ব্যবসা করতেন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ৭ আগস্ট বাসায় ফিরলেও আজ শারীরিক অবস্থার অবনতি সকালে রমেকে ভর্তি হন।

এদিকে ডেঙ্গু আক্রান্ত মনিরুল ইসলামের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক একেএম শাহাদুজ্জামান।

রমেক হাসপাতালের ডেঙ্গু বিশেষজ্ঞ চিকিৎসক দলের এই মুখপাত্র জানান, রোববার সকালে আশঙ্কাজনক অবস্থায় মনিরুল ইসলামকে হাসপাতালে ভর্তি করা হয়। বিকেলে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউ-তে নেয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু রমেক হাসপাতালের আইসিইউতে কেবিন সংকটের কারণে সন্ধ্যায় ডক্টরস ক্লিনিকে নেওয়ার পথে গাড়িতেই তার মৃত্যু হয়।

নিহতের পরিবারের বরাত দিয়ে তিনি বলেন, 'ঢাকা থেকে ৭ আগস্ট বাসায় ফিরে মনিরুল ইসলাম জ্বরে ভুগছিলেন। কিন্তু তিনি গুরুত্ব দেননি। এ কারণে দেরিতে তিনি হাসপাতালে ভর্তি হন। আমরা চেষ্টা করেছি, তার চিকিৎসার জন্য। কিন্তু তাকে বাঁচানো সম্ভব হলো না।'

এ সময় ডা. শাহাদুজ্জামান বলেন, 'এখন ঈদ করতে ঢাকা থেকে অনেকেই বাড়ি ফিরেছেন। কেউ যদি জ্বর অনুভব করেন দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন। ডেঙ্গুতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সচেতনতা ও চিকিৎসার পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্নতা ডেঙ্গু প্রতিরোধে বেশি গুরুত্ববহন করে।'

এদিকে রমেক হাসপাতালের মেডিসিন বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৯ জুলাই হতে আজ রোববার পর্যন্ত ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা ৩১২ জন। চিকিৎসা নিয়ে চলে গেছেন ১৯৯ জন। এর মধ্যে গত ৬ আগস্ট এ রোগে আক্রান্ত হয়ে রিয়ানা আকতার নামে তিন বছরের এক শিশুর মৃত্যু হয়।

বর্তমানে হাসপাতালে ১১৩ জন ভর্তি রয়েছেন। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩২ জন। একই সময়ে চিকিৎসা নিয়ে চলে গেছে ৩০ জন। এখন আশঙ্কাজনক অবস্থায় দুই জনকে আইসিইউতে রাখা হয়েছে।

   

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;