ময়মনসিংহ সিটিতেই ২২ রেলক্রসিং, জ্যামের কবলে নগরবাসী



উবায়দুল হক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ
ট্রেন পার হওয়ার সময় সড়কের দুপাশেই গাড়ির দীর্ঘ লাইন সৃষ্টি হয়, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ট্রেন পার হওয়ার সময় সড়কের দুপাশেই গাড়ির দীর্ঘ লাইন সৃষ্টি হয়, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

প্রায় আড়াইশো বছরের পুরনো শহর ময়মনসিংহ। পৌরসভা থেকে সিটি করপোরেশনের মর্যাদা লাভের পর শহরটিতে জনসমাগম বেড়েছে কয়েকগুণ। কিন্তু সেই তুলনায় প্রশস্ত হয়নি রাস্তাঘাট। তাই দিন দিন যানজটের শহরে পরিণত হচ্ছে ময়মনসিংহ নগরী।

এরমধ্যে অবৈধ অটোরিকশা চলাচলের সঙ্গে শহরজুড়ে যানজটের একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে রেলের লেভেল ক্রসিং। সিটি করপোরেশন এলাকার বিভিন্ন প্রান্তে ২২টি রেলক্রসিং থাকায় ট্রেন চলাচলের সময় যানজটে আটকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে।

রিফাত আল হাসান নামে এক শিক্ষার্থী বলেন, 'যত দিন যাচ্ছে আমাদের শহরে যানজট ততই বাড়ছে। কয়েক বছর আগেও যখন চরপাড়া থেকে টাউনহল যেতাম তখন সময় লাগত ১০ থেকে ১৫ মিনিট। আর এখন এই জায়গাটুকু যেতে সময় লেগে যায় প্রায় পৌনে এক ঘণ্টা। এমন কোনো মোড় নাই, যেখানে জ্যাম নাই।'

প্রতিদিন অসহনীয় যানজটের শিকার হওয়া হাবিবুর রহমান মিলন নামের এক অভিভাবক বলেন, 'ট্রেন আসার প্রায় ১০ মিনিট আগেই রেলগেট বেরিয়ার ফেলে রাখা হয়। এটা আমাদের জন্য খুবই কষ্টদায়ক। রোদের মাঝে অপেক্ষা করতে হয়। বাচ্চাদের স্কুলে যেতেও দেরি হয়ে যায়।'

ময়মনসিংহ সিটিতেই ২২ রেলক্রসিং

ব্রিটিশ আমলে নির্মিত এ রেলপথ দিয়ে ঢাকা-ময়মনসিংহ, ময়মনসিংহ-জামালপুর, ময়মনসিংহ-কিশোরগঞ্জসহ বেশ কয়েকটি রুটে ২৪ ঘণ্টায় আন্তঃনগরসহ ২৯ জোড়া ট্রেন চলাচল করে। আর এসব ট্রেন চলাচলের সময় শহরে লেভেল ক্রসিংয়ে আটকা পড়ে যানবাহন।

ময়মনসিংহ রেলওয়ে থেকে পাওয়া তথ্য মতে- শহরের সানকিপাড়া, সিকে ঘোষ রোড, সাহেব আলী রোড, পাটগুদাম, ফুলবাড়িয়া বাসস্ট্যান্ডসহ সিটি করপোরেশন এলাকার বিভিন্ন স্থানে ২২টি রেলক্রসিং রয়েছে। বিভিন্ন রুটে ৫৮ বার ট্রেনের যাওয়া আসার সময় থামাতে হয় যানবাহন। যেখানে প্রতিবার সময় ব্যয় হয় ৭ থেকে ১০ মিনিট। সে হিসেবে প্রতিদিন অন্তত সাত ঘণ্টা সময় নষ্ট হয় রেলক্রসিংয়ের জ্যামে।

নগরীতে সরু সড়ক ও লেভেল ক্রসিংয়ের বিষয়টিই যানজটের অন্যতম বড় কারণ হিসেবে বলছেন জেলা পুলিশ সুপার শাহ আবিদ হোসেনও।

ময়মনসিংহ সিটিতেই ২২ রেলক্রসিং

তিনি বলেন, 'বিভাগীয় শহর হিসেবে সড়কগুলো যতটা প্রশস্ত থাকা দরকার, তা নেই। সরু সড়ক যানজটের একটি কারণ। তবে আরেকটি বড় কারণ হচ্ছে শহরের ভেতর থাকা রেলক্রসিং। ২২টি জায়গায় প্রতিদিন ৫৮ বার ট্রেনের জন্য গাড়ি থামানোর কারণে যে জ্যামের সৃষ্টি হয় তা পুরো শহরেই ছড়িয়ে পড়ে।'

যানজট নিরসনে রেলপথকে শহরের বাইরে নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন।

তিনি বলেন, 'এখানে যেহেতু রেলপথ মন্ত্রণালয় শুধু না, আরও অনেক মন্ত্রণালয় জড়িত আছে। আমরা সেসব মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করব, যেন ভবিষ্যতে এ বিষয়ে পরিকল্পনা গ্রহণ করে রেললাইন শহরের বাইরে সরানো যায় কিনা। যদিও এটি সময় সাপেক্ষ ব্যাপার। তবুও ময়মনসিংহ সিটি করপোরেশন এ ব্যাপারে সচেষ্ট থাকবে।'

এদিকে ময়মনসিংহ রেলওয়ে জোনের সহকারী নির্বাহী প্রকৌশলী সুকুমার বিশ্বাস বলছেন, 'রেলপথ সরানোর কোন সুযোগ নেই। রেল রেলের জায়গায়ই আছে, থাকবে বরং আরও সম্প্রসারণ হবে। রেললাইন রেখেই যানজট নিরসনে নিতে হবে বিকল্প ব্যবস্থা।'

তবে সকল বিভাগের সমন্বয়ে দ্রুত শহরকে যানজট মুক্ত করতে সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি নগরবাসীর।

   

লামায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে পাহাড়ি সন্ত্রাসী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দারবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামা উপজেলায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে বন্দুকসহশ জুয়েল ত্রিপুরা (২৮) নামের এক পাহাড়ি সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনী।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি নাইক্ষ্যংমুখ এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটক জুয়েল ত্রিপুরা(২৮) হলেন অনজাহা ত্রিপুরার ছেলে । সে লামা উপজেলার গজালিয়া ইউনিয়নের লুলাইং এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, আজ দুপুরে জুয়েল ত্রিপুরা সহ আরও দুই জন সংঘবদ্ধ হয়ে লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের দুর্গম নাইক্ষংমুখ এলাকায় বন্দুকের ভয় দেখিয়ে স্থানীয়দের কাছ থেকে চাঁদা আদায় করছিল। সেই সময় স্থানীয় ব্যবসায়ীরা সেনাবাহিনীর টহল দল দেখতে পেয়ে বিষয়টি অবহিত করে। এ সময় সেনাবাহিনীর একটি টহল দল হাতেনাতে জুয়েল ত্রিপুরা কে আটক করে পুলিশকে সোপর্দ করেন। এর আগে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে অন্য দুই জন পালিয়ে যায়।

এই বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শামীম শেখ বলেন, এ ঘটনায় আটক ব্যক্তির বিরুদ্ধে অস্ত্র আইনে মামলার প্রক্রিয়াধীন রয়েছে।

;

নরসিংদীতে অতি গরমে প্রবাসীর শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর রায়পুরা উপজেলার চরাঞ্চল চাঁনপুরে অতি গরমে এক প্রবাসীর দেড় বছরের এক শিশু মারা গেছে। 

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে উপজেলার চাঁনপুর ইউনিয়নের সওদাগর কান্দি এলাকায় এই ঘটনাটি ঘটে।

স্থানীয় চাঁনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেন সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত শিশুর নাম ইয়াসিন। সে রায়পুরা উপজেলার সওদাগর কান্দি এলাকার প্রবাসী এনামুল হকের ছেলে।

নিহত ইয়াছিনের নানা বাচ্চু মিয়া সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নাতীসহ মেয়ে নরসিংদী শহরের বাসাইলস্থ ভাড়া বাসা থেকে আমাদের গ্রামের বাড়ি সওদাগর কান্দিতে নিয়ে আসি। আর আজই আমার নাতিটা মারা গেলো। 

তিনি আরও জানান, দুপুর সোয়া ২টার দিকে ইয়াসিন তার মায়ের সাথে দুপুরের খাবার খাওয়ার সময় অতিরিক্ত গরমে মাটিতে শুয়ে পড়ে। পরে তাকে সওদাগর কান্দি ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগের সাব সেন্টারের নিয়ে গেলে দায়িত্বরত ফার্মাসিস্ট মিজানুর রহমান তাকে মৃত ঘোষণা করেন।

এ সময় মিজানুর রহমান জানান, শিশু ইয়াছিনকে তার কাছে আনার আগেই মারা গেছে। যারা নিয়ে এসেছে তাদের ভাষ্যমতে অতি গরমে শিশুটির মৃত্যু হয়েছে। 

 

 

 

;

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শারজাহগামী এক যাত্রীকে আটক করেছে এনএসআই ও শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। উদ্ধার মুদ্রা ২৩ হাজার ৬৮৪ মার্কিন ডলারের সমমূল্যের।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দর টার্মিনালের আন্তর্জাতিক অ্যান্টি হাইজ্যাকিং গেইটে তল্লাশি এসব মুদ্রাসহ তাকে আটক করা হয়।

আটক যাত্রীর নাম মোহাম্মদ কায়সার হামিদ৷ তিনি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা। রাত সোয়া আটটার এয়ার এরাবিয়া জি৯-৫২১ ফ্লাইট যোগে শারজাহ গমনিচ্ছুক ছিলেন হামিদ।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন- বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ।

তিনি জানান, বিমানবন্দর শুল্ক গোয়েন্দা ওই যাত্রীর বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে পতেঙ্গা মডেল থানায় মামলা দায়ের করছে। উদ্ধার করা বিদেশি মুদ্রাগুলো শুল্ক গোয়েন্দার মাধ্যমে বিমানবন্দর কাস্টমসের নিকট হস্তান্তর করা হবে, যা পরবর্তীতে সরকার কর্তৃক জব্দ হবে।

তিনি আরও জানান, যাত্রী বৈদেশিক মুদ্রা নীতিমালা অনুযায়ী নির্ধারিত পরিমাণ (১ বছরে সর্বোচ্চ ১২ হাজার ইউএস ডলার বা এর সমমূল্যের অন্য কোনো বৈদেশিক মুদ্রা) এর বেশি বৈদেশিক মুদ্রা নিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করায় তার নিকট হতে প্রাপ্ত সমুদয় বৈদেশিক মুদ্রা যাত্রীসহ আটক করা হয়।

;

চট্টগ্রামে ১২ মেট্রিক টন বিটুমিনসহ গ্রেফতার ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর সদরঘাট এলাকায় অভিযান চালিয়ে ১২ মেট্রিক টন চোরাই বিটুমিনসহ চক্রের ২ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শুক্রবার (২৬ এপ্রিল) র‌্যব-৭ পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, চট্টগ্রাম মহানগরীর সদরঘাট থানাধীন দক্ষিণ নালাপাড়া এলাকায় একটি গোডাউনে অবৈধ উপায়ে ক্রয়-বিক্রয় করার উদ্দেশ্যে চোরাই বিটুমিন মজুদ করছে-এমন তথ্যের ভিত্তিতে গত মঙ্গলবার র‌্যাব সাতের একটি বিশেষ আভিযানিক দল অভিযান পরিচালনা করে। এ সময় র‌্যাব আসামি সুমন চন্দ্র দে (৩৮) ও মোঃ আব্দুল্লাহ আজিজকে (৪০) আটক করতে সক্ষম হয়।

জিজ্ঞাসাবাদের একপর্যায়ে তারা স্বীকার করে যে, পরস্পর যোগসাজসে দীর্ঘদিন যাবৎ বিভিন্ন মাধ্যমে অবৈধ উপায়ে বিটুমিন সংরক্ষণ করে এবং পরবর্তীতে অপেক্ষাকৃত কম মূল্যে পাইকারি ও খুচরা বিক্রয় করে আসছে তারা। এসময় তাদের কাছ থেকে একটি বিটুমিন পরিবহনে ব্যবহৃত ১টি কাভার্ড ভ্যান জব্দ করা হয়।

জব্দকৃত চোরাই বিটুমিনের আনুমানিক মূল্য ১২ লাখ টাকা বলে জানায় র‌্যাব।

;