রাজধানীতে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল চালক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ওয়ারীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে জুবায়ের (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন।

রোববার (১৬ জুন) ভোররাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করে ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. বাচ্ছু মিয়া বার্তা২৪.কমকে জানান, শনিবার (১৫ জুন) রাত ১টার দিকে ওয়ারীর পোস্ট অফিস গলিতে নিয়ন্ত্রণ হারিয়ে ওই মোটরসাইকেলটি একটি পিলারের সঙ্গে ধাক্কা খায়। এতে মোটরসাইকেল চালক জুবায়ের গুরুতর আহত হন। পরে তাকে ঢামেকে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ভোররাতে মারা যান তিনি।

নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেকের মর্গে রাখা হয়েছে বলেও জানান তিনি।

   

ঢাকার বাতাস আজও অস্বাস্থ্যকর



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের দূষিত বাতাসের শহরের শীর্ষ দশের তালিকা থেকে বের হতে পারছে না রাজধানী ঢাকা । শুক্রবারও (১৫ মার্চ) ঢাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর বলে জানিয়েছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।

সকাল সাড়ে ৯টার দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, রাজধানী ঢাকা ১৬৬ স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ৫ম স্থানে রয়েছে। ঢাকার বাতাস আজ অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হচ্ছে। প্রায় প্রতিদিনই দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষ ১০ এর মধ্যে থাকে ঢাকা।

এ তালিকায় ২১০ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর। ১৮৩ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে নেপালের কাঠমান্ডু। ১৬৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে চীনের বেইজিং। এ ছাড়া ১৬৬ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন শহর।
মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের মতে, বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতি বছর ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন।

;

ঈদে ১১ দিন বন্ধ থাকবে আন্তঃদেশীয় ৩ ট্রেন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদুল ফিতরে ট্রেনের শিডিউল বিপর্যয় নিরসনে আন্তঃদেশীয় ৩ ট্রেন- মৈত্রী এক্সপ্রেস, মিতালী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস ১১ দিন চলাচল বন্ধ রাখবে বাংলাদেশ রেলওয়ে।

সম্প্রতি রেলওয়ের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) সরদার সাহাদাত আলী ঢাকায় রেল ভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে এ তথ্য জনান।

তিনি বলেন, আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস, মিতালী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস ট্রেন ৭ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। শুধু মিতালী এক্সপ্রেস (৩১৩২) ট্রেন জলপাইগুড়ি থেকে ১৭ এপ্রিল ছেড়ে আসবে। আগামী ১৮ এপ্রিল থেকে সবকটি আন্তঃদেশীয় ট্রেনটি আবারও শিডিউল অনুযায়ী চলাচল করবে।

সরদার সাহাদাত আলী বলেন, ৮ এপ্রিল রাত ১২টার পর থেকে ঈদের পরের দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত কনটেইনার ও জ্বালানী তেলবাহী ট্রেন ছাড়া অন্যান্য সব গুডস ট্রেন চলাচল বন্ধ রাখা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম, সচিব ড. মো. হুমায়ুন কবীর প্রমুখ।

 

;

রমজানের শুরুতেই পর্যটক শূন্য কুয়াকাটা



উপজেলা করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী)
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

সূর্যোদয় ও সূর্যাস্তের লীলাভূমি সাগরকন্যা পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে বছরের সবসময়ই কম-বেশি পর্যটক থাকে। কিন্তু পবিত্র রমজানের শুরু থেকেই পর্যটক শূন্য হয়ে পড়েছে কুয়াকাটা।

শুক্রবার (১৫ মার্চ) ছুটির দিন হওয়ার পরও পুরো সৈকত ছিল ফাঁকা। নামেমাত্র কয়েকজন পর্যটককে দেখা যায় সৈকতের জিরো পয়েন্ট এলাকায়।

সমুদ্র সৈকতের বিভিন্ন পয়েন্টে সরেজমিনে দেখা যায়, রাখাইন মার্কেট, বৌদ্ধ বিহার, ঝাউবন, শুটকিপল্লী, লেম্বুরবনসহ পুরো সৈকত পর্যটক শূন্য। তবে গত কয়েক মাস ছুটির দিনগুলোতে পর্যটকদের পদচারণায় মুখরিত ছিল এই ভ্রমণ স্পটগুলো।

পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, পদ্মা সেতু উদ্বোধনের পর পরই পর্যটকদের পদচারণা বাড়তে থাকে কুয়াকাটায়। কিন্তু রমজানের শুরুতে পর্যটক শূন্য হয়ে পড়েছে বিশাল সম্ভাবনাময় সাগরকন্যা খ্যাত এই সমুদ্র সৈকত। তবে ঈদের ছুটিতে অসংখ্য পর্যটকের আগমন ঘটবে এই প্রত্যাশা পর্যটক নির্ভর ব্যবসায়ীদের।

স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী মো. শাকিল খলিফা বলেন, গত কয়েক মাস ধরে একটানা পর্যটকদের আনাগোনা ছিল। কিন্তু পবিত্র রমজান মাসের শুরু থেকেই ফাঁকা কুয়াকাটা। আমাদের বেচা বিক্রি নাই, রমজানের আগে যেখানে প্রতিদিন ৫ থেকে ১০ হাজার টাকা বিক্রি করতাম, এখন ১০০ থেকে ২০০ টাকা বিক্রি করতেই কষ্ট হয়। পরিবার নিয়ে চলতেও কষ্ট হচ্ছে।

সৈকতের মোটরসাইকেল চালক মো. আলমাছ বার্তা২৪.কম-কে জানান, এখন তো রমজান মাসে ফাঁকা কুয়াকাটা। আমরা তো দিন আনি, দিন খাই। পর্যটকদের উপরই নির্ভরশীল আমরা। বাজারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম অনেক বেশি, আমাদের ব্যয় বাড়ছে কিন্তু সে অনুসারে আমাদের আয় নেই এখন। স্ত্রী সন্তান নিয়ে কষ্টে দিন পার করছি।

ট্যুর অপারেটর'স অ্যাসোসিয়েশন অব কুয়াকাটার (টোয়াক) সভাপতি রুমান ইমতিয়াজ তুষার বলেন, পবিত্র রমজান উপলক্ষে আমাদের পর্যটক কিছুটা কম। তবে ২০ রমজানের পর পর্যটকদের আগমন কিছুটা বাড়বে এবং ঈদের পরে লাখো পর্যটকদের আগমন হবে বলে আমরা আশা করি। যার ফলে হোটেল-মোটেলগুলো তাদের সার্বিক কাজগুলো সেরে নিচ্ছে।

কুয়াকাটা হোটেল মোটেল অনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মোতালেব শরীফ বলেন, পবিত্র রমজান মাসের শুরুতে পর্যটক থাকে না বললেই চলে, কিন্তু ২০ থেকে ২৫ রমজানের পর থেকেই আমাদের হোটেল গুলো আসন্ন ঈদ উপলক্ষে শতভাগ বুকিং হয়ে যায়। তারই ধারাবাহিকতায় পরিপাটি করা হচ্ছে হোটেল মোটেলগুলো।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পুলিশ সুপার মো. আবুল কালাম আজাদ বলেন, কুয়াকাটার বিভিন্ন পয়েন্টকে কেন্দ্র করে আমাদের বিভিন্ন টিম কাজ করছে। যেসব পর্যটক এখন কুয়াকাটায় রয়েছে তাদের সার্বিকভাবে সহযোগিতা করছি। তাদের শতভাগ সেবা নিশ্চিতে আমরা বদ্ধপরিকর।

;

ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু মারা গেছেন



md.nazrul
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু মারা গেছেন। (ইন্না লিল্লাহি... রাজিউন)।

শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এ তথ্য নিশ্চিত করে প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল গণমাধ্যমকে জানান, সকালে ল্যাবএইড হাসপাতালে গোলাম আরিফ টিপু ইন্তেকাল করেন।

১৯৩১ সালের ২৮ আগস্ট গোলাম আরিফ টিপু চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার। ৯ ভাই-বোনের মধ্যে টিপু দ্বিতীয়।

টিপু কালিয়াচর বিদ্যালয় থেকে ১৯৪৮ সালে মাধ্যমিক ও রাজশাহী কলেজ থেকে ১৯৫০ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। একই কলেজ থেকে আইন বিষয়ে স্নাতক সম্পন্নের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৫৪ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি আইনজীবী, মুক্তিযোদ্ধা ও ভাষা আন্দোলনকর্মী ছিলেন।

১৯৫২ সালে রাজশাহীতে বাংলা ভাষা আন্দোলন মূলত তার নেতৃত্বে সংগঠিত হয়। তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদকে ভূষিত করে।

গোলাম আরিফ টিপু ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর (অ্যাটর্নি জেনারেল পদমর্যাদা) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

;