নোয়াবের বিবৃতি প্রত্যাখ্যান করলো সিইউজে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নবম ওয়েজ বোর্ড রোয়েদাদ নিয়ে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) বিবৃতি প্রত্যাখ্যান করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)। একই সাথে অষ্টম ওয়েজ বোর্ড রোয়েদাদ বাস্তবায়ন খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে সংগঠনটির সভাপতি নাজিমউদ্দীন শ্যামল ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস এক বিৃবতিতে বলেন, গণমাধ্যম কর্মীদের দীর্ঘ আন্দোলনের প্রেক্ষিতে সরকার যখন নবম সংবাদপত্র মজুরি বোর্ডের সুপারিশ বাস্তবায়নে চূড়ান্ত গ্রহণ করছে, সেই মুহূর্তে সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াবের পক্ষ থেকে দেওয়া বিবৃতি দিয়ে নবম সংবাদপত্র মজুরি বোর্ড বাস্তবায়ন বাধা তৈরি ষড়যন্ত্র।

নোয়াবের বিবৃতি অবাস্তব ও অগ্রহণযোগ্য উল্লেখ করে তারা বলেন, নোয়াব বিবৃতিতে যে পরিসংখ্যান দিয়েছে সে অনুযায়ী দেশের কোনো সংবাদপত্রই এখনও অষ্টম ওয়েজ বোর্ড রোয়েদাদ পরিপূর্ণভাবে বাস্তবায়ন করেনি। বরং নোয়াবের সদস্যরা মিথ্যা তথ্য দিয়ে ভুয়া সার্কুলেশন দেখিয়ে সরকারের কাছ থেকে বিজ্ঞাপনের বাড়তি মূল্যসহ বিভিন্নর সুযোগ সুবিধা আদায় করছে। শুধু তাই নয়, অষ্টম বোর্ড অনুযায়ী স্নাতক স্বাতকোত্তর ডিগ্রধারী গ্রেড-৩ পর্যায়ে একজন সংবাদিকদের বেতন ৩৮ হাজার ৭৩ টাকা নির্ধারণ করা হলেও কোনো সংবাদপত্রে তা দেওয়া হচ্ছে না। গুটি কয়েকজনকে ওয়েজবোর্ড রোয়েদাদ অনুযায়ী বেতন ভাতা দিয়ে অধিকাংশ সাংবাদিককে কম বেতন প্রদান করেছে, যা বেআইনি এবং শ্রম আইনের সুস্পষ্ট লংঘন।

অষ্টম ওয়েজ বোর্ড রোয়েদাদের সুপারিশ অনুযায়ী সাংবাদিকদের যে সব সুযোগ সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে সংবাদপত্র মালিকরা দীর্ঘদিন ধরে সেসব সুযোগ সুবিধা না দিয়ে সরকারের কাছে মিথ্যা তথ্য দিয়ে শুল্ক মুক্ত কোটায় নিউজ প্রিন্ট আমদানী সহ বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহণ করে আসছে। শুধু তাই নয়, নোয়াবের সদস্যভুক্ত পত্রিকা মলিকরা সরকারের কাছে পত্রিকায়-ব্যয় সংক্রান্ত যেসব তথ্য আয়কর বিভাগে জমা দিয়ে থাকেন তাতেও জালিয়াতির আশ্রয় নেন বলে বিবৃতিতে দাবি করা হয়।

নেতৃবৃন্দ নোয়াব মালিকদের আয়কর সংক্রান্ত তথ্য এবং ডিএফপি’র কাছে দেয়া তথ্য মিলিয়ে দেখার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

সিইউজে নেতৃবৃন্দ বলেন, ইতিপূর্বে সরকার সংবাদপত্রকে শিল্প হিসাবে ঘোষণা দেওয়ার পর নোয়াবের সদস্যরা শিল্প মালিক হিসাবে সরকারের কাছ থেকে বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহণ করছে। নোয়াব তাদের বিবৃতিতে বলেছে, অষ্টম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ ঘোষণার পর থেকে দেশে মুদ্রাস্ফীতি ৩৬.৩৪ শংতাশ ঘটেছে বলে করেছে। অথচ সংবাদপত্র মালিকরা সাংবাদিক-কর্মচারীদের বেতন ভাতা পরিশোধের ক্ষেত্রে তা কোনো দিনই অনুধাবন না করে নিজেদের তৈরি বেতন কাঠামো অনুযায়ী অনিয়মিতভাবে বেতন ভাতা পরিশোধ করে আসছে। যা সম্পূর্ণ বেআইনি এবং অবৈধ।

নেতৃবৃন্দ বলেন, সংবাদপত্র মালিকরা ভালোভাবেই জানেন, গণমাধ্যমকর্মীদের চাকরি আর সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের চাকরির ধরন এক রকম নয়। অথচ বেতন-ভাতা পরিশোধের ক্ষেত্রে সংবাদপত্র মালিকরা নতুন অজুহাত তুলে ধরেছে। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সাপ্তাহে দুই দিন বন্ধ ভোগ করেন কর্মচারীরা। অতিরিক্ত কাজের জন্য শ্রম আইন অনুযায়ী ওভারটাইম দেওয়া হয়। সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন। কিন্তু সংবাদপত্রে এর কোনোটাই দেওয়া হয় না। অধিকাংশ সংবাদপত্রে পরিচয়পত্র, নিয়োগপত্র, বাৎসরিক ইনক্রিমেন্ট, গ্রুপ ইন্স্যুরেন্সসহ শ্রম আইন অনুযায়ী অনান্য সুযোগ সুবিধা থেকে গণমাধ্যম কর্মিদের বঞ্চিত করা হচ্ছে।

‘নোয়াব তাদের বিবৃতিতে আয়কর গণমাধ্যমকর্মীদের দেওয়ার কথা বলেছে। এ প্রসঙ্গে সিইউজে পরিষ্কার করে বলতে চায়, গণমাধ্যম কর্মীরা আয়কর দিবে কিনা এ সম্পর্কে সিইউজের সাবেক সভাপতি বাবু অঞ্জন কুমার সেন বনাম রাষ্ট্র মামলায় এ সম্পর্কে মহামান্য হাইকোর্ট সুনিদিষ্ট নির্দেশনা দিয়েছেন। সুতরায় এ বিষয়ে প্রশ্ন তোলা মানে হচ্ছে আদালত অবমাননার শামিল।’

নেতৃবৃন্দ জানান, ২০১৩ সালের ৯ সেপ্টেম্বর সরকার অষ্টম ওয়েজ বোর্ড রোয়েদাদ ঘোষণা করে গেজেট প্রজ্ঞাপন জারি করে ওই দিন থেকে কার্যকর করা হয়। অথচ সংবাদপত্র মালিকরা নানা তালবাহানা করে দীর্ঘদিন তা ঝুলিয়ে রাখে। এমনকি তারা গণমাধ্যম কর্মীদের জন্য ঘোষিত মহার্ঘ্য ভাতাও পরিশোধ করেনি। একইভাবে ২০১৮ সালে সরকার নবম ওয়েজ বোর্ড কমিটি গঠনের পর প্রথম সভায় ৪৫ শতাংশ হারে মহার্ঘ্যভাত প্রদানের প্রজ্ঞাপন জারি করে।সংবাদপত্র মালিকরা সরকারের এই প্রজ্ঞাপনকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে প্রায় এক সোয়া এক বছর ধরে গণমাধ্যম কর্মীদের মহার্ঘ্যভাতা পরিশোধ না করে বঞ্চিত করা হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, সাংবাদিক-কর্মচারী সংবাদপত্রে প্রাণ। সাংবাদিক-কর্মচারীদের বাদ দিয়ে সংবাদপত্র প্রকাশিত হতে পারে না। পবিত্র ইসলামেও শ্রমিকের ঘাম শুকানোর আগে শ্রমের পাওনা পরিশোধের কথা বলা হলেও সংবাদপত্র মালিকরা যুগ যুগ ধরে গণমাধ্যম কর্মীদের যথাযথ বেতন ভাতা পরিশোধ না করে শ্রম শোষণ-নির্যাতন, কথায় কথায় চাকরিচ্যুতিসহ অমানবিক বিভিন্ন নির্যাতন করে আসছে। এমনকি এক্ষেত্রে তারা কোনো আইনও মানছে না। সংবাদপত্র শিল্পে অস্থিরতা তৈরি না করে গণমাধ্যম কর্মীদের জন্য বর্তমান সরকার নবম ওয়েজ বোর্ড রোয়েদাদ ঘোষণারর যে উদ্যোগ নিয়েছে তাতে সংবাদপত্র মালিক তাদের সংগঠন নোয়বকে সহায়তার আহবান জানিয়েছে সিইউজে।

বিবৃতিতে গণমাধ্যমকর্মীদের ন্যায্য অধিকার বাস্তবায়নের পথ রুদ্ধ করে দেওয়ার ষড়যন্ত্র থেকে সংবাদপত্র মালিকদের সরে আসারও আহবান জানানো হয়। অন্যথায় বাংলাদেশের গণমাধ্যম কর্মীরা দাবি আদায়ে রাজপথে আন্দোলনে নামতে বাধ্য হবে বলেও হুঁশিয়ার করে দেওয়া হয়।

   

র‍্যাব-৩'র নতুন অধিনায়ক ফিরোজ, নিজ বাহিনীতে ফেরত যাচ্ছেন আরিফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এলিট ফোর্স র‍্যাব-৩'র নতুন অধিনায়ক (সিও) হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন লে. কর্নেল মো. ফিরোজ কবীর। তিনি লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

রোববার (২৮ এপ্রিল) ফিরোজ তার দায়িত্ব বুঝে নিবেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) র‍্যাব সদরদফতরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

র‍্যাব সূত্রে জানা গেছে, লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ নিজ বাহিনীতে (সেনাবাহিনী) ফেরত যাচ্ছেন। তিনি র‍্যাব-৩ এর অধিনায়ক হিসেবে দুবছরের বেশি সময় দায়িত্ব পালন করেছেন। মেধাবী ও সৎ অফিসার হিসেবে পরিচিত এই সেনা কর্মকর্তা ঢাকা মেডিকেলসহ বিভিন্ন সরকারি হাসপাতালে দালাল বিরোধী অভিযান, মাদক-অস্ত্র উদ্ধার, খাদ্য মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টি ও কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য বন্ধে ব্যাপক অভিযান চালান। যা ব্যাপক প্রশংসিত হয়।

এদিকে র‍্যাব-৩ এর অধিনায়কের দায়িত্ব পাওয়া ফিরোজ কবীর সর্বশেষ র‍্যাব-৬'এর দায়িত্বে ছিলেন। সম্প্রতি তাকে বদলি করে র‍্যাব সদরদফতরে আনা হয়। গত মে মাসে তিনি র‍্যাব-৬'র অধিনায়কের দায়িত্ব পান। ভালো কাজের স্বীকৃতি হিসেবে চলতি বছর পুলিশ সপ্তাহে তিনি বাংলাদেশ পুলিশ পদক- বিপিএম পান।

অন্যদিকে ১৮ এপ্রিল র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনকে নিজ বাহিনীতে ফেরত পাঠানো হয়। তার জায়গায় নতুন দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম। গত বুধবার আরাফাত তার বুঝে নেন। আর র‍্যাব-১৩'র অধিনায়কের দায়িত্ব পেয়েছেন কমান্ডার কামরুল হাসান।

রাজধানীর ব্যাংক পাড়া খ্যাত মতিঝিল, মুগদা, শাহ্জাহানপুর, পল্টন, খিলগাঁও, সবুজবাগ, রামপুরা, হাতিরঝিল, শাহবাগ ও রমনা থানা মিলে র‍্যাব-৩ এর আওতাধীন এলাকা। 

;

লামায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে পাহাড়ি সন্ত্রাসী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দারবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামা উপজেলায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে বন্দুকসহশ জুয়েল ত্রিপুরা (২৮) নামের এক পাহাড়ি সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনী।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি নাইক্ষ্যংমুখ এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটক জুয়েল ত্রিপুরা(২৮) হলেন অনজাহা ত্রিপুরার ছেলে । সে লামা উপজেলার গজালিয়া ইউনিয়নের লুলাইং এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, আজ দুপুরে জুয়েল ত্রিপুরা সহ আরও দুই জন সংঘবদ্ধ হয়ে লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের দুর্গম নাইক্ষংমুখ এলাকায় বন্দুকের ভয় দেখিয়ে স্থানীয়দের কাছ থেকে চাঁদা আদায় করছিল। সেই সময় স্থানীয় ব্যবসায়ীরা সেনাবাহিনীর টহল দল দেখতে পেয়ে বিষয়টি অবহিত করে। এ সময় সেনাবাহিনীর একটি টহল দল হাতেনাতে জুয়েল ত্রিপুরা কে আটক করে পুলিশকে সোপর্দ করেন। এর আগে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে অন্য দুই জন পালিয়ে যায়।

এই বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শামীম শেখ বলেন, এ ঘটনায় আটক ব্যক্তির বিরুদ্ধে অস্ত্র আইনে মামলার প্রক্রিয়াধীন রয়েছে।

;

নরসিংদীতে অতি গরমে প্রবাসীর শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর রায়পুরা উপজেলার চরাঞ্চল চাঁনপুরে অতি গরমে এক প্রবাসীর দেড় বছরের এক শিশু মারা গেছে। 

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে উপজেলার চাঁনপুর ইউনিয়নের সওদাগর কান্দি এলাকায় এই ঘটনাটি ঘটে।

স্থানীয় চাঁনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেন সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত শিশুর নাম ইয়াসিন। সে রায়পুরা উপজেলার সওদাগর কান্দি এলাকার প্রবাসী এনামুল হকের ছেলে।

নিহত ইয়াছিনের নানা বাচ্চু মিয়া সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নাতীসহ মেয়ে নরসিংদী শহরের বাসাইলস্থ ভাড়া বাসা থেকে আমাদের গ্রামের বাড়ি সওদাগর কান্দিতে নিয়ে আসি। আর আজই আমার নাতিটা মারা গেলো। 

তিনি আরও জানান, দুপুর সোয়া ২টার দিকে ইয়াসিন তার মায়ের সাথে দুপুরের খাবার খাওয়ার সময় অতিরিক্ত গরমে মাটিতে শুয়ে পড়ে। পরে তাকে সওদাগর কান্দি ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগের সাব সেন্টারের নিয়ে গেলে দায়িত্বরত ফার্মাসিস্ট মিজানুর রহমান তাকে মৃত ঘোষণা করেন।

এ সময় মিজানুর রহমান জানান, শিশু ইয়াছিনকে তার কাছে আনার আগেই মারা গেছে। যারা নিয়ে এসেছে তাদের ভাষ্যমতে অতি গরমে শিশুটির মৃত্যু হয়েছে। 

 

 

 

;

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শারজাহগামী এক যাত্রীকে আটক করেছে এনএসআই ও শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। উদ্ধার মুদ্রা ২৩ হাজার ৬৮৪ মার্কিন ডলারের সমমূল্যের।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দর টার্মিনালের আন্তর্জাতিক অ্যান্টি হাইজ্যাকিং গেইটে তল্লাশি এসব মুদ্রাসহ তাকে আটক করা হয়।

আটক যাত্রীর নাম মোহাম্মদ কায়সার হামিদ৷ তিনি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা। রাত সোয়া আটটার এয়ার এরাবিয়া জি৯-৫২১ ফ্লাইট যোগে শারজাহ গমনিচ্ছুক ছিলেন হামিদ।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন- বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ।

তিনি জানান, বিমানবন্দর শুল্ক গোয়েন্দা ওই যাত্রীর বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে পতেঙ্গা মডেল থানায় মামলা দায়ের করছে। উদ্ধার করা বিদেশি মুদ্রাগুলো শুল্ক গোয়েন্দার মাধ্যমে বিমানবন্দর কাস্টমসের নিকট হস্তান্তর করা হবে, যা পরবর্তীতে সরকার কর্তৃক জব্দ হবে।

তিনি আরও জানান, যাত্রী বৈদেশিক মুদ্রা নীতিমালা অনুযায়ী নির্ধারিত পরিমাণ (১ বছরে সর্বোচ্চ ১২ হাজার ইউএস ডলার বা এর সমমূল্যের অন্য কোনো বৈদেশিক মুদ্রা) এর বেশি বৈদেশিক মুদ্রা নিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করায় তার নিকট হতে প্রাপ্ত সমুদয় বৈদেশিক মুদ্রা যাত্রীসহ আটক করা হয়।

;