১০ রোজায় শেষ রাজশাহী টিসিবির পণ্য, ক্ষুব্ধ ক্রেতারা



হাসান আদিব, স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী
টিসিবির পণ্য কিনছেন ক্রেতারা, ছবি: বার্তা২৪.কম

টিসিবির পণ্য কিনছেন ক্রেতারা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রমজানে নিম্নআয়ের মানুষের জন্য সারাদেশের মতো রাজশাহীতেও কম মূল্যে তেল, ছোলা, চিনি, খেজুর ও ডাল বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

জেলায় ২৩ এপ্রিল থেকে পণ্য বিক্রি শুরুর কথা থাকলেও টিসিবি তা শুরু করে ২ মে থেকে। তবে রমজানের ১০ দিন না যেতেই রাজশাহীতে শেষ হয়ে গেছে টিসিবির অধিকাংশ পণ্য।

ফলে কম মূল্যে সরকারি এই পণ্য কেনার আর সুযোগ থাকছে না নিম্নআয়ের মানুষদের। টিসিবি কর্তৃপক্ষ বলছে, সরবরাহ শেষ হওয়ায় বাধ্য হয়ে ক্রেতাদের খালি হাতে ফিরিয়ে দিতে হচ্ছে তাদের। এ বছর রমজানে আর বিক্রি করা হবে না খেজুর।

শনিবারের (১৮ মে) মধ্যে শেষ হয়ে যাবে ছোলাও। ডালের সরবরাহও কম। দু’একদিনের মধ্যে ডালও শেষ হয়ে যাবে। ফলে ১২ রমজানের পর থেকে সয়াবিনের তেল আর চিনি ছাড়া তেমন কোনো পণ্য ক্রেতাদের হাতে দিতে পারবে না টিসিবি।

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, খোলা বাজারের তুলনায় টিসিবির পণ্যের দাম বেশ কম। এ কারণে রমজানে নিম্নআয়ের মানুষ টিসিবির পণ্য কিনতে ভিড় জমান।

বৃহস্পতিবার (১৭ মে) রাজশাহী মহানগরী ঘুরে দেখা গেছে, নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট, ভদ্রা মোড়, লক্ষ্মীপুর, রেলগেট, কোর্ট বাজার এলাকায় নির্ধারিত স্থানে ট্রাকে করে পণ্য বিক্রি করছেন টিসিবির ডিলাররা।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/17/1558052539011.jpg

প্রখর রোদের মধ্যে লাইনে দাঁড়িয়ে সেই পণ্য কিনছে মানুষ। তবে সরবরাহ শেষ হয়ে যাওয়ায় লাইনে দাঁড়িয়ে থেকে অনেককে ফিরে যেতে হচ্ছে। এ নিয়ে ক্ষোভের শেষ নেই ক্রেতাদের।

নগরীর রেলগেট এলাকায় পণ্য কিনতে এসে আধাঘন্টা লাইনে দাঁড়িয়ে ফিরে যান মহিষাবাথান এলাকার বাসিন্দা রাজেকুল ইসলাম। তিনি বলেন, রমজানে খেজুরের চাহিদাটা বেশি থাকে। আমি খেজুর আর ডাল কিনতে এসেছিলাম। লাইনে দাঁড়িয়েছি সেই কখন, শেষে জানালো- খেজুর শেষ!

সাহেব বাজার জিরো পয়েন্টের ডিলারের কাছ থেকে পণ্য কিনতে মানুষের বেশি ভিড় লক্ষ্য করা যায়। বৃহস্পতিবার বিকেলে সেখানে পণ্য কিনতে এসে বেশ কয়েকজনকে ফিরে যেতে দেখা যায়।

ক্রেতা আয়েশা আক্তার, সলেমান মিয়া ও সাজেদুর রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, তারা খেজুর আর ছোলা কিনতে এসেছিলেন। তবে খেজুর একদম শেষ। ছোলাও চাহিদা অনুযায়ী দিচ্ছে না। সরবরাহ কম থাকায় অল্প করে দিচ্ছে। কিন্তু এতো কম ছোলা নিতে এতক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে হতাশ তারা।

রাজশাহী টিসিবির ডিলার ওয়াসিম রেজা বলেন, প্রথম থেকে খেজুরের ব্যাপক চাহিদা ছিল। ক্রেতাদের বেশিরভাগই খেজুর কিনতে চান। কিন্তু এখন আর সরবরাহ নেই। তাই ক্রেতাদের ফিরিয়ে দিতে হচ্ছে। এ নিয়ে বাকবিতণ্ডায়ও জড়াচ্ছেন অনেক ক্রেতা। তবে আমাদের তো কিছু করার নেই।

হারুনুর রশিদ নামে আরেক ডিলার বলেন, পণ্য শেষ হয়ে গেলে ডিলারদের কিছু করার নেই। এটা ক্রেতারা বুঝতে চাইছে না। এতো তাড়াতাড়ি পণ্য শেষ হওয়ায় ক্রেতাদের কাছে জবাবদিহিতাটা আমাদেরই করতে হচ্ছে। ১০ রোজায় পণ্য শেষ হয়ে যাওয়ার বিষয়টি বিব্রতকর।

জানতে চাইলে টিসিবির রাজশাহী আঞ্চলিক প্রধান প্রতাপ কুমার বার্তা২৪.কমকে বলেন, রাজশাহী বিভাগের আট জেলার জন্য এবার খেজুর বরাদ্দ পেয়েছি মাত্র ১০ টন। গত ২ মে থেকে ডিলারদের মাধ্যমে তা খুচরা পর্যায়ে বিক্রি শুরু করা হয়। খেজুরের মজুদ সব শেষ। রমজানের বাকি ২০ দিন আমাদেরকে মেরে ফেললেও খেজুর দেওয়ার কোনো পথ নেই।

তিনি আরও বলেন, আরেকটা পণ্য শেষ হওয়ার পথে। সেটা হলো ছোলা। রাজশাহী বিভাগের জন্য ১৯৯ টন ছোলা এসেছিল বরাদ্দ। সেগুলো সব ডিলাররা বরাদ্দ অনুযায়ী তুলে নিয়ে গেছেন। শনিবার ছোলা শেষ হয়ে যাবে। রোববার থেকে টিসিবি আর ছোলা দিতে পারবে না ক্রেতাদের।

টিসিবি সূত্র জানায়, ডাল এবং চিনিও শেষ পথে। ১৫ রোজার পর থেকে পণ্য বিক্রি গুটিয়ে নিতে হতে পারে। ফলে রমজানের বাকি ১৫ দিন টিসিবির ক্রেতারা কোনো পণ্য পাবেন না চলতি মৌসুমে।

চলতি মৌসুমে রাজশাহী আঞ্চলিক টিসিবি অফিস ৮ জেলায় ৩৮৬ জন ডিলার নিয়োগ করে। তবে বরাদ্দ অনুযায়ী পণ্য তুলেছে মাত্র ১০১ জন ডিলার। অন্য ডিলাররা পণ্য না তোলার পরও এতো দ্রুত খেজুর, ছোলা ও ডাল শেষ হওয়া নিয়ে প্রশ্ন খোদ টিসিবি দফতরের কর্মকর্তাদের মনেও!

   

পঞ্চগড়ে নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড়
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পঞ্চগড় সদর উপজেলায় চাওয়াই নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে আলমি আক্তার (১২) ও ইসরাত জাহান সিফাত (৯) নামে দুই শিশুর মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে জেলার সদর উপজেলার অমরখানা ইউনিয়নেট চাওয়াই নদীর চৈতন্যপাড়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, নিহত আলমি ওই এলাকার আব্দুল আজিজের মেয়ে এবং সিফাত সাইফুল ইসলামের মেয়ে। তারা দুজনে সম্পর্কে ফুফু-ভাতিজি।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার দুপুরে আলমি ও সিফাত বাড়ির পাশে চাওয়াই নদীতে গোসল করতে যায়৷ নদীতে গোসল করতে গিয়ে সিফাত পানিতে ডুবে যেতে থাকলে তাকে বাঁচাতে এগিয়ে আসে আলমি৷ পরে দুজনে পানিতে ডুবে যায়। এসময় নদীর পাড়ে থাকা অন্য আরেক শিশু বিষয়টি দেখে দৌড়ে তাদের পরিবারের লোকজনকে জানালে তারা দ্রুত ঘটনাস্থলে এসে মৃত অবস্থায় পানির নিচ থেকে তাদের দুজনের মরদেহ উদ্ধার করে।

খবর পেয়ে পুলিশ মৃত দুই শিশুদের মরদেহের সুরতহাল করে।

পঞ্চগড় সদর থানার উপপরিদর্শক পলাশ চন্দ্র রায় বলেন, দুই শিশুর মধ্যে একজন সাঁতার জানতো, আরেকজন জানতো না। একজন আরেকজনকে বাঁচাতে গিয়ে দুজনেই একসাথে ডুবে মৃত্যু হয়েছে বলে জানান স্থানীয়রা। ইউপি চেয়ারম্যানের মাধ্যমে মরদেহ সুরতহাল শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। 

;

র‍্যাব-৩'র নতুন অধিনায়ক ফিরোজ, নিজ বাহিনীতে ফেরত যাচ্ছেন আরিফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এলিট ফোর্স র‍্যাব-৩'র নতুন অধিনায়ক (সিও) হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন লে. কর্নেল মো. ফিরোজ কবীর। তিনি লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

রোববার (২৮ এপ্রিল) ফিরোজ তার দায়িত্ব বুঝে নিবেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) র‍্যাব সদরদফতরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

র‍্যাব সূত্রে জানা গেছে, লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ নিজ বাহিনীতে (সেনাবাহিনী) ফেরত যাচ্ছেন। তিনি র‍্যাব-৩ এর অধিনায়ক হিসেবে দুবছরের বেশি সময় দায়িত্ব পালন করেছেন। মেধাবী ও সৎ অফিসার হিসেবে পরিচিত এই সেনা কর্মকর্তা ঢাকা মেডিকেলসহ বিভিন্ন সরকারি হাসপাতালে দালাল বিরোধী অভিযান, মাদক-অস্ত্র উদ্ধার, খাদ্য মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টি ও কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য বন্ধে ব্যাপক অভিযান চালান। যা ব্যাপক প্রশংসিত হয়।

এদিকে র‍্যাব-৩ এর অধিনায়কের দায়িত্ব পাওয়া ফিরোজ কবীর সর্বশেষ র‍্যাব-৬'এর দায়িত্বে ছিলেন। সম্প্রতি তাকে বদলি করে র‍্যাব সদরদফতরে আনা হয়। গত মে মাসে তিনি র‍্যাব-৬'র অধিনায়কের দায়িত্ব পান। ভালো কাজের স্বীকৃতি হিসেবে চলতি বছর পুলিশ সপ্তাহে তিনি বাংলাদেশ পুলিশ পদক- বিপিএম পান।

অন্যদিকে ১৮ এপ্রিল র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনকে নিজ বাহিনীতে ফেরত পাঠানো হয়। তার জায়গায় নতুন দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম। গত বুধবার আরাফাত তার বুঝে নেন। আর র‍্যাব-১৩'র অধিনায়কের দায়িত্ব পেয়েছেন কমান্ডার কামরুল হাসান।

রাজধানীর ব্যাংক পাড়া খ্যাত মতিঝিল, মুগদা, শাহ্জাহানপুর, পল্টন, খিলগাঁও, সবুজবাগ, রামপুরা, হাতিরঝিল, শাহবাগ ও রমনা থানা মিলে র‍্যাব-৩ এর আওতাধীন এলাকা। 

;

লামায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে পাহাড়ি সন্ত্রাসী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দারবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামা উপজেলায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে বন্দুকসহশ জুয়েল ত্রিপুরা (২৮) নামের এক পাহাড়ি সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনী।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি নাইক্ষ্যংমুখ এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটক জুয়েল ত্রিপুরা(২৮) হলেন অনজাহা ত্রিপুরার ছেলে । সে লামা উপজেলার গজালিয়া ইউনিয়নের লুলাইং এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, আজ দুপুরে জুয়েল ত্রিপুরা সহ আরও দুই জন সংঘবদ্ধ হয়ে লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের দুর্গম নাইক্ষংমুখ এলাকায় বন্দুকের ভয় দেখিয়ে স্থানীয়দের কাছ থেকে চাঁদা আদায় করছিল। সেই সময় স্থানীয় ব্যবসায়ীরা সেনাবাহিনীর টহল দল দেখতে পেয়ে বিষয়টি অবহিত করে। এ সময় সেনাবাহিনীর একটি টহল দল হাতেনাতে জুয়েল ত্রিপুরা কে আটক করে পুলিশকে সোপর্দ করেন। এর আগে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে অন্য দুই জন পালিয়ে যায়।

এই বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শামীম শেখ বলেন, এ ঘটনায় আটক ব্যক্তির বিরুদ্ধে অস্ত্র আইনে মামলার প্রক্রিয়াধীন রয়েছে।

;

নরসিংদীতে অতি গরমে প্রবাসীর শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর রায়পুরা উপজেলার চরাঞ্চল চাঁনপুরে অতি গরমে এক প্রবাসীর দেড় বছরের এক শিশু মারা গেছে। 

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে উপজেলার চাঁনপুর ইউনিয়নের সওদাগর কান্দি এলাকায় এই ঘটনাটি ঘটে।

স্থানীয় চাঁনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেন সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত শিশুর নাম ইয়াসিন। সে রায়পুরা উপজেলার সওদাগর কান্দি এলাকার প্রবাসী এনামুল হকের ছেলে।

নিহত ইয়াছিনের নানা বাচ্চু মিয়া সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নাতীসহ মেয়ে নরসিংদী শহরের বাসাইলস্থ ভাড়া বাসা থেকে আমাদের গ্রামের বাড়ি সওদাগর কান্দিতে নিয়ে আসি। আর আজই আমার নাতিটা মারা গেলো। 

তিনি আরও জানান, দুপুর সোয়া ২টার দিকে ইয়াসিন তার মায়ের সাথে দুপুরের খাবার খাওয়ার সময় অতিরিক্ত গরমে মাটিতে শুয়ে পড়ে। পরে তাকে সওদাগর কান্দি ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগের সাব সেন্টারের নিয়ে গেলে দায়িত্বরত ফার্মাসিস্ট মিজানুর রহমান তাকে মৃত ঘোষণা করেন।

এ সময় মিজানুর রহমান জানান, শিশু ইয়াছিনকে তার কাছে আনার আগেই মারা গেছে। যারা নিয়ে এসেছে তাদের ভাষ্যমতে অতি গরমে শিশুটির মৃত্যু হয়েছে। 

 

 

 

;