রাজশাহীর চিড়িয়াখানায় প্রথম বাচ্চা দিল ময়ূর, ব্যর্থ ঘড়িয়াল



হাসান আদিব, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানায় প্রথমবারের মতো ডিম দিয়েছিল একটি ঘড়িয়াল এবং একটি ময়ূর। ঘড়িয়াল ডিম ফুটিয়ে বাচ্চা ফোটাতে ব্যর্থ হয়েছে। তবে সফল হয়েছে ময়ূর। ময়ূরের ডিম থেকে বাচ্চা ফোটার ঘটনা রাজশাহী চিড়িয়াখানায় এবারই প্রথম। দর্শনার্থীরা বিষয়টি জানার পর বাচ্চা দেখতে ভিড় করছে ময়ূরের খাঁচার চারপাশে। এ নিয়ে ব্যাপক উচ্ছ্বসিত চিড়িয়াখানার কর্মকর্তা ও কর্মচারীরা।

জানা গেছে, ঘড়িয়ালের ডিম থেকে বাচ্চা হলে এটিও প্রথমবারের মতোই হতো। তবে দুর্ভাগ্যবশত ঘড়িয়ালের ডিম নষ্ট হয়ে চিড়িয়াখানার পুকুরের পানিতে ভেসে ওঠে। সম্প্রতি এমন ঘটনার পর চিড়িয়াখানার কর্মীদের যখন মন খুব খারাপ, ঠিক তখনই ময়ূরের ডিম ফুটে বাচ্চা হয়। বাচ্চাটির বয়স এখন ১০-১২ দিন।

চিড়িয়াখানা সূত্র জানিয়েছে, রাজশাহী চিড়িয়াখানায় আগে দু’টি মাদি ঘড়িয়াল ছিল। আর ঢাকায় ছিল দুটি পুরুষ ঘড়িয়াল। কিন্তু পুরুষের সঙ্গে নারী কিংবা নারীর সঙ্গে পুরুষ না থাকায় মহাবিপন্ন এই প্রাণিটির প্রজনন হচ্ছিল না।

ঘড়িয়ালদের এই বিরহ কাটিয়ে প্রজননের সুযোগ করে দিতে ২০১৭ সালের আগস্টে চিড়িয়াখানা ও বন বিভাগের সহযোগিতায় আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) আন্তঃচিড়িয়াখানা ঘড়িয়াল বিনিময় করে। সরকারের ‘ঘড়িয়াল কনজারভেশন ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যানের’ অংশ হিসেবে দুই চিড়িয়াখানার মধ্যে এই ঘড়িয়াল বিনিময় সম্পন্ন হয়।

এর মাধ্যমে রাজশাহী থেকে একটি মাদি ঘড়িয়ালকে ঢাকায় পাঠানো হয় এবং ঢাকা থেকে একটি পুরুষ ঘড়িয়ালকে রাজশাহী আনা হয়। এরপর রাজশাহীর মাদি ঘড়িয়ালটির নাম দেওয়া হয় ‘পদ্মা’। আর পুরুষটির নাম হয় ‘গড়াই’। প্রায় ৩০ বছর বয়সী পদ্মা ও গড়াইয়ের সংসার শুরু হয়। প্রায় ২০ মাস পর সম্প্রতি পুকুরে একটি ডিম পান চিড়িয়াখানার কর্মীরা। কিন্তু ডিমটি ছিল নষ্ট। তাই ভেসে উঠেছিল পানিতে।

চিড়িয়াখানার পশু পরিচর্যাকারী মো. বাবর আলী বার্তা২৪.কমকে জানান, লক্ষণ দেখেই তারা বুঝেছিলেন পদ্মা ডিম দিয়েছে। কিন্তু ডিম দেওয়ার জন্য তারা পুকুরের মাঝের অংশে বালু দিলেও সেখানে পদ্মা ডিম পাড়েনি। ডিম দিয়েছিল পানির নিচেই। সম্প্রতি ডিমটি পানিতে ভেসে ওঠে। প্রথমবার ডিম দেওয়ার কারণে ডিমটি নষ্ট হয়ে গেছে বলে তার ধারণা। তবে পুকুরে এখনো কোনো ডিম আছে কিনা, তা নিশ্চিত নন তারা।

বাবর আলী বলেন, ‘ডিমটা নষ্ট হয়ে যাওয়ায় সকলেরই মনটা খুব খারাপ হয়ে যায়। দীর্ঘদিন ধরে সবাই এটার দেখভাল করছি। ওদেরকে নিজেদের সন্তান মনে হয়। তবে ঘড়িয়ালের ডিম নষ্ট হওয়ার দুই দিন পরই ময়ূরের বাচ্চা ফোটায় সবাই বেশ খুশি।’

ময়ূরের দেখভালে নিয়োজিত সাইদুর রহমান জানান, রাজশাহী চিড়িয়াখানায় অনেক আগে বেশকিছু ময়ূর ছিল। সেগুলো একে একে মারা যায়। তাই তিন বছর আগে ঢাকা থেকে একটি পুরুষ ও একটি মাদি ময়ূর আনা হয়। এরপর এবারই প্রথম মাদি ময়ূরটি দু’টি ডিম দেয়। এর মধ্যে একটিতে বাচ্চা ফুটেছে। অন্যটি নষ্ট হয়ে গেছে। চিড়িয়াখানায় এবারই প্রথম কোনো ময়ূরের বাচ্চা ফুটলো।

চিড়িয়াখানার তত্ত্বাবধায়ক আবুল কালাম আজাদ বার্তা২৪.কমকে জানান, দেশের চিড়িয়াখানায় এখন মাত্র ১১টি ঘড়িয়াল আছে। আর বিভিন্ন নদীতে ৫৮টি ঘড়িয়াল দেখতে পাওয়া গেছে। তাই চিড়িয়াখানায় ডিম থেকে ঘড়িয়ালের বাচ্চা ফোটানো নিয়ে তারা বেশ আশাবাদী ছিলেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বাচ্চা ফোটেনি। তবে ময়ূরের বাচ্চা ফোটয়ি তারা বেশ খুশি।

ভবিষ্যতে ঘড়িয়ালেরও বাচ্চা ফুটবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

   

সিলেটে চিনি ছিনতাইকাণ্ডে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের বিয়ানীবাজারে ৪০০ বস্তা চিনি ছিনতাইয়ের ঘটনায় সদ্য বিলুপ্ত উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাহিদুল হক তাহমিদকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (১৬ জুন) ভোরে পৌর শহরতলীর নিদনপুর এলাকায় তার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। জাহিদুল হক তাহমিদ নিদনপুর গ্রামের নুরুল হকের ছেলে।

গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন বিয়ানীবাজার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবদুলাল ধর।

তাহমিদ চিনি ছিনতাইকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলার এজহারভুক্ত আসামী না হলেও তদন্তে তার নাম উঠে আসায় তাকে গ্রেফতার করা হয়েছে।
এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে তার একটি অডিও কল রেকর্ড ছড়িয়ে পড়ে। কল রেকর্ডে কীভাবে ছিনতাই করা চিনি বণ্টন করা হয়েছে তা প্রকাশ পেয়েছে।

এর আগে এই ঘটনায় দায়ের করা মামলায় আরও দুজনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে, ট্রাকভর্তি চিনি ছিনতাইয়ের ঘটনায় এ পর্যন্ত ৩ জনকে গ্রেফতার ও ৮০ বস্তা চিনি উদ্ধার করা হলেও অবশিষ্ট ৩২০ বস্তা চিনি উদ্ধার করা সম্ভব হয়নি। তবে পুলিশ বলছে, চিনি উদ্ধারে পুলিশ তৎপর রয়েছে।

এব্যাপারে বিয়ানীবাজার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবদুলাল ধর বলেন, চিনি ছিনতাইয়ের ঘটনায় তদন্তে প্রকাশিত হয় জাহিদুল হক তাহমিদের নাম তাই তাকে গ্রেফতার করা হয়েছে। রোববার সকালে তাকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে। তদন্তের স্বার্থে রিমাণ্ডের আবেদন করে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও তিনি জানান।

এর আগে চিনি ছিনতাইয়ের পর গত সোমবার ৮০ বস্তা চিনি ও একটি পিকআপ ভ্যান উদ্ধার করে পুলিশ। পরদিন মঙ্গলবার এজাহারভুক্ত দুই আসামীকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন-কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার হোসাইনপুর গ্রামের মো. খলিল মিয়ার ছেলে মো. লিটন মিয়া (২৬) ও বড়লেখা উপজেলার শাহবাজপুর বোবারগুল এলাকার মোস্তফা উদ্দিনের ছেলে হাসান (২১)। তাদের মধ্যে লিটন মিয়া বর্তমানে বিয়ানীবাজার পৌরসভা এলাকার দাসগ্রামের লিচু টিলাস্থ ছাত্তার মিয়ার বাড়িতে ভাড়াটিয়া হিসেবে বসবাস করছেন।

;

ভারী বৃষ্টিতে কুড়িগ্রাম শহরে জলাবদ্ধতা, ভোগান্তি



কল্লোল রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ভারী বৃষ্টিতে কুড়িগ্রাম শহরে জলাবদ্ধতা, ভোগান্তি

ভারী বৃষ্টিতে কুড়িগ্রাম শহরে জলাবদ্ধতা, ভোগান্তি

  • Font increase
  • Font Decrease

গত কয়েকদিন ধরে কুড়িগ্রামে থেমে থেমে ভারী বৃষ্টির কারণে জেলা শহরের অনেক স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সঠিক ড্রেনেজ ব্যবস্থা না থাকা, ড্রেন গুলো নিয়মিত পরিষ্কার না করায় প্রতিনিয়ত দূর্ভোগ পোহাতে হচ্ছে বলে মনে করছেন পৌরবাসী। তবে এই সমস্যা সমাধানে কাজ চলমান বলে জানিয়েছে পৌরসভার মেয়র কাজিউল ইসলাম।

রোববার(১৬ জুন) দুপুরে পৌরসভার একাধিক ওর্য়াডে সরেজমিনে দেখা যায় ড্রেনগুলোতে দীর্ঘদিনের প্লাস্টিক বর্জ্য,ময়লা আর্বজনা জমে থাকায় বৃষ্টির এসব পানি সহজে নামতে পারছে না। এর মধ্যে জেলা প্রশাসন কার্যালয়, ফায়ার সার্ভিস, হাসপাতাল পাড়া,শিক্ষা অফিস,রৌমারী পাড়া,গনপূর্ত অফিস,তালতলা, হরিকেশ কানিপাড়া,হাটিরপাড়,স্বাধীন পাড়া,পৌরবাজার এলাকা,মধুর মোড়, দাদামোড়সহ পৌর শহরের অনেক স্থানে রাস্তাঘাট ও বাসা-বাড়িগুলোতে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
পৌরসভার রৌমারি পাড়ার বাসিন্দা নাজমুল হোসেন বলেন,’গত কয়েকদিনের বৃষ্টির পানি জমে রাস্তা দিয়ে চলাচল করা খুবই অসুবিধা হয়েছে। পৌরসভার উদাসীনতায় আমাদের মতো বাসিন্দাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।’


পৌরবাজারের ক্রেতা জুয়েল রানা বলেন,’বাজারের পাশের ড্রেনটি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে আছে। পৌরসভার লোকজন এসব দেখে না। ৩ দিন ধরে রাস্তায় বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার কারণে চলতে লোকজনের কষ্ট হচ্ছে।

সাংস্কৃতিক কর্মী শ্যামল ভৌমিক বলেন,’পৌর শহরের বৃষ্টির পানি গুলো নামতো পৌরসভার ঈদগাহের নালা দিয়ে এটি ভরাটের কারণে পানিগুলো আর নামতে পারছে না ফলে এমন জলজটের সৃষ্টি হয়েছে।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিস জানায়, গত ২৪ ঘন্টায় জেলায় ১৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী দু'দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


কুড়িগ্রাম পৌরসভার মেয়র কাজিউল ইসলাম বলেন,’শহরের ড্রেনগুলোতে বৃষ্টির পানি বেশি থাকায় পানি ধীরে ধীরে নামছে। জলাবদ্ধতা নিরসনে কাজ চলমান রয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন,’ স্থায়ীভাবে শহরের জলাবদ্ধতা নিরসনে সংশ্লিষ্ট দপ্তরের সাথে সমন্নয় করে কাজ করা হবে। আশা করছি দ্রুত এ বিষয়টির সমাধান হবে।

;

চুয়াডাঙ্গায় রেললাইনে ফাটল, ধীরগতিতে চলছে ট্রেন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় রেললাইনে আকষ্মিক ফাটল দেখা দিয়েছে। এতে করে দুর্ঘটনা এড়াতে ওই স্থান দিয়ে ধীরগতিতে চলাচল করছে ট্রেন।

রোববার (১৬ জুন) বেলা ১১টার দিকে জীবননগর উপজেলার উথলী ঘোড়ামারা রেলগেটের অদূরে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল রেললাইনের ওপর লাল কাপড় টাঙিয়ে মেরামতের কাজ চলছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

উথলী রেলওয়ে স্টেশন মাস্টার স্বপন বিশ্বাস বার্তা২৪.কমকে জানান, রেললাইন ফাটলের বিষয়টি প্রথমে উথলী ঘোড়ামারা রেলগেটের গেটম্যানের নজরে আসে। তিনি দ্রুত আমাদেরকে জানান। এরপরই ঘটনাস্থলে লাল কাপড় টাঙিয়ে মেরামতের কাজ শুরু হয়। এতে ফাটল স্থান দিয়ে ধীরগতিতে ট্রেন চলাচল করছে।

চুয়াডাঙ্গা স্টেশন মাস্টার মিজানুর রহমান বলেন, উথলীতে রেললাইনে ফাটল দেখা দিয়েছে বলে খবর পেয়েছি। ফাটল অংশ কেটে বাদ দিয়ে লাইনের মেরামত চলছে৷ বর্তমানে ঘটনাস্থল দিয়ে ১০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করছে। এতে ঈদ যাত্রায় ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটবে না বলে তিনি জানান।

এর আগে চলতি বছরের ১৬ জানুয়ারি একই স্থানে রেললাইনে ফাটল দেখা দিয়েছিল। ওই সময় উথলী রেলস্টেশনের দায়িত্বরত স্টেশন মাস্টার আবু সাঈদ জানিয়েছিলেন, অতিরিক্ত ঠান্ডার কারণে রেললাইনে ফাটলের ঘটনা ঘটতে পারে।

;

ঈদের দিন বৃষ্টি হবে!



নিউজ ডেস্ক, বার্তা২৪
বৃষ্টি / ছবি: বার্তা২৪

বৃষ্টি / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দরজায় কড়া নাড়তে নাড়তে অবশেষে চলেই এলো ঈদুল আজহা। আজ বাদে কাল (১৭ জুন) উদযাপিত হবে ২০২৪ সালের কোরবানির ঈদ। তবে ঈদের এই আনন্দের মধ্যে পানি ঢালার সংবাদ দিলো আবহাওয়া অফিস।

সোমবার( ১৭ জুন) ঈদের দিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আজ রোববার থেকেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। রাজধানী ঢাকাতেও ঈদের দিন শেষ বিকাল বা সন্ধ্যায় রয়েছে বৃষ্টি হওয়ার সম্ভাবনা। আষাঢ়ের প্রারম্ভে ঈদ হওয়ায় সবার মধ্যে একটা কৌতূহল কাজ করছিল, কেমন থাকবে কোরবানির ঈদের দিন আবহাওয়া! আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়, দেশের বিভিন্ন বিভাগে কম বেশি মধ্যম ভারী বর্ষণ থেকে অধিক ভারী বৃষ্টি এবং বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অধিদপ্তর উপ-পরিচালক ওমর ফারুক বলেন, ‘বর্ষার শুরুতে দেশের সব অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা কম। তাই ঈদের দিন দেশের বিভিন্ন জায়গায় একেক রকম আবহাওয়া থাকতে পারে। অধিদপ্তরের তথ্য অনুযায়ী,দেশের ঈদের দিন তিন বিভাগে বৃষ্টি হতে পারে। এ ছাড়া অন্য বিভাগগুলোরও কোনো কোনো অঞ্চলে কম-বেশি বৃষ্টি থাকতে পারে।’

ওমর ফারুক আরও বলেন, ‘ঈদের দিন, অর্থাৎ ১৭ জুন দেশের রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হবে। একই সাথে চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বইতে পারে। সাথে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অনেক ভারী বর্ষণ হতে পারে।’

ঈদের দিন বৃষ্টি না হলে তাপমাত্রার কেমন থাকবে এই বিষয়ে তিনি বলেন, ‘ঈদের দিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।’

ঈদের এই শেষ সময়ের প্রস্তুতিতে নানারকম ব্যস্ততা কাজ করছে দেশবাসীর মধ্যে। কাল সারাদেশে পশু কুরবানি করা হবে। এমন মুহূর্তে বৃষ্টি হলে, তা পশুর বর্জ্য অপসারণে ইতিকর প্রভাব ফেলতে পারবে।  

;