ভোট ঘিরে রাজশাহীতে কড়া নিরাপত্তা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম
ভোট ঘিরে রাজশাহীতে কড়া নিরাপত্তা

ভোট ঘিরে রাজশাহীতে কড়া নিরাপত্তা

  • Font increase
  • Font Decrease

 

টানা ১৬ দিনের প্রচারণা শেষ। রোববার (১০ মার্চ) রাজশাহীর আট উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। উপজেলা ভোটকে কেন্দ্র করে জেলাজুড়ে কড়া নিরাপত্তাব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

জেলা পুলিশ সুপার কার্যালয় সূত্র জানায়, নির্বাচনে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। এতে দায়িত্ব পালন করবেন জেলা পুলিশের প্রায় দুই হাজার সদস্য। নিরাপত্তা পরিকল্পনায় নেওয়া হয়েছে বিভিন্ন কৌশল।

নির্বাচনে প্রতি ইউনিয়ন ও পৌর এলাকায় দুটি করে ১০৯টি মোবাইল টিম দায়িত্ব পালন করবে। প্রত্যেক থানায় থাকবে একটি করে স্ট্রাইকিং টিম।

প্রস্তুত থাকবে জেলা পুলিশের কুইক রেসপন্স টিম (কিইউআরটি)। তাছাড়া পর্যাপ্ত পুলিশ সদস্য থাকবে রিজার্ভে। নির্বাচনে নগর পুলিশও পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানিয়েছে জেলা পুলিশ।

জানা যায়, জেলার ৮টি উপজেলায় ৫২২টি ভোটকেন্দ্র রয়েছে । নিরাপত্তা পরিকল্পনায় ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) ভোটকেন্দ্র ধরা হয়েছে ২০০টি। বাকি ৩০৬টি কেন্দ্র সাধারণ ধরে নিরাপত্তা ছক তৈরি করা হয়েছে।

জেলার তানোর উপজেলায় ভোটগ্রহণ হবে ৫১ কেন্দ্রে। ২৮টি ঝুঁকিপূর্ণ এবং ২৩টি সাধারণ ভোটকেন্দ্র রয়েছে এই উপজেলায়। গোদাগাড়ি উপজেলায় ৯৮ ভোটকেন্দ্রের ৩৬টি ঝুঁকিপূর্ণ এবং ৫৮টি ভোটকেন্দ্র সাধারণ।

মোহনপুর উপজেলায় ২৩টি ঝুঁকিপূর্ণ এবং ২১টি সাধারণ মিলিয়ে মোট ভোটকেন্দ্র ৪৪টি। বাগমারায় জেলার সর্বাধিক ১০৬টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ হবে। এর মধ্যে ২৭টি ঝুঁকিপূর্ণ এবং ৭৯টি সাধারণ ভোটকেন্দ্র।

দুর্গাপুরের ৫৩ ভোটকেন্দ্রের মধ্যে ১৫টি ঝুঁকিপূর্ণ এবং ৩৮টি সাধারণ ভোটকেন্দ্র। জেলার পুঠিয়ায় ৫২ ভোটকেন্দ্রে ভোটগ্রহণ হবে। এর মধ্যে ২৩টি ঝুঁকিপূর্ণ এবং ২৯টি সাধারণ ভোটকেন্দ্র।

চারঘাট উপজেলায় ২৩টি ঝুঁকিপূর্ণ এবং ২১টি সাধারণ মিলিয়ে ভোটকেন্দ্র রয়েছে ৪৪টি। বাঘা উপজেলার ৫৯ ভোটকেন্দ্রে ভোটগ্রহণ হবে। এখানকার ২২টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ এবং ২১টি সাধারণ ধরে নিরাপত্তা কৌশল ঠিক করেছে পুলিশ।

এদিকে রাজশাহী মহানগর পুলিশের আওতাধীন ভোটকেন্দ্র রয়েছে ১৬টি। পুঠিয়ায় ১১টি এবং চারঘাটে ৫টি কেন্দ্র। প্রত্যেক ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ বলছে নগর পুলিশ। প্রত্যেকটি ভোটকেন্দ্র ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন তারা।

জেলা পুলিশের মুখপাত্র  সিনিয়র সহকারী পুলিশ সুপার আবদুর রাজ্জাক খান বলেন, নির্বাচনে ভোটার ও প্রার্থীদের কোনো নিরাপত্তার শঙ্কা নেই। তারপরও সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। নির্বাচনে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা বরদাশত করা হবে না।

তিনি আরও বলেন, প্রত্যেক সাধারণ ভোটকেন্দ্রে একজন পুলিশ সদস্যসের সঙ্গে ১২ জন আসনার সদস্য দায়িত্ব পালন করবেন। আর গুরুত্বপূর্ণ কেন্দ্রে একজন পুলিশ সদস্য বেশি রাখা হবে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, জেলার তানোরে ১ লাখ ৪৫ হাজার ৩৪৩ জন, গোদাগাড়ীতে ২ লাখ ৩৮ হাজার ৪৩ জন, মোহনপুরে এক লাখ ২৯ হাজার ২৪৮ জন, বাগমারায় ২ লাখ ৭৮ হাজার ১৪ জন ভোটার রয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/09/1552120988023.jpg

এছাড়া পুঠিয়ায় এক লাখ ৬০ হাজার ৭২৪ জন, দুর্গাপুরে এক লাখ ৪১ হাজার ১০৫ জন, চারঘাটে এক লাখ ৫৯ হাজার ৭২৫ জন এবং বাঘায় এক লাখ ৪৪ হাজার ৫৭৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শনিবার (০৯ মার্চ) সন্ধ্যার মধ্যে নিরাপত্তা বাহিনীর উপস্থিতিতে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে যাবে ভোটকেন্দ্রে।

রোববার (১০ মার্চ) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। এখন পর্যন্ত নির্বাচন ঘিরে অপ্রতীকির কোনো ঘটনার খবর নেই বলেও জানান তিনি।

জানা গেছে, রাজশাহীর ৮ উপজেলায় নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৮৯ জন প্রার্থী। দুই চেয়ারম্যান ও দুই ভাইস চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ফলে ভোটের মাঠে রয়েছেন ১৮ চেয়ারম্যান, ৩১ ভাইস রেচয়ারম্যান এবং ২০ মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী।

   

দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, প্রধানমন্ত্রীর ‘জিরো টলারেন্স’ নীতিতে আমরা সবাই একসাথে কাজ করে দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ কার্যকরভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি।

শনিবার (১৮ মে) মৌলভীবাজার জেলা পুলিশ লাইন্সে মুক্তিযুদ্ধভিত্তিক টেরাকোটা ‘মৃত্যুঞ্জয়ী’ এবং জেলা পুলিশ সুপারের কার্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন শেষে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে আইজিপি একথা বলেন।

তিনি বলেন, দেশে একসময় জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের উত্থান হয়েছিল। আজ সকলের সহযোগিতায় বাংলাদেশ পুলিশ দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখতে সক্ষম হয়েছে।

আইজিপি বলেন, বঙ্গবন্ধুর কালজয়ী আহবানে সাড়া দিয়ে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে রাজারবাগ পুলিশ লাইনসে তৎকালীন বাঙালি পুলিশ সদস্যগণ শুধুমাত্র ‘থ্রি নট থ্রি’ রাইফেল দিয়ে আধুনিক সমরাস্ত্রে সজ্জিত পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন।

পুলিশ প্রধান বলেন, বাংলাদেশ পুলিশের প্রত্যেক সদস্য মহান মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে জনগণের কল্যাণে নিয়োজিত থাকতে অঙ্গীকারাবদ্ধ।

সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. জাকির হোসেন খান, মৌলভীবাজার জেলার পুলিশ সুপার মো. মনজুর হোসেনসহ অন্যান্য কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

;

সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা জোরদারে এগিয়ে আসতে হবে: সমবায় প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা জোরদারে এগিয়ে আসতে হবে: সমবায় প্রতিমন্ত্রী

সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা জোরদারে এগিয়ে আসতে হবে: সমবায় প্রতিমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো: আব্দুল ওয়াদুদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে একটি সমবায়ভিত্তিক দেশ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। বাংলাদেশের কৃষি ব্যবস্থাকে সামগ্রিকভাবে উন্নত করতে হলে সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা জোরদার করতে হবে।

শনিবার (১৮ মে) রাজশাহী আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায়ের কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে পান চাষি ও কর্মকর্তাদের সমন্বয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আপনাদের কর্মদক্ষতা ও কর্মস্পৃহা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। পান জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে যেটা সরকারের অনেক বড় একটি অর্জন।

পান চাষিদের ন্যায্য মূল্য প্রাপ্তির বিষয়ে আব্দুল ওয়াদুদ বলেন, আপনারা সঠিকভাবে চাষ করেন, নায্য মূল্য পেতে যেসকল সমস্যা আছে তা নিয়ে প্রশাসন তথা সংশ্লিষ্ট দপ্তর কাজ করবে। আপনাদের ন্যায্য মূল্য নিশ্চিত করা আমাদের দায়িত্ব।

এ সময় তিনি চাকুরির পেছনে না ছুটে উদোক্তা হওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

বিআরডিবির মহাপরিচালক আব্দুল গাফ্ফার খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো: ময়নুল হাসান, বিআরডিবির পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায়ের প্রকল্প পরিচালক মোঃ আলাউদ্দিন সরকারসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও পান চাষিরা।

অনুষ্ঠান শেষে পান চাষিদের হাতে অগ্নিনির্বাপক যন্ত্র তুলে দেওয়া হয়। এদিন দুর্গাপুরের ৪০ এবং মোহনপুর ও বাগমারা ১০ করে মোট ৬০ পান চাষিদের নিয়ে ৯ দিন ব্যাপি প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

;

‘অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশাল স্টেডিয়ামে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম অচিরেই শেষ হয়ে আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

শনিবার (১৮ মে) সকালে বরিশাল স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম ও স্টেডিয়ামে আন্তর্জাতিক মানের পিচ নির্মাণের কার্যক্রম পরিদর্শনকালে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পরিদর্শনকালে মাঠের নানা বিষয়ে খোঁজ-খবর নেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম। এ সময় বরিশাল বিভাগীয় ও জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম প্রায় শেষ। আন্তর্জাতিক মানের মাঠ তৈরির লক্ষ্যে ঘাস লাগানো হয়েছে। কিন্তু নিয়মিত ও পর্যাপ্ত পানি দিতে না পাড়ায় ঘাস মরে যাচ্ছে। এ সময় মাঠে নিয়মিত পানি দিতে দ্রুত সময়ের মধ্যে পানির ব্যবস্থা করাসহ মাঠ ব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের নানা নির্দেশনা দেন তিনি।

পরিদর্শন শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, বরিশাল স্টেডিয়ামকে একটি আন্তর্জাতিক মানের স্টেডিয়ামে পরিণত করার কার্যক্রম চলছে। এই কার্যক্রমের অগ্রগতি পরিদর্শন এবং আধুনিকমানের ক্রিকেট পিচ নির্মাণের লক্ষ্যে একজন বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী কাজ চলমান রয়েছে। পিচ নির্মাণসহ আধুনিকায়ন কাজ শেষ হলে বরিশাল স্টেডিয়াম আন্তর্জাতিক ক্রিকেট খেলার উপযোগী হবে।

এ সময় বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান খসরু, জেলা ক্রীড়া সংস্থার সদস্য সচিব মঞ্জুরুল আহসান ফেরদৌস, বিসিবি’র কাউন্সিলর প্রদীপ কুমার গাঙ্গুলী, জাতীয় ক্রীড়া পরিষদের প্রকল্প প্রকৌশলী শিবু লাল খাসকেল,শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন সহ ক্রীড়া সংগঠককরা উপস্থিত ছিলেন।

;

আশুলিয়ায় তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে যুবক খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাভারের আশুলিয়ায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বন্ধুর হাতে মঞ্জুরুল ইসলাম (২২) নামের এক যুবক খুন হয়েছেন। এ ঘটনায় অভিযুক্ত মানিককে (২০) আটক করেছে পুলিশ।

শনিবার (১৮ মে) বিকেলে আশুলিয়ার হাবিব হাসপাতাল থেকে নিহতের মরদেহ উদ্ধার করে পুলিশ।

এর আগে, দুপুরে আশুলিয়ার বাইপাইল বাসস্ট্যান্ড এলাকায় হানি পরিবহন নামক বাস কাউন্টারে এ ঘটনা ঘটে।

নিহত মঞ্জুরুল ইসলাম দিনাজপুর জেলার উলিপুর থানার মো. মমিনুল ইসলামের ছেলে। তিনি ভাদাইল এলাকায় ভাড়া থেকে বাইপাইল হানি এন্টারপ্রাইজ নামের পরিবহন কাউন্টারে বাসে যাত্রী উঠানোর কাজ করতেন।

আটক মানিক নওগাঁ জেলার বদলগাছি থানার আক্কেলপুর গ্রামের বিদ্যুৎ মিয়ার ছেলে। তারা দুজনে একই কাউন্টারে বাসে যাত্রী উঠানোর কাজ করতেন।

পুলিশ জানায়, দুপুরে দুজনের মধ্যে বাসে যাত্রী উঠানো নিয়ে কথা-কাটাকাটি হয়। এক পর্যায় মানিক মঞ্জুরুলকে মারধর করে। এতে মাটিতে পড়ে অজ্ঞান হয়ে যায় মঞ্জুরুল। পরে অভিযুক্ত মানিকসহ উপস্থিত অন্যরা তাকে আহত অবস্থায় স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতের স্ত্রী পোশাক শ্রমিক মৌসুমি বলেন, কারখানায় দুপুরের খাবার বিরতিতে স্বামীর কাছে টাকা নিতে এসে দেখি আহত অবস্থায় পড়ে আছে, সবাই তার মাথায় পানি দিচ্ছে। পরে আশেপাশের লোকজনসহ তাকে হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার আমার স্বামীকে মৃত ঘোষণা করেন।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ জানান, খবর পেয়ে নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠিয়েছে পুলিশ। এ ঘটনায় আটক করা হয়েছে অভিযুক্ত মানিককে। আইনগত ব্যবস্থা প্রক্রীয়াধীন।

;