পান্থের ঝড়ো ব্যাটিংয়ে হায়দরাবাদের বিদায়



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রিসাভ পান্থ, ৫ ছক্কা ও ২ বাউন্ডারিতে ২১ বলে ৪৯ রান/ ছবি সংগৃহীত

রিসাভ পান্থ, ৫ ছক্কা ও ২ বাউন্ডারিতে ২১ বলে ৪৯ রান/ ছবি সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইনিংসের ১৬ নম্বর ওভারটা মেডেন! শুধু কি মেডেন? সেই ওভারে দিল্লি ক্যাপিটাল হারালো দু’টো উইকেটও। বোলার ছিলেন রশিদ খান। ম্যাচ সেটা ছিলো রশিদ খানের শেষ ওভার। সেটাই শেষ পর্যন্ত হয়ে গেলো রশিদ খানের এবারের আইপিএলের শেষ ওভার!

তার দল সানরাইজার্স হায়দরাবাদ যে বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে। আর ২ উইকেটে ম্যাচ জিতে দিল্লি ক্যাপিটাল আইপিএলের ফাইনালে খেলার আশা জিইয়ে রাখলো।

দ্বিতীয় এলিমেনেটারিতে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে লড়তে হবে দিল্লিকে। সেই ম্যাচে জয়ী দল এবারের আইপিএলের ফাইনালে খেলবে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে।

দিল্লির ব্যাটিংয়ের ১৬ নম্বর ওভারে রশিদ খান যখন কোনো রান না দিয়ে দুই উইকেট তুলে নেন, তখন পর্যন্ত ম্যাচটা হেলে ছিলো হায়দরাবাদের দিকেই। শেষ ২৪ ওভারে চাই ৪২ রান। হাতে ৫ উইকেট জমা থাকলেও টার্গেট দিল্লির জন্য সহজ কিছু নয়। কিন্তু রিসাভ পান্থ যেদিন ব্যাটিং করেন সেদিন সব কঠিন টার্গেটই যে দলের জন্য সহজ হয়ে যায়। প্রায় একক হাতে কঠিন এই ম্যাচ জিতিয়ে দিলেন দিল্লির তরুণ ব্যাটসম্যান।

ম্যাচের ১৮ নম্বর ওভারে বাসিল থাম্পিকে দুই ছক্কা ও দুই বাউন্ডারিসহ ২২ রান খরচা করতে বাধ্য করলেন পান্থ। ব্যস মূলত সেই ওভারেই ম্যাচের ফয়সালা হয়ে গেল। শেষ ১২ বলে চাই ১২ রান। ১৯ নম্বর ওভারে ভুবেনশ্বরের প্রথম বলেই রদারফোর্ড আউট হলে ম্যাচে টুইস্ট এন্ড টার্নের আবহ তৈরি হয়। সেই ওভারে একটি ছক্কা হাঁকিয়ে রিভাস পান্থও ফিরলেন ৪৯ রান করে। ২১ বলে ৫ ছক্কা ও ২ বাউন্ডারিতে পান্থের ৪৯ রান দিল্লির ম্যাচ জয়ের মূলমন্ত্র।

পান্থের আউটের পর শেষ ওভারে দিল্লির জয়ের হিসেব দাড়ায় ৫ রানের। দারুণ ক্রিকেট নাটকীয়তার দেখা মিলল ম্যাচের শেষ ওভারে। প্রথম বলই হলো ওয়াইড। দ্বিতীয় বলে জমা এক রান। তৃতীয় বলেও তাই। চতুর্থ বলে রানআউটের সুযোগ পেলেন খলিল আহমেদ। কিন্তু রান নিতে গিয়ে ইচ্ছেকৃতভাবে দিক বদল করে খলিলের থ্রো শরীরে লাগালেন অমিত মিশ্র। টিভি আম্পায়ার রিপ্লে দেখে অমিত মিশ্রকে ‘অবস্ট্রাকসন দ্য ফিল্ড’ আউট দিলেন। শেষ দুই বলে দিল্লির জয়ের প্রয়োজন দাড়ায় দুই রানের। কিমো পল ওভারের পঞ্চম বলে বাউন্ডারি হাঁকিয়ে দিল্লিকে জয় এনে দেন।

বিগ ম্যাচে এসে পথ হারানোর সমস্যা রয়েই গেল হায়দরাবাদের।

বিশাখাপট্টমের এই এলিমেনেটারিতে টসে জিতে দিল্লি বোলিং বেছে নেয়। হায়দরবাদ ৮ উইকেটে ১৬২ রানে সর্বোচ্চ ৩৬ রান করেন ওপেনার মার্টিন গাপটিল। মিডলঅর্ডারে চার ব্যাটসম্যান রান পান। তবে কেউ ইনিংসটা বড় করতে পারেননি। রান তাড়ায় দিল্লির শুরুটা হয় দারুণ। ওপেনার পৃথ্বী শ মাত্র ৩৬ বলে ৫৬ রানের ইনিংস খেলেন। আর মিডলঅর্ডারে দিল্লিকে জয়ের পথ দেখায় উইকেটকিপার কাম ব্যাটসম্যান রিসাভ পান্থের ঝড়ো ব্যাটিং।

সংক্ষিপ্ত স্কোর: সানরাইজার্স হায়দরাবাদ: ১৬২/৮ (২০ ওভারে, গাপটিল ৩৬, পান্ডে ৩০, উইলিয়ামসন ২৮, শঙ্কর ২৫, নবী ২০, কিমো পল ৩/৩২, শর্মা ২/৩৪)। দিল্লি ক্যাপিটালস: ১৬৫/৮ (১৯.৫ ওভারে, পৃথ্বী শ ৫৬, পান্থ ৪৯, ভুবেনশ্বর ২/৪২, খলিল ২/২৪, রশিদ খান ২/১৫)। ফল: দিল্লি ক্যাপিটালস ২ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: রিভাস পান্থ।

   

ব্যাটিং রূপকথার রাতে পাঞ্জাবের ইতিহাসগড়া জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল ইতিহাসের সর্বোচ্চ রান তাড়ার কীর্তি গড়ে কলকাতা নাইট রাইডার্সকে ৮ উইকেটে হারিয়েছে পাঞ্জাব কিংস। কলকাতার দেয়া ২৬২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৮ বল এবং ৮ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে গেছে তারা।

আইপিএল ইতিহাসে রান তাড়ার আগের কীর্তিটি ছিল রাজস্থান রয়্যালসের। ২০২০ সালে তখনকার কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ২২৪ রানের লক্ষ্য তাড়া করেছিল দলটি। সে রেকর্ড দুমড়েমুচড়ে দিয়ে আজ নতুন ইতিহাস লিখেছে পাঞ্জাব। জনি বেয়ারস্টোর সেঞ্চুরির সঙ্গে শশাঙ্ক আরোরা এবং প্রভসিমরান সিংয়ের ঝোড়ো দুই ফিফটিতে আইপিএল ফোকলোরের অংশ হয়ে গেছে তারা।

বিস্তারিত আসছে...

;

ব্রাজিলের রেকর্ড গোলদাতা মার্তার অবসরের ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিলের জার্সিতে তার চেয়ে বেশি গোল নেই কারও। জাতীয় দলের জার্সিতে গোল করার দিক দিয়ে যেন পেলে-নেইমাররাও তার কাছে নস্যি! পুরুষ এবং নারী ফুটবল মিলিয়ে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ ১১৫ গোলের মালিক মার্তা অবসরের ঘোষণা দিয়েছেন। চলতি বছরেই আন্তর্জাতিক ফুটবল অধ্যায়ের ইতি টানবেন এই কিংবদন্তিতুল্য নারী ফুটবলার।

সিএনএন ব্রাজিলের সঙ্গে এক সাক্ষাৎকারে অবসরের বিষয়টি জানিয়েছেন মার্তা। আগামী ২৮ এপ্রিল (রবিবার) তার সম্পূর্ণ সাক্ষাৎকারটি প্রচার করবে সিএনএন ব্রাজিল।

ব্রাজিলের হয়ে ছয় বিশ্বকাপ খেলা মার্তাকে আসছে প্যারিস অলিম্পিকে দেখা যেতে পারে। অবসরের বছরে ষষ্ঠবারের মতো অলিম্পিকে খেলার সম্ভাবনার কথা জানিয়ে মার্তা বলেন, ‘যদি অলিম্পিকে যেতে পারি, তাহলে প্রতিটা মুহূর্ত উপভোগ করব। তবে অলিম্পিকে যাই আর না যাই, জাতীয় দলের সঙ্গে এটাই আমার শেষ বছর। ২০২৫ সাল থেকে ব্রাজিলের জাতীয় দলে মার্তাকে আর দেখা যাবে না।’

নারী ফুটবল দুনিয়ার সবচেয়ে আলোচিত চরিত্রদের অন্যতম মার্তা। ব্রাজিলকে তিনবার কোপা আমেরিকা জিতিয়েছেন, দুইবার এনে দিয়েছে অলিম্পিকের রৌপ্যপদক। ফিফার বর্ষসেরা নারী ফুটবলারের খেতাব রেকর্ড ছয়বার জিতেছেন, ২০০৬ থেকে ২০১০ পর্যন্ত এই পুরস্কার টানা পাঁচবার তার হাতে উঠেছে।

২০১৯ সালে প্রথম ফুটবলার হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার কীর্তি গড়েন মার্তা। এছাড়া এক বিশ্বকাপে ১৭ গোলের অনন্য রেকর্ডও তার নামের পাশে শোভা পাচ্ছে। পুরুষ এবং নারী ফুটবল মিলিয়ে এই দুটি কীর্তিও মার্তা ছাড়া আর কারও নেই।

;

ব্রাজিলিয়ানের গোলে আবাহনীর কষ্টার্জিত জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রিমিয়ার লিগের চলতি আসরে প্রথমার্ধেই শেখ রাসেলকে হেসেখেলে ৩-১ গোলে হারিয়েছিল আবাহনী। তবে দ্বিতীয় দেখায় রাসেলকে রুখে দিতে কিছুটা বেগ পেতে হয়েছে তাদের। তবে ব্রাজিলিয়ান ব্রুনো রোচার একমাত্র গোলে শেষ পর্যন্ত পূর্ণ ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে আকাশি-হলুদরা।

 বসুন্ধরা কিংস অ্যারেনায় প্রচণ্ড গরম আর সঙ্গে শেখ রাসেলের প্রতিরোধের সামনে শুরুতে কিছুটা খাবি খেতে হয় আবাহনীকে। প্রথমার্ধে বলার মতো একটা সুযোগই এসেছিল তাদের সামনে। বক্সের বাইরে থেকে ব্রুনোর বাঁকানো ফ্রি-কিক ঠেকিয়ে আবাহনীকে হতাশ করেন রাসেলের গোলকিপার মিতুল মারমা।

তবে দ্বিতীয়ার্ধের মাঝপথে এক আক্রমণ থেকে পরম আরাধ্য গোলটি পেয়ে যায় আবাহনী। ৭৪ মিনিটে বদলি মিডফিল্ডার রবিউল হাসানের ক্রসে ব্রুনোর হেড ক্রসবারে লেগে প্রতিহত হয়, তবে ফিরতি শটে বল জালে জড়াতে কোনো ভুল হয়নি এই ব্রাজিলিয়ানের। শেষ পর্যন্ত এই গোল দিয়েই তিন পয়েন্ট বুঝে নিয়েছে আন্দ্রেস ক্রুসিয়ানির শিষ্যরা।

এই জয়ে ১৩ ম্যাচ থেকে ২৫ পয়েন্ট পেয়ে তিনেই থাকল আবাহনী। শীর্ষে থাকা বসুন্ধরা কিংসের চেয়ে ৬ পয়েন্ট পিছিয়ে তারা। অন্যদিকে ১৩ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া শেখ রাসেলের অবস্থান টেবিলের ১০ নম্বরে।

;

কোপার আগে ফার্নান্দেজকে নিয়ে দুশ্চিন্তায় আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার আগে কিছুটা দুশ্চিন্তায় পড়তে হচ্ছে আর্জেন্টিনাকে। দলটির তারকা মিডফিল্ডার এনজো ফার্নান্দেজের যে চোটে পড়ে মৌসুম শেষ হয়ে গেছে। আজ (২৬ এপ্রিল) কুঁচকির চোটে অস্ত্রোপচার হয়েছে তার। অস্ত্রোপচারের বিষয়টি নিশ্চিত করেছে তার ক্লাব চেলসি।

এনজোর চোট নিয়ে দেয়া এক বিবৃতিতে চেলসি জানায়, ‘এনজোর অস্ত্রোপচার সফল হয়েছে। এখন তার পুনর্বাসন কার্যক্রম শুরু হবে।’

এক টুইটে সফল অস্ত্রোপচারের কথা জানিয়েছেন এনজো নিজেও , ‘আমার সফল অস্ত্রোপচার হয়েছে। গত ছয় মাস ধরে এই ব্যথা বয়ে বেড়াচ্ছিলাম। তাই অস্ত্রোপচারের দরকার ছিল।’

কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন এনজো, সে ব্যাপারে চেলসি এখনো কিছু জানায়নি। আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপা আমেরিকার পরবর্তী আসর। একটা কথা নিশ্চিত করে বলে দেয়া যায়, সে টুর্নামেন্টকে পাখির চোখ করেই এখন ফিট হয়ে ওঠার মিশনে নামছেন এনজো।

;