ব্রাজিলের রেকর্ড গোলদাতা মার্তার অবসরের ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিলের জার্সিতে তার চেয়ে বেশি গোল নেই কারও। জাতীয় দলের জার্সিতে গোল করার দিক দিয়ে যেন পেলে-নেইমাররাও তার কাছে নস্যি! পুরুষ এবং নারী ফুটবল মিলিয়ে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ ১১৫ গোলের মালিক মার্তা অবসরের ঘোষণা দিয়েছেন। চলতি বছরেই আন্তর্জাতিক ফুটবল অধ্যায়ের ইতি টানবেন এই কিংবদন্তিতুল্য নারী ফুটবলার।

সিএনএন ব্রাজিলের সঙ্গে এক সাক্ষাৎকারে অবসরের বিষয়টি জানিয়েছেন মার্তা। আগামী ২৮ এপ্রিল (রবিবার) তার সম্পূর্ণ সাক্ষাৎকারটি প্রচার করবে সিএনএন ব্রাজিল।

ব্রাজিলের হয়ে ছয় বিশ্বকাপ খেলা মার্তাকে আসছে প্যারিস অলিম্পিকে দেখা যেতে পারে। অবসরের বছরে ষষ্ঠবারের মতো অলিম্পিকে খেলার সম্ভাবনার কথা জানিয়ে মার্তা বলেন, ‘যদি অলিম্পিকে যেতে পারি, তাহলে প্রতিটা মুহূর্ত উপভোগ করব। তবে অলিম্পিকে যাই আর না যাই, জাতীয় দলের সঙ্গে এটাই আমার শেষ বছর। ২০২৫ সাল থেকে ব্রাজিলের জাতীয় দলে মার্তাকে আর দেখা যাবে না।’

নারী ফুটবল দুনিয়ার সবচেয়ে আলোচিত চরিত্রদের অন্যতম মার্তা। ব্রাজিলকে তিনবার কোপা আমেরিকা জিতিয়েছেন, দুইবার এনে দিয়েছে অলিম্পিকের রৌপ্যপদক। ফিফার বর্ষসেরা নারী ফুটবলারের খেতাব রেকর্ড ছয়বার জিতেছেন, ২০০৬ থেকে ২০১০ পর্যন্ত এই পুরস্কার টানা পাঁচবার তার হাতে উঠেছে।

২০১৯ সালে প্রথম ফুটবলার হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার কীর্তি গড়েন মার্তা। এছাড়া এক বিশ্বকাপে ১৭ গোলের অনন্য রেকর্ডও তার নামের পাশে শোভা পাচ্ছে। পুরুষ এবং নারী ফুটবল মিলিয়ে এই দুটি কীর্তিও মার্তা ছাড়া আর কারও নেই।

   

পাওয়ার প্লে’তেই শান্ত-লিটনকে হারাল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দুই ম্যাচে পরে ব্যাট করেছিল বাংলাদেশ। আজ চ্যালেঞ্জটা ভিন্ন। টস জিতে আগে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে বাংলাদেশ। সে চ্যালেঞ্জে কতটা সফল হতে পারবে নাজমুল হোসেন শান্তর দল, সেটা সময়ই বলে দেবে। তবে প্রথম ৬ ওভারে কিন্তু বাংলাদেশ নিজেদের সেভাবে মেলে ধরতে পারল না। লিটন দাস এবং নাজমুল হোসেন শান্তর উইকেট দুটি হারিয়ে ৪২ রান তুলেছে স্বাগতিকরা।

বিস্তারিত আসছে...

;

দুই পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিতলেই দুই ম্যাচ হাতেই রেখে সিরিজ জয়। এমন সমীকরণ সামনে রেখেই আজ চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে  পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে।

সিরিজের প্রথম দুই ম্যাচে দাপুটে জয় পেয়েছে স্বাগতিকরা। প্রথম টি-টোয়েন্টি ৮ উইকেটে ও দ্বিতীয় টি-টোয়েন্টি ৬ উইকেটে জিম্বাবুয়েকে হারিয়ে দেয় নাজমুল হাসান শান্তর দল।

যদিও জিম্বাবুয়ের বর্তমান ফর্ম ভালো নয়। এমনকি এই বছর অনুষ্ঠিতব্য ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা হয়নি তাদের। তবু তাদের বিপক্ষে খেলে বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে চাইছে বাংলাদেশ।

এই ম্যাচে একাদশে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একাদশে পেসার শরিফুল ইসলামের জায়গা নিয়েছেন তানজিম হাসান সাকিব এবং স্পিনার শেখ মেহেদীর জায়গায় দলে ঢুকেছেন তানভীর ইসলাম।

বাংলাদেশ একাদশ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, মোহাম্মদ সাইফউদ্দিন, তানভীর ইসলাম, তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব এবং রিশাদ হোসেন

জিম্বাবুয়ে একাদশ

সিকান্দার রাজা (অধিনায়ক), জয়লর্ড গামবি, তাদিওয়ানাশে মারুমানি, ক্রেইগ এরভিন, ব্রায়ান বেনেট, জোনাথান ক্যাম্পবেল, লুক জংওয়ে, ব্লেসিং মুজারাবানি, ক্লাইভ মাদান্দে, ফারাজ আকরাম এবং ওয়েলিংটন মাসাকাদজা

;

দুবাইয়ে ফাহাদের প্রথম জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্র্যান্ডমাস্টার্স দাবায় প্রথম দুই রাউন্ডে ড্র করার পর অবশেষে জয়ের দেখা পেয়েছেন ফাহাদ রহমান। বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার তৃতীয় রাউন্ডে হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের মহিলা আন্তর্জাতিক মাস্টার নুরমান আলিয়াকে।

প্রথম দুই রাউন্ডে ড্রয়ের পর তৃতীয় রাউন্ডে জয়ে ফাহাদের পয়েন্ট এখন ২২। প্রতিযোগিতায় অবস্থান ২২ নম্বরে।

তৃতীয় রাউন্ডের ম্যাচে ফাহাদের সামনে বাধা হতে পারেননি কাজাখ নারী দাবাড়ু নুরমান। ৪৮ চালেই জয় পেয়ে যান ফাহাদ।

আজ (মঙ্গলবার) চতুর্থ রাউন্ডে খেলবেন ফাহাদ। এই রাউন্ডে তার প্রতিদ্বন্দ্বী উজবেকিস্তানের গ্র্যান্ডমাস্টার ভাখিদভ জাখংগির।

;

একাধিক ‘অপ্রত্যাশিত’ রেকর্ডে ইউনাইটেডের নাম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে সোমবার রাতে ক্রিস্টাল প্যালেসের কাছে এক হালি গোল হজম করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। লজ্জাজনক এই হারের রাতে একের অধিক ‘অস্বস্তিকর’ রেকর্ডেও নাম উঠল এরিক টেন হাগের দলের।

এই হারের পর লিগ পয়েন্ট টেবিলের আটে নেমে এসেছে রেড ডেভিলরা। ৩৫ ম্যাচ শেষে ১৬ জয়ের সঙ্গে ৫৪ পয়েন্ট তাদের। এমনকি চলতি মৌসুম শেষে কোচ এরিক টেন হাগকে বরখাস্ত করা হবে কিনা এই বিষয়েও দেখা দিয়েছে শঙ্কা।

গতরাতের ম্যাচে হতাশাজনক এই হারের পর কোচ বলেছেন, ‘এটা পরিষ্কার যে আমাদের পারফরম্যান্স খুব নিম্নমানের ছিল। আমরা যেভাবে খেলতে চেয়েছিলাম সেভাবে কিছুই হয়নি।‘

হারের পর হতাশ ইউনাইটেডের খেলোয়াড়রা

 

ক্রিস্টাল প্যালেসের সঙ্গে হারের পর বেশকিছু অস্বস্তিকর পরিসংখ্যানের সম্মুখীন হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। নিজেদের প্রিমিয়ার লিগের ইতিহাসে চলতি মৌসুমেই সবচেয়ে বেশি ১৩ ম্যাচে হারের মুখ দেখল তারা।

লিগ পয়েন্ট টেবিলে কখনোই সাতের নিচে থেকে মৌসুম শেষ করতে হয়নি ইউনাইটেডকে। চলতি মৌসুমে এখন অষ্টম স্থানে আছে তারা। যদিও তাদের হাতে এখনও তিন ম্যাচ বাকি আছে। সেগুলোতে জয় পেলে অবস্থানের উন্নতি হতে পারে রেড ডেভিলদের।

ক্রিস্টাল প্যালেসের সঙ্গে ৪-০ গোলের এই হারটিই চলতি মৌসুমে ইউনাইটেডের সবচেয়ে বড় ব্যবধানের হার। এছাড়াও ২০২৩-২৪ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৮১টি গোল হজম করেছে তারা, যা ১৯৭৬-৭৭ মৌসুমের পর সর্বোচ্চ।

১৯৮৯-৯০ মৌসুমের পর কখনোই ঋণাত্মক গোল ব্যবধানে থেকে লিগ শেষ করেনি ম্যানইউ। বর্তমানে ৩৫ ম্যাচ শেষে তাদের গোল পার্থক্য -৩।

;