সিরিজ জয়োৎসবের অপেক্ষায় শ্রীলঙ্কা



এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দু’দলের প্রয়োজনের ধরণটা এমন।

ম্যাচ জিততে হলে দক্ষিণ আফ্রিকার চাই আরও ৩৫১ রান। শ্রীলঙ্কার প্রয়োজন মাত্র ৫ উইকেট। খেলার এখনো দুদিন বাকি। এই ম্যাচের সম্ভাব্য ফল আপনি এখনই জেনে নিতে পারেন; শ্রীলঙ্কা জিতছে। এবং সেই জয় যদি চতুর্থদিনের সকালের সেশনেই চলে আসে তবে মোটেও অবাক হওয়ার কিছু নেই। জিতলেই শ্রীলঙ্কা টেস্টে সিরিজ জয়োৎসবে মেতে উঠবে। গলে সিরিজের প্রথম টেস্টেও শ্রীলঙ্কা বড় ব্যবধানেই হারিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে।

স্পিনের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার চিরায়িত দুর্বলতা আরেকবার প্রমাণিত হচ্ছে এই সিরিজে, খুবই স্পষ্ঠভাবে। ম্যাচ জিততে কলম্বোতে সিরিজের দ্বিতীয় এই টেস্টে দক্ষিণ আফ্রিকার সামনে ৪৯০ রানের প্রায় অসম্ভব একটা টার্গেট দিয়েছে শ্রীলঙ্কা। কলম্বোর স্পিন সহায়ক উইকেটে ম্যাচের চতুর্থ ইনিংসে দক্ষিণ আফ্রিকা যে এই চ্যালেঞ্জ নিতে পারবে না- সেটা জানাই ছিল। তৃতীয়দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার জমা ১৩৯ রানের। জয়ের টার্গেট ছুঁতে এখনো তাদের চাই আরও ৩৫১ রান।

এর আগে শ্রীলঙ্কা তাদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৭৫ রান তুলে ডিক্লেয়ার্ড করে। ম্যাচ জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে টার্গেট দেয় তারা ৪৯০ রানের। টেষ্ট ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে কোন দলের এতবেশি রান তাড়া করে জেতার রেকর্ড নেই। দক্ষিণ আফ্রিকা সতর্ক ভঙ্গিতে ব্যাটিং শুরু করলেও উইকেট একবার পড়তে শুরু করায় আর সামাল দিতে পারেনি। গোটা সিরিজেই শ্রীলঙ্কার স্পিনারদের সামনে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের নাজেহাল ব্যাটিং চিত্রের দেখা মিলেছে।

দ্বিতীয়দিনের সকালে শ্রীলঙ্কা একটু দ্রুতগতিতে রান তোলার দিকে মনোযোগ দেয়। সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলা ম্যাথুস ব্যাট হাতে অনেকদিন পরে নিজেকে মেলে ধরার সুযোগটা গ্রহণ করলেন। শ্রীলঙ্কা অপেক্ষায় ছিল ম্যাথুসের সেঞ্চুরি হয়ে গেলে ইনিংস ঘোষণা করবে। কিন্তু ১৪৭ বল খেলে ম্যাথুস ৭১ রানে আউট হয়ে যান। তার আউটের সঙ্গে সঙ্গেই শ্রীলঙ্কা ৫ উইকেটে ২৭৫ রানে ইনিংস ডিক্লোয়ার্ড করে। যথারীতি এই ইনিংসেও দক্ষিণ আফ্রিকার সেরা বোলার স্পিনার কেশব মহারাজ। ১৫৪ রান দিয়ে মহারাজ ৩ উইকেট পান। ম্যাচে সবমিলিয়ে ২৮৪ রানে ১২ উইকেট পান দক্ষিণ আফ্রিকার এই বাঁহাতি স্পিনার।

কলম্বো টেষ্টের উইকেট স্পিনারদের এতবেশি সহায়তা করছে যে এখন পর্যন্ত এই ম্যাচে শ্রীলঙ্কার অধিনায়ক তার পেস বোলারদের হাতে বলই দেননি! দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসেও শুধুমাত্র শ্রীলঙ্কার তিন স্পিনার বোলিং করেই গুটিয়ে দেন। দ্বিতীয় ইনিংসেও এখন পর্যন্ত ৪১ ওভারের সবগুলোই করেছেন লঙ্কার তিন স্পিনার। ‘স্পিনারদের ম্যাচ’-এই টেস্টের নামকরণ এখন তাই!

সংক্ষিপ্ত স্কোর (তৃতীয় দিন শেষে): শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৩৮/১০ (গুনাথিলাকা ৫৭, কারুনারত্নে ৫৩, ধনাঞ্জয় ৬০, আকিলা ৪৩, মহারাজ ৯/১২৯)

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ২৭৫/৫ ডিক্লেয়ার্ড (গুনাথিলাকা ৬১, কারুনারতেœ ৫৯*, ম্যাথুস ৭১*, মহারাজ ৩/১৫৪) দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ১২৪/১০(৩৪.৫ ওভারে, ফ্যাপ ডু প্লেসি ৪৮, ডি কক ৩২, পেরেইরা ৪/৪০, ধনঞ্জয়া ৫/৫২, হেরাথ ১/৩২)।

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ১৩৯/৫ (এলগার ৩৭, ব্রুইন ৪৫*, বাভুমা ১৪*, হেরাথ ২/৫৪, পেরেইরা ১/৩৮, আকিলা ২/৩৫)।

   

গম্ভীরকে রোহিতদের কোচ হিসেবে চায় বিসিসিআই



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে বিসিসিআইয়ের প্রথম পছন্দ গৌতম গম্ভীর। ক্রিকেটবিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফোর খবর, গম্ভীর ভারতের কোচ হতে চান কিনা তা জানতে এরই মধ্যে তার সঙ্গে আলোচনাও করেছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে ভারতের কোচ হিসেবে দায়িত্বকাল শেষ হবে রাহুল দ্রাবিড়ের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রোহিত শর্মাদের দায়িত্ব বুঝে নিয়েছিলেন ভারতের এই সাবেক অধিনায়ক। গত বছর ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত ছিল চুক্তির মেয়াদ। তবে সেটা কিছুটা বাড়িয়ে এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত টেনে নিতে সম্মত হয় বিসিসিআই ও দ্রাবিড়।

তবে এবার আর চুক্তির মেয়াদ বাড়াতে রাজি নন দ্রাবিড়। এই কথা বিসিসিআইকে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। বিসিসিআই তাই প্রধান কোচের পদ পূরণ করতে আগ্রহীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দিয়েছে। আগামী ২৭ মে পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন। নতুন কোচকে সাড়ে তিন বছর মেয়াদি চুক্তির প্রস্তাব দেবে বিসিসিআই।

গৌতম গম্ভীর এখন পর্যন্ত পেশাদার কোচিং শুরু করেননি। খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর দুই মৌসুম আইপিএলে লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের মেন্টর হিসেবে কাজ করেছেন। এবার কলকাতা নাইট রাইডার্সে একই পদে কাজ করছেন। কোচ হিসেবে অনভিজ্ঞ হলেও অধিনায়ক এবং মেন্টর হিসেবে তাকে সফল বলা যায়।

অধিনায়ক হিসেবে কলকাতাকে দুইবার আইপিএল জিতিয়েছেন, মেন্টর হিসেবে লক্ষ্ণৌকে দুইবার প্লে-অফ পর্বে তুলেছেন গম্ভীর। এবার মেন্টর হিসেবে কলকাতাকে আসরের প্রথম দল হিসেবে প্লে-অফের টিকিট এনে দিয়েছেন।

গম্ভীর বিসিসিআইয়ের প্রস্তাব নিয়ে এখনই কিছু ভাবছেন না। আইপিএল শেষের পর এই বিষয়ে তার সিদ্ধান্ত জানা যেতে পারে বলে খবর ইএসপিএন ক্রিকইনফোর।

;

প্রথমবার ব্রাজিলে হবে নারী বিশ্বকাপ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো ব্রাজিলে বসবে নারী বিশ্বকাপের আসর। শুক্রবার (১৭ মে) ফিফা কংগ্রেসে সবচেয়ে বেশিসংখ্যক ভোট পেয়ে ২০২৭ নারী বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেয়েছে ব্রাজিল। এটাই হবে লাতিন আমেরিকায় প্রথম নারী বিশ্বকাপ।

২০২৭ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব নিয়ে প্রতিযোগিতা ছিল ব্রাজিল এবং জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের যৌথ বিডের মধ্যে। ফিফা কংগ্রেসে ভোটাভুটিতে ব্রাজিলের পক্ষে পড়ে ১১৯ ভোট। জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের ইউরোপীয় বিড ভোট পায় ৭৮টি।

২০২৭ নারী বিশ্বকাপ আয়োজনে আরও বেশ কয়েকটি দেশ শুরুতে আগ্রহ দেখিয়েছিল। তবে গত বছরের নভেম্বরে দক্ষিণ আফ্রিকা এবং গত মাসে যুক্তরাষ্ট্র-মেক্সিকো তাদের যৌথ বিড প্রত্যাহার করে নিলে প্রতিযোগিতায় টিকে থাকে কেবল ব্রাজিল ও জার্মানি-নেদারাল্যান্ডস-বেলজিয়ামের ইউরোপীয় বিড।

এবারই প্রথম মেয়েদের বিশ্বকাপ আয়োজক নির্ধারণে ভোটাভুটিতে অংশ নিয়েছে ফিফার সব সদস্য দেশ। এর আগে ফিফার নীতিনির্ধারণী পর্ষদ ফিফা কাউন্সিল নারী বিশ্বকাপের আয়োজক নির্বাচন করত।

নারী বিশ্বকাপ এটাই প্রথম হলেও পুরুষদের বিশ্বকাপ দুইবার আয়োজনের অভিজ্ঞতা রয়েছে ব্রাজিলের। ১৯৫০ এবং ২০১৪ সালে পুরুষদের বৈশ্বিক আসর সফলভাবে আয়োজন করে তারা।

;

কোপার আগে যে দুই দেশের বিপক্ষে খেলে প্রস্তুতি নেবেন মেসিরা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী জুনে যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে কোপা আমেরিকার। তার আগে দুটি প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচ খেলবে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, ইকুয়েডর এবং গুয়াতেমালার বিপক্ষে ম্যাচ দুটি খেলবেন মেসিরা। ৯ জুন শিকাগোর সোলজার ফিল্ডে ইকুয়েডর ও পাঁচ দিন পর ওয়াশিংটন ডিসির কমান্ডার্স ফিল্ডে গুয়াতেমালার বিপক্ষে হবে দুই ম্যাচ।

২০ জুন আটলান্টায় কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে আর্জেন্টিনার কোপা আমেরিকা মিশন। তার আগে এই প্রস্তুতি হিসেবে এই দুটি ম্যাচই খেলার সুযোগ পাবে লা আলবিসেলেস্তেরা।

১২ জুনের মধ্যে কোপা আমেরিকার জন্য ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

এবারের কোপা আমেরিকায় গ্রুপ ‘এ’তে রয়েছে আর্জেন্টিনা। কানাডা ছাড়াও দেশটির অন্য দুই গ্রুপসঙ্গী পেরু ও চিলি।

;

সাঁতারে চ্যাম্পিয়ন মিদুল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, পিএলসি’র পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) আয়োজনে চলছে ‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪।’

আজ শুক্রবার (১৭ মে) আইভি রহমান সুইমিং কমপ্লেক্সে স্পোর্টস কার্নিভালের সাঁতার ইভেন্ট অনুষ্ঠিত হয়। এই ইভেন্টে প্রথম হয়েছেন চ্যানেল টোয়েন্টিফোরের মিদুল হাসান। দ্বিতীয় হয়েছেন সংবাদ সংযোগের মো. শামীম হাসান এবং তৃতীয় হয়েছেন দৈনিক কালবেলার ওমর ফারুক।

আগামীকাল শনিবার সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন উডেন ফ্লোরে টেবিল টেনিস ইভেন্ট অনুষ্ঠিত হবে। এছাড়া একই দিন বিকেল ৩টায় বিএসপিএ কার্যালয়ে ক্যারাম ইভেন্ট অনুষ্ঠিত হবে।

এবার ৭টি ডিসিপ্লিনে মোট ১০টি ইভেন্টে অংশ নিচ্ছেন বিএসপিএ’র শতাধিক সদস্য। ইভেন্টগুলো হলো- ক্যারম একক ও দ্বৈত, টেবিল টেনিস একক ও দ্বৈত, দাবা, শুটিং, আরচারি, সাঁতার, কল ব্রিজ ও টোয়েন্টি নাইন। সবক’টি খেলাই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও এর সংলগ্ন বিভিন্ন ভেন্যুতে।

প্রতিবারের মতো এবারও স্পোর্টস কার্নিভালের সেরা ক্রীড়াবিদের হাতে তুলে দেয়া হবে আব্দুল মান্নান লাডু ট্রফি ও অর্থ পুরস্কার। ট্রফি ও অর্থ পুরস্কার থাকছে সেরা দুই রানার্সআপের জন্যও। এছাড়া প্রতিটি ইভেন্টের সেরাদের জন্য ক্রেস্ট ও অর্থ পুরস্কার।

;