সন্দেহজনক বোলিং অ্যাকশন

ফের অভিযোগের কাঠগড়ায় উইলিয়ামসন-ধনাঞ্জয়া



স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে উইলিয়ামসন ও ধনাঞ্জয়াকে, ছবি: সংগৃহীত

বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে উইলিয়ামসন ও ধনাঞ্জয়াকে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সন্দেহজনক বোলিং অ্যাকশনের অভিযোগ উঠেছে কেন উইলিয়ামসনের বিরুদ্ধে। শুধু নিউজিল্যান্ড অধিনায়কই নন। একই অভিযোগ উঠেছে শ্রীলঙ্কার স্পিনার আকিলা ধনাঞ্জয়ার বিরুদ্ধেও। এনিয়ে দ্বিতীয় বারের মতো অভিযোগের কাঠগড়ায় উঠলেন তারা।

গলে অনুষ্ঠিত শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট শেষে উইলিয়ামসন ও ধনাঞ্জয়ার বিরুদ্ধে এ অভিযোগ তুলেছে আইসিসি।

ম্যাচ অফিসিয়্যালদের রিপোর্ট এখন দুদলের ম্যানেজমেন্টের হাতে। যেখানে প্রশ্ন তোলা হয়েছে দুজনের বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে।

আগামী ১৪ দিনের মধ্যে বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে উইলিয়ামসন ও ধনাঞ্জয়াকে। তবে পরীক্ষার ফল আসার আগ পর্যন্ত তারা আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করে যেতে পারবেন।

এর আগে অবৈধ বোলিং অ্যাকশনের জন্য উইলিয়ামসন ২০১৪ সালের জুলাই ও ধনাঞ্জয়া ২০১৮ সালের ডিসেম্বরে নিষিদ্ধ হয়ে ছিলেন।

২৯ বছরের উইলিয়ামসন দ্বিতীয় ইনিংসে মাত্র তিন ওভার বল করে ছিলেন। আর তাতেই ধরা খেয়ে গেলেন তিনি। প্রথম ইনিংসে ৫ উইকেট শিকারের কৃতিত্বসহ ৬ উইকেট পান ২৫ বছরের অলরাউন্ডার ধনাঞ্জয়া।

কিউইদের বিপক্ষে প্রথম টেস্ট ৬ উইকেটে জিতে দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে এখন স্বাগতিক শ্রীলঙ্কা।

 

   

যে কারণে টাইগার্স ক্যাম্পে থাকছেন না সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া ক্রিকেটারদের বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে ডেকেছিল বিসিবি। অল্পের জন্য বিশ্বকাপের বিমানে চড়তে না পারা সাইফউদ্দিনকেও এই দলে রাখা হয়েছিল। তবে ক্যাম্প শুরুর আগের দিন এই দল থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন সাইফউদ্দিন।

সাইফউদ্দিনের সিদ্ধান্ত গণমাধ্যমকে জানিয়ে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘দুর্ভাগ্যজনক এই মুহূর্তে আমরা একটা ইমেইল পেয়েছি। সাইফউদ্দিন ফোনও করেছিল, জানিয়েছে পারিবারিক কারণে এই ক্যাম্পে থাকতে পারছে না। তার স্ত্রী অসুস্থ এবং সন্তানসম্ভবা। সে কারণে তিনি জুনের ১০ তারিখ পর্যন্ত আমাদের এই ক্যাম্পে জয়েন করতে পারবে না, ছুটি চেয়েছেন। সেজন্য তার পাশাপাশি আমরা খালেদকে প্রস্তুত রাখার চেষ্টা করব।’

এর আগে ২১ সদস্যের টাইগার্স স্কোয়াড দেয় বিসিবি। এই স্কোয়াডে চমক হিসেবে থাকে মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজদের নাম। আগামীকাল সকাল ৯টা থেকে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে মাঠে গড়াবে এই স্কোয়াডের ক্যাম্প।

;

প্রথমবার কোপা আমেরিকায় দেখা যাবে নারী রেফারি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো কোপা আমেরিকায় ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন নারী রেফারিরা। শুক্রবার (২৪ মে) নারী রেফারিদের কোপা আমেরিকার ম্যাচ পরিচালনার জন্য নিয়োগ দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো এবং ব্রাজিলের এদিনা আলভেস আসন্ন কোপা আমেরিকায় রেফারির দায়িত্ব পালন করবেন।

তাদের সহযোগী হিসেবে থাকবেন ব্রাজিলের নুয়েজা বাক, কলম্বিয়ার মারি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট।

ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) কক্ষেও নারী রেফারির উপস্থিতি থাকবে। আসরের একমাত্র নারী ভিএআর হিসেবে দায়িত্ব পালন করবেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান।

আগামী ২০ জুন যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া কোপা আমেরিকার এবারের আসরে সবমিলিয়ে ১০১ জন ম্যাচ অফিসিয়াল দায়িত্ব পালন করবেন। সাধারণত কোপা আমেরিকায় শুধু লাতিন আমেরিকা ও উত্তপ আমেরিকা অঞ্চলের রেফারিরা দায়িত্ব পালন করলেও এবার ইউরোপীয় রেফারিদেরও দেখা যাবে।

কনমেবল-উয়েফা চুক্তির অংশ হিসেবে ইতালিয়ান রেফারি মাউরিজিও মারিয়ানি এবং তার দুই সহকারী দানিয়েলে ব্রিনদোনি ও আলবার্তো তেগোনি কোপা আমেরিকায় দায়িত্ব পালন করবেন। এছাড়া ইতালির দুই ভিএআর মার্কো দি বেল্লো এবং আলেহান্দ্রো দি পাওলোকেও কোপা আমেরিকায় দেখা যাবে।

;

তাসকিনের উন্নতি চোখে পড়ার মতো: দেবাশীষ চৌধুরী



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত ফর্মে ছিলেন টাইগার পেসার তাসকিন আহমেদ। আট উইকেটের সঙ্গে সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারী ছিলেন তিনি। কিন্তু চতুর্থ ম্যাচে ফিল্ডিংয়ের সময় পাঁজরে চোট পাওয়ায় শেষ ম্যাচে মাঠে নামতে পারেননি বাংলাদেশের তাসকিন। এমনকি তার বিশ্বকাপে খেলতে পারা এবং স্কোয়াডে জায়গা পাওয়া নিয়েও ছিল শঙ্কা।

তবে তাকে সহ-অধিনায়ক করেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্দেশ্য যুক্তরাষ্ট্রে উড়াল দিয়েছে টিম টাইগার্স। আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপ আসরের প্রথম ম্যাচটি খেলবেন সাকিব-শান্তরা। আশা করা হচ্ছে তার আগেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন তিনি। যদিও পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ায় চলমান যুক্তরাষ্ট্র সিরিজেও মাঠের বাইরে আছেন তাসকিন।

তাসকিনের শারীরিক অবস্থার উন্নতি সম্পর্কে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তার চোটটি সেরে উঠছে এবং অবস্থার উন্নতি হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে বাংলাদেশের উদ্বোধনী ম্যাচে তাসকিন সম্পূর্ণরূপে ফিট থাকবেন, এ বিষয়ে আশাবাদী দেবাশীষ চৌধুরী।

তিনি বলেছেন, ‘তাসকিনের উন্নতি সন্তোষজনক। তিনি একটি পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন এবং জিমে প্রশিক্ষণ নিচ্ছেন। আপাতত রানিং সেশন করছেন এবং আমরা পরে তার বোলিং চালু করব। আমরা এমআরআই স্ক্যানের রিপোর্ট পেয়েছি এবং ডাক্তারের সাথে কথা বলেছি। মনে হচ্ছে ফ্র্যাকচার প্রায় সেরে গেছে এবং এখন আমরা তাকে ধীরে ধীরে শর্ট রান আপ বোলিং শুরু করাব। পরবর্তীতে তার দৌড়ে কোন সমস্যা হচ্ছে কিনা তা দেখে থ্রোয়িং সেশন করব।‘

তাসকিনের অবস্থার আরও উন্নতি ঘটবে এবং তিনি বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই বাংলাদেশের একাদশে থাকবেন, এমনতাই আশা করেন বিসিবি চিকিৎসক। ক্রিকবাজকে তিনি জানিয়েছেন, ‘আমরা আশাবাদী যে তার (তাসকিন) এরকম অগ্রগতি অব্যাহত থাকলে বিশ্বকাপের উদ্বোধনী খেলা থেকেই তাকে একাদশে পাওয়া যাবে।‘

;

জাতীয় স্কুল ক্রিকেটের দুই ফাইনালিস্ট চূড়ান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের জাতীয় পর্যায়ের ফাইনাল নিশ্চিত করেছে কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ ও সরকারি কেজি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়।

মিরপুরের সিটি ক্লাব মাঠে সকালে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ। আগে ব্যাট করতে নেমে ৪৭.৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৫২ রান স্কোরবোর্ডে তোলে ২০১৯ সালের চ্যাম্পিয়ন কুমিল্লা হাই স্কুল। দলের হয়ে সর্বোচ্চ ৩২ রান করে মেহেদি ও জাহিদ। টার্গেট তাড়া করতে নেমে কুমিল্লা হাই স্কুলের বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারায় কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ। শেষ উইকেট জুটিতে আলিফ হোসেনকে সাথে নিয়ে ব্যাটার আলিফ মাহমুদের দায়িত্বশীল ৪০ বলে অপরাজিত ৪৭ রানের ইনিংস দলকে প্রথমবারের মতো নিয়ে যায় স্বপ্নের ফাইনালে। ম্যাচসেরা আলিম মাহমুদ বোলিংয়েও তুলে নেয় ২টি উইকেট। তুমুল লড়াইয়ের ম্যাচে শেষ পর্যন্ত ১ উইকেটের জয় পায় কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ।

অন্য সেমিফাইনালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাঠে টসে জিতে আগে ব্যাট করা চাঁদপুরের গণি মডেল উচ্চ বিদ্যালয়ের ব্যাটিং বিপর্যয়ে ৩৭.১ ওভারে মাত্র ৯৮ রান করে অলআউট হয়। জবাবে ব্যাট করতে নামা পিরোজপুর সরকারি কেজি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রথম দুই ব্যাটারকে শূন্য রানে ফেরানোর পাশাপাশি দ্রুত উইকেট হারিয়ে দিশেহারা ব্যাটিং লাইনআপে হাল ধরে ব্যাটার ওয়ালিদ। তার ব্যাট থেকে আসা অপরাজিত ৩৯ রান প্রতিরোধ গড়ে ম্যাচ জিতে নেয়। গতবারের রানারআপ দল গণি মডেল উচ্চ বিদ্যালয়কে ২ উইকেটে হারিয়ে জায়গা করে নেয় ফাইনালে।

আগামী ২৭ তারিখ মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের ফাইনাল।

;