ধোনির আউট বিতর্ক ও অবসর প্রসঙ্গ



সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম
হতাশা নিয়েই মাঠ ছাড়েন ধোনি

হতাশা নিয়েই মাঠ ছাড়েন ধোনি

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের শুরু থেকেই তিনি আছেন আলোচনার কেন্দ্রে। নিজেদের প্রথম ম্যাচেই প্যারা কমান্ডোদের ‘বলিদান ব্যাজ’-নিয়ে গ্লাভস পড়ে মাঠে নেমে উস্কে দেন বিতর্ক! তারপর ধীরগতির ব্যাটিংয়ে খোদ শচীন টেন্ডুলকারের সমালোচনার তোপে পড়েন মহেন্দ্র সিং ধোনি। শেষ বেলাতেও ঠিক একইভাবে কথা উঠল তার ব্যাটিং নিয়ে।

যদিও রবিন্দ্র জাদেজার সঙ্গে তিনিও চেষ্টা করেছিলেন। কিন্তু শতরানের জুটিও নিউজিল্যান্ডের বিপক্ষে জয় এনে দেয়নি। ৫০ রানে ফেরেন তিনি। তবে ধোনি কি সত্যিই আউট ছিলেন কীনা তা নিয়েও উঠেছে প্রশ্ন।

মার্টিন গাপটিলের সরাসরি থ্রোতে উইকেট ভেঙে যেতেই আনন্দে মাতে কিউইরা। কিন্তু ধোনির রান আউট প্রশ্ন করেছেন ফ্যানরা। টুইটারে একটি ভিডিওতে দেখা যাচ্ছে- যে বলটিতে ধোনি আউট হন সেটা বৈধ বল ছিল না! ওয়ানডেতে নিয়ম বলছে, থার্ড পাওয়ার প্লে-তে ৩০ গজ বৃত্তের বাইরে থাকতে পারেন পাঁচজন ফিল্ডার। ধোনি যে বলে রান আউট হয়েছেন তাতে দেখা যাচ্ছে- নিউজিল্যান্ডের ৬ ফিল্ডার ৩০ গজের বৃত্তের বাইরে ছিলেন!

তারপরও চেষ্টা করেছিলেন ধোনি-জাদেজা। তৈরি হয়েছিল জয়ের সম্ভাবনাও। কিন্তু শেষ অব্দি পারেন নি দু'জন। অবশ্য জাদেজার চেয়ে কিছুটা ধীরগতিতে খেলেছেন। ৭২ বলে ৫০ রানে ফেরেন তিনি। আর জাদেজার ব্যাটে ৫৯ বলে ৭৭। অনেক ভক্ত অবশ্য ধোনিকেও হারের জন্য দায়ী করছেন।

এনিয়ে ভারত অধিনায়ক কোহলি বলছিলেন, ‘আমার মনে হয় ধোনির জন্যই জাদেজা ফ্রি ক্রিকেট খেলতে পেরেছে। একটা প্রান্ত ধরে রেখেছিল ধোনি। পরিস্থিতি বুঝে ওকে একটা বিশেষ ভূমিকা দেওয়া হয়েছিল। ওরা ১০০ রানের জুটি গড়েছে। আসলে বাইরে থেকে সমালোচনা করাটা সহজ। অস্বীকার করছি না যে- আমরা ভুল করিনি। কিন্ত টাও ঠিক আমরা সমালোচনা একটু বেশিই করি।’

এ অবস্থায় ধোনির অবসর প্রসঙ্গটাও এসে যাচ্ছে সামনে। ৩৮ বছর বয়সী ধোনির এটি যে শেষ বিশ্বকাপ সেটি বলার প্রয়োজন পড়েনা। এমন কী ক্যারিয়ারেরও শেষ হতে পারে। এই প্রসঙ্গে কোহলিও রহস্যই রাখলেন, ‘দেখুন, ধোনি এখনও পর্যন্ত এ বিষয়ে আমাদের কিছুই বলেনি।’

   

‘সেই’ উসমানকে নিয়ে পাকিস্তানের বিশ্বকাপ দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আর ঠিক এক সপ্তাহ বাকি। বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ২০ দলের ১৯ দল এরই মধ্যে টুর্নামেন্টের জন্য তাদের স্কোয়াড ঘোষণা করেছে। বাকি ছিল পাকিস্তান, অবশেষে তারাও বিশ্বকাপ মিশনের ১৫ অভিযাত্রীর নাম জানিয়ে দিয়েছে।

পাকিস্তানের বিশ্বকাপ দলের নেতৃত্বে রয়েছেন বাবর আজম। এছাড়া প্রায় সব পরিচিত মুখকেই দলে রেখেছে তারা। তবে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে উসমান খানের নাম। পাকিস্তানি বংশোদ্ভূত এই ক্রিকেটার সংযুক্ত আরব আমিরাতের দলে খেলার চেষ্টায় ছিলেন।

আরব আমিরাতের তালিকাভুক্ত ক্রিকেটার হিসেবে বিশ্বজুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লিগেও খেলেছেন। কিন্তু পাকিস্তান দল তাকে নিয়ে আগ্রহ দেখাতেই আরব আমিরাত ছাড়েন উসমান। সেজন্য আমিরাতি ক্রিকেট বোর্ড তাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধও করেছে।

তবে পাকিস্তান তাকে দু’হাত প্রসারিত করে জাতীয় দলে স্বাগত জানিয়েছে। এবার দেশটির জার্সিতে টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা যাবে তাকে।

এছাড়াও পাকিস্তান দলে জায়গা হয়েছে আলোচিত পেসার মোহাম্মদ আমিরের। শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, হারিস রউফদের সঙ্গে যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজের উইকেটে আগুন ঝরাতে প্রস্তুত এই পেসার।

পাকিস্তানের ১৫ সদস্যের দল

বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, হারিস রউফ, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাদাব খান ,শাহিন শাহ আফ্রিদি ও উসমান খান

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত আফ্রিদি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর সপ্তাহখানেক পরেই যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে শুরু হবে টি-টোয়েন্টি ক্রিকেটের মহাযজ্ঞ। সে টুর্নামেন্টের প্রহর গুনছেন ক্রিকেটপ্রেমীরা। টুর্নামেন্টের আবেদন আরো বাড়াতে বেশ কয়েকজন ক্রিকেটার ও অন্য খেলার ক্রীড়াবিদদের বিশ্বকাপ দূত হিসেবে নিযুক্ত করেছে আইসিসি। এই তালিকায় সবশেষ সংযোজন পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ক্রিকেটার শহীদ আফ্রিদি।

এর আগে ওয়েস্ট ইন্ডিজের ‘ইউনিভার্স বস’খ্যাত মারকুটে ব্যাটার ক্রিস গেইল, ভারতের কিংবদন্তি অলরাউন্ডার যুবরাজ সিং এবং বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্টকে টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হিসেবে নিযুক্ত হন।

আফ্রিদি পাকিস্তানের ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালিস্ট দল এবং ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ২০০৭ বিশ্বকাপে তো টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন সে সময়ের অন্যতম সেরা এই অলরাউন্ডার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন আফ্রিদি, ‘এই টুর্নামেন্ট আমার হৃদয়ের খুব কাছের। প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে টুর্নামেন্টসেরা হওয়া থেকে শুরু করে ২০০৯ সালে ট্রফি উঁচিয়ে ধরা- এই মঞ্চে খেলেই আমার ক্যারিয়ারের পছন্দের বেশকিছু মুহূর্তের দেখা পেয়েছি।’

আগামী ১-২৯ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর।

;

জাতীয় বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতা শুরু শনিবার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ সুইমিং ফেডারেশনের ব্যবস্থাপনায় ও সাইফ পাওয়ারটেক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আগামী ২৫-২৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সাইফ পাওয়ারটেক ৩৬তম জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতা’। মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা।

গতকাল বৃহস্পতিবার এ সম্পর্কিত সংবাদ সম্মেলনএ বাংলাদেশ সুইমিং ফেডারেশনর সাধারণ সম্পাদক এম বি সাইফ জানান, বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় বালক-বালিকা ৫টি গ্রুপে (অনুর্ধ ১০, ১১-১২, ১৩-১৪, ১৫-১৭ ও ১৮-২০ যুবক-যুবতী) সাঁতারুরা অংশগ্রহণ করবে। বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় ৪ দিনে সাঁতারে ১০০ টি ইভেন্ট ও ডাইভিং এ ৩টি ইভেন্ট (১ মি: স্প্রিং বোর্ড, ৩ মি: স্প্রিং বোর্ড ও ৫ মি: প্লাটফর্ম ডাইভিং) মোট ১০৩টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। মিরপুর সুইমিং কমপ্লেক্সে ডাইভিং পুলে ডাইভিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বিজয়ী সাঁতারুদের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক প্রদান করা হবে। দলগত চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলকে ট্রফি প্রদান করা হবে। এছাড়াও সেরা সাঁতারু বালক ও বালিকাকে ব্যক্তিগত ট্রফি প্রদান করা হবে এবং আর্থিক পুরস্কার প্রদান করা হবে। এ প্রতিযোগিতায় বিভাগীয় ক্রীড়া সংস্থা, জেলা ক্রীড়া সংস্থা, সুইমিং ক্লাব, বিকেএসপি ও বাংলাদেশ আনসারসহ মোট ৬৫টি দলের প্রায় ৫৫০ জন খেলোয়াড়, ৮৫ জন টিম অফিসিয়াল ও ১০০জন মিট অফিসিয়ালসহ প্রায় ৭৩৫ জন অংশগ্রহণ করবে বলে আশা করা যাচ্ছে।

সাইফ পাওয়ারটেক লিমিটেড ২০১৩ সাল থেকে জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতায় নিয়মিত পৃষ্টপোষকতা করে আসছেন। এবারও সাইফ পাওয়ারটেক ৩৬তম জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করতে এগিয়ে আসায় সাইফ পাওয়ারটেক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিনকে বাংলাদেশ সাঁতার ফেডারেশনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি আশা করেন ভবিষ্যতেও সাইফ পাওয়ারটেক লিমিটেড সাঁতারের বিভিন্ন কর্মকান্ডে সম্পৃক্ত থাকবেন।

;

বঙ্গবন্ধু কাপ কাবাডির ট্রফি উন্মোচন কাল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মঞ্চ প্রস্তুত, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বর্ণিল সাজ পাচ্ছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম। সব কিছু ঠিকঠাক থাকলে রোববার পর্দা উঠবে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চতুর্থ আসরের।

১২ জাতির কাবাডির এই আসরে অংশ নিতে বিদেশি দলগুলো ঢাকায় পৌঁছাতে শুরু করেছে। প্রথম দল হিসেবে ঢাকা এসেছে মালয়েশিয়া, এরপর নেপাল, থাইল্যান্ড, পোল্যান্ড, ইরাক, উগান্ডা ও কেনিয়া। আজ শুক্রবার রাতের মধ্যে চলে আসার কথা কোরিয়া, জাপান ও শ্রীলঙ্কার। গত তিন আসরের চ্যাম্পিয়ন স্বাগতিক বাংলাদেশ দল উঠে পড়েছে টিম হোটেলে।

আগামীকাল শনিবার বিকাল ৪টায় মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের ট্রফি উন্মোচন ও ১২ দেশের অধিনায়ক জানাবেন আসর নিয়ে তাদের পরিকল্পনার কথা।

প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের কাবাডির নেতৃস্থানীয় কর্মকর্তাবৃন্দ।

;