জাতীয় বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতা শুরু শনিবার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ সুইমিং ফেডারেশনের ব্যবস্থাপনায় ও সাইফ পাওয়ারটেক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আগামী ২৫-২৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সাইফ পাওয়ারটেক ৩৬তম জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতা’। মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা।

গতকাল বৃহস্পতিবার এ সম্পর্কিত সংবাদ সম্মেলনএ বাংলাদেশ সুইমিং ফেডারেশনর সাধারণ সম্পাদক এম বি সাইফ জানান, বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় বালক-বালিকা ৫টি গ্রুপে (অনুর্ধ ১০, ১১-১২, ১৩-১৪, ১৫-১৭ ও ১৮-২০ যুবক-যুবতী) সাঁতারুরা অংশগ্রহণ করবে। বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় ৪ দিনে সাঁতারে ১০০ টি ইভেন্ট ও ডাইভিং এ ৩টি ইভেন্ট (১ মি: স্প্রিং বোর্ড, ৩ মি: স্প্রিং বোর্ড ও ৫ মি: প্লাটফর্ম ডাইভিং) মোট ১০৩টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। মিরপুর সুইমিং কমপ্লেক্সে ডাইভিং পুলে ডাইভিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বিজয়ী সাঁতারুদের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক প্রদান করা হবে। দলগত চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলকে ট্রফি প্রদান করা হবে। এছাড়াও সেরা সাঁতারু বালক ও বালিকাকে ব্যক্তিগত ট্রফি প্রদান করা হবে এবং আর্থিক পুরস্কার প্রদান করা হবে। এ প্রতিযোগিতায় বিভাগীয় ক্রীড়া সংস্থা, জেলা ক্রীড়া সংস্থা, সুইমিং ক্লাব, বিকেএসপি ও বাংলাদেশ আনসারসহ মোট ৬৫টি দলের প্রায় ৫৫০ জন খেলোয়াড়, ৮৫ জন টিম অফিসিয়াল ও ১০০জন মিট অফিসিয়ালসহ প্রায় ৭৩৫ জন অংশগ্রহণ করবে বলে আশা করা যাচ্ছে।

সাইফ পাওয়ারটেক লিমিটেড ২০১৩ সাল থেকে জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতায় নিয়মিত পৃষ্টপোষকতা করে আসছেন। এবারও সাইফ পাওয়ারটেক ৩৬তম জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করতে এগিয়ে আসায় সাইফ পাওয়ারটেক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিনকে বাংলাদেশ সাঁতার ফেডারেশনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি আশা করেন ভবিষ্যতেও সাইফ পাওয়ারটেক লিমিটেড সাঁতারের বিভিন্ন কর্মকান্ডে সম্পৃক্ত থাকবেন।

   

সুপার এইটের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠাল যুক্তরাষ্ট্র

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুপার এইটের প্রথম ম্যাচে টস জিতে শুরুতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। আগে ব্যাটিংয়ে নেমে বড় সংগ্রহ দাঁড় করানোটাই এখন দক্ষিণ আফ্রিকার বড় চ্যালেঞ্জ। দু’দলের একাদশেই পরিবর্তন এসেছে একটি করে।

এর আগে, গ্রুপপর্বে এবারের বিশ্বকাপের অন্যতম চমক হিসেবে সুপার এইট নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। গ্রুপপর্বে দলটি হারিয়েছে কানাডা ও পাকিস্তানের মতো শক্তিশালী দলকে। ভারতের বিপক্ষেও দুর্দান্ত লড়াই করেছিল দলটি। স্বাভাবিকভাবেই তাই এই ম্যাচে বাড়তি সতর্ক থাকতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে।

দক্ষিণ আফ্রিকা অবশ্য গ্রুপপর্বে কোনো ম্যাচেই হারেনি। চার ম্যাচের চারটিতেই জয় পেয়েছে তারা। তবে সেখানে ভাগ্যেরও সহায়তা আছে। তিনটি ম্যাচে তো হারতে হারতেও শেষ পর্যন্ত জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। যেখানে দলের জয়ে বড় ভূমিকা রেখেছিল দলটির বোলাররা। এ ম্যাচে তাই বোলিংয়ে বাইরে ব্যাটসম্যানদের রানে ফেরার প্রত্যাশায় দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা তাদের সবশেষ ম্যাচের একাদশ থেকে বাদ দিয়েছেন ওটিনেইল ব্রাটম্যানকে। তার জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন কেশব মহারাজ। অন্যদিকে স্কোয়াডে একজন বাড়তি স্পিনার হিসেবে নস্টুশ কেনজিগে একাদশে যোক্ত করেছে যুক্তরাষ্ট্র।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, রেজা হেন্ড্রিক্স, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, অ্যানরিচ নর্টজে, তাবরেজ শামসি।

যুক্তরাষ্ট্র একাদশ: শায়ান জাহাঙ্গীর, স্টিভেন টেলর, অ্যান্ড্রিস গাউস, অ্যারন জোন্স (অধিনায়ক), নীতীশ কুমার, কোরি অ্যান্ডারসন, হারমিত সিং, জসদীপ সিং, নস্টুশ কেনজিগে, আলী খান, সৌরভ নেত্রাভালকার।

;

নেইমারকে ছাড়াই ব্রাজিলকে কোপার দাবিদার মানছেন মেসি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২১ সালে মারাকানায় ব্রাজিলকে তাদের মাটিতে ১-০ গোলে হারিয়ে ২৮ বছরের শিরোপা খরা কাটিয়েছিল মেসির আর্জেন্টিনা। এবার তাই ব্রাজিলের প্রতিশোধের পালা। কোপার সেই লড়াই মাঠে গড়াচ্ছে আগামী ২১ জুন থেকে। যেখানে আর্জেন্টিনার সঙ্গে কোপার শিরোপার অন্যতম দাবিদার হিসেবে বিবেচনা করা হচ্ছে ব্রাজিলকেও। যদিও ব্রাজিলের দুশ্চিন্তার কারণ আসরে চোটের কারণে নেইমারের না থাকা। মেসি অবশ্য নেইমারকে ছাড়াই ব্রাজিলকে মানছেন কোপার অন্যতম দাবিদার হিসেবে।

ব্রাজিল দলকে নিয়ে মেসি বলেন, ‘এটি [নেইমারের অনুপস্থিতি] দুঃখজনক, কিন্তু তাদের এক মিলিয়ন খেলোয়াড় আছে। ব্রাজিলের সবসময় প্রচুর খেলোয়াড় থাকে কারণ তারা বাকিদের চেয়ে আলাদা। তাদের একটি খুব শক্তিশালী প্রতিযোগিতামূলক দল রয়েছে। ব্রাজিল আর্জেন্টিনার মতো; শিরোপার যোগ্য প্রার্থী। আমাদের মতো তারাও কোপা আমেরিকা জিততে চায়।’

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে কোপা আমেরিকা শুরু করলেও শিরোপা ধরে রাখা যে কঠিন হবে আর্জেন্টিনার সেটাও জানান মেসি। বলেন, ‘এখানে সবাই খুব কাছাকাছি মানের। সবগুলো দলই বেশ কঠিন। ইকুয়েডর দলে খুব ভাল তরুণ প্রজন্মের ফুটবলার রয়েছে, যারা ভাল করে জানে যে তারা কী চায়, তারা বল দখলে নিতে মুখিয়ে। তারা কী করতে পারে সে সম্পর্কে তারা বেশ পরিষ্কার। তারা শারীরিকভাবেও শক্তিশালী। তাদের মতো কলম্বিয়া, উরুগুয়ে ও ব্রাজিলের কথা না বললেই নয়। কাজেই আমাদের দল তাদের নিয়ে সচেতন। আমরা জানি আবারও জয়ের জন্য আমাদের একই কাজ চালিয়ে যেতে হবে।’

কোপার গ্রুপ এ তে অবস্থান আর্জেন্টিনার। যেখানে তাদের গ্রুপের বাকি তিন দল পেরু, চিলি ও কানাডা। গ্রুপপর্বে আর্জেন্টিনার প্রথম ম্যাচ কানাডার বিপক্ষে। যেই ম্যাচটি মাঠে গড়াবে শুক্রবার সকাল ৬টায়।

অন্যদিকে গ্রুপ ডি তে ব্রাজিল। গ্রুপপর্বের প্রথম ম্যাচে ব্রাজিল মুখোমুখি হবে কোস্টারিকার বিপক্ষে। যেই ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৫ জুন। গ্রুপে ব্রাজিলের অপর দুই প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে।

;

অস্ট্রেলিয়া ম্যাচের আগে সাকিবকে সুখবর দিল আইসিসি

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপে সময়টা ভালো কাটছিল না সাকিব আল হাসানের। পারফরম্যান্সের কারণে সমালোচিত হতে হচ্ছিল তাকে। বাজে পারফরম্যান্সের প্রভাব পড়েছিল অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও। এক ধাক্কায় শীর্ষস্থান থেকে ৫ নম্বরে নেমে গিয়েছিলেন দেশের ক্রিকেটের এই পোস্টার বয়। অবশেষে সমালোচনার জবাবটা মাঠেই দিয়েছেন সাকিব। গ্রুপপর্বের শেষ দুই ম্যাচে পারফরম্যান্সে নজরটা টেনে এনেছেন নিজের দিকে। তাতেই আইসিসির কাছ থেকে সুখবর পেয়েছেন সাকিব।

আইসিসির সাপ্তাহিক র‌্যাঙ্কিং হালনাগাদে ৫ নম্বর থেকে এগিয়ে অলরাউন্ডার রাঙ্কিংয়ের ৩ নম্বরে অবস্থান করছেন সাকিব। তার বর্তমান রেটিং ২১৮। ২ ধাপ এগিয়ে সাকিব পেছনে ফেলেছেন সিকান্দার রাজা ও মোহাম্মদ নবীকে। র‌্যাঙ্কিংয়ে এক ধাক্কায় শীর্ষস্থান খুইয়ে ৪ নম্বরে নেমে গেছেন নবী। তার জায়গা নিয়েছে অস্ট্রেলিয়ান পেস বোলিং অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। স্টয়নিসের রেটিং ২৩১।

সবশেষ দুই ম্যাচে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন সাকিব। নেদারল্যান্ডসের বিপক্ষে ৬৪ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচসেরা হওয়ার পর নেপালের বিপক্ষে দলীয় ১০৬ রানে অলআউট হওয়ার ম্যাচে দলীয় সর্বোচ্চ ১৭ রান আসে সাকিবের ব্যাট থেকে।

এরপর বোলিংয়ে ৯ রান খরচায় ২ উইকেট শিকার করে বাংলাদেশকে ম্যাচ জেতাতে ভূমিকা রাখেন সাকিব। এমন পারফরম্যান্সের পুরষ্কারটাও সাকিব পেলেন হাতেনাতে। এক সপ্তাহের ব্যবধানে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার। এখন সুপার এইটে দারুণ পারফরম্যান্সে বাংলাদেশের জয়ে ভূমিকা রেখে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পাওয়ার লড়াই সাকিবের। যেই লড়াইয়ে সাকিবকে নামতে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। যেই ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২১ জুন সকাল সাড়ে ৬ টায়।

;

‘সেমিতে খেলার সুযোগ আছে বাংলাদেশেরও’

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০ দলের বিশ্বকাপে এখন টিকে আছে ৮টি দল। সেই আট দলের একটি বাংলাদেশও। গ্রুপপর্বে দারুণ ক্রিকেট খেলে সুপার এইট নিশ্চিত করেছে নাজমুল শান্তর দল। স্বাভাবিকভাবেই সমর্থকদের এখন চাওয়া সেমিতে খেলুক বাংলাদেশ দল। তবে বাস্তবতা কি বলছে? বাংলাদেশের কি সেই সুযোগ আছে সেমিতে খেলার। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার কার্টলি অ্যামব্রোস অবশ্য সেমিতে খেলার সুযোগ দেখছেন সুপার এইটের আটটি দলেই। তবে বাংলাদেশকে সেমিতে খেলতে কি করতে হবে জানিয়েছেন সেটিও।

বিশ্বকাপের সেমিতে উঠবে কোন দল এমন প্রশ্নে অ্যামব্রোস বলেন, ‘এ প্রশ্নের উত্তর দেওয়া খুবই কঠিন। টি-টোয়েন্টিতে ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন কাজ। আমার অভিজ্ঞতা বলে নিজেদের দিনে যেকোনো দলই একে অন্যকে হারিয়ে দিতে পারে। এ কারণে কে কে সেমিফাইনাল খেলবে, এটা ভবিষ্যদ্বাণী করা কঠিন। আমরা এরই মধ্যে সেটা দেখেছি। আমি কোনো ভবিষ্যদ্বাণী করতে পারছি না।’

বাংলাদেশের সেমিতে খেলার সম্ভাবনা নিয়ে অ্যামব্রোস বলেন, ‘বাংলাদেশও যেতে পারে সেমিফাইনালে, অবশ্যই (বাংলাদেশ খেলতে পারে সেমিফাইনাল)। কারণ, প্রতিটি দলের সমান সুযোগ আছে সেমিফাইনালে ওঠার। হ্যাঁ, (এই আট দলের মধ্যে) চারটা দল উঠবে। তবে এই আট দলের প্রতিটির সমান সুযোগ শেষ চারে ওঠার। কারণ, এরা সবাই একে অন্যকে হারিয়ে দেওয়ার সামর্থ্য রাখে। এটাই টি-টোয়েন্টির ধর্ম।’

সুপার এইটে গ্রুপ ১ এ বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। যেই ম্যাচটি মাঠে গড়াবে ২১ জুন ভোর ৬ টা ৩০ মিনিটে। এরপর পরদিন ২২ জুন রাত সাড়ে ৮টায় ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সুপার এইটের শেষ ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৫ জুন ভোর সাড়ে ৬ টায়।

;