একবছর নিষিদ্ধ আফতাব আলম



স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
শেষ পর্যন্ত নিষিদ্ধ হতেই হল আফতাব আলমকে

শেষ পর্যন্ত নিষিদ্ধ হতেই হল আফতাব আলমকে

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপে আচরণ বিধি ভঙ্গ করে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আফগান পেসার আফতাব আলম। আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে তাকে এ নিষেধাজ্ঞা শাস্তি দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আফতাবের জাতীয় চুক্তিও স্থগিত থাকবে এ সময়ে।

শৃঙ্খলা কমিটির তদন্তের পর আফতাবকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় এসিবি। কাবুলে হওয়া বোর্ডের বার্ষিক সাধারণ সভায় হয় চূড়ান্ত সিদ্ধান্ত।
 
বিশ্বকাপ মিশন শেষ না করেই মাঝ পথে দেশে ফিরেছিল আফতাব আলম। গুরুতর অশোভন আচরণের দায়ে আফগান এ ফাস্ট বোলারকে দল থেকে বের করে দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। সাউদ্যাম্পটনে টিম হোটেলে এক নারী অতিথির সঙ্গে গুরুতর বাজে ব্যবহার করে ছিলেন তিনি।

২৭ জুন শুরুতে আইসিসি অবশ্য জানিয়েছিল, ‘ব্যতিক্রম পরিস্থিতি’র জন্য আলমকে দেশে ফেরত পাঠানো হয়েছে। কিন্তু আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) পরে নিশ্চিত করে, ‘আচরণ বিধি ভঙ্গের’ দায়েই ঘরে ফিরতে হয়েছে আলমকে।

আইসিসির দুর্নীতি-দমন ইউনিটও (আকসু) আলমের বাজে ব্যবহার নিয়ে তদন্ত করে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে এসিবিতে তদন্ত প্রতিবেদনও পাঠিয়েছিল তারা।

আফতাব ২২ জুন সাউদ্যাম্পটনে সবশেষ খেলেন ভারতের বিপক্ষে আফগানিস্তানের ১১ রানের হারের ম্যাচ। এখানেই তিনি অশোভন আচরণের কাণ্ড ঘটিয়ে নিষিদ্ধ হয়ে যান।

২৩ জুন আইসিসি দুর্নীতি-দমন ইউনিটের বৈঠকে উপস্থিত না হওয়ায় দুই ম্যাচের জন্য আফতাবকে নিষিদ্ধ করে প্রধান কোচ ফিল সাইমন্স। পরে জানা যায়, তিনি এক আত্মীয়ের সঙ্গে লন্ডনে ছিলেন। একদিন পরে টিম হোটেলে ফেরেন।

আসলে এটাই একমাত্র কারণ নয়। ১৬ জুন ম্যানচেস্টারে ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালেও অঘটন ঘটান ২৬ বছরের এ সিমার। আগে থেকে না জানিয়েই ম্যাচ দেখতে হাজির হন স্টেডিয়ামে। নিজের ও বন্ধুদের জন্য ভিআইপি প্রবেশাধিকার দাবী করে বসেন।

নিজের খেলোয়াড়ি অ্যাক্রেডিটেশন পাস দিয়ে একটি হসপিটালিটি রুমেও ঢুকে যান। কিন্তু বের হতে আস্বীকৃতি জানান। নিরাপত্তা কর্মীরা আসলে তার বন্ধুরা চলে যায়। কিন্তু আফতাব থেকে যান। হসপিটালিটি স্যুট থেকে পরে তাকেও বের করে দেয় নিরাপত্তা কর্মীরা।

আফগানিস্তানের হয়ে মাত্র তিন ম্যাচ খেলে বিশ্বকাপে বল হাতে চার উইকেট নিয়ে ছিলেন আফতাব।

বাজে পারফরম্যান্স দিয়ে পয়েন্ট তালিকার তলানিতে থেকে বিশ্বকাপ থেকে বিদায় নেয় আফগানরা। লিগ পর্বে ৯ ম্যাচের সবকটিতে হার মেনে দশ দলের টুর্নামেন্টে দশম হয় যুদ্ধ বিধ্বস্ত দেশটি।

   

উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী কোরিয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চতুর্থ আসরের উদ্বোধনী ম্যাচে রবিবার (২৬ মে) বিকেল ৪টায় স্বাগতিক বাংলাদেশ মুখোমুখি হচ্ছে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার। 

বাংলাদেশের জন্য সবশেষ দুই বিশ্বকাপের সেমিফাইনালে খেলা দক্ষিণ কোরিয়া বেশ কঠিন প্রতিপক্ষই। মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এ টুর্নামেন্টের প্রথম ম্যাচে হয়ে যাচ্ছে শক্তিমত্তারও পরীক্ষা। 

হ্যাটট্রিক শিরোপাজয়ী স্বাগতিক বাংলাদেশ এবারও শিরোপায় চোখ রেখে ৮ ফেব্রুয়ারি থেকে প্রস্তুতি অব্যাহত রেখেছে। প্রথম আসরে কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়। এরপর ২০২২ সালেও সেই কেনিয়াকে ফাইনালে পরাজিত করে স্বাগতিকরা চ্যাম্পিয়ন হয়। তারপর ২০২৩ সালে অবশ্য চাইনিজ তাইপেকে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলে বাংলাদেশ।

প্রথমদিনের অন্যান্য ম্যাচে বিকাল ৫টায় মুখোমুখি হবে নেপাল ও কেনিয়া, সন্ধ্যা ৬টায় ইরাক ও জাপান এবং ৭টায় এদিনের শেষ ম্যাচে মুখোমুখি হবে থাইল্যান্ড ও উগান্ডা।

এবার জমকালো এ টুর্নামেন্টে অংশগ্রহণ করছে ইউরোপ, আফ্রিকা ও এশিয়া এই তিন মহাদেশের মোট ১২টি দল। বিদেশী দলগুলো ইতোমধ্যে ঢাকায় চলে এসেছে। ইউরোপ মহাদেশ থেকে পোল্যান্ড, আফ্রিকা মহাদেশ থেকে কেনিয়া ও উগান্ডা এবং এশিয়া মহাদেশ থেকে জাপান, দক্ষিণ কোরিয়া, ইরাক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং দক্ষিণ এশিয়ার নেপাল, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশ অংশগ্রহণ করছে। এর মধ্যে সবশেষ দুই বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ড। প্রথমবারের মতো এ টুর্নামেন্টে জাপান, দক্ষিণ কোরিয়া ও উগান্ডা অংশগ্রহণ করছে।

আজ শনিবার ম্যানেজার্স মিটিংয়ে গ্রুপিং ও ফিকশ্চার চূড়ান্ত করা হয়। গ্রুপ-এ তে রয়েছে বাংলাদেশ, নেপাল, পোল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও দক্ষিণ কোরিয়া। অন্যদিকে গ্রুপ-বি তে রয়েছে ইরাক, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, কেনিয়া, উগান্ডা ও জাপান।

;

যে কারণে টাইগার্স ক্যাম্পে থাকছেন না সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া ক্রিকেটারদের বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে ডেকেছিল বিসিবি। অল্পের জন্য বিশ্বকাপের বিমানে চড়তে না পারা সাইফউদ্দিনকেও এই দলে রাখা হয়েছিল। তবে ক্যাম্প শুরুর আগের দিন এই দল থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন সাইফউদ্দিন।

সাইফউদ্দিনের সিদ্ধান্ত গণমাধ্যমকে জানিয়ে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘দুর্ভাগ্যজনক এই মুহূর্তে আমরা একটা ইমেইল পেয়েছি। সাইফউদ্দিন ফোনও করেছিল, জানিয়েছে পারিবারিক কারণে এই ক্যাম্পে থাকতে পারছে না। তার স্ত্রী অসুস্থ এবং সন্তানসম্ভবা। সে কারণে তিনি জুনের ১০ তারিখ পর্যন্ত আমাদের এই ক্যাম্পে জয়েন করতে পারবে না, ছুটি চেয়েছেন। সেজন্য তার পাশাপাশি আমরা খালেদকে প্রস্তুত রাখার চেষ্টা করব।’

এর আগে ২১ সদস্যের টাইগার্স স্কোয়াড দেয় বিসিবি। এই স্কোয়াডে চমক হিসেবে থাকে মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজদের নাম। আগামীকাল সকাল ৯টা থেকে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে মাঠে গড়াবে এই স্কোয়াডের ক্যাম্প।

;

প্রথমবার কোপা আমেরিকায় দেখা যাবে নারী রেফারি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো কোপা আমেরিকায় ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন নারী রেফারিরা। শুক্রবার (২৪ মে) নারী রেফারিদের কোপা আমেরিকার ম্যাচ পরিচালনার জন্য নিয়োগ দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো এবং ব্রাজিলের এদিনা আলভেস আসন্ন কোপা আমেরিকায় রেফারির দায়িত্ব পালন করবেন।

তাদের সহযোগী হিসেবে থাকবেন ব্রাজিলের নুয়েজা বাক, কলম্বিয়ার মারি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট।

ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) কক্ষেও নারী রেফারির উপস্থিতি থাকবে। আসরের একমাত্র নারী ভিএআর হিসেবে দায়িত্ব পালন করবেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান।

আগামী ২০ জুন যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া কোপা আমেরিকার এবারের আসরে সবমিলিয়ে ১০১ জন ম্যাচ অফিসিয়াল দায়িত্ব পালন করবেন। সাধারণত কোপা আমেরিকায় শুধু লাতিন আমেরিকা ও উত্তপ আমেরিকা অঞ্চলের রেফারিরা দায়িত্ব পালন করলেও এবার ইউরোপীয় রেফারিদেরও দেখা যাবে।

কনমেবল-উয়েফা চুক্তির অংশ হিসেবে ইতালিয়ান রেফারি মাউরিজিও মারিয়ানি এবং তার দুই সহকারী দানিয়েলে ব্রিনদোনি ও আলবার্তো তেগোনি কোপা আমেরিকায় দায়িত্ব পালন করবেন। এছাড়া ইতালির দুই ভিএআর মার্কো দি বেল্লো এবং আলেহান্দ্রো দি পাওলোকেও কোপা আমেরিকায় দেখা যাবে।

;

তাসকিনের উন্নতি চোখে পড়ার মতো: দেবাশীষ চৌধুরী



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত ফর্মে ছিলেন টাইগার পেসার তাসকিন আহমেদ। আট উইকেটের সঙ্গে সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারী ছিলেন তিনি। কিন্তু চতুর্থ ম্যাচে ফিল্ডিংয়ের সময় পাঁজরে চোট পাওয়ায় শেষ ম্যাচে মাঠে নামতে পারেননি বাংলাদেশের তাসকিন। এমনকি তার বিশ্বকাপে খেলতে পারা এবং স্কোয়াডে জায়গা পাওয়া নিয়েও ছিল শঙ্কা।

তবে তাকে সহ-অধিনায়ক করেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্দেশ্য যুক্তরাষ্ট্রে উড়াল দিয়েছে টিম টাইগার্স। আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপ আসরের প্রথম ম্যাচটি খেলবেন সাকিব-শান্তরা। আশা করা হচ্ছে তার আগেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন তিনি। যদিও পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ায় চলমান যুক্তরাষ্ট্র সিরিজেও মাঠের বাইরে আছেন তাসকিন।

তাসকিনের শারীরিক অবস্থার উন্নতি সম্পর্কে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তার চোটটি সেরে উঠছে এবং অবস্থার উন্নতি হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে বাংলাদেশের উদ্বোধনী ম্যাচে তাসকিন সম্পূর্ণরূপে ফিট থাকবেন, এ বিষয়ে আশাবাদী দেবাশীষ চৌধুরী।

তিনি বলেছেন, ‘তাসকিনের উন্নতি সন্তোষজনক। তিনি একটি পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন এবং জিমে প্রশিক্ষণ নিচ্ছেন। আপাতত রানিং সেশন করছেন এবং আমরা পরে তার বোলিং চালু করব। আমরা এমআরআই স্ক্যানের রিপোর্ট পেয়েছি এবং ডাক্তারের সাথে কথা বলেছি। মনে হচ্ছে ফ্র্যাকচার প্রায় সেরে গেছে এবং এখন আমরা তাকে ধীরে ধীরে শর্ট রান আপ বোলিং শুরু করাব। পরবর্তীতে তার দৌড়ে কোন সমস্যা হচ্ছে কিনা তা দেখে থ্রোয়িং সেশন করব।‘

তাসকিনের অবস্থার আরও উন্নতি ঘটবে এবং তিনি বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই বাংলাদেশের একাদশে থাকবেন, এমনতাই আশা করেন বিসিবি চিকিৎসক। ক্রিকবাজকে তিনি জানিয়েছেন, ‘আমরা আশাবাদী যে তার (তাসকিন) এরকম অগ্রগতি অব্যাহত থাকলে বিশ্বকাপের উদ্বোধনী খেলা থেকেই তাকে একাদশে পাওয়া যাবে।‘

;