জেতা সম্ভব, আমরা জিতবো-ভারত ম্যাচ নিয়ে সৌম্য



এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে
ভারতের বিপক্ষে জয়ে চোখ রেখেই নামবেন সৌম্য সরকার

ভারতের বিপক্ষে জয়ে চোখ রেখেই নামবেন সৌম্য সরকার

  • Font increase
  • Font Decrease

প্রতিপক্ষ ভারত। ভেন্যু বার্মিংহ্যাম। এই দুই যোগ করলে সৌম্য সরকারের একটু দুঃশ্চিন্তায় পড়ারই কথা।

সর্বশেষ এই ভেন্যুতে ভারতের বিপক্ষে তিনি শূন্য রানে আউট হয়েছিলেন। তবে ২০১৭ সালের ১৫ জুনের সেই দুঃস্মৃতিকে ২০১৯ এর ২ জুলাই সুখস্মৃতি বানিয়ে ফিরতে চান বাংলাদেশ দলের এই বাঁহাতি ব্যাটসম্যান।

বিশ্বকাপের সেমিফাইনালে থাকার দৌড়ে টিকে থাকতে হলে বাংলাদেশের সামনে আপাতত দুটো আবশ্যিক শর্ত হলো-গ্রুপের শেষ দুই ম্যাচে জয়। সেই লড়াইয়ে ২ জুলাই ভারত এবং ৫ জুলাই বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান।

পাকিস্তান ম্যাচ পরে। তাই আপাতত ২ জুলাই ভারত ম্যাচ নিয়েই এখন সব পরিকল্পনা এবং ভাবনা বাংলাদেশ দলের। সেই পরিকল্পনার অংশবিশেষ বৃহস্পতিবার বার্মিংহ্যামে হায়াত রিজেন্সি টিম হোটেলের সামনে দাড়িয়ে বাংলাদেশ মিডিয়ার সঙ্গে ভাগাভাগি করলেন সৌম্য সরকার।
 
ভারত বিশ্বকাপে এসেছে হট ফেভারিট হিসেবে। আর বাংলাদেশের নামের পাশে টুর্নামেন্ট শুরুর আগে থেকে লেখা হচ্ছিলো- নেহাত অংশগ্রহণকারি আরেকটি দল হিসেবেই! তবে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ থেকেই বাংলাদেশ সেই হিসেবও বদলে দিয়েছে। এই বিশ্বকাপের বিপদজনক এবং চমকপ্রদ দল এখন বাংলাদেশ। যারা অনায়াস কায়দায় ৩২১ রান তাড়া করে ম্যাচ জিততে পারে। বাংলাদেশ এখন বিশ্বকাপের সেমিফাইনালে খেলার দাবি নিয়ে সামনে বাড়া দলের নাম।

আর তাই ২ জুলাইয়ের ম্যাচ শুরুর আগে যারা ভারতের এগিয়ে থাকা গলা ফাটাচ্ছেন তাদের জন্য সৌম্য সরকারের সহজ পরামর্শ- ‘ভারত আমাদের চেয়ে অনেক এগিয়ে আছে, এমন চিন্তা নিয়ে মাঠে নামলো তো আমরা অনেক আগেই পিছিয়ে যাবো! জিততে হবে-এই চিন্তা নিয়েই নামতে হবে। আমরাও রেসে আছি-এমন মানসিকতা নিয়েই খেলতে হবে। আমরা এখানে একটা বড় টুর্নামেন্ট খেলতে এসেছি। এই টুর্নামেন্টের মাঝপথে এসে আমরা যদি কাউকে আলাদা ভাবে দেখি, তাহলে আমরা ঐ যে বললাম, প্রথম থেকেই পিছিয়ে যাবো। যে ক্রিকেট খেলছি আমরা এই বিশ্বকাপে সেই ধারাটা যদি ভারত ম্যাচে তিন বিভাগেই ধরে রাখতে পারি তাহলে ভারতের বিপক্ষে জেতা সম্ভব। এবং আমরা জিতবো।’

তারপরও হিসেব-নিকেষ থেমে নেই। ভারত অনেক শক্তিমান। ওদের কিভাবে থামাবে বাংলাদেশ-এমনসব অংক এবং ফুর্মলা জাহির করছেন অনেকে। তবে বাংলাদেশ দলের জোর বিশ্বাস একটাই-নিজেদের ক্রিকেটীয় কাজগুলো যদি সঠিক ভাবে করা সম্ভব হয় তবে সামনে থাকা সব প্রতিপক্ষই উড়ে যাবে সেদিন। দলের সেই বিশ্বাস আরেকবার উচ্চারিত হলো সৌম্যের কণ্ঠে- দু’দলের মধ্যে সহজ একটা পার্থক্য হলো, ওরা ইন্ডিয়া, আমরা বাংলাদেশ। ব্যস আর কিছু না! মাঠে যেদিন যারা ভালো খেলবে, সেদিন তারাই সেরা। বিশ্বকাপ অনেক বড়ো টুর্নামেন্ট। এমন বড়ো টুর্নামেন্টে যদি নাম ধরে প্রতিপক্ষকে বড়ো দলের কাতারে ফেলে দিলে, সমস্যা তো নিজেদেরই হবে। শুরুতেই তাহলে ব্যাকফুটে চলে যাবে দল। তাই কে বড়ো দল, সেই চিন্তা না করে একটা পরিকল্পনা নিয়েই মাঠে নামা এবং সেটা ঠিক মতো প্রয়োগ করাটাই বড়ো কথা।’

২ জুলাই বার্মিংহ্যামে সেই ‘বড়’ কাজও এবার করতে চায় বাংলাদেশ!

   

উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী কোরিয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চতুর্থ আসরের উদ্বোধনী ম্যাচে রবিবার (২৬ মে) বিকেল ৪টায় স্বাগতিক বাংলাদেশ মুখোমুখি হচ্ছে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার। 

বাংলাদেশের জন্য সবশেষ দুই বিশ্বকাপের সেমিফাইনালে খেলা দক্ষিণ কোরিয়া বেশ কঠিন প্রতিপক্ষই। মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এ টুর্নামেন্টের প্রথম ম্যাচে হয়ে যাচ্ছে শক্তিমত্তারও পরীক্ষা। 

হ্যাটট্রিক শিরোপাজয়ী স্বাগতিক বাংলাদেশ এবারও শিরোপায় চোখ রেখে ৮ ফেব্রুয়ারি থেকে প্রস্তুতি অব্যাহত রেখেছে। প্রথম আসরে কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়। এরপর ২০২২ সালেও সেই কেনিয়াকে ফাইনালে পরাজিত করে স্বাগতিকরা চ্যাম্পিয়ন হয়। তারপর ২০২৩ সালে অবশ্য চাইনিজ তাইপেকে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলে বাংলাদেশ।

প্রথমদিনের অন্যান্য ম্যাচে বিকাল ৫টায় মুখোমুখি হবে নেপাল ও কেনিয়া, সন্ধ্যা ৬টায় ইরাক ও জাপান এবং ৭টায় এদিনের শেষ ম্যাচে মুখোমুখি হবে থাইল্যান্ড ও উগান্ডা।

এবার জমকালো এ টুর্নামেন্টে অংশগ্রহণ করছে ইউরোপ, আফ্রিকা ও এশিয়া এই তিন মহাদেশের মোট ১২টি দল। বিদেশী দলগুলো ইতোমধ্যে ঢাকায় চলে এসেছে। ইউরোপ মহাদেশ থেকে পোল্যান্ড, আফ্রিকা মহাদেশ থেকে কেনিয়া ও উগান্ডা এবং এশিয়া মহাদেশ থেকে জাপান, দক্ষিণ কোরিয়া, ইরাক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং দক্ষিণ এশিয়ার নেপাল, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশ অংশগ্রহণ করছে। এর মধ্যে সবশেষ দুই বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ড। প্রথমবারের মতো এ টুর্নামেন্টে জাপান, দক্ষিণ কোরিয়া ও উগান্ডা অংশগ্রহণ করছে।

আজ শনিবার ম্যানেজার্স মিটিংয়ে গ্রুপিং ও ফিকশ্চার চূড়ান্ত করা হয়। গ্রুপ-এ তে রয়েছে বাংলাদেশ, নেপাল, পোল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও দক্ষিণ কোরিয়া। অন্যদিকে গ্রুপ-বি তে রয়েছে ইরাক, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, কেনিয়া, উগান্ডা ও জাপান।

;

যে কারণে টাইগার্স ক্যাম্পে থাকছেন না সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া ক্রিকেটারদের বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে ডেকেছিল বিসিবি। অল্পের জন্য বিশ্বকাপের বিমানে চড়তে না পারা সাইফউদ্দিনকেও এই দলে রাখা হয়েছিল। তবে ক্যাম্প শুরুর আগের দিন এই দল থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন সাইফউদ্দিন।

সাইফউদ্দিনের সিদ্ধান্ত গণমাধ্যমকে জানিয়ে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘দুর্ভাগ্যজনক এই মুহূর্তে আমরা একটা ইমেইল পেয়েছি। সাইফউদ্দিন ফোনও করেছিল, জানিয়েছে পারিবারিক কারণে এই ক্যাম্পে থাকতে পারছে না। তার স্ত্রী অসুস্থ এবং সন্তানসম্ভবা। সে কারণে তিনি জুনের ১০ তারিখ পর্যন্ত আমাদের এই ক্যাম্পে জয়েন করতে পারবে না, ছুটি চেয়েছেন। সেজন্য তার পাশাপাশি আমরা খালেদকে প্রস্তুত রাখার চেষ্টা করব।’

এর আগে ২১ সদস্যের টাইগার্স স্কোয়াড দেয় বিসিবি। এই স্কোয়াডে চমক হিসেবে থাকে মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজদের নাম। আগামীকাল সকাল ৯টা থেকে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে মাঠে গড়াবে এই স্কোয়াডের ক্যাম্প।

;

প্রথমবার কোপা আমেরিকায় দেখা যাবে নারী রেফারি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো কোপা আমেরিকায় ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন নারী রেফারিরা। শুক্রবার (২৪ মে) নারী রেফারিদের কোপা আমেরিকার ম্যাচ পরিচালনার জন্য নিয়োগ দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো এবং ব্রাজিলের এদিনা আলভেস আসন্ন কোপা আমেরিকায় রেফারির দায়িত্ব পালন করবেন।

তাদের সহযোগী হিসেবে থাকবেন ব্রাজিলের নুয়েজা বাক, কলম্বিয়ার মারি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট।

ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) কক্ষেও নারী রেফারির উপস্থিতি থাকবে। আসরের একমাত্র নারী ভিএআর হিসেবে দায়িত্ব পালন করবেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান।

আগামী ২০ জুন যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া কোপা আমেরিকার এবারের আসরে সবমিলিয়ে ১০১ জন ম্যাচ অফিসিয়াল দায়িত্ব পালন করবেন। সাধারণত কোপা আমেরিকায় শুধু লাতিন আমেরিকা ও উত্তপ আমেরিকা অঞ্চলের রেফারিরা দায়িত্ব পালন করলেও এবার ইউরোপীয় রেফারিদেরও দেখা যাবে।

কনমেবল-উয়েফা চুক্তির অংশ হিসেবে ইতালিয়ান রেফারি মাউরিজিও মারিয়ানি এবং তার দুই সহকারী দানিয়েলে ব্রিনদোনি ও আলবার্তো তেগোনি কোপা আমেরিকায় দায়িত্ব পালন করবেন। এছাড়া ইতালির দুই ভিএআর মার্কো দি বেল্লো এবং আলেহান্দ্রো দি পাওলোকেও কোপা আমেরিকায় দেখা যাবে।

;

তাসকিনের উন্নতি চোখে পড়ার মতো: দেবাশীষ চৌধুরী



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত ফর্মে ছিলেন টাইগার পেসার তাসকিন আহমেদ। আট উইকেটের সঙ্গে সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারী ছিলেন তিনি। কিন্তু চতুর্থ ম্যাচে ফিল্ডিংয়ের সময় পাঁজরে চোট পাওয়ায় শেষ ম্যাচে মাঠে নামতে পারেননি বাংলাদেশের তাসকিন। এমনকি তার বিশ্বকাপে খেলতে পারা এবং স্কোয়াডে জায়গা পাওয়া নিয়েও ছিল শঙ্কা।

তবে তাকে সহ-অধিনায়ক করেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্দেশ্য যুক্তরাষ্ট্রে উড়াল দিয়েছে টিম টাইগার্স। আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপ আসরের প্রথম ম্যাচটি খেলবেন সাকিব-শান্তরা। আশা করা হচ্ছে তার আগেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন তিনি। যদিও পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ায় চলমান যুক্তরাষ্ট্র সিরিজেও মাঠের বাইরে আছেন তাসকিন।

তাসকিনের শারীরিক অবস্থার উন্নতি সম্পর্কে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তার চোটটি সেরে উঠছে এবং অবস্থার উন্নতি হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে বাংলাদেশের উদ্বোধনী ম্যাচে তাসকিন সম্পূর্ণরূপে ফিট থাকবেন, এ বিষয়ে আশাবাদী দেবাশীষ চৌধুরী।

তিনি বলেছেন, ‘তাসকিনের উন্নতি সন্তোষজনক। তিনি একটি পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন এবং জিমে প্রশিক্ষণ নিচ্ছেন। আপাতত রানিং সেশন করছেন এবং আমরা পরে তার বোলিং চালু করব। আমরা এমআরআই স্ক্যানের রিপোর্ট পেয়েছি এবং ডাক্তারের সাথে কথা বলেছি। মনে হচ্ছে ফ্র্যাকচার প্রায় সেরে গেছে এবং এখন আমরা তাকে ধীরে ধীরে শর্ট রান আপ বোলিং শুরু করাব। পরবর্তীতে তার দৌড়ে কোন সমস্যা হচ্ছে কিনা তা দেখে থ্রোয়িং সেশন করব।‘

তাসকিনের অবস্থার আরও উন্নতি ঘটবে এবং তিনি বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই বাংলাদেশের একাদশে থাকবেন, এমনতাই আশা করেন বিসিবি চিকিৎসক। ক্রিকবাজকে তিনি জানিয়েছেন, ‘আমরা আশাবাদী যে তার (তাসকিন) এরকম অগ্রগতি অব্যাহত থাকলে বিশ্বকাপের উদ্বোধনী খেলা থেকেই তাকে একাদশে পাওয়া যাবে।‘

;