বোলিংয়ে বাংলাদেশ, বিশ্বকাপে লিটন দাসের অভিষেক



এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, টন্টন, ইংল্যান্ড থেকে
একাদশে জায়গা পেলেন লিটন দাস

একাদশে জায়গা পেলেন লিটন দাস

  • Font increase
  • Font Decrease

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে জিতে বোলিং বেছে নিয়েছে বাংলাদেশ। আগের তিন ম্যাচের পরিকল্পনা থেকে সরে এসেছে বাংলাদেশ। একাদশে বদল নিয়ে নেমেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ছোট মাঠ। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের ঝড়ো ব্যাটিং শক্তি- টন্টনের স্পোর্টিং উইকেট এসব অনুষঙ্গকে বিবেচনা রেখে বাংলাদেশ এই ম্যাচে খেলাচ্ছে লিটন দাসকে। একাদশ থেকে বাদ পড়েছেন অফ ফর্মে থাকা মোহাম্মদ মিথুন।

এই ম্যাচ দিয়েই বিশ্বকাপে অভিষেক হলো লিটন দাসের। বাংলাদেশ জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত তিনি খেলেছেন ২৮টি ওয়ানডে আর ১৫টি টেস্ট ম্যাচ।
 
চার পেসার নিয়ে খেলার প্রাথমিক চিন্তার সেই পরিকল্পনা থেকে এই ম্যাচে সরে এসেছে বাংলাদেশ। রুবেল হোসেনকে চতুর্থ পেসার হিসেবে একাদশে নিলে একজন ব্যাটসম্যান কমাতে হবে- তাতে দলের ব্যাটিং শক্তিতে ঘাটতি দেখা দিতে পারে; এই চিন্তায় শেষমেষ রুবেল হোসেনকে একাদশে রাখার পরিকল্পনা বাতিল করে দেয় টিম ম্যানেজমেন্ট।

চলতি বিশ্বকাপে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ উভয় দল সমান অবস্থানে দাড়িয়ে এই্ ম্যাচের আগে। চার ম্যাচে একটি জয়। দুটি হার এবং একটি ম্যাচ বৃষ্টিতে বাতিল হয়েছে দু’দলেরই। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লড়াইয়ের পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। পেছনের একবছরের মধ্যে বাংলাদেশ ৯ ম্যাচের মধ্যে সাতটিতে জিতেছে। ওয়েস্ট ইন্ডিজ হেসেছে জয়ের হাসি দুই ম্যাচে।

ওয়েস্ট ইন্ডিজও আগের ম্যাচে খেলা একাদশ থেকে একটি পরিবর্তন নিয়ে এই ম্যাচে খেলছে। কার্লোস ব্রাথওয়্টে বাদ পড়েছেন। মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে জায়গা ড্যারেন ব্রাভো। ম্যাচের আগের দিন অনুশীলনে ছিলেন না আন্দ্রে রাসেল। হাঁটু চোট নিয়ে সেদিনটা বিশ্রামে কাটান তিনি। তবে ম্যাচের দিন সকালে রাসেল নিজেকে ফিট ঘোষণা করেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচে তিনিও আছেন একাদশে।

বাংলাদেশ দল: তামিম, সৌম্য, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, লিটন দাস, মাশরাফি (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মুস্তাফিজুর রহমান, সাইফুদ্দিন।
ওয়েস্ট ইন্ডিজ: ক্রিস গেইল, এভিন লুইস, ড্যারেন ব্রাভো, সাই হোপ, নিকোলাস পুরান, শিমরান হেটমায়ার, জ্যাসেন হোল্ডার, আন্দ্রে রাসেল, শেল্ডন কটরোল, ওসানো থমাস, শ্যানন গ্যাব্রিয়েল।

   

আর্জেন্টিনার মার্তিনেজ হলেন সিরি আ-এর মৌসুমসেরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২২ কাতার বিশ্বকাপ জয়ের পর থেকে আর্জেন্টাইন স্ট্রাইকার লাউতারো মার্তিনেজের সময়টা বেশ ভালই কাটছে। ক্লাবের জার্সি গায়ে নিয়মিত গোল পাওয়া ছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচেও রেখেছেন ভূমিকা। চলতি মৌসুমটা ইন্টার মিলানের বিগত দুই মৌসুমের তুলনায় ভাল কেটেছে। বেশ দাপটের সঙ্গে ইতালিয়ান লিগ সিরি আ-এর শিরোপা ঘরে তুলে নিয়েছে তারা।

ইন্টার মিলানের জয়ের এই মৌসুমে বেশ অবদান রেখেছেন বিশ্বকাপজয়ী তারকা ফরোয়ার্ড লাউতারো। যেমন গোল করেছেন তেমনি করিয়েছেনও। যার সুবাদে প্রথমবারের ইতালিয়ান লিগে মৌসুমের সেরা ফুটবলার হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। শুক্রবার নিজেদের ওয়েবসাইটে মৌসুম সেরাদের তালিকা প্রকাশ করে বিষয়টি জানিয়েছে সিরি আ।

ক্লাবের হয়ে ৩৩ ম্যাচে ২৪টি গোল করেছেন লাউতারো। তালিকার দুইয়ে থাকা ভ্লাহোভিচের চেয়ে ৮ গোলে এগিয়ে আছেন তিনি। মৌসুমের সেরা মিডফিল্ডার ও ডিফেন্ডার হিসেবেও নির্বাচিত হয়েছেন লাউতারোর দুই সতীর্থ কালহানোগলু এবং বাস্তোনি।

লিগ শিরোপা আরও বেশ কয়েকদিন আগেই ঘরে তুলে নিলেও লিগ এখনও শেষ হয়নি। মৌসুমের নিজেদের শেষ ম্যাচে আগামীকাল রবিবার ভেরোনার বিপক্ষে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলান।

;

ধবলধোলাইয়ের লজ্জা এড়াতে মাঠে নামছে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। প্রথম ম্যাচে হারের পর সমালোচনা হলেও সেটাকে ‘অঘটন’ হিসেবেই ধরে নেয় বেশিরভাগ সমর্থক এবং ক্রিকেট বিশ্লেষকরা। কিন্তু দ্বিতীয় ম্যাচেও শোচনীয় হারের পর যখন বাংলাদেশের হাত থেকে সিরিজটাই ফসকে যায়, তখন বাংলাদেশী সমর্থকরাই প্রচন্ড নিন্দা আর সমালোচনায় ভাসিয়ে দেন টাইগারদের।

ইতোমধ্যেই ২-০ ব্যবধানে পিছিয়ে সিরিজ হাতছাড়া হয়েছে বাংলাদেশ। আজ তৃতীয় ও সিরিজের শেষ ম্যাচে তাই মান বাঁচাতেই নামছে নাজমুল শান্তরা। কারণ আজকের ম্যাচেও পরাজয়ের মুখ দেখলে হোয়াইটওয়াশের লজ্জা হজম করতে হবে টাইগারদের।

জিম্বাবুয়ে সিরিজ থেকে শুরু হওয়া ব্যাটিং ব্যর্থতা যেন সামলেই উঠতে পারছে না বাংলাদেশ দলের ব্যাটাররা। প্রতিটি ম্যাচ হারের কারণ হিসেবেই বলা হচ্ছে বিভিন্ন ‘অজুহাত’। প্রথম ম্যাচ হেরে অধিনায়ক শান্ত দোষ দিয়েছিলেন উইকেটকে। দ্বিতীয় ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান বলেছেন যে তারা পর্যাপ্ত সময় পাননি অনুশীলনের।

ভিন্নধর্মী অজুহাত, অভিযোগ ছাপিয়ে আজ বাংলাদেশ দলের একমাত্র লক্ষ্য ম্যাচটাতে জয় তুলে নেওয়া। তা না হলে বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টের আগে যুক্তরাষ্টের মতো দলের সঙ্গে ধবলধোলাইয়ের শিকার হওয়ার লজ্জা বয়ে বেড়াতে হবে সাকিব-শান্তদের।

আগের দুই ম্যাচের ভেন্যু প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সেই বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে সিরিজের শেষ ম্যাচ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন চ্যানেল নাগরিক টিভি।

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের থেকে আইপিএল কম নয়: গম্ভীর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ কোনটা? বেশিরভাগ ক্রিকেট দর্শক ও সমর্থকরাই বলবেন- ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের অন্য যেকোনো ঘরোয়া ক্রিকেট লিগ আইপিএলের উদ্দীপনা এবং উন্মাদনার কাছে কিছুই না। এবার একই প্রসঙ্গে কথা বলতে যেয়ে ভারতের সাবেক ব্যাটার এবং কলকাতা নাইট রাইডার্সের বর্তমান মেন্টর গৌতম গম্ভীর বললেন যে, আইপিএলের জনপ্রিয়তা টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়ে কম কিছু নয়।

অর্থের বা খরচের কথাই ধরুন অথবা তারকা ক্রিকেটারদের মিলনমেলা বলুন, আইপিএল এসব ক্ষেত্রে সবার ওপরেই অবস্থান করছে। টি-টোয়েন্টি ফরম্যাটের এই ঘরোয়া লিগকে অনেকদিকেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে তুলনা দেওয়া যেতেই পারে। এমনকি গম্ভীর তো এমনটাও মনে করেন যে, আইপিএলের জনপ্রিয়তা বিশ্বকাপের চেয়েও বেশি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এটিই আইপিএলের সৌন্দর্য। সেই কারণেই এই প্রতিযোগিতাকে বিশ্বের সবচেয়ে কঠিন প্রতিযোগিতা বলা হয়। আমার তো মনে হয় আইপিএল টি-টোয়েন্টি বিশ্বকাপের থেকে কোনো অংশেই কম নয়।‘

আইপিএলের প্রতি আসরেই হাড্ডাহাড্ডি লড়াই শেষ প্লে-অফে জায়গা করে নেয় শীর্ষের চার দল। সেখানেও নিজেদের মধ্যে বেশ কঠিন প্রতিযোগিতার পরেই ফাইনালের টিকিট কাটে দুই দল যারা সবশেষে শিরোপার লড়াইয়ে মাঠে নামে। আইপিএলের চলতি আসরেও দেখা মিলেছে এরকম দুর্দান্ত কিছু প্রতিযোগিতামূলক ম্যাচের। সব উন্মাদনা ছাপিয়ে এবারের ১৭তম আসরের শিরোপার জন্য ফাইনালে মুখোমুখি হচ্ছে কলকাতা ও হায়দরাবাদ।

গম্ভীর বলেন, ‘আইপিএলের বেশির ভাগ দলই খুব ভাল। কারণ, যে দল পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করেছে তার সঙ্গে তালিকার শেষে থাকা দলের খুব একটা পার্থক্য নেই। যে কোনো দিন যে কোনো দল অন্য দলকে হারাতে পারে। প্রতিটা দলেই ভাল ক্রিকেটার রয়েছে।'

আন্তর্জাতিক শিরোপার মূল্য ও মর্ম অবশ্যই যেকোনো ঘরোয়া লিগের শিরোপার চেয়ে বেশি। তারপরও বিগত ১৭ বছর ধরে ক্রিকেট প্রেমীদের জন্য আইপিএল এক আনন্দের নাম। ক্রিকেট খেলাটির সর্বোচ্চ বিনোদন এবং টানটান উত্তেজনা যে আইপিএল থেকেই দর্শকরা পেয়ে থাকেন এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

;

সহজ জয়ে আইপিএলের ফাইনালে হায়দরাবাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সের কাছে অপদস্ত হলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসের বিপক্ষে বেশ দাপুটে পারফরম্যান্সই দেখিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। রাজস্থানকে ৩৬ রানে হারিয়ে আইপিএলের চলতি আসরের ফাইনালের টিকিট নিশ্চিত করল প্যাট কামিন্সের দল।

এদিন টসে হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে হায়দরাবাদ। আগের ম্যাচে শূন্য রানে বোল্ড হওয়া ট্র্যাভিস হেড এদিন করেছেন ২৮ বলে ৩৪ রান। আরেক ওপেনার অভিষেক শর্মাও ইনিংস লম্বা করতে পারেননি।

তবে ব্যাট হাতে দারুণ ছিলেন রাহুল ত্রিপাঠি এবং হেনরিখ ক্লাসেন। তাদের ব্যাটে ভর করে রাজস্থানকে ১৭৫ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দেয় হায়দরাবাদ।

এবারের আসরে বরাবরই ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন রাজস্থানের ব্যাটাররা। তবে গুরুত্বপূর্ণ এই ম্যাচে এসে যেন সবাই ফর্ম হারিয়ে ফেললেন। ওপেনার যশস্বী জয়সওয়াল ছাড়া আর কেউই ব্যাট হাতে বেশিক্ষণ টিকতে পারেননি। হায়দরাবাদের বোলারদের তোপের মুখে পড়ে একের পর এক উইকেট হারাতে থাকে রাজস্থান।

শেষে ধ্রুব জুরেল নিজের সর্বোচ্চ চেষ্টাটা করে কিছুটা আশা জাগালেও ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণেই রাখেন কামিন্সরা। নির্ধারিত ওভার শেষে ১৩৯ রানেই থামে রাজস্থানের ইনিংস।

২৬মে আগামীকাল রবিবার চেন্নাইয়ের মাঠে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে কলকাতা ও হায়দরাবাদ। আইপিএলের দ্বিতীয় শিরোপা ঘরে তুলে নিতে মরিয়া হায়দরাবাদ। অপরদিকে নিজেদের তৃতীয় শিরোপা জয়ের জন্যই মাঠে নামবে কলকাতা।

;