আইপিএলে জঙ্গি হামলার শঙ্কা, সতর্ক মুম্বাই পুলিশ!



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আইপিএল ভেন্যুতে নিরাপত্তা নিয়ে ছাড় দিচ্ছেন না আয়োজকরা

আইপিএল ভেন্যুতে নিরাপত্তা নিয়ে ছাড় দিচ্ছেন না আয়োজকরা

  • Font increase
  • Font Decrease

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) উৎসবেও এবার জঙ্গি হামলার শঙ্কা! হঠাৎ করেই দুশ্চিন্তা ছড়িয়ে পড়েছে। অবশ্য প্রতিবারের মতো এবারের আইপিএলেও নিরাপত্তা নিয়ে ছাড় দিচ্ছেন না আয়োজকরা। ভারতীয় মিডিয়া জানাচ্ছে-জঙ্গিদের নাকি নজর পড়েছে-আইপিএলে খেলতে আসা বিদেশি ক্রিকেটারদের দিকে!

তারই পথ ধরে নড়েচড়ে বসেছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো। সন্দেহভাজন জঙ্গিদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে তারা। নিরাপত্তা সংক্রান্ত এজেন্সিগুলিকে হাই অ্যালার্টে রাখা হয়েছে। বলা হচ্ছে, জঙ্গিদের আক্রমণের কেন্দ্র হতে পারে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম। তারই পথ ধরে চূড়ান্ত সতর্ক অবস্থায় রয়েছে মুম্বাই পুলিশ।

জানা গেছে, মুম্বাইয়ে আইপিএলের ম্যাচ চলাকালীন হামলা চালানোর পরিকল্পনা করেছিল জঙ্গিরা। অবশ্য সেই জঙ্গীদের অনেককেই এরইমধ্যে আটক করা হয়েছে। উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় ধরপাকড় করে অ্যান্টি টেরর স্কোয়াড (এটিএস)। সেই জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করে মুম্বাইয়ে সম্ভাব্য হামলার খবর পেয়েছেন গোয়েন্দারা।

আটক জঙ্গীরা জানান, স্টেডিয়াম থেকে হোটেলে যাওয়ার পথে বা হোটেলে ক্রিকেটারদের উপর হামলা করার প্রাথমিক পরিকল্পনা ছিল তাদের। হোটেল থেকে ওয়াংখেড়ে স্টেডিয়াম পর্যন্ত কয়েক দফায় রেকিও করেছিল। কোথায় হামলা চালানো যেতে পারে তা ঠিক করার প্রক্রিয়া শুরু করে।

এরপরই হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বাই পুলিশকে নিরাপত্তা বাড়াতে নির্দেশও দেওয়া দিয়েছে ভারতের নিরাপত্তা দপ্তর। এখানেই শেষ নয়, হোটেল আর রাস্তায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ বাহিনী! ক্রিকেটারদের মাঠ থেকে হোটেল আর হোটেল থেকে মাঠ পর্যন্ত নিরাপত্তা দিচ্ছে মার্কসম্যান কমব্যাট ভেহিকল। পাশাপাশি আইপিএলে খেলা ক্রিকেটারদেরও সতর্ক করে দেওয়া হয়েছে! কড়া নিরাপত্তা ছাড়া ক্রিকেটারদের হোটেলের বাইরে যেতে বারণ করেছেন তারা।

অবশ্য লোকসভা নির্বাচনের সময় আইপিএল আয়োজন নিয়ে বেশ দ্বিধায় ছিলেন ক্রিকেট কর্তারা। এমন কী কিছু ম্যাচ অন্য দেশে আয়োজনের কথাও শোনা গিয়েছিল। শেষ অব্দি নিজ দেশে চলছে আইপিএল। যেখানে ভোট নেই, সেই রাজ্যেই চলছে খেলা। কিন্তু এরইমধ্যে জঙ্গি হুমকিতে পড়ল এই আসর!

   

জাতীয় স্কুল ক্রিকেটের দুই ফাইনালিস্ট চূড়ান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের জাতীয় পর্যায়ের ফাইনাল নিশ্চিত করেছে কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ ও সরকারি কেজি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়।

মিরপুরের সিটি ক্লাব মাঠে সকালে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ। আগে ব্যাট করতে নেমে ৪৭.৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৫২ রান স্কোরবোর্ডে তোলে ২০১৯ সালের চ্যাম্পিয়ন কুমিল্লা হাই স্কুল। দলের হয়ে সর্বোচ্চ ৩২ রান করে মেহেদি ও জাহিদ। টার্গেট তাড়া করতে নেমে কুমিল্লা হাই স্কুলের বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারায় কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ। শেষ উইকেট জুটিতে আলিফ হোসেনকে সাথে নিয়ে ব্যাটার আলিফ মাহমুদের দায়িত্বশীল ৪০ বলে অপরাজিত ৪৭ রানের ইনিংস দলকে প্রথমবারের মতো নিয়ে যায় স্বপ্নের ফাইনালে। ম্যাচসেরা আলিম মাহমুদ বোলিংয়েও তুলে নেয় ২টি উইকেট। তুমুল লড়াইয়ের ম্যাচে শেষ পর্যন্ত ১ উইকেটের জয় পায় কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ।

অন্য সেমিফাইনালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাঠে টসে জিতে আগে ব্যাট করা চাঁদপুরের গণি মডেল উচ্চ বিদ্যালয়ের ব্যাটিং বিপর্যয়ে ৩৭.১ ওভারে মাত্র ৯৮ রান করে অলআউট হয়। জবাবে ব্যাট করতে নামা পিরোজপুর সরকারি কেজি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রথম দুই ব্যাটারকে শূন্য রানে ফেরানোর পাশাপাশি দ্রুত উইকেট হারিয়ে দিশেহারা ব্যাটিং লাইনআপে হাল ধরে ব্যাটার ওয়ালিদ। তার ব্যাট থেকে আসা অপরাজিত ৩৯ রান প্রতিরোধ গড়ে ম্যাচ জিতে নেয়। গতবারের রানারআপ দল গণি মডেল উচ্চ বিদ্যালয়কে ২ উইকেটে হারিয়ে জায়গা করে নেয় ফাইনালে।

আগামী ২৭ তারিখ মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের ফাইনাল।

;

বাংলাদেশ টাইগার্সের দলে চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরোয়া ক্রিকেট মৌসুম শেষ হতেই জাতীয় দলের পাইপলাইন নিয়ে কাজ শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরইমধ্যে হাই পারফরম্যান্স দল অনুশীলন শুরু করেছে। এবার বাংলাদেশ টাইগার্স দলকেও মাঠে ঝাঁপিয়ে পড়তে হচ্ছে। আজ বড় কিছু সমক নিয়েই বাংলাদেশ টাইগার স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি।

এইচপি দলে মূলত অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের রাখা হয়েছে। তবে বাংলাদেশ টাইগার্স দলে জাতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করা হয়েছে। মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, নাইম হাসান, শাহাদাত হোসেন দিপু, নাহিদ রানাদের টাইগার্স দলে রেখেছেন নির্বাচকরা।

আগামীকাল ২৬ মে সকাল ৯টা থেকে ২১ খেলোয়াড় নিয়ে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ টাইগার্সের ক্যাম্প। সামনে থাকা চ্যালেঞ্জগুলোর জন্য তাদেরকে শারীরিক ও মানসিকভাবে তৈরি করাই এই ক্যাম্পের লক্ষ্য।

আগামীকাল সোমবার মিরপুরের হোম অফ ক্রিকেটে শুরু হতে যাওয়া এই ক্যাম্প পরবর্তীতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামেও অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ টাইগার্সের স্কোয়াড–

সাদমান ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মুমিনুল হক, শাহাদাত হোসেন দিপু, নুরুল হাসান সোহান, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, নাইম হাসান, হাসান মুরাদ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা, রেজাউর রহমান রাজা, আবু হায়দার রনি।

;

হেটমায়ারকে জরিমানা করল আইপিএল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে কোড অব কন্ডাক্ট লঙ্ঘন করায় শিমরন হেটমায়ারকে জরিমানা করেছে আইপিএল। রাজস্থান রয়্যালসের এই ক্রিকেটারকে ম্যাচ ফি’র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে।

আইপিএল কর্তৃপক্ষ অবশ্য কোড অব কন্ডাক্ট অনুযায়ী ঠিক কোন অপরাধ করায় হেটমায়ারের বিরুদ্ধে এই শাস্তিমূলক পদক্ষেপ নেয়া হয়েছে, তা নিশ্চিত করেনি। তবে ধারণা করা হচ্ছে, আউট হওয়ার পর তার আগ্রাসী প্রতিক্রিয়ার কারণে শাস্তি দিয়েছে লিগ কর্তৃপক্ষ।

আইপিএল বিবৃতিতে জানিয়েছে, কোড অব কন্ডাক্টের ২.২ ধারার আওতায় লেভেল ১ অপরাধের ফলে হেটমায়ারকে জরিমানা করা হয়েছে। হেটমায়ার ম্যাচ রেফারির সিদ্ধান্ত মেনে নিয়েছেন।

উল্লেখ্য, আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদের কাছে ৩৬ রানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে রাজস্থান।

;

এশিয়ান দলের বিশ্বকাপ জেতার সম্ভাবনা বেশি: দিলশান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। বরাবরের মতোই আইসিসির এই টুর্নামেন্টে ফেভারিট হিসেবে উপরের দিকেই আছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দলের নাম। শিরোপা কার দখলে যাবে এ বিষয়ে আসর শুরুর আগে কিছু না বলা গেলেও নিজের মতামত জানিয়েছেন লঙ্কান কিংবদন্তি ক্রিকেটার তিলকরত্নে দিলশান।

দিলশানের মতে এবারের আসরে চ্যাম্পিয়ন হওয়ার প্রবল সম্ভাবনা আছে এশিয়ার কোনো দলের। কারণ স্বাগতিক দেশ হিসেবে আছে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। সেখানের উইকেটগুলো স্পিন সহায়ক। এশিয়ার দেশগুলোতে তুলনামূলক বিশ্বমানের স্পিনারের সংখ্যাটা বেশি। তাই এই যুক্তির খাতিরে এশিয়ার দলগুলোকে প্রাধান্য দিয়েছেন দিলশান।

ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসের সঙ্গে সাক্ষাৎকারে সাবেক এই লঙ্কান তারকা বলেন, ‘ক্যারিবিয়ান কন্ডিশন স্পিনারদের সহায়তা করায় এশিয়ার দলেরই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার সবচেয়ে বেশি সুযোগ রয়েছে। ভারতের স্পিনাররা যে ধরনের ছন্দে রয়েছে এবং আইপিএলে যেভাবে আধিপত্য বিস্তার করেছে তাতে ট্রফি উঁচিয়ে ধরার জন্য তারাই সবচেয়ে বেশি এগিয়ে।’

এশিয়ার দলগুলোর মধ্যেও ভারতকে তুলনামূলক বেশি শক্তিশালী মনে করেন দিলশান। ভারতের স্পিনারদের বাংলাদেশ, পাকিস্তান কিংবা নিজ দেশ শ্রীলঙ্কার চেয়েও এগিয়ে রাখছেন তিনি। তবে নিজে দেশের স্পিনারদের উপর প্রত্যাশা আছে তার, ‘শ্রীলঙ্কারও বেশ কয়েকজন ভালো স্পিনার আছে এবং তাদের স্কোয়াডও ভাল। আশা করি তারা ২০১৪ সালের স্মৃতির পুনরাবৃত্তি ঘটাতে পারবে।‘

;