দুই অভিজ্ঞ মুখ নিয়ে স্কটিশদের বিশ্বকাপ দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল স্কটল্যান্ড। যেখানে দুইজন অভিজ্ঞ ক্রিকেটারকে স্কোয়াডে রাখা হয়েছে। তারা হলেন মাইকেল জোনস ও ব্র্যাড হোয়েল। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলে ছিলেন তারা।

এবার অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে রিচি ব্যারিংটনের ওপর। গত আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ক্রিকেট মহলে বেশ সাড়া ফেলেছিল স্কটল্যান্ড। এবার আরও বড় লক্ষ্য নিয়েই টুর্নামেন্ট শুরু করবে তারা। নিজেদের পারফরম্যান্সকে ছাড়িয়ে আরও ভালো কিছুই করে দেখাতে উদ্বুদ্ধ এই দল।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ড, নামিবিয়া, ওমান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে 'বি' গ্রুপে আছে স্কটল্যান্ড। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ৪ জুন বিশ্বকাপ মিশন শুরু হবে তাদের। এরপর যথাক্রমে ৬ জুন নামিবিয়া, ৯ জুন ওমান এবং ১৫ জুন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে তারা।

স্কটল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডঃ

রিচি ব্যারিংটন (অধিনায়ক), ম্যাথিউ ক্রস, ব্রাড কুরি, ক্রিস গ্রেভস, ওলই হ্যারিস, জ্যাক জার্ভিস, মাইকেল জোনস, মাইকেল লাস্ক, ব্রেন্ডন ম্যাকমুলেন, জর্জ মুনসে, সাফিয়ান শরিফ, ক্রিস সোলে, চার্লি টিয়ার, মার্ক ওয়াট ও ব্রাড হোয়েল।

   

রুপা জিতে যুব এশিয়ান চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলংকার ক্যান্ডিতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপ টেবিল টেনিসে রুপা জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বালক দল। আর তাতেই নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের যুব এশিয়ান চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ। এই টুর্নামেন্টে অংশ নিয়েছিল বাংলাদেশ বালিকা দলও। তবে শেষ পর্যন্ত পেরে উঠেনি তার। সাউথ এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপেই থামতে হয়েছে তাদের।

মূলত, যুব এশিয়ান চ্যাম্পিয়নশিপে খেলা নিশ্চিত কারার লক্ষ্য নিয়ে ঢাকা ছেড়েছিল বাংলাদেশ টেবিল টেনিস দল। সাউথ এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপে রানার্স আপ হয়ে সেই লক্ষ্য পূরণ হয়েছে বাংলাদেশের। কেননা, সাউথ এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপ হচ্ছে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব। যেখান থেকে সেরা দুই দল জায়গা পেত যুব এশিয়ান চ্যাম্পিয়নশিপে।

বালক বিভাগে যুব এশিয়ান চ্যাম্পিয়নশিপের টিকিট কেটেছে স্বাগতিক শ্রীলঙ্কা ও বাংলাদেশ। অন্যদিকে বালিকা বিভাগে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করেছে ভারত ও শ্রীলংকা।

আগামী ৩০ জুন চীনের চাংকুইং শহরে শুরু হবে এই টুর্নামেন্ট, চলবে ৬ জুলাই পর্যন্ত। এশিয়ান দলগুলোকে পাঁচটি অঞ্চলে ভাগ করে প্রতিটি অঞ্চল থেকে দুটো করে দল, সঙ্গে সবশেষ আসরের সেমিফাইনালিস্ট চার দলকে নিয়ে হবে টুর্নামেন্টটি। যার টিকিটই চূড়ান্ত করেছে বাংলাদেশ।

যদিও টুর্নামেন্টের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ২-০ সেটে এগিয়ে গিয়েও শেষমেশ শ্রীলঙ্কার কাছে হারতে হয় ৩-২ ব্যবধানে। তবে এরপর পাকিস্তান, মালদ্বীপ ও শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে হারিয়ে বাংলাদেশ বনে যায় রানার্স আপ।

;

স্টার্ক ২৫ কোটি, রিংকু ৫৫ লাখ, খুললেন মুখ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্য শেষ হওয়া আইপিএলে সবচেয়ে দামি ক্রিকেটার ছিলেন মিচেল স্টার্ক। রেকর্ড ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে স্টার্ককে নিলামে দলে ভিড়িয়েছিল কলকাতা নাইট রাইডার্স। অথচ, একই ফ্র্যাঞ্চাইজিতে খেলা ভারতের অন্যতম ফিনিশার রিংকু সিংয়ের পারিশ্রমিক মাত্র ৫৫ লাখ। দু’জনের মধ্যে পারিশ্রমিকের এই ফারাক নিয়ে অনেকেরই আছে প্রশ্ন। সেই প্রশ্নের উত্তরটা এবার নিজেই দিয়েছেন রিংকু।

কলকাতার হয়ে ২০১৮ সালে আইপিএলে অভিষেক হওয়ার পর থেকেই একই ফ্র্যাঞ্চাইজিতে খেলছেন রিংকু। সবশেষ আইপিএলে ফিনিশার হিসেবে ৫৯.২৫ গড়ে ৪৭৪ রান করে জায়গা করে নিয়েছেন ভারতের টি-টোয়েন্টি দলে। সেখানেও নিজের সামর্থ্যের প্রমাণ দিয়ে দলে নিজের জায়গা পোক্ত করে ফেলেছেন। যদিও ভারতের পাইপলাইনে যথেষ্ট ব্যাটার থাকায় বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে জায়গা হয়নি রিংকুর। তবে তাকে ঠিকই রিজার্ভ দলে রেখেছে ভারত। কোনো ক্রিকেটার চোটে পড়লে তার জায়গায় মাঠে নামবেন তিনি। অথচ এমন ক্রিকেটারের বেতন কিনা মোটে ৫৫ লাখ!

কোনো কারণে যদি তিনি কলকাতা ছাড়ার ঘোষণা দেন রিংকু, নিশ্চিতভাবেই তাকে পেতে নিলামে হুমড়ি খেয়ে পড়বে ফ্র্যাঞ্চাইজিগুলো। ১০ কোটি রুপির উপর অনায়াসেই পারিশ্রমিক পেয়ে যাবেন তিনি। অথচ সেখানে কিনা মাত্র ৫৫ লাখ রুপিতেই খেলতে হচ্ছে তাকে। এ নিয়ে সমর্থকদের মনে অনেক প্রশ্ন থাকলেও পারিশ্রমিক নিয়ে অবশ্য মাথা ঘামাতে চান না রিংকু। তিনি মনে করেন ৫৫ লাখ রুপি সংখ্যাটাও তার জন্য অনেক বেশি।

নিজের পারিশ্রমিকের প্রশ্নে রিংকু বলেন, ‘৫০-৫৫ লাখ কিন্তু অনেক। যখন আমি শুরু করি, তখন চিন্তাও করিনি এত বেশি টাকা পাব। আমি যখন ছোট ছিলাম, তখন যদি ৫-১০ রুপিও পেতাম মনে হতো আমি বোধয় এটা কোনোভাবে পেয়ে গিয়েছি। আর এখন আমি ৫৫ লাখ রুপি পাচ্ছি। কাজেই এটা আমার কাছে অনেক। ঈশ্বর আমাকে যতটুকু দিচ্ছেন ততটুকুতেই আমি খুশি। এটাই আমার ভাবনা। আমি আসলে এটা কখনোই চিন্তা করি না যে আমি এত টাকা পেতে পারতাম বা এত টাকা পাওয়া আমার উচিত ছিল। আমি এই ৫৫ লাখ রুপিতেই দারুণ খুশি। যখন আমার এই অর্থ ছিল না তখন আমি বুঝেছি টাকার মূল্য কত।’

;

দেড় লাখের বেশি গাছ লাগাবে বিসিসিআই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের এবারের আসরে ক্রিকেটবিশ্ব দেখেছে রানবন্যা। রান দুশোর ঘরে প্রবেশ করাটা যেন দৈনন্দিন ব্যাপার ছিল। তবে এই রানপাহাড়টা কেবল দেখা গিয়েছে গ্রুপপর্বেই। প্লে-অফের মোট চার ম্যাচে কোনো দলই তুলতে পারেনি দুইশ পেরোনো সংগ্রহ। রেকর্ড ১২৬০টি ছক্কা ও ২১৭৪টি চারের এই আইপিএল আসরের রান উৎসব চলেছে তাই শুরুর ৭০ ম্যাচ পর্যন্তই।

গত বছর বৈশ্বিক উষ্ণতা কমাতে এবং সর্বস্তরের মানুষের সচেতনতা বৃদ্ধিতে বিশেষ এক উদ্যোগের সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই সিদ্ধান্তে তারা বলেছিল যে, আইপিএলের ২০২৪ আসরে প্লে-অফে প্রতিটি ডট বলের জন্য ৫০০টি করে চারা গাছ রোপণ করবে তারা।

সদ্য শেষ হওয়া আইপিএলের সুবাদে তারা এবার দেড় লাখেরও বেশি চারা গাছ রোপণ করতে যাচ্ছে। কারণ প্লে-অফের চার ম্যাচে মোট ডট বলের সংখ্যা দাঁড়িয়েছে ৩২৩টি। এতেই সেই হিসেবে তাদের মোট গাছ লাগাতে হবে ১ লাখ ৬১ হাজার ৫০০টি।

প্রথম কোয়ালিফায়ারে কলকাতা-হায়দরাবাদের ম্যাচে দুই ইনিংস মিলিয়ে মোট ডটের সংখ্যা ছিল ৭৩টি। একই মাঠে এলিমিনেটরে বেঙ্গালুরু-রাজস্থানের ম্যাচে ডট বল হয়েছিল মোট ৭৪টি। দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান ও হায়দরাবাদের ম্যাচে ডট হয়েছে ৯৬টি, অর্থাৎ পুরো ১৬ ওভার। এবং সবশেষ ফাইনালে ডটের সংখ্যা দাঁড়িয়েছে মোট ৮০টিতে। ফাইনালে খেলাই হয়েছে মোটে ২৯ ওভার।

;

বিশ্বকাপ নিয়ে রোমাঞ্চিত জাকের, প্রতিদান দিতে মুখিয়ে



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ দল এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সেই দলের একজন তরুণ ক্রিকেটার জাকের আলী অনিক। বিশ্বকাপে বাংলাদেশের ১৫ স্বপ্ন সারথির তিনিও একজন। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার অপেক্ষায় আছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

মিডল অর্ডারে বাংলাদেশের আস্থার নাম জাকের। সেই আস্থার প্রতিদান দিয়ে বিশ্বমঞ্চে বাংলাদেশকে সাফল্য এনে দিতে উন্মুখ তিনি। বিশ্বকাপ নিয়ে নিজের স্বপ্নের কথা বিসিবিকে দেওয়া গ্রিন রেড স্টোরিতে জানিয়েছেন জাকের।

বিপিএলে পারফর্ম করে চলতি বছর শ্রীলঙ্কা সিরিজ দিয়ে জাতীয় দলে ঢুকেন জাকের। প্রথম ম্যাচেই নজরটা নিজের দিকে টানেন ব্যাটিংয়ে মুগ্ধতা ছাড়িয়ে। ২০০ স্ট্রাইক রেটে ৩৪ বলে করেন ৬৮ রান। এমন একজন ব্যাটারের কাছে তাই দারুণ কিছুই প্রত্যাশা করছে সমর্থকরা।

বিশ্বকাপ নিয়ে জাকের নিজেও রোমাঞ্চিত। যা নিয়ে তিনি বলেন, ‘দল হিসেবে আমি চাইব, আমরা প্রতিটা ম্যাচে ভালো পারফরম্যান্স করে দেখাতে এবং জিততে। নিজের দেশের জন্য বড় কিছু করার ইচ্ছা আছে। এই বিষয়টা সব সময় ভাবনায় কাজ করে। ইচ্ছা থাকবে, আগে যেসব জিনিস অর্জন করতে পারিনি, সেসব যেন এবার অর্জন করতে পারি।’

বিশ্বকাপ নিয়ে নিজের পরিকল্পনা সম্পর্কে জাকের বলেন, ‘যখন থেকে শুনলাম যে আমি দলে আছি, তখন থেকেই ম্যাচ বাই ম্যাচ দেখা শুরু করে দিয়েছি। কার সঙ্গে কীভাবে খেলতে হবে, কোন প্রতিপক্ষের সঙ্গে কী রকম কৌশলে নিতে হবে, সেগুলো নিয়ে ভাবছি। সেভাবেই আগাচ্ছি।’

;