ধর্মশালায় বসানো হচ্ছে হাইব্রিড পিচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে প্রথমবারের মতো কোনো স্টেডিয়ামে হাইব্রিড পিচে খেলতে যাচ্ছে ক্রিকেটাররা। ভারতের ক্রিকেট ইতিহাসে এটা প্রথমবারের মতো হতে চলেছে তাই এ বিষয়ে বেশ উৎসুক ও আগ্রহী খেলোয়াড়রা।

ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বসানো হবে এই হাইব্রিড পিচটি। দেশের বাইরে থেকে আনা এই পিচে চলতি আইপিএলের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। পাঞ্জাব কিংসের হোম ভেন্যু হিসেবে থাকবে এই মাঠ।

ধর্মশালার সেই পিচে পাঞ্জাবের বিপক্ষে আগামী ৫ মে চেন্নাই সুপার কিংস এবং ৯ মে খেলবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে আগামী মাসের শুরুতেই চেন্নাইয়ের সেই ম্যাচটিতে খেলবেন না মুস্তাফিজুর রহমান। কেননা আইপিএলের এবারের আসরের জন্য তার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এনওসি শেষ হবে আগামী ১ মে। এতে হাইব্রিড পিচে চেন্নাইয়ের সেই ম্যাচে খেলবেন না বাংলাদেশের এই তারকা পেসার। 

চলতি বছরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেটি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। মূলত সেই টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবেই এমন সিদ্ধান্ত দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। 

দেশটির সংবাদমাধ্যমের সূত্রমতে, ধর্মশালার জন্য এই পিচটি তৈরি করেছে নেদারল্যান্ডসের ‘সিস-গ্রাস’ নামক প্রতিষ্ঠানটি।

   

লেভান্ডভস্কির হ্যাটট্রিক, বার্সার হালি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের মাঠে শুরুতে পিছিয়ে পড়েও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল বার্সেলোনা। রবার্ট লেভান্ডভস্কির হ্যাটট্রিকের রাতে ৪-২ গোলের দারুণ জয় পেল জাভি হার্নান্দেসের দল।

চলতি মৌসুমের লা লিগা শিরোপা হাতছাড়া হয়েছে আরও আগেই, সেটি এবার তুলে ধরছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ সেই বিষয়েও বার্সা নিশ্চিত হয়েছে আরও বেশ কদিন আগেই। তবে লিগে দ্বিতীয় অবস্থানটা কোনোভাবেই যেন হারাতে চায় না তারা, তাই তো নিজেদের সর্বোচ্চটা দিয়েই এখনও মাঠে খেলে যাচ্ছে বার্সেলোনা।

এদিন ম্যাচের প্রথম গোলটি করেন বার্সা ফরোয়ার্ড ফারমিন লোপেজ। যদিও তার মিনিট পাঁচেক পরেই সমতায় ফেরে ভ্যালেন্সিয়া। প্রথমার্ধের শেষ দিকে এগিয়ে যায় ভ্যালেন্সিয়া। ঘরের মাঠে পিছিয়ে যেয়ে কিছুটা ছন্নছাড়া দেখা যায় বার্সেলোনার খেলোয়াড়দের।

তবে বিরতির পর যেন নতুন উদ্যমে মাঠে নামে স্বাগতিকরা। নেমেই নিজের প্রথম গোলটি আদায় করেন স্ট্রাইকার রবার্ট লেভান্ডভস্কি। সমতায় ফিরে আক্রমণের ধার আরও মজবুত করে তারা। একের পর আক্রমণে দিশেহারা করে তোলে ভ্যালেন্সিয়ার রক্ষণভাগ।

ম্যাচের শেষ দশ মিনিটে যেন নিজের আগুনে ফর্মে ফিরে পান লেভান্ডভস্কি। ৮২ এবং যোগ করা সময়ে ৯৩তম মিনিটে আরও দুটি গোল করে জয়ের রাতে নিজের হ্যাটট্রিকও পূরণ করেন তিনি। পূর্ণ প্যেন্ট নিয়ে মাঠ ছাড়ে জাভির শিষ্যরা। এই জয়ে ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্টের সঙ্গে লিগ টেবিলের দুইয়েই আছে তারা। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট সমান ম্যাচে ৮৪। শিরোপা উঁচিয়ে ধরা নিশ্চিত তাদের।

;

সল্ট তান্ডবে সহজ জয় কলকাতার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরে মাঠ ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্স বরাবরই একটু বেশি দাপুটে। সেই দাপটের আরও এক প্রমাণ দেখল এবারের আইপিএল। দিল্লি ক্যাপিটালসকে ৭ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান ধরে রাখল কলকাতা।

এদিন টসে জিতে শুরুতে ব্যাটিংয়ে যেয়ে হিমশিম খেতে থাকে দিল্লির ব্যাটাররা। পাওয়ার-প্লে শেষে তাদের রাটরেট দশের বেশি থাকলেও ততক্ষণে সাজঘরে ফিরেছেন তিন ব্যাটার।

দিল্লির হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান এসেছে স্পিনার কুলদীপ যাদবের ব্যাট থেকে, ২৬ বলে ৩৫ রান করে অপরাজিত ছিলেন তিনি। নির্ধারিত ২০ ওভার শেষে দিল্লির দলীয় সংগ্রহ ছিল ৯ উইকেট হারিয়ে ১৫৩ রান।

জবাবে ব্যাট হাতে নেমে স্বাগতিকরা উড়ন্ত সূচনা এনে দিয়েছেন দুই ওপেনার ফিল সল্ট ও সুনীল নারাইন। সল্টের ৩৩ বলে ৬৮ রানের ঝোড়ো ইনিংসে ভর করেই জয়টা নিজেদের পক্ষে সহজভাবে টেনে নেয় কলকাতা।

শেষে আইয়ার জুটির ব্যাটে চড়ে ২১ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় জয় তুলে নেয় কলকাতা। এই জয়ের পর ৯ ম্যাচে ১২ পয়েন্টের সঙ্গে পয়েন্ট তালিকার দুইয়েই আছে কলকাতা। অপরদিকে ১১ ম্যাচে ১০ পয়েন্টের সঙ্গে ছয়ে দিল্লি।

সংক্ষিপ্ত স্কোরঃ

দিল্লিঃ ১৫৩/৯ (২০ ওভার); কুলদীপ ৩৫*, পান্ত ২৭; বরুণ ৩-১৬, রানা ২-২৮

কলকাতাঃ ১৫৭/৩ (১৬.৩ ওভার); সল্ট ৬৮, শ্রেয়াস ৩৩*; অক্ষর ২-২৫, লিজাদ ১-৩৮

ফলাফলঃ কলকাতা ৭ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ বরুণ চক্রবর্তী

;

টিভিতে আজ যে সব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
ঢাকা প্রিমিয়ার লিগ
আবাহনী-শেখ জামাল
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি
শাইনপুকুর-মোহামেডান
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি
গাজী গ্রুপ-প্রাইম ব্যাংক
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

২য় নারী টি-টোয়েন্টি
বাংলাদেশ-ভারত
বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল
লখনৌ সুপার জায়ান্টস-মুম্বাই ইন্ডিয়ান্স
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

ফুটবল
উয়েফা চ্যাম্পিয়নস লিগ
বায়ার্ন-রিয়াল মাদ্রিদ
রাত ১টা, সনি স্পোর্টস ২ ও ৩

সৌদি কিংস কাপ
আল ইত্তিহাদ-আল হিলাল
রাত ১২টা, সনি স্পোর্টস ১

ফেডারেশন কাপ
ফর্টিস-ঢাকা আবাহনী
বেলা ৩টা, টি স্পোর্টস ডিজিটাল

টেনিস
মাদ্রিদ ওপেন
বেলা ৩টা, সনি স্পোর্টস ৫

;

সাংবাদিক জিয়াউল হকের মৃত্যু, বিএসপিএ’র শোক



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ স্পোর্টস প্রেস এসোসিয়েশনের (বিএসপিএ) সাবেক সভাপতি জিয়াউল হক (৮২) আর নেই। আজ বিকাল সোয়া ৫টায় মিরপুরের বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

দীর্ঘ কর্মময় জীবনে মরহুম জিয়াউল হক বেশির ভাগ সময়ে স্পোর্টস সাংবাদিকতা করেছেন। সর্বশেষ তিনি দৈনিক ইত্তেফাকে সিনিয়র সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন। কাজ করেছেন দৈনিক পূর্বদেশসহ আরো কয়েকটি জাতীয় দৈনিকে।

জিয়াউল হক ১৯৮৮-১৯৯১ সাল পর্যন্ত বিএসপিএ’র সভাপতির দায়িত্ব পালন করেছেন। আজ বাদ এশা মিরপুর সাংবাদিক আবাসিক এলাকায় মসজিদুল ফারুকে নামাজে জানাজা শেষে কালশী কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

জিয়াউল হকের মৃত্যুতে বিএসপিএ’র কার্যনির্বাহী কমিটি গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে। বিএসপিএ নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

;