দলীয় নৈপুণ্যে মুস্তাফিজের চেন্নাইকে হারাল দিল্লি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসরের শুরুটা বেশ দাপুটে ছিল বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের। আগের দুই ম্যাচের দুটিতেই এসেছে জয়। তবে দিল্লির মাঠে এসে ব্যাটে-বলে মিলল না সেই ছন্দ। এদিন বল হাতে নিষ্প্রভ ছিলেন মুস্তাফিজুর রহমান। নিষ্প্রভ ছিল পুরো চেন্নাই দল। এতে আসরের তৃতীয় ম্যাচে এসে প্রথম হারের মুখ দেখল বর্তমান চ্যাম্পিয়নরা। এদিকে দিল্লির ক্ষেত্রে ঘটনাটি ঠিক উলটো। আসরের তৃতীয় ম্যাচের এসে প্রথম জয় দেখল দিল্লি ক্যাপিটালস। দলীয় নৈপুণ্যে চেন্নাইকে ২০ রানে হারাল ঋষভ পন্তের দল। 

রাতের এই ম্যাচটিতে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় দিল্লি। সেখানে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৯১ রান তোলে দলটি। 

সেই লক্ষ্য তাড়ায় শুরুতেই চাপে পড়ে চেন্নাই। ৭ রানের সাজঘরে ফেরেন ছন্দে থাকা দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ও রাচিন রবীন্দ্র। তবে ড্যারিল মিচেল ও আজিঙ্কা রাহানের ৬৮ রানের জুটিতে সেই চাপ অনেকটাই সামলে নেয় তারা। তবে বিপত্তি বাড়ে পিচে সেট হওয়া এই দুই ব্যাটার ফেরার পর। পরে সামির রিজভী ও শিবাম দুবেও ফেরেন দ্রুতই। ১৬ ওভার ১ বলে ৬ উইকেটে স্কোরবোর্ডে তখন ১২০ রান। জয়ের জন্য ২০ বলে তখনও দরকার ৭২ রান। সেখানে ৪ চার ৩ ছক্কায় ১৬ বলে ধোনির ঝোড়ো ইনিংস দর্শকদের ‘এন্টারটেইন’ করলেও জয়ের জন্য তা ছিল না যথেষ্ট। শেষ পর্যন্ত ১৭১ রানে থামে চেন্নাই।

৩০ বলে দলীয় সর্বোচ্চ ৪৫ রান করেন রাহানে। দিল্লির হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন মুকেশ কুমার, দুটি নেন খলিল আহমেদ। 

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ পায় দিল্লির। ডেভিড ওয়ার্নার ও পৃথ্বী শ’য়ের নৈপুণ্যে ওপেনিং জুটি থেকেই আসে ৯৩ রান। সেখানে ৩৫ বলে ৫২ রান করে ফেরেন ওয়ার্নার। দলীয় ১০৩ রানের মাথায় ফেরেন আরেক ওপেনার পৃথ্বী। তিনি করেন ৪৩ রান। পরে মিডল অর্ডারের বাকি ব্যাটাররা ছিলেন ব্যর্থ তখন টপ-অর্ডারের শেষ ব্যাটার অধিনায়ক ঋষভ পন্ত খেলেন ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। এতে টপ-অর্ডারের তিন ব্যাটারে চড়ে ১৯১ রানের বড় সংগ্রহ পায় দিল্লি। 

চেন্নাইয়ের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন মাথিশা পাথিরানা। এদিকে আগের দুই ম্যাচে ৬ উইকেট শিকারে পার্পল ক্যাপধারী মুস্তাফিজ এ ম্যাচে ছিলেন না ছন্দে, ছিলেন খ্রুচেও। বলে করেছেন চার ওভার। সেখানে পেয়েছেন ১ উইকেট। 

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

দিল্লি ক্যাপিটালসঃ ১৯১/৫ (২০ ওভার) (ওয়ার্নার ৫২, পন্ত ৫১, পৃথ্বী ৪৩; পাথিরানা ৩/৩১, মুস্তাফিজ ১/৪৭)

চেন্নাই সুপার কিংসঃ ১৭১/৬ (২০ ওভার) (রাহানে ৪৫, ধোনি ৩৭*; মুকেশ ৩/২১, খলিল ৩/২২)

ফলঃ ২০ রানে জয়ী দিল্লি

ম্যাচসেরাঃ খলিল আহমেদ

   

দুবাইয়ে ফাহাদের প্রথম জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্র্যান্ডমাস্টার্স দাবায় প্রথম দুই রাউন্ডে ড্র করার পর অবশেষে জয়ের দেখা পেয়েছেন ফাহাদ রহমান। বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার তৃতীয় রাউন্ডে হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের মহিলা আন্তর্জাতিক মাস্টার নুরমান আলিয়াকে।

প্রথম দুই রাউন্ডে ড্রয়ের পর তৃতীয় রাউন্ডে জয়ে ফাহাদের পয়েন্ট এখন ২২। প্রতিযোগিতায় অবস্থান ২২ নম্বরে।

তৃতীয় রাউন্ডের ম্যাচে ফাহাদের সামনে বাধা হতে পারেননি কাজাখ নারী দাবাড়ু নুরমান। ৪৮ চালেই জয় পেয়ে যান ফাহাদ।

আজ (মঙ্গলবার) চতুর্থ রাউন্ডে খেলবেন ফাহাদ। এই রাউন্ডে তার প্রতিদ্বন্দ্বী উজবেকিস্তানের গ্র্যান্ডমাস্টার ভাখিদভ জাখংগির।

;

একাধিক ‘অপ্রত্যাশিত’ রেকর্ডে ইউনাইটেডের নাম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে সোমবার রাতে ক্রিস্টাল প্যালেসের কাছে এক হালি গোল হজম করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। লজ্জাজনক এই হারের রাতে একের অধিক ‘অস্বস্তিকর’ রেকর্ডেও নাম উঠল এরিক টেন হাগের দলের।

এই হারের পর লিগ পয়েন্ট টেবিলের আটে নেমে এসেছে রেড ডেভিলরা। ৩৫ ম্যাচ শেষে ১৬ জয়ের সঙ্গে ৫৪ পয়েন্ট তাদের। এমনকি চলতি মৌসুম শেষে কোচ এরিক টেন হাগকে বরখাস্ত করা হবে কিনা এই বিষয়েও দেখা দিয়েছে শঙ্কা।

গতরাতের ম্যাচে হতাশাজনক এই হারের পর কোচ বলেছেন, ‘এটা পরিষ্কার যে আমাদের পারফরম্যান্স খুব নিম্নমানের ছিল। আমরা যেভাবে খেলতে চেয়েছিলাম সেভাবে কিছুই হয়নি।‘

হারের পর হতাশ ইউনাইটেডের খেলোয়াড়রা

 

ক্রিস্টাল প্যালেসের সঙ্গে হারের পর বেশকিছু অস্বস্তিকর পরিসংখ্যানের সম্মুখীন হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। নিজেদের প্রিমিয়ার লিগের ইতিহাসে চলতি মৌসুমেই সবচেয়ে বেশি ১৩ ম্যাচে হারের মুখ দেখল তারা।

লিগ পয়েন্ট টেবিলে কখনোই সাতের নিচে থেকে মৌসুম শেষ করতে হয়নি ইউনাইটেডকে। চলতি মৌসুমে এখন অষ্টম স্থানে আছে তারা। যদিও তাদের হাতে এখনও তিন ম্যাচ বাকি আছে। সেগুলোতে জয় পেলে অবস্থানের উন্নতি হতে পারে রেড ডেভিলদের।

ক্রিস্টাল প্যালেসের সঙ্গে ৪-০ গোলের এই হারটিই চলতি মৌসুমে ইউনাইটেডের সবচেয়ে বড় ব্যবধানের হার। এছাড়াও ২০২৩-২৪ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৮১টি গোল হজম করেছে তারা, যা ১৯৭৬-৭৭ মৌসুমের পর সর্বোচ্চ।

১৯৮৯-৯০ মৌসুমের পর কখনোই ঋণাত্মক গোল ব্যবধানে থেকে লিগ শেষ করেনি ম্যানইউ। বর্তমানে ৩৫ ম্যাচ শেষে তাদের গোল পার্থক্য -৩।

;

মুস্তাফিজের পর পাথিরানাকেও হারিয়ে হতাশ চেন্নাই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে দারুণ সূচনা করেছিলেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান এবং শ্রীলঙ্কার মাথিশা পাথিরানা। দুইজনই ছিলেন একাদশের গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তাদের বোলিং তোপে প্রায় প্রতি ম্যাচেই কুপোকাত হয়েছে বিপক্ষ দলের ব্যাটাররা।

গত ১ মে চেন্নাইয়ের হয়ে নিজের শেষ ম্যাচটি খেলে দেশে ফেরত এসেছেন মুস্তাফিজ। এরপর পাথিরানাই ছিলেন চেন্নাইয়ের বোলিং ভরসার অন্যতম নাম। দিন তিনেক আগে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে নিজ দেশে ফেরত যান পাথিরানাও। চোট সারিয়ে উঠে চেন্নাইয়ের হয়ে আসরের শেষ ম্যাচগুলোতে দল তাকে পাবে এমন কিঞ্চিত আশায় ছিল সমর্থকরা।

তবে নতুন দুঃসংবাদ চেন্নাই টিম ম্যানেজমেন্টের কপালের ভাঁজ বাড়াচ্ছে। এবার নিশ্চিতভাবেই জানা গেল চলতি আইপিএলে আর ফেরার কোনো সম্ভাবনাই নেই পাথিরানার। নিজেই আনুষ্ঠানিকভাবে ঘোষণাটি দিয়েছেন এই লঙ্কান পেসার।

নিজ দেশে বসে নিজের অফিশিয়াল এক্স অ্যাকাউন্ট থেকে সংক্ষিপ্ত পোস্টে তিনি লিখেছেন, ‘বিদায় নেয়াটা কঠিন। এখন চেন্নাইয়ের ড্রেসিংরুমে আইপিএল শিরোপা দেখাই আমার একমাত্র ইচ্ছা। চেন্নাই থেকে যে ভালোবাসা পেয়েছি, দল থেকে যে আশীর্বাদ পেয়েছি তার জন্য সকলকে কৃতজ্ঞতা।‘

আইপিএলের এবারের আসরটা দারুণ কেটেছে পাথিরানার। ৬ ম্যাচে ১৩ উইকেট নিয়ে টুর্নামেন্টের উইকেটশিকারীদের তালিকায় উপরের দিকেই আছে তার নাম। পয়েন্ট তালিকায় চেন্নাই সুপার কিংস বর্তমানে আছে তিনে। ১১ ম্যাচে ৬ জয়ের সঙ্গে ১২ পয়েন্ট তাদের। প্লে-অফে খেলার সম্ভাবনা বেশ দারুণভাবেই ধরে রেখেছে ধোনির দল।

;

দুই অভিজ্ঞ মুখ নিয়ে স্কটিশদের বিশ্বকাপ দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল স্কটল্যান্ড। যেখানে দুইজন অভিজ্ঞ ক্রিকেটারকে স্কোয়াডে রাখা হয়েছে। তারা হলেন মাইকেল জোনস ও ব্র্যাড হোয়েল। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলে ছিলেন তারা।

এবার অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে রিচি ব্যারিংটনের ওপর। গত আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ক্রিকেট মহলে বেশ সাড়া ফেলেছিল স্কটল্যান্ড। এবার আরও বড় লক্ষ্য নিয়েই টুর্নামেন্ট শুরু করবে তারা। নিজেদের পারফরম্যান্সকে ছাড়িয়ে আরও ভালো কিছুই করে দেখাতে উদ্বুদ্ধ এই দল।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ড, নামিবিয়া, ওমান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে 'বি' গ্রুপে আছে স্কটল্যান্ড। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ৪ জুন বিশ্বকাপ মিশন শুরু হবে তাদের। এরপর যথাক্রমে ৬ জুন নামিবিয়া, ৯ জুন ওমান এবং ১৫ জুন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে তারা।

স্কটল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডঃ

রিচি ব্যারিংটন (অধিনায়ক), ম্যাথিউ ক্রস, ব্রাড কুরি, ক্রিস গ্রেভস, ওলই হ্যারিস, জ্যাক জার্ভিস, মাইকেল জোনস, মাইকেল লাস্ক, ব্রেন্ডন ম্যাকমুলেন, জর্জ মুনসে, সাফিয়ান শরিফ, ক্রিস সোলে, চার্লি টিয়ার, মার্ক ওয়াট ও ব্রাড হোয়েল।

;