সৌদি টেনিস ফেডারেশনের নতুন দূত রাফায়েল নাদাল



স্পোর্টস ডেস্ক বার্তা ২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২২ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল সৌদি টেনিস ফেডারেশনের দূত হিসেবে মনোনীত হয়েছেন। তার মতে,  সৌদি আরবে টেনিসের বিকাশ ও প্রচারের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

সৌদি টেনিস ফেডারেশন জানিয়েছে, বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড়কে প্রতি বছর মরুভূমির দেশে বাচ্চাদের প্রশিক্ষণ এবং টেনিস খেলার প্রতি আগ্রহ বাড়াতে সহায়তা করার জন্য সময় কাটাতে দেখা যাবে। একটি প্রশিক্ষণ একাডেমি বানানোর পরিকল্পনাও রয়েছে ফেডারেশনের।

নতুন এই স্বীকৃতি পেয়ে নাদাল বলেন, ‘সৌদি আরবের যেদিকেই তাকাবেন, আপনি তাদের অগ্রগতি ও উন্নতি দেখতে পাবেন। আমি এর অংশ হতে পেরে খুবই আনন্দিত ও রোমাঞ্চিত। টেনিস খেলাটাকে আমি ভালোবাসি বলেই খেলা চালিয়ে যাচ্ছি। তবে খেলার বাইরেও আমি টেনিসকে বিশ্বজুড়ে অনেক দূর এগিয়ে যাওয়ার পথে ভূমিকা রাখতে চাই। সৌদিতে এর সত্যিকারের সম্ভাবনা রয়েছে।‘

সৌদি আরব ফুটবলের পর এখন  ফর্মুলা ওয়ান, বক্সিং এবং গল্ফের মতো খেলায়ও বিপুল পরিমাণ অর্থ ঢালছে। তাই এখানে এই খেলাগুলোর জনপ্রিয়তা খুব শীঘ্রই বাড়বে বলে আশাবাদী নাদাল। গত বছর বিশ্বের এক নম্বর টেনিস তারকা খেলোয়াড় নোভাক জোকোভিচের সঙ্গে প্রীতি ম্যাচও আয়োজন করেছিল সৌদি।

   

প্রথম দল হিসেবে আইপিএল থেকে ছিটকে গেল মুম্বাই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার রাতে সানরাইজার্স হায়দরাবাদের তাণ্ডবের শিকার হয়েছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। ট্র্যাভিস হেড ও অভিষেক শর্মার বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদে লক্ষ্ণৌয়ের দেওয়া ১৬৬ রানের লক্ষ্য কোন উইকেট না হারিয়েই মাত্র ৫৮ বলেই টপকে গেছে স্বাগতিকরা।

লক্ষ্ণৌয়ের এই হারে কপাল পুড়েছে মুম্বাই ইন্ডিয়ান্সের। চলতি আসরের শুরু থেকেই আশানুরূপ পারফরম্যান্স দেখাতে পারেনি পাঁচবারের চ্যাম্পিয়নরা। একের পর এক হারে পয়েন্ট তালিকার তলানির দিকেই অবস্থান করছিল তারা। গতরাতে লক্ষ্ণৌয়ের হারের পর আনুষ্ঠানিকভাবে এবারের আইপিএল আসরে প্লে-অফের দৌড় থেকে বাদ পড়ল হার্দিক-রোহিতরা।

মুম্বাইয়ের বাকি আছে আর দুটি ম্যাচ। দুটোতেই জয়ের দেখা পেলেও তাদের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ১২ তে। ইতোমধ্যে শীর্ষের তিন দল কলকাতা, রাজস্থান ও হায়দরাবাদের পয়েন্ট মুম্বাইয়ের চেয়ে বেশি। সমান ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার চার, পাঁচ ও ছয়ে অবস্থান করছে যথাক্রমে চেন্নাই, দিল্লি ও লক্ষ্ণৌ।

অর্থাৎ আর কোনো সমীকরণেই মুম্বাইয়ের পক্ষে এবারের আইপিএলের শীর্ষ চারে জায়গা করে নিয়ে প্লে-অফে খেলা সম্ভাবনা নেই। পরের ম্যাচ দুটো তাদের জন্য এখন শুধুই নিয়মরক্ষার। যদিও তাদের প্রতিপক্ষ কলকাতা ও লক্ষ্ণৌয়ের জন্য ম্যাচগুলো গুরুত্বপূর্ণ। শীর্ষস্থান ধরে রাখার জন্য কলকাতার ম্যাচটিতে জয় পাওয়া প্রয়োজন। অপরদিকে প্লে-অফে জায়গা করতে লক্ষ্ণৌও জয়ের উদ্দেশ্যেই মাঠে নামবে।

;

বার্নাব্যুতে হারের পর টুখেল বললেন, 'প্রতারণার শিকার হয়েছি'



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এতে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে জয় তুলে নিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করল স্প্যানিশ জায়ান্টরা।

গতরাতে ম্যাচে প্রথম গোলটি আসে বায়ার্নের আলফোনসো ডেভিসের পা থেকে, ৬৮তম মিনিটে। এরপর ৮৮তম মিনিট পর্যন্ত এগিয়েই ছিল জার্মান জায়ান্টরা। বলদি হিসেবে নামা জোসেলুর গোলে ম্যাচের শেষ মুহুর্তে এসে সমতায় ফেরে স্বাগতিকরা। ঠিক তার পরমুহুর্তেই আরও একবার বায়ার্নের জালে বল জড়ান তিনি। চোখের পলকে ম্যাচে দখল চলে যায় বায়ার্নের কাছ থেকে রিয়ালের পক্ষে।

যোগ করা সময়ের খেলা তখন শেষের দিকে, বায়ার্নের ডিফেন্ডার ডি লিট রিয়ালের জালে বল জড়িয়েই ফেলেছিলেন, ঠিক তখনই অফসাইডের বাঁশি বাজিয়ে পতাকা তোলেন লাইন্সম্যান। ডি লিটের গোলটিও যার ফলে বাতিল হয়। এমনকি দেখা হয়না ভিএআরও।

রেফারির এই সিদ্ধান্ত নিয়ে মাঠেই শুরু হয় বিতর্ক। প্রতিবাদ জানান বায়ার্ন কোচ থমাস টুখেল ও খেলোয়াড়রাও। গোলটি হলে খেলা গড়াত অতিরিক্ত সময়ে, যেখানে ম্যাচে ফেরত আসলেও হয়ত আসতে পারত বায়ার্ন। ম্যাচ শেষে রেফারির সিদ্ধান্ত নিয়ে তীব্র সমালোচনা করেছেন তুখেল।

টিএনটি স্পোর্টসকে টুখেল বলেছেন, ‘বাজে সিদ্ধান্ত নিয়েছেন লাইনসম্যান ও রেফারি। এই সিদ্ধান্তের কারণে প্রতারণার শিকার হয়েছি বলে মনে হচ্ছে। দারুণ লড়াই হয়েছে, আমরা মাঠে সবটুকু দিয়েছি। ফাইনালের খুব কাছেও পৌঁছে গিয়েছিলাম। কিন্তু এখন রিয়াল মাদ্রিদকে শুভকামনা জানাতে হচ্ছে।’

ক্ষোভ ঝেড়ে তিনি আরও বলেছেন, ‘ম্যাচের পর লাইন্সম্যান নিজের ভুলের জন্য দুঃখ প্রকাশ করেছে। কিন্তু এখন তাতে কোনো লাভ হবে না। রেফারি সাইমন মার্সিনিয়াক ক্ষমা চেয়েছেন, কিন্তু আমাদের জন্য এই সিদ্ধান্ত হজম করা কঠিন। কারণ এটি খুব খারাপ সিদ্ধান্ত ছিল, নিয়মের বিরুদ্ধে।‘

সংবাদ সম্মেলনে তীব্র ক্ষোভ প্রকাশ পেয়েছে বায়ার্ন কোচের কন্ঠে, ‘ঘটনা ঘটে যাওয়ার পর অজুহাত দিয়ে লাভ নেই। আপনি সেরা বলেই আপনাকে মাঠে রেফারির দায়িত্ব দেওয়া হয়েছে। আপনাকেও অবশ্যই সেই মানের হতে হবে। আপনার কাছে সেরাটাই আমরা প্রত্যাশা করি।‘

টিএনটি স্পোর্টসকে ডি লিট বলেছেন, ‘আমার মনে হয় আমার সবাই নিয়ম জানি। অফসাইড হয়েছে কি না, সেটা পরিষ্কার না হলে খেলা চালিয়ে যেতে হবে। এটাই নিয়ম! আমার কাছে এটাকে অনেকটা লজ্জার মনে হয়েছে। হোসেলুও গোল করার সময় প্রায় অফসাইড ছিল, কিন্তু তখন তারা খেলা চালিয়ে গেছে। তাহলে আমাদের বেলায় কেন নয়?’

আলোচনা-সমালোচনা যাই হোক না কেন, সেমিফাইনালে হেরে বায়ার্নের শিরোপার স্বপ্ন ইতোমধ্যেই শেষ। আগামী ১ জুন ওয়েম্বলিতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। নিজেদের ১৫তম ইউসিএল শিরোপা তুলে ধরতে মরিয়া তারা।

;

বদলি নামা হোসেলুর ম্যাজিকে ফাইনালে রিয়াল 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেমির ফিরতি লেগের পুরো ম্যাচে রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের ভিনিসিয়ুস, রদ্রিগোর একের পর শট ঠেকিয়ে দিচ্ছিলেন বায়ার্ন মিউনিখের গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। মাঝে আলফনসো ডেভিসের গোলে এগিয়েও যায় তার দল। তব সমীকরণ মিলিয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালকে থামিয়ে দেওয়ার দুয়ারেই পৌঁছেছিল বাভারিয়ানরা। তবে চলতি মৌসুমে ‘অপ্রতিরোধ্য’ রিয়াল, এতো সহজেই যেন হার মেনে নিতে রাজি নয়। ম্যাচের পুরো সময় গোলপোস্টে দেয়াল তৈরি করা নয়্যার শেষ দিকে এসে করে বসলেন ভুল এবং সেই সুযোগ হাতছাড়া করলেন না বদলি হিসেবে নামা হোসেলু। ৮৮ মিনিটে সমতায় ফেরানোর ঠিক দুই মিনিট পর আবারও গোল করে বসেন এই স্প্যানিশ ফরোয়ার্ড। তাতেই প্রত্যাবর্তনের আরও একটি গল্প লিখে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পৌঁছালো কার্লো আনচেলত্তির দলটি। 

সেমির আগের লেগের ম্যাচটি বায়ার্নের মাঠে শেষ হয়েছিল ২-২ ড্রয়ে, এবার ফিরতি লেগে ২-১ ব্যবধানে জিতে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে ফাইনালে উঠে যায় রিয়াল। এতে রেকর্ড ১৪টি শিরোপাজয়ী দলটি ফাইনালে উঠল রেকর্ড ১৮ বারের মতো। আগামী ১ জুন ১৫তম শিরোপা জয়ের লক্ষ্য ওয়েম্বলিতে বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে নামবে ভিনিসিয়ুস-বেলিংহামরা। 

গত রাতের ম্যাচটির আগেই রিয়াল কোচ আনচেলত্তি বলেছিলেন, বায়ারন-রিয়াল সমান শক্তিশালী। সেটির মিল রেখেই যেন শুরু থেকেই লড়ছিল দুই দল। ম্যাচের ২৯তম মিনিটে এগিয়ে যেতে পারতো বায়ার্ন। ডি-বক্সের বাইরে থেকে হ্যারি কেইনের নেওয়া দারুণ এক শট সেখানে ঠেকিয়ে দেন রিয়াল গোলরক্ষক আন্দ্রে লুনিন। এদিকে পাল্টা-আক্রমণে রিয়ালের একাধিক শট রুখে দেন নয়্যার। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ব্যবধানেই। 

পরে দ্বিতীয়ার্ধে আক্রমণের মাত্রা আরও কয়েক গুণে বাড়ায় রিয়াল। ৫৮ ও ৫৯ মিনিটে রদ্রিগোর ফ্রি-কিকের পর ভিনিসিয়ুসের জোরালো এক শটে ঠেকিয়ে দেন নয়্যার। এগিয়ে যাওয়ার দৌড়ে স্বাগতিকরাি ছিল এগিয়ে। তবে তা ছাপিয়ে ৬৮তম মিনিটে গোল করে বসলেন বায়ার্ন উইঙ্গার আলফনসো ডেভিস। ডি-বক্সের বাঁ প্রান্ত দিয়ে ভেতরে ঢুকে কারবাহাল-রডিগারদের পাশ কাটিয়ে কোনাকুনি দারুণ এক শটে বল লক্ষ্যে পৌঁছান এই কানাডিয়ান ফুটবলার। 

পিছিয়ে পড়ে একের পর সুযোগ তৈরি করেও সমতায় ফিরতে পারছিল না রিয়াল। আক্রমণ বাড়াতে ৮১তম মিনিটে ফেদে ভালভার্দেকে তুলে হোসেলুকে নামান আনচেলত্তির। সেই সাবই শেষ পর্যন্ত পরিণত হলো সুপার সাবে। ৮৮তম মিনিটে ভিনিসিয়ুস সোজাসুজি এক শট ধরতে গিয়ে হাত ফসকে যায় নয়্যারের। সেখানে সুযোগ পেয়ে কোনো ভুল না করে বল জালের ঠিকানায় পৌঁছে দেন হোসেলু। এর দুই মিনিট পরই নাচোর পাস থেকে রুডিগার বল বাড়ান হোসেলুর উদ্দেশ্যে। সেখানে আরও একবার বল লক্ষ্যে পৌঁছে দেন এই স্প্যানিশ ফরোয়ার্ড। তবে সঙ্গেই বেজে উঠে রেফারির অফ-সাইডের বাঁশি। পরে ভিএআরে দেখা মিলে রুডিগার, হোসেলু দুজনেই ছিলেন অন-সাইডে। গোল পেয়ে যায় রিয়াল এবং তিন মিনিটে জোড়া গোল করে রিয়ালকে ফাইনালে তোলার নায়ক বনে যান হোসেলু।

;

বাংলাদেশের ম্যাচ ছাড়াও টিভিতে যা থাকছে আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাটিতে সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে আজ (বৃহস্পতিবার) ভারতে বিপক্ষে নামবে বাংলাদেশের মেয়েরা। ম্যাচটি শুরু হবে বিকেল ৪টায়। এছাড়াও টিভিতে যা যা থাকছে।


নারীদের ৫ম টি-টোয়েন্টি

বাংলাদেশ-ভারত

বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল

পাঞ্জাব-বেঙ্গালুরু

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

সৌদি প্রো লিগ

আল ওখদুদ-আল নাসর

রাত ১২টা, সনি স্পোর্টস ৫

ইউরোপা লিগ

আতালান্তা-মার্শেই

রাত ১টা, সনি স্পোর্টস ১

লেভারকুসেন-রোমা

রাত ১টা, সনি স্পোর্টস ২

;