ইনিংস বাড়ানোর লক্ষ্যে শান্তদের দ্বিতীয় দিনের শুরু 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

ঘরের মাটিতে পাঁচ মাস পর টেস্ট। ঘরের মাটিতে কিউইদের বিপক্ষে এক দশকেরও বেশি সময় পর টেস্ট। যেখানে বাংলাদেশের প্রথম দিনটা ছিল মন্দের ভালো। তিন সেশন মিলিয়ে ৮৫ ওভারে ৯ উইকেট হারিয়ে স্বাগতিকরা তুলেছে ৩১০ রান। রানের খাতাটা ভালোর কাতারে থাকলেও সেই অনুপাতে উইকেটের ঝুলি হয়েছে কিছুটা ভারী। 

সিলেট টেস্টের প্রথম দিনের শুরুটা ছিল বাংলাদেশের দখলেই। মূল ধাক্কা আসে চা বিরতির ঠিক আগ মুহূর্তে। পিচে থিতু হওয়া দুই ব্যাটার মাহমুদুল হাসান জয় ও মমিনুল হক সাজঘরের ফেরেন কেবল ৪ বলের ব্যবধানে। সেখানেই ভাটা পড়ে স্বাগতিকদের বড় সংগ্রহের আশায়। সেঞ্চুরির কাছে যাওয়া জয় ফেরেন ৮৬ রানে, যা দলের হয়ে প্রথম ইনিংসে এখন পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ। এরপর অভিষিক্ত শাহাদত হোসেন দিপু ও উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান কিছুটা হাল ধরার আশা জাগালেও শেষ পর্যন্ত হননি থিতু।

কিউইদের মূল বোলারদের ছাপিয়ে শান্তরা এদিন পড়েছে পার্ট-টাইম বোলারের জুজুতে। নিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামা এবং লাল বল হাতে নিজের প্রথম ইনিংসে চার উইকেট নেন গ্লেন ফিলিপস। তার প্রথম শিকার, ঝোড়ো শুরু পাওয়া বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর উইকেট। এরপর একে একে মমিনুল, দিপু, সোহানের উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের ব্যাটিং ধ্বসের গুরু দায়িত্ব পালন করেন ফিলিপস। 

বাংলাদেশের হয়ে দ্বিতীয় দিনে ৮ রানে ব্যাট করতে নামবেন তাইজুল ইসলাম। তাকে সঙ্গ দিবেন ১৩ রানে অপরাজিত থাকা শরিফুল ইসলাম। হাতে আছে এক উইকেট। তাই পিচে কিছুক্ষণ কিউইদের থামিয়ে রানের খাতা বড় করাই থাকবে স্বাগতিকদের মূল লক্ষ্য। 

   

লিভারপুলের ড্র, জিতল বার্সা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুটো দলেরই পরিস্থিতিটা কাছাকাছি। লিগের আশা শেষ, ইউরোপীয় প্রতিযোগিতা থেকেও দল গেছে ছিটকে। সেই দুই দল লিভারপুল ও বার্সেলোনা নিজ নিজ লিগে গত রাতে মাঠে নেমেছে। তবে দুই দল মাঠ ছেড়েছে ভিন্ন দুই ফলাফল নিয়ে। লিভারপুল দুই গোলে এগিয়ে গিয়েও শেষমেশ ৩-৩  ড্র করেছে অ্যাস্টন ভিলার বিপক্ষে। ওদিকে বার্সেলোনা দাপুটে পারফর্ম্যান্সে রিয়াল সোসিয়েদাদকে হারিয়েছে ২–০ ব্যবধানে।
অ্যাস্টন ভিলার মাঠ ভিলা পার্কে লিভারপুলের শুরুটা হয় ভাগ্যগুণে পাওয়া এক গোল দিয়ে। ম্যাচের বয়স তখন মোটে ৬২ সেকেন্ড। হার্ভে এলিয়টের ক্রসটা হাতে নিলেও পুরোপুরি আয়ত্বে নিতে পারেননি এমিলিয়ানো মার্তিনেজ। বেরিয়ে যায় কবজা থেকে, সেটা ধরতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক। লিভারপুল এগিয়ে যায় ১-০ গোলে। ১২তম মিনিটে ভিলার ইউরি তিয়েলেমান্সের গোলে সমতা ফেরে ম্যাচে। ২৩ মিনিটে আবার কোডি গ্যাকপোর গোলে লিভারপুল তাদের লিড ফিরে পায়। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে জ্যারেল কানসাহর গোলে লিভারপুল ম্যাচটা ভিলার নাগালের আরও বাইরে নিয়ে যাওয়ার ইঙ্গিত দিচ্ছিল।
তবে শেষ মুহূর্তে এসে তাতে বাঁধ সাধেন স্বাগতিক খেলোয়াড় জন ডুরান। ৮৫ মিনিটে নিচু শটে ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসনকে পরাস্ত করেন তিনি। দুই মিনিট পর মুসা দিয়াবির শট তার গায়ে লেগে দিক বদলে গিয়ে জড়ায় লিভারপুলের জালে। তাতেই ৩-৩ ড্র আর একটা পয়েন্ট নিশ্চিত হয়ে গেছে দুই দলের।
ওদিকে বার্সা নিজেদের মাঠে শুরু থেকেই দাপট নিয়ে খেলেছে। ৩৯ মিনিটে রবার্ট লেভান্ডভস্কির বাড়ানো বল ধরে ইলকায় গুন্দোয়ান খুঁজে বের করেন লামিন ইয়ামালকে। শেষ কিছু দিন ধরে দারুণ ছন্দে থাকা ইয়ামাল দারুণ দক্ষতায় বল পাঠান জালে।
৮৮ মিনিটে পেনাল্টি পায় বার্সেলোনা। রাফিনিয়ার ফ্রি কিক হাতে লেগে যায় সোসিয়েদাদ ডিফেন্ডার আলভারো অদ্রিওজোলার। ভিএআর পরীক্ষার পর পেনাল্টি পায় বার্সা। সেখান থেকে গোলটা করেন রাফিনিয়া। ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সা।

;

বৃষ্টির ম্যাচে গুজরাটের বিদায়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগের দুই আসরে গ্রুপ পর্বের শীর্ষ দলটা ছিল গুজরাট টাইটান্স। তবে এবারের আসরে তারা তৃতীয় দল হিসেবে বিদায় নিয়েছে। শীর্ষস্থানের সম্ভাবনা বহু আগেই শেষ হয়ে গিয়েছিল, টিকে ছিল প্লে অফের আশা, তবে সেটা কাল শেষ হয়ে গেল বৃষ্টিতে। নিজেদের মাঠ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে দলটা। তাতে তাদের বিদায় নিশ্চিত হয়ে গেছে। ওদিকে কলকাতার শীর্ষ দুইও নিশ্চিত হয়ে গেছে কাল।
এই ম্যাচটা গুজরাটের শেষ ‘হোম’ ম্যাচ ছিল। এই ম্যাচে দলটার ক্যান্সার সচেতনতা বাড়াতে ল্যাভেন্ডার রঙা বিশেষ জার্সি পরে নামার কথা ছিল। শুভমান গিল তা নেমেওছিলেন। কিন্তু শেষমেশ এই জার্সি পরে আর খেলা হলো না। টসই যে হতে দিল না বৃষ্টি! শেষমেশ ল্যাপ অফ অনার যখন দিচ্ছিল গুজরাট, তখন জার্সিটা খুলে এক খুদে ভক্তের হাতে তুলে দেন শুভমান।
এই ম্যাচের পর আইপিএল থেকে বিদায় নেওয়া দলের কাতারে চলে এল শেষ ২০২২ সালের চ্যাম্পিয়ন ও গেল বারের রানার্স আপ গুজরাট। সেখানে তাদের জন্য আগে থেকেই অপেক্ষা করছিল মুম্বাই ইন্ডিয়ান্স আর পাঞ্জাব কিংস।
এদিকে ৯ জয়ে ১৯ পয়েন্ট নিয়ে কলকাতা আছে শীর্ষে। দুইয়ে থাকা রাজস্থানের পয়েন্ট ১৬, তাদের হাতে ম্যাচ আছে দুটো, তবে তাদেরও প্লে অফ নিশ্চিত হয়নি এখনও, বিদায়ের শঙ্কাটা পুরোপুরি উড়িয়ে দেওয়া যাচ্ছে না তাদের। ফলে দুই, তিন আর চার এই তিনটা জায়গার জন্য লড়াই করছে ছয়টা দল। রাজস্থান, চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস ও লখনৌ সুপার জায়ান্টস।

;

টিভিতে আজ যেসব খেলা দেখা যাবে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
৩য় টি-টোয়েন্টি
আয়ারল্যান্ড-পাকিস্তান
রাত ৮টা, টফি লাইভ

আইপিএল
দিল্লি ক্যাপিটালস-লখনৌ সুপার জায়ান্টস
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

ফুটবল
ইংলিশ প্রিমিয়ার লিগ
টটেনহাম-ম্যান সিটি
রাত ১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

লা লিগা
রিয়াল মাদ্রিদ-আলাভেস
রাত ১-৩০ মি., র‍্যাবিটহোল

;

বিশ্বকাপ থেকে যা প্রত্যাশা করেন জ্যোতি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের অক্টোবরে বাংলাদেশে বসবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে অংশ নেবে ১০টি দল। দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করে এরইমধ্যে চূড়ান্ত করা হয়েছে টুর্নামেন্টের সময়সূচী। যেখানে বাংলাদেশ পড়েছে বি গ্রুপে। গ্রুপে মোট ৫টি দল থাকলেও বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি মুখিয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে। তাছাড়া বিশ্বকাপ থেকে নিজের প্রত্যাশার কথাও জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

এই গ্রুপে আয়োজক বাংলাদেশ ছাড়াও আছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং স্কটল্যান্ড। বাংলাদেশ তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে টুর্নামেন্টের উদ্বোধনী তিন ৩ অক্টোবর। যেখানে নিগার সুলতানা জ্যোতির দলের প্রতিপক্ষ হবে স্কটল্যান্ড। তবে বাংলাদেশ অধিনায়ক জ্যোতি সবচেয়ে বেশি রোমাঞ্চিত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুখোমুখি হতে।

এর আগেও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে একবারও জয় পায়নি বাংলাদেশ। তবে এবার নতুন কিছুর প্রত্যাশা করছেন জ্যোতি। তাছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলার সুযোগ না হাওয়ায় সাবেক বিশ্বকাপ জয়ীদের বিপক্ষে খেলতেই বেশি আগ্রহী জ্যোতি।

কাদের বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন এমন প্রশ্নে জ্যোতি ওয়েস্ট ইন্ডিজকে বেছে নিয়েছেন, ‘আমরা তাদের বিপক্ষে খুব বেশি ম্যাচ খেলতে পারিনি। তাই তাদের বিপক্ষে খেলার জন্য অপেক্ষা করছি। আর তাছাড়া তাদের দলে অনেক ভালো টি-টোয়েন্টি ব্যাটার আছে। সে কারণেই আমি তাদের বিপক্ষে খেলার জন্য অপেক্ষা করছি।’

ঘরের মাঠে বিশ্বকাপ বলেই বাড়তি দর্শক সমর্থন প্রত্যাশা করছেন জ্যোতি। আর সেখানে যে ভালো করলে আগামীতেও নারীদের ম্যাচে দর্শক বাড়তে সেটা বুঝেন জ্যোতি। যা জানিয়ে তিনি বলেন, ‘আমাদের এখানে মিডিয়া কভারেজ অনেক। আর তাছাড়া আমরা যখন এত লোকের সামনে খেলব তখন আরও দর্শক বাড়বে। যা এই খেলাটিকে আরও এগিয়ে নিয়ে যাবে। তরুণ ক্রিকেটারদের উদ্বুদ্ধ করবে। আর বিশ্বকাপ থেকে আমি এটাই চাই।’

;