থিতু হওয়া জয়-মমিনুল ফিরলেন চা বিরতির আগেই



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুব বিশ্বকাপজয়ী মাহমুদুল হাসান জয়। লাল বলের ক্রিকেটে মিরপুর যেন সিলেটে ফিরে এলো এই ডানহাতি ব্যাটারের জন্য। চলতি বছরের জুনে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে দারুণ ছন্দে ছিলেন জয়। তবে সেঞ্চুরির কাছে গিয়ে স্পিনারের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছিলেন। পাঁচ মাস পরেও দেখা মিলল একই চিত্রের। কিউইদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেও ঠিক একইভাবেই ফিরলেন এই ওপেনার। 

শেষ খবর পাওয়া পর্যন্ত দ্বিতীয় সেশন (৫৫ ওভার) শেষে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৮৫ রান। 

প্রথম দিনের শুরুর ৫২ ওভারে চালকের অবস্থানে ছিল বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগে স্কোরবোর্ডে ছিল ২৭ ওভার শেষে ২ উইকেটে ১০৪ রান। বেশ ছন্দেই এগোচ্ছিলেন ২২ গজে তখনকার অপরাজিত দুই ব্যাটার জয় ও মমিনুল হোক। তবে দুই ওভারের ব্যধধানে এই দুই ব্যাটার ফিরলে চাপে পড়ে স্বাগতিকরা। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে সতর্ক অবস্থানে থেকে পেসারদের মোকাবেলা করতে থাকেন দুই ওপেনার জাকির হাসান ও জয়। দ্বিতীয় ওভারেই স্বাগতিকদের চাপে ফেলতে পারতো কিউইরা। কাইল জেমিসনের এক ইনসুইং জাকিরের বাঁ প্যাডে লাগলে জোরালো আবেদন করে টিম সাউদির দল। আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ নেন সাউদি। তবে ইন-সাইড এজের বদৌলতে সে যাত্রায় বেঁচে যান জাকির।

তবে বিপত্তি আসা শুরু হলো স্পিন আক্রমণ আসার পরেই। ম্যাচের আগেই বোঝা গিয়েছিল এখান এবারতি সুবিধা পাবেন স্পিনাররা। একাদশের মিলল তার সত্যতা, শেষে ম্যাচ চলাকালে। ১৩তম ওভারে প্যাটেলের এক বল অফ-স্ট্যাম্পের অনেকটা বাইরে পড়ে লম্বা টার্ন নিয়ে সরাসরি আঘাত করে স্ট্যাম্পে।

এরপর মাঠে নেমে শুরু থেকেই তাণ্ডব চালাতে থাকেন শান্ত। প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে ছক্কা দিয়ে ইনিংস শুরু করেন বাঁহাতি এই ব্যাটার। সেই অ্যাজাজ প্যাটেলকেই মারেন তিন ছক্কা। তার এই আগ্রাসনেরই যেন সুযোগ নিল সফরকারীরা। ২৫তম ওভারে কিউই অধিনায়ক বল থামালেন পার্ট-টাইম বোলার গ্লেন ফিলিপসের হাতে। দ্বিতীয় বলেই ধীরগতির এক ফুল টস বলে টাইমিং ঠিকঠাক করতে না পারায় ক্যাচ তুলে দেন। সেখানে কেন উইলিয়ামসন দারুণ এক ক্যাচ নিলে থামে ৩৫ বলের শান্তর ৩৭ রানের ইনিংস। 

তবে  সেই ধাক্কা অনেকটাই সামলে নিয়েছিল জয়-মমিনুল জুটি। তবে সেই স্পিনারেই ফের বিপত্তি। দলীয় ১৮০ রানের মাথায় গ্লেন ফিলিপসের স্ট্রেইট ডেলিভারি মমিনুলের ব্যাটের নিচের কানায় লাগলে পেছেন থেকে তা তালুবন্দি করেন কিউই উইকেটরক্ষক টম ব্লান্ডেল। ৭৮ বলে ৩৭ রানে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। পরের ওভারেই ইশ সোধির বলে ফেরেন জয়। এর আগে ১৬৬ বলে ১১ চারের মারে নিজের ব্যক্তিগত খাতায় যোগ করেন ৮৬ রান। 

পিচে মুশফিকুর রহিমের সঙ্গে বর্তমানে আছেন অভিষিক্ত শাহাদত হোসেন দিপু। 

   

চোটে পড়া তাসকিনকে যে কারণে রাখা হয়েছে স্কোয়াডে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে চোট পেয়েছিলেন টাইগার পেসার তাসকিন আহমেদ। এর আগেও এরকম নজির আছে যে বিশ্বকাপের ঠিক আগে চোটে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন তিনি। এবারও সেরকম কিছুর শঙ্কাই করছিল ক্রিকেট বোর্ড এবং তাসকিনের সমর্থকরা।

তবে সব শঙ্কা উড়িয়ে বিশ্বকাপের দলে জায়গা পেয়ে গেছেন দেশের অন্যতম সেরা এই পেসার। শুধু তাই নয়, অধিনায়ক নাজমুল শান্তর পাশাপাশি সহ-অধিনায়কের ভূমিকায় দেখা যাবে তাসকিনকে।

বিশ্বকাপের আগে তাসকিন পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন কিনা এ বিষয়ে নিয়ে আছে সংশয়। তবে তার পাঁজরের চোট নিয়েই তাকে দলে রেখেছেন নির্বাচকরা। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু এই বিষয়ে বলেন, ‘আমরা আশা করছি বিশ্বকাপ চলার কোনো একটা পর্যায়ে তিনি সুস্থ হয়ে যাবেন। সে আলোকেই তাকে দলভুক্ত করা হয়েছে।’

আইসিসির নিয়মানুসারে বিশ্বকাপের প্রাথমিক দল থেকে চূড়ান্ত দলে পরিবর্তন করা যাবে সবশেষ ২৫ মে। এরপর বিশ্বকাপের দলে পরিবর্তন আনতে হলে আইসিসির ইভেন্ট কমিটির অনুমোদন লাগবে। নির্বাচকরা মূলত সে সুযোগটাই নিয়েছেন। 

লিপু আরও জানান, ‘আপনারা আইসিসির নিয়ম জানেন। ইঞ্জুর্ড ক্রিকেটার ক্যারি করা যায়। বিশ্বকাপের সময় যদি আশানুরূপ রিকভারি না হয়, তখন তাকে রিপ্লেস করতে পারবেন। মেডিক্যাল রিপোর্টে যেমনটা বলা হয়েছে, তাতে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্র সিরিজে তার খেলাটা প্রায় অসম্ভব। দলের সঙ্গে যারা ট্র্যাভেল রিজার্ভ হিসেবে যাবে, তারা সেখানে সেই সিরিজে খেলবে।’

;

প্রথমবারের মতো বিশ্বকাপে পাঁচ নতুন টাইগার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আজ (মঙ্গলবার) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু ঘোষণা করলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড। যেখানে তাসকিনকে সহ-অধিনায়ক করে ১৫ সদস্যের দলে আছেন প্রথমবারের মতো বিশ্বকাপে সুযোগ পাওয়া একের অধিক ক্রিকেটার।

নাজমুল হোসেন শান্তর অধীনে বেশ তারুণ্য নির্ভর দলই এবার যাচ্ছে বিশ্বকাপে। প্রথমবারের মতো বিশ্বকাপে সুযোগ পেয়েছেন পাঁচজন তরুণ ক্রিকেটার। বাংলাদেশের বিশ্বকাপ দলে সুযোগ পাওয়াটা তাদের জন্য যেমন আনন্দের, তেমন চ্যালেঞ্জেরও। নিজেদের সর্বোচ্চটা দিয়েই মাঠে খেলতে নামবেন তারা।

নতুনদের এই তালিকায় আছেন ওপেনার তানজিদ হাসান তামিম, উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক, দুই স্পিনার তানভীর ইসলাম ও রিশাদ হোসেন এবং পেসার তানজিম হাসান সাকিব। এদের মধ্যে তানজিদ তামিম শেষ ওয়ানডে বিশ্বকাপে সবগুলো ম্যাচ খেলেছেন। তবে পেসার তানজিম সাকিব সুযোগ পেয়েছিলেন মাত্র দুই ম্যাচে খেলার। আর বাকি তিনজনের দেশের জার্সিতে এটিই হতে যাচ্ছে প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট।

;

সাকিবের সঙ্গে প্রতিযোগিতায় বাদ সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ বিরতির পর জিম্বাবুয়ে সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরেছিলেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। স্বপ্ন দেখছিলেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার। তবে শেষ পর্যন্ত তার স্বপ্ন ভেঙেছে বিশ্বকাপের দল ঘোষণার পর। যেখানে ১৫ সদস্যের মূল দল কিংবা রিজার্ভে থাকা আরও দুই জনের কোথায় জায়গা হয়নি তার।

সাইফউদ্দিনের জায়গায় মূল স্কোয়াডে রাখা হয়েছে তানজিম হাসান সাকিবকে। আর রিজার্ভে জায়গা নিয়েছেন হাসান মাহমুদ। বিসিবির ঘোষিত বাংলাদেশের বিশ্বকাপ দলে চমক বলতে এতটুকুই। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু অবশ্য খুব বেশি সাইফউদ্দিনের বাদ পড়াকে চমক হিসেবে দেখছেন না। ঠিক কি কারণে বিশ্বকাপ দলে জায়গা হলো না সেই কারণও স্পষ্ট করেছেন তিনি। জানিয়েছেন সাইফউদ্দিনের লড়াইটা ঠিক কার সঙ্গে চলছিল, আর কোথায় পিছিয়ে পড়েছেন তিনি।

সাইফউদ্দিনের জন্য বিশ্বকাপের টিকিট পাওয়া শেষ সুযোগ কাজে লাগানোর সিরিজ ছিল জিম্বাবুয়ে। সেই সিরিজে তাসকিনের সঙ্গে মিলে সর্বোচ্চ ৮ উইকেটও শিকার করেছিলেন তিনি। তবে বাকিদের থেকে যে জায়গাটাই তিনি পিছিয়ে পড়েছেন তা হলো বেশি রান খরচ। জিম্বাবুয়ে সিরিজে চার ম্যাচে ৮ উইকেট পেলেও সাইফউদ্দিন ওভার প্রতি খরচ করেছেন ৯.৩১ রান। জিম্বাবুয়ের দুর্বল ব্যাটিং লাইনআপের বিপক্ষে সাইফউদ্দিনের এত বেশি রান খরচ করাই বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার কারণ হিসেবে জানিয়েছেন লিপু।

সাইফউদ্দিনকে দলে না রাখা নিয়ে লিপু বলেন, ‘দুটো রাস্তা ছিল আমাদের সামনে– প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই (জিম্বাবুয়ে) সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব। সে কারণে সাইফউদ্দিনকে রাখা হয়নি।’

তিনি আরও বলেন, ‘সাকিবকে আমরা শ্রীলঙ্কা সিরিজেও দেখেছি। তার একাগ্রতা ও আগ্রাসন খুব ভালো। তার সঙ্গে সাইফউদ্দিনের প্রতিযোগিতা চলছিল। সে জায়গায় সাকিব উৎরে গেছে। হাসান মাহমুদকেও আমরা ক্যারি করতে হচ্ছে, তবে আশা করি তাকে খেলানো লাগবে না।’

;

তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেষ মুহূর্তে চোটে পড়ায় তাসকিন আহমেদকে নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। তবে সেই শঙ্কা শেষ পর্যন্ত শঙ্কা হিসেবেই থেকে গিয়েছে। তাসকিন দলে তো আছেনই বরং তাকে সহ-অধিনায়ক করে আজ ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ। 

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন ঘোষণা করলেন দলের সদস্যদের নাম। বাংলাদেশ দলে নেই বড় কোনো চমক।চোটের কারণে কিছুটা শঙ্কায় থাকা তাসকিন আহমেদ আছেন দলে। তবে বিশ্বকাপের আগে ১৮ মাস পর জিম্বাবুয়ে সিরিজে ফেরা আলোচিত পেস বোলিং অলরাউন্ডার সাইফ উদ্দিনের জায়গা হয়নি শেষ পর্যন্ত।

বিশ্বকাপের কন্ডিশন বিবেচনায় টিকে গেছেন স্পিনার তানভির ইসলাম। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলবেন তিনি। জিম্বাবুয়ে সিরিজে বাজে পারফর‌ম্যান্সের কারণে শেষ দুই ম্যাচে বাদ পড়া লিটন কুমার দাস অবশ্য টিকে গেছেন আরেক দফা। অভিজ্ঞতার কারণেই তার ওপর আস্থা রেখেছে নির্বাচকরা।

রিজার্ভ হিসেবে দলে ডাক পেয়েছেন পেসার হাসান মাহমুদ ও অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব। বিশ্বকাপের আগে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি–টোয়েন্টি সিরিজে আরও দুজন খেলোয়াড় নেওয়া হবে। যদিও সেই দুজনের নাম এখন ঘোষণা করা হয়নি।

বাংলাদেশ স্কোয়াডঃ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহীদ হৃদয়, তানভির ইসলাম, জাকের আলি অনিক, শেখ মেহেদী, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব।

ট্রাভেলিং রিজার্ভঃ হাসান মাহমুদ, আফিফ হোসেন ধ্রুব।

;