এমবাপ্পের জোড়া গোলে ইউরোর মূলপর্বে ফ্রান্স



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নেদারল্যান্ডসকে বুড়ো আঙ্গুল দেখিয়ে উয়েফা ইউরো ২০২৪-এ নিজেদের জায়গা নিশ্চিত করে নিয়েছে কাতার বিশ্বকাপের রানার্স আপ দল ফ্রান্স। ২-১ ব্যবধানে ম্যাচ জিতলেও ফ্রান্সের জয়টা আসেনি সহজে।

ম্যাচের শুরু থেকেই ডাচদের চাপে রাখার চেষ্টায় ছিলো দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। মাত্র ৭ মিনিটেই ক্লসের করা ক্রস দারুণ ভলিতে জালে জড়ান পিএসজি তারকা এমবাপ্পে। প্রথমার্ধ পুরোটা জুড়েই ফ্রান্স এক-পাক্ষিক আক্রমণ চালিয়ে যেতে থাকে। দ্বিতীয়ার্ধে নেদারল্যান্ডসের খেলোয়াড়রা গোল শোধ করার জন্য মরিয়া হয়ে উঠে। বেশ কয়েকবার ফ্রান্সের ডি-বক্সে বল নিয়ে ঢুকলেও কাঙ্ক্ষিত সেই গোলের দেখা পাচ্ছিলো না রোনাল্ড কোয়েমানের শিষ্যরা।

৫৩ মিনিটে র‍্যাবিয়টের বাড়িয়ে দেওয়া পাসে ডি-বক্সের বাইরে থেকে চোখ ধাঁধানো ওয়ান টাচ শট নিয়ে নিজের এবং দলের জন্য দ্বিতীয় গোলটি করেন এমবাপ্পে। এতে দুই গোলের ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স।

ম্যাচের শেষভাগে যেয়ে ৮৩ মিনিটে অনেক প্রচেষ্টার পর হার্ট্ম্যানের বদৌলতে একটি গোল শোধ করে নেদারল্যান্ডস। এতে শুধু ব্যবধানটাই কমে, পূর্ণ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে ফ্রান্স।

ইউরোর মূলপর্বের টিকিট ও এমবাপ্পের পারফরম্যান্স নিয়ে ম্যাচ শেষে ফ্রান্স কোচ দিদিয়ের দেশম বলেন, ‘আমি একদমই চিন্তিত নই, বিশেষ করে এমবাপ্পেকে নিয়ে। আজকে সে যা করে দেখালো তারপর তো আরও নয়।’

   

তানজিম সাকিবকে শাস্তি দিল আইসিসি

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রেকর্ড গড়ে দলের জয়ে অবদান রেখেছেন। তবে সেই তানজিম হাসান সাকিব আজ পেলেন একটা দুঃসংবাদ। ম্যাচে ‘অশোভন আচরণ’ করে আইসিসির শাস্তির মুখে পড়েছেন তিনি।
নেপালের বিপক্ষে ম্যাচে প্রতিপক্ষ অধিনায়ক রোহিত পোড়েলের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েছিলেন তিনি। সাকিব তার জবাব তো দিয়েছেনই, সঙ্গে রোহিতকে আলতো ধাক্কা দিয়েছেন। পরে আম্পায়ারদের হস্তক্ষেপে বিষয়টা সমাধান হয়।
সে ঘটনার জেরে আজ তানজিম শাস্তি পেয়েছেন। আইসিসি জানিয়েছে, আচরণবিধির ২.১২ ধারা ভেঙেছেন তিনি। যে ধারা মূলত একজন খেলোয়াড়, একজন সাপোর্ট পার্সোনেল, আম্পায়ার, ম্যাচ রেফারি বা অন্য কোনো ব্যক্তির সঙ্গে (আন্তর্জাতিক ম্যাচে একজন দর্শকসহ) অনুপযুক্ত শারীরিক যোগাযোগের সাথে সম্পর্কিত।
তার বিরুদ্ধে আইসিসিতে নালিশটা দিয়েছেন আম্পায়ার আহসান রাজা, স্যাম নোগাজস্কি, সঙ্গে তৃতীয় আম্পায়ার জয়রামন মদনগোপাল এবং চতুর্থ আম্পায়ার কুমারা ধর্মসেনা।
তানজিম সাকিব তার অপরাধ স্বীকার করে নিয়েছেন। যার ফলে প্রয়োজন পড়েনি কোনো আনুষ্ঠানিক শুনানির।

;

তুরস্ককে জেতালেন গুলের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোয় প্রথমবারের মতো খেলতে এসেছে জর্জিয়া। তাদের পারফর্ম্যান্স দেখে কে তা বলবে? দারুণ ফুটবলের পসরা সাজিয়ে তারা তটস্থ রেখেছিল তুরস্ককে। যদিও শেষমেশ ম্যাচটা জেতা হয়নি তাদের, কারণ তাদের দলে যে আর্দা গুলের নেই! দুই দলের দারুণ পারফর্ম্যান্সের মাঝে পার্থক্যটাই যেন গড়ে দিলেন ১৯ বছর বয়সী তরুণ গুলের। তার গোলেই তুরস্ক ৩-১ ব্যবধানে হারিয়েছে জর্জিয়াকে।
দুই দল শুরু থেকেই উপহার দিয়েছে দুর্দান্ত ফুটবল। ২৫ মিনিটে বক্সের ভেতর থেকে মের্ত মুলদুরের আগুনে এক শটে এগিয়ে গিয়েছিল তুরস্ক।
তবে তার জবাবটা দিতে বেশিক্ষণ সময় নেয়নি জর্জিয়া। জর্জে মিকাওতাজের গোলে ম্যাচের ৩২ মিনিটেই সমতা ফেরায় ইউরোয় অভিষিক্ত দলটা। প্রথমার্ধের গোল ওই দুটোই।
গুলের ম্যাচের পার্থক্যটা গড়ে দেন ৬৫ মিনিটে। বক্সের বাইরে থেকে তার আগুনে এক শট তুরস্ককে এগিয়ে দেয় ২-১ ব্যবধানে।
সেই গোলে পিছিয়ে পড়া জর্জিয়া একটা পয়েন্টের জন্য শেষ পর্যন্ত হন্যে হয়ে ঘুরেছে। তবে শেষমেশ তাদের হজম করতে হয়েছে আরও এক গোল। শেষ মুহূর্তে গোলবার ফাঁকা রেখে গোলরক্ষক গিওর্গি মামার্দাশভিলি বেরিয়ে গিয়েছিলেন, যদি একটা গোল করা বা তাতে সহায়তা করা যায়! উল্টো তিনি খেসারত দিলেন আরও এক গোল খেয়ে। পাল্টা আক্রমণে ফাঁকা বারে গোলটা করেন কারিম আকতুর্কলু। তুরস্ক ম্যাচটা জেতে ৩-১ ব্যবধানে।

;

শ্রীলঙ্কাকে একাই ধসিয়ে দিলেন অর্পিতা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিঙ্গাপুরে চলছে অনূর্ধ্ব-২১ এশিয়ান হকি। যেখানে ৭ দলের লিগভিত্তিক টুর্নামেন্টে শীর্ষ চার দল উঠবে অনূর্ধ্ব-২১ এশিয়া কাপের মূল পর্বে। সেই লক্ষ্যে অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ। লিগপর্বে টানা তৃতীয় জয় তুলেছে বাংলাদেশ। সবশেষ ম্যাচে আজ শ্রীলঙ্কান মেয়েদের ৭-২ ব্যবধানে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। যেই ম্যাচে চার গোল করে লঙ্কানদের একাই ধসিয়ে দিয়েছেন বাংলাদেশের নাম্বার টেন অর্পিতা পাল।

প্রথম দুই ম্যাচের মতো এদিনও শুরুতে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। তবে গল্পটা ঠিক রাখতে ভুল করেনি লাল-সবুজের মেয়েরা। দ্বিতীয় মিনিটে এগিয়ে যাওয়ার পর ৪ মিনিটের ব্যবধানে ২-১ ব্যবধানে পিছিয়ে পড়া বাংলাদেশ যেন এরপরই নড়েচড়ে বসে।

এরপর ১০ মিনিটে নাদিরা ইমার গোলে সমতায় ফেরার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি বাংলাদেশকে। টানা তিন মিনিটে তিন তিন বার লঙ্কানদের জালে বল জড়ায় বাংলাদেশ। ২৯ মিনিটে সোনিয়া ও ৩২ মিনিটে নিজের চতুর্থ ও দলের সপ্তম গোলটি করেন অর্পিতা। বাংলাদেশকে জিতিয়ে হন ম্যাচসেরা।

এর আগে লিগপর্বে নিজেদের প্রথম ম্যাচে থাইল্যান্ডকে ৫-৪ গোলে হারিয়েছিলেন বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে হংকং চায়নার বিপক্ষে জয় পায় ২-১ গোলে। এবার শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জয় পেল ৭-২ ব্যবধানে। বাংলাদেশের পরের প্রতিপক্ষ অবশ্য আসরের অন্যতম শক্তিশালী দল চায়নিজ তাইপে। যাদের বিপক্ষে আগামীকাল বুধবার মাঠে নামতে হবে বাংলাদেশকে।

;

দ্বিতীয় ইউরো-জয়ের মিশন রোনালদোর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়সকে স্রেফ একটা সংখ্যা হিসেবে প্রমাণ করে এখনো খেলে যাচ্ছেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। আঠারোর তরুণের মতো এখনো তিনি গোলমুখে অদম্য। চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে (ইউরো) আজ মাঠে নামছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

২০০৪ থেকে ২০২০ সাল পর্যন্ত অনুষ্ঠিত সব ইউরো খেলেছেন রোনালদো। এটা তার ষষ্ঠ টুর্নামেন্ট। এরমধ্যে একবার জিতেছেন এই শিরোপা, ২০১৬ সালে। ৩৯ বছর বয়েসি রোনালদো এবার চাইছেন শেষটা রাঙাতে, ক্যারিয়ারের দ্বিতীয় ইউরো জিততে।

আজকের ম্যাচ দিয়ে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ছয় ইউরো খেলার রেকর্ড গড়তে যাচ্ছেন রোনালদো। টুর্নামেন্টের সর্বোচ্চ ম্যাচ কিংবা সর্বোচ্চ গোলের রেকর্ডও তার।

ইউরোপ সেরা প্রতিযোগিতায় সর্বোচ্চ ১৪ গোল করেছেন তিনি। জাতীয় দলের হয়ে তিনি ২০৭ ম্যাচে করেছেন ১৩০ গোল, এটাও বিশ্বরেকর্ড।

এবারের ইউরোর বাছাইপর্বে গ্রুপ ‘জি’ থেকে শীর্ষ দল হিসেবে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে পর্তুগাল। গ্রুপের অন্য দলগুলো ছিল স্লোভাকিয়া, লুক্সেমবার্গ, আইসল্যান্ড, বসনিয়া ও হার্জেগোভিনা এবং লিচেনস্টাইন। গ্রুপ পর্বের ১০টি ম্যাচেই জয় পেয়েছিল পর্তুগাল। ম্যাচগুলোতে ৩৬ গোল দেওয়ার বিপরীতে গোল খেয়েছিল মাত্র ২টি। বাছাইপর্বে রোনালদো করেছিলেন ১০ গোল।

ইউরোপের ফুটবল ছেড়ে সৌদি আরবের প্রো লিগে নাম লেখানো রোনালদো সদ্য সমাপ্ত মৌসুমে আল নাসরের হয়ে ৩১ লিগ ম্যাচে ৩৫ এবং সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৪৪ গোল।

রোনালদোর এই ফর্ম তাই তাকে কোচ রবের্ত মার্তিনেজের ভরসা হয়ে ওঠেছে। দল নির্বাচনের সময়ে কোচ তাই উপেক্ষা করতে পারেননি ৩৯ বছর বয়েসি এই সুপারস্টারকে।

কাতার বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে রোনালদোকে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন তৎকালীন কোচ ফার্নান্দো সান্তোস। এনিয়ে অনেক আলোচনাও হয়েছিল। সান্তোস-অধ্যায় পেছনে ফেলে পর্তুগাল এখন রবের্ত মার্তিনেজে ভরসা খুঁজছে। মার্তিনেজ ভরসা খুঁজছেন তার দলের ক্রিশ্চিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ, বার্নার্দো সিলভা, ভিতিনিয়া, জোতাদের নিয়ে।

কাতার বিশ্বকাপে ব্যর্থ হয়েছিল পর্তুগাল। সেই বিশ্বকাপের স্কোয়াডের বেশিরভাগই আছেন ইউরোর দলে। চল্লিশোর্ধ পেপেকেও দলে রেখেছন মার্তিনেজ। ২০১৬ সালের ইউরো বিজয়ী দলের রোনালদো-পেপে ছাড়াও আছেন আরেকজন, রুই পাত্রিসিও।

ইউরোয় ‘এফ’ গ্রুপে পর্তুগালের প্রতিপক্ষ তুরস্ক, জর্জিয়া ও চেক প্রজাতন্ত্র। ১৮ জুন বাংলাদেশ সময় রাত ১টায় লাইপজিগে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ২০১৬ সালে শিরোপাজয়ী পর্তুগাল।

২২ জুন তুরস্ক এবং ২৭ জুন জর্জিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হবে পর্তুগালের গ্রুপ পর্যায়ের খেলা।

;