আর্সেনালের বছরের প্রথম জয়ে ছয়ে নামল ম্যানইউ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
জয় পেয়েছে আর্সেনাল

জয় পেয়েছে আর্সেনাল

  • Font increase
  • Font Decrease

ম্যাচের একমাত্র গোলটি করেন গ্যাব্রিয়েল। আর গ্যাব্রিয়েল মার্টিনেল্লি পান অনাকাঙ্ক্ষিত লাল কার্ড। কিন্তু তারপরও আর্সেনাল ১-০ গোলে হারিয়েছে উলভারহ্যাম্পটনকে। ২০২২ সালে এটাই গানারদের প্রথম জয়। 

আলেকজান্দ্রে ল্যাকাজেটের ফ্লিক থেকে বল পেয়ে প্রথমার্ধে ম্যাচের একমাত্র জয়সূচক গোলটি করেন ডিফেন্ডার গ্যাব্রিয়েল। অক্টোবরের পর প্রিমিয়ার লিগে প্রথমার্ধে এই প্রথম গোল হজম করল উলভস। আর ৪০ দিন পর গোলের দেখা পেল আর্সেনাল।

আর্সেনাল ফরওয়ার্ড মার্টিনেল্লি দ্বিতীয়ার্ধে কয়েক সেকেন্ডের ব্যবধানে দেখেন দুটি হলুদ কার্ড। প্রথমবার হলুদ কার্ড পান থ্রো ইনের নিয়ম ভেঙে। দ্বিতীয়বার চিকুইনহোকে বাজেভাবে ফাউল করে। 

গত ছয় ম্যাচের মধ্যে প্রথম জয় ছিনিয়ে নিয়ে ইংলিশ লিগের পয়েন্ট তালিকার পাঁচে উঠে গেছে আর্সেনাল। ফলে ছয়ে নেমে এসেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যানইউ। আর লিগে টানা চার জয়ের সুযোগ থেকে বঞ্চিত হলো উলভস। 

   

ফিলিস্তিনের ক্রীড়াবিদদের সুখবর দিল অলিম্পিক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর দেশটিকে অলিম্পিক সব টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করে। কিন্তু ফিলিস্তিনের গাজায় ভয়াবহ ধ্বংসযজ্ঞ চালানোর পরও ইসরায়েলের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক পদক্ষেপ নেয়নি তারা। এই কারণে বিভিন্ন মহল থেকে ‘ডাবল স্ট্যান্ডার্ড’-এর অভিযোগ ওঠে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) বিরুদ্ধে। সে অভিযোগের মুখেই এবার প্যারিস অলিম্পিকে অংশগ্রহণের বিষয়ে ফিলিস্তিনি ক্রীড়াবিদদের সুখবর দিয়েছে সংস্থাটি।

বার্তা সংস্থা এএফপি জানাচ্ছে, গত শুক্রবার (২৬ এপ্রিল) আইওসির সভাপতি টমাস বাখ প্যারিস অলিম্পিকে ফিলিস্তিনি ক্রীড়াবিদদের অংশগ্রহণের ব্যাপারে গুরুত্বপূর্ণ ঘোষণা দিয়েছেন। তার কথা অনুযায়ী, প্যারিস অলিম্পিকে যদি ফিলিস্তিনের কোনো ক্রীড়াবিদ সাধারণ প্রক্রিয়ায় অংশ নেয়ার সুযোগ নাও পান, তবু দেশটির ৬ থেকে ৮ জন ক্রীড়াবিদকে মূল আসরে অংশ নেয়ার সুযোগ করে দেবে আইওসি।

সুইজারল্যান্ডের লজানে অলিম্পিক সদরদপ্তরে দেয়া সাক্ষাৎকারে বাখ বলেন, ‘আমরা প্রতিশ্রুতি দিয়েছি যে ফিলিস্তিনের কোনো ক্রীড়াবিদই যদি মাঠের খেলা দিয়ে অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন না করতে পারে, তবু ফিলিস্তিনের জাতীয় অলিম্পিক কমিটি আমন্ত্রণের মাধ্যমে লাভবান হবে।’

বাখ এও জানিয়েছেন যে, গাজায় যুদ্ধ শুরু পর থেকেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বিভিন্নভাবে খেলোয়াড়দের অনুশীলন চালিয়ে যাওয়া এবং বাছাইয়ে অংশ নেয়ার ক্ষেত্রে সহায়তা করে এসেছে।

;

শাহরুখের কাটা ঘায়ে নুনের ছিটা প্রীতি জিনতার দলের শশাঙ্কের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে ২৬১ রান করেও পাত্তা পায়নি কলকাতা নাইট রাইডার্স। ৮ বল আর ৮ উইকেট হাতে রেখেই জয়ের দেখা পেয়ে যায় পাঞ্জাব কিংস। ম্যাচের শেষদিকে পাঞ্জাবের হয়ে ব্যাট হাতে ঝড় তোলেন শশাঙ্ক ২৮ বলে ২ চারের সঙ্গে ৮ ছক্কায় ৬৮ রানের হার না মানা ইনিংস খেলে পাঞ্জাবকে এনে দেন ইতিহাসগড়া জয়। 

ম্যাচের পর কলকাতার মালিক শাহরুখ খানের কাটা ঘায়ে নুনের ছিটাও দিয়েছেন আরেক বলিউড তারকা প্রীতি জিনতার দলে খেলা এই তরুণ ক্রিকেটার।

পাঞ্জাব কিংসের এক্স-এ (সাবেক টুইটার) পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, শাহরুখের দুই হাত দুই দিকে ছড়িয়ে দেয়া সিগনেচার পোজ দিচ্ছেন শশাঙ্ক। ব্যাকগ্রাউন্ডে শাহরুখ খানের আইকনিক সিনেমা দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র গান।

শুধু শশাঙ্কই নন, শাহরুখের দল কলকাতার বোলারদের শাসন করেছেন ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো এবং প্রভসিমরান সিংও। ৪৮ বলে ১০৮ রানে অপরাজিত থেকে পাঞ্জাবকে জিতিয়ে মাঠ ছেড়েছেন বেয়ারস্টো। আর ২৬২ রান তাড়ায় ২০ বলে ৫৪ রান করে পাঞ্জাবকে শুরুতেই ছন্দ এনে দেন প্রভসিমরান সিং।

;

বোলারদের বাঁচান, বললেন অশ্বিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে চলতি আসরে প্রায় প্রতিম্যাচেই দেখা যাচ্ছে রানপাহাড়। গতরাতে কলকাতা-পাঞ্জাব ম্যাচেও সর্বোচ্চ রানে তাড়া করার বিশ্বরেকর্ড গড়ে ব্যাটিং দাপটে ম্যাচ জিতে নিল পাঞ্জাব। এরকম ‘ব্যাটিং নির্ভর’ ম্যাচ যেখানে বোলারদের আগের মত বড় ভূমিকা পালন করতে দেখা যাচ্ছে না, এই বিষয়টি ক্রিকেটের সৌন্দর্যকে নষ্ট করছে বলেও মতবাদ দিচ্ছেন অনেক বিশ্লেষক এবং ক্রিকেটের দর্শকরা।

কলকাতার দেওয়া ২৬২ রানের লক্ষ্য ৮ বল ও ৮ উইকেট হাতে রেখেই টপকে গেছে পাঞ্জাব। এই ম্যাচের পর নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ পোস্ট দিয়েছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। সাম্প্রতিক সময়ে বোলারদের অসহায়ত্ব এবং মার খেতে দেখে এ বিষয়ে নিজের মনোভাব জানিয়েছেন তিনি।

পোস্ট দিয়ে তিনি লিখেছেন, ‘অনুগ্রহ করে কেউ বোলারদের বাঁচান।‘ এই কথাটা লেখার পাশাপাশি অশ্বিন ‘এসওএস’ শব্দটিও তিনবার লিখেছেন। এই ইংরেজি শব্দটি দিয়ে বোঝায়-‘সেভ আওয়ার সোলস।’ অর্থাৎ আমাদের জীবন বাঁচাও। সাধারণত বিপদে পড়লে জীবন বাঁচাতে এই সংকেত ব্যবহার করা হয়।

পাঞ্জাব যখন গতকাল নিজেদের জয় প্রায় নিশ্চিতই করে ফেলেছিল, সেসময় বিস্ময়ের সঙ্গে অশ্বিন আরও একটি পোস্ট দিয়ে লিখেছেন, ‘টি–টোয়েন্টি ম্যাচে ২৬০‍+ রান তাড়া করতে নেমে সর্বশেষ ২ ওভারেই প্রতি বলে বলে রান উঠেছে। এটা হজম করতেও সময় লাগে।’

এই পোস্টগুলো দিয়ে মূলত তিনি বুঝিয়েছেন যে বোলারদের বর্তমান পরিস্থিতি খুব একটা ভাল নেই। প্রতি ম্যাচেই ব্যাটারদের কাছে নাস্তানাবুদ হচ্ছেন বোলাররা। আগে যেমন ক্রিকেটটা ব্যাটিং এবং বোলিং উভয় ক্ষেত্রেই নৈপুণ্য দেখানোর সুযোগ ও সম্ভাবনা ছিল, এখন পরিস্থিতি তেমনটা নেই। এখন বোলারদের থেকে ব্যাটারদের কৃতিত্বটাই বেশি চোখে পড়ছে এবং বাস্তবেও বোলারদের থেকে ব্যাটারদের দাপটই বেশি।

অশ্বিন এবারের আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন। ৮ ম্যাচে ৭ জয়ের সঙ্গে পয়েন্ট তালিকার শীর্ষে আছে তারা। ব্যাটারদের তাণ্ডবে বর্তমানে বোলাররা যেখানে অপদস্ত, এমন সময়ে অশ্বিন বেশ নিরাপদ অবস্থানেই আছেন। ৭ ম্যাচে মাত্র ১টি উইকেট শিকার করলেও তার ইকোনমি রেট ৮.৮৯।

;

আবারও প্রিমিয়ার লিগে লেস্টার সিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফুটবল সমর্থকদের মনে ২০১৫-১৬ মৌসুমটা যেন গেঁথে আছে। কারণটা হচ্ছে লেস্টার সিটি। প্রিমিয়ার লিগের শক্তিশালী সব দলকে হারিয়ে এবং সবাইকে অবাক করে দিয়ে সেই মৌসুমের শিরোপাটি তুলে নিয়েছিল এই দলটি।

ইতিহাস গড়া এই দলটি গত মৌসুমে প্রিমিয়ার লিগ পয়েন্ট টেবিলের ১৮তম স্থানে থেকে শেষ করায় তাদেরকে নেমে যেতে হয়েছিল দ্বিতীয় স্তরে। চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে তাই দেখা যায়নি লেস্টার সিটিকে। তবে গতরাতে কুইন্স পার্ক রেঞ্জার্সের সঙ্গে লিডস ইউনাইটেড এক হালি গোল গজম করে হারায় নিশ্চিত হয়েছে লেস্টার সিটির প্রিমিয়ার লিগে ফিরে আসা।

ইএফএল চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় বর্তমানে শীর্ষস্থান দখল করে আছে লেস্টার সিটি। ৪৪ ম্যাচে তাদের পয়েন্ট ৯৪। দুইয়ে থাকা লিডসের পয়েন্ট ৪৫ ম্যাচে ৯০। লিডসের বাকি আছে একটি ম্যাচ। সে ম্যাচে পূর্ণ পয়েন্ট পেলেও লেস্টারকে টপকানো আর সম্ভব নয় তাদের পক্ষে।

এপ্রিলের ৩০ তারিখ প্রেস্টনের বিপক্ষে ম্যাচে জয় তুলে নিতে পারলে আনুষ্ঠানিকভাবে ২০২৪-২৫ মৌসুমে লেস্টারের ইংলিশ প্রিমিয়ার লিগে জায়গা নিশ্চিত হবে। যদিও তার আগেই উদযাপনে মাততে দেখা যাচ্ছে লেস্টারের খেলোয়াড়দের। শহরের রাস্তায় সমর্থকরা নেমে এসেছেন পতাকা-প্ল্যাকার্ড, নেচে-গেয়ে আনন্দ করছে তারা। দলের প্রত্যাবর্তনের এই উদযাপনের ভিডিও-ছবি নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছে লেস্টার সিটি।

;