অস্ট্রেলিয়ার বিপক্ষে উইন্ডিজের পুঁজি ১৫৭



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
এই ম্যাচ খেলেই অবসরে যাচ্ছেন ডোয়াইন ব্রাভো

এই ম্যাচ খেলেই অবসরে যাচ্ছেন ডোয়াইন ব্রাভো

  • Font increase
  • Font Decrease

দাপুটে ব্যাটিং করলেন কাইরন পোলার্ড। ফিফটির কাছাকাছি গিয়েও পারলেন না। ক্যারিবিয়ান ক্যাপ্টেন অর্ধ-শতক না পেলেও তার দল পেয়েছে লড়াকু পুঁজি। ৭ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১৫৭ রান সংগহ করেছে ওয়েস্ট ইন্ডিজ।

ছয় রানের জন্য ফিফটি মিস করেন পোলার্ড। ৩১ বলে ৪ বাউন্ডারি ও এক ছক্কায় ৪৪ রানের অধিনায়কোচিতেএক ইনিংস খেলেন তিনি। তার চমৎকার ব্যাটিংয়ের ওপর ভর করে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে ১৫৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে উইন্ডিজ।

পোলার্ডের সঙ্গে ওপেনার এভিন লুইস ২৯ ও  শিমরন হেমায়ার ২৭ রান যোগ করেন দলীয় স্কোরে। আন্দ্রে রাসেলের ব্যাট থেকে আসে ১৮*। ১৫ করেন আরেক ওপেনার ক্রিস গেইল। আর ডোয়াইন ব্রাভো এনে দেন ১০ রান।

অস্ট্রেলিয়ার হয়ে জশ হ্যাজলউড একাই শিকার করেন ৪ উইকেট। একটি করে উইকেট নেন মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও অ্যাডাম জাম্পা।

আবুধাবীর শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে তার আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন অ্যারোন ফিঞ্চ।

   

বিশ্বকাপের আগে কোচ চায় ভারত, আবেদন করতে পারবেন দ্রাবিড়ও!



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের অন্যতম খ্যাতনামা ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে প্রধান কোচের ভূমিকায় বসিয়ে যান তখনকার বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলী। ২০২১ সালের নভেম্বরে ভারতের প্রধান কোচের ভূমিকায় বসার পর একমাত্র এশিয়া কাপ ব্যতীত আর কোনো শিরোপা এনে দিতে পারেননি তিনি। স্বাভাবিকভাবেই তাই তার সঙ্গে নতুন করে আর চুক্তিতে যেতে চাচ্ছে না ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নতুন কোচ নিয়োগের ঘোষণা দিয়েছে বিসিসিআই।

সবশেষ ভারত বিশ্বকাপেই মেয়াদ শেষ হয়েছিল দ্রাবিড়ের। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সামনে নতুন করে আর কাউকে নিয়োগ দেয়নি ভারত। দ্রাবিড়কে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রেখে দেওয়া হয়। সেই বিশ্বকাপের পরই মেয়াদ শেষ তার। তখন নতুন কোচ চায় ভারতের। আর সেই কাজটি এগিয়ে রাখতে চাইছে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। তবে নতুন মেয়াদের দ্রাবিড়ের কোচ হওয়ার সুযোগ আছে বলে জানিয়েছেন তিনি।

জয় শাহ বলেন, ‘আমরা আগামী কয়েক দিনের মধ্যে কোচ নিয়োগের আবেদনের জন্য আহ্বান জানাব। কেননা, রাহুলের মেয়াদ জুনেই শেষ হচ্ছে। তবে তিনি যদি আবেদন করতে চান, তাহলে তিনিও করতে পারেন।’ প্রধান কোচের সহকারী হবে কারা সেটি নিয়েও ভেবে রেখেছে বিসিসিআই। নতুন প্রধান কোচের সঙ্গে আলোচনা করেই কোচিং স্টাফের বাকি সদস্যদের চূড়ান্ত করতে চায় বিসিসিআই।

নতুন কোচ হিসেবে বিদেশী কারো আসার সম্ভাবনাকেও উড়িয়ে দিচ্ছেন না জয় শাহ। তিনি বলেন, ‘নতুন কোচ দেশীয় হবেন না বিদেশী কেউ হবেন তা আমরা এখনই বলতে পারছি না। ওটা ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির ওপর নির্ভর করছে।’ ভিন্ন ভিন্ন ফরম্যাটের জন্য ভিন্ন কোচের ইঙ্গিতও দিচ্ছে বিসিসিআই।

;

শান্তদের নজর এবার হোয়াইটওয়াশে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটা চট্টগ্রামেই নিশ্চিত করে ঢাকায় ফিরেছে শান্ত-হৃদয়রা। শুরুর তিন ম্যাচের তিনটিতেই জিতে ব্যবধানটা এখন ৩-০। এতে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে স্বাগতিকদের লক্ষ্য এবার হোয়াইটওয়াশে, দেশের প্রেক্ষাপটে যেটিকে অনেক বাংলাওয়াশ নামেই চেনে। 

সিরিজের বাকি দুই ম্যাচ ঢাকায়, মিরপুরের হোম অব ক্রিকেটে। যেখানে সিরিজের চতুর্থ ম্যাচে আজ (শুক্রবার) মাঠে নামবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। 

এদিকে সিরিজের শেষ দুই ম্যাচের দলে ফিরেছেন সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার। এতে জায়গা হারিয়েছেন সিরিজে কোনো ম্যাচ না খেলা পারভেজ হোসেন ইমন ও আফিফ হোসেন, শেষ দুই ম্যাচে বিশ্রাম পেয়েছেন পেসার শরিফুল ইসলাম। 

সিরিজের প্রথম দুই ম্যাচে যথাক্রমে ৮ ও ৬ উইকেটের বড় ব্যবধানে জিতেছেন বাংলাদেশ। পরের তৃতীয় ম্যাচে আগে ব্যাটিং করে ১৬৬ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য দাঁড় করায় স্বাগতিকরা। সেখানে আরও একবার জিম্বাবুয়ের টপ-অর্ডারদের ব্যর্থতার দিনে টেল-অ্যান্ডাররা দেখান দৃঢ়তা। এতে একসময় হারের শঙ্কা জাগলেও শেষ পর্যন্ত ৯ রানে জিতে ৩-০ ব্যবধানে সিরিজটা নিজেদের করেন নেয় নাজমুল হোসেন শান্তর দল। 

দলে পরিবর্তন আসার এদিন একাদশে একাধিক পরিবর্তনের রয়েছে সম্ভাবনা। আগের তিন ম্যাচে ছন্দহীন ব্যাটিংয়ে জায়গা হারাতে পারেন লিটন দাস, তার পরিবর্তে একাদশে দেখা মিলতে পারে সৌম্য সরকারের। এদিকে সাকিবসহ মুস্তাফিজকেও দেখা যেতে পারে একাদশে। এতে জায়গা হারাতে পারেন তানভীর ইসলাম ও তানজিম হাসান সাকিব। 

চতুর্থ টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ মুস্তাফিজুর রহমান। 

;

কিউইদের বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে অবসরের ঘোষণা মানরোর 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০১৬ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে স্রেফ ১৪ বলে ফিফটি হাঁকিয়েছিলেন নিউজিল্যান্ডের কলিন মানরো। যা কিউইদের স্বল্প ফরম্যাটে ক্রিকেটে এখন পর্যন্ত সবচেয়ে কম বলে ফিফটির কীর্তি এবং বিশ্ব দরবারের যেটি যৌথভাবে চতুর্থ দ্রুততম। পরে ২০১৮ সালে ওয়ানডেতে ৪৭ বলে করেছিলেন সেঞ্চুরি। যেটি সেই সময়ে কোনো কিউই ব্যাটারের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড ছিল।  

বিশ্বজুড়ে ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও নিয়মিত মুখ তিনি। তবে ক্যারিয়ারের শুরু থেকেই সবার নজরকাড়া এই বাঁহাতি ব্যাটার আন্তর্জাতিক সবশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে খেলেছেন আন্তর্জাতিক ম্যাচে। আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে চার বছর চার মাস পর জাতীয় দলের ফেরার আশায় ছিলেন মানরো। তবে দুই সপ্তাহ আগে ঘোষণা করা কিউইদের বিশ্বকাপ দলে জায়গা হয়নি তার। আর এতেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন এই ৩৭ বছর বয়সী ক্রিকেটার। 

বিশ্বকাপের দল ঘোষণার আগে নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড জানিয়েছিলেন, দল বাছাইয়ের আলোচনায় আছে মানরো। তবে শেষ পর্যন্ত দলে জায়গা হয়নি তার। 

১টি টেস্ট, ৫৭টি ওয়ানডে ও ৬৫টি মিলিয়ে কিউইদের হয়ে মোট ১২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মানরো। ২০১২ সালে শুরু হওয়া ক্যারিয়ারটা শেষ করলেন এক যুগ পরে এসে। নিজের বিদায়ী ঘোষণায় মানরো বলেন, ‘ব্ল্যাক ক্যাপদের হয়ে খেলাটা আমার ক্যারিয়ারে সবচেয়ে বড় অর্জন। সেই জার্সি পরার চেয়ে অন্য কিছুতে আমি এতো গর্ববোধ করিনি।’

জাতীয় দলে ফেরার আশায় অনেকদিন ধরেই ছিলেন তিনি। বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে কোনো আক্ষেপের কথা শোনাননি, তবে অবসর নেওয়ার সঠিক সময়টা এখনই বলে মনে করছেন মানরো।, ‘যদিও জাতীয় দলের হয়ে অনেক দিন খেলা হয়নি। তবে ফ্র্যাঞ্চাইজি টিটোয়েন্টির ফর্ম দিয়ে জাতীয় দলে ফেরার আশা আমি কখনোই ছাড়িনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পরিপ্রেক্ষিতে এই অধ্যায়টা আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেওয়ার এখনই সঠিক সময়।’ 

তিন ফরম্যাট মিলিয়ে ৩০১০ রান করেছেন মানরো। যার মধ্যে ১৯টি ফিফটি ছাড়াও আছে তিনটি সেঞ্চুরি। সেই তিনটি সেঞ্চুরিই হাঁকিয়েছেন টি-টোয়েন্টিতে। এমনকি কিউইদের হয়ে সর্বোচ্চ তিনটি টি-টোয়েন্টি সেঞ্চুরির মালিকও তিনিই। মানরো ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও খেলেছেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। সেবার নাটকীয় ফাইনাল হেরে রানার্স-আপ হয়েছিল নিউজিল্যান্ড। 

;

ইতিহাস গড়ে ইউরোপা লিগের ফাইনালে লেভারকুসেন 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা ইউরোপা লিগের সেমির ফিরতি লেগের যোগ করা সময়ে পৌঁছেও রোমার বিপক্ষে ২-১ ব্যবধানে পিছিয়ে ছিল বায়ার লেভারকুসেন। অবশ্য দুই লেগ মিলিয়ে তখনও ৩-২ ব্যবধানে এগিয়ে জার্মান জায়ান্টরা। ফিরতি লেগে সেই ব্যবধানে হারলেও তাই ফাইনালে উঠে যেত জাবি আলোনসোর দল। তবে ভেঙে যেত লেভারকুসেনের অপরাজিত যাত্রা। সেটি হতে দিলেন না জোসিপ স্টানিসিচ। যোগ সময়ের একদম শেষ মুহূর্তে বদলি নামা এই ক্রোয়েট ডিফেন্ডারের গোলে ৪৯ ম্যাচে অপরাজিত থাকল জার্মান ক্লাবটি। 

ঘরের মাঠে ফিরতি লেগে ২-২ ব্যবধানের ড্রয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে ফাইনালে পৌঁছাল লেভারকুসেন। আগের লেগের রোমার মাঠে ২-০ ব্যবধানে জিতেছিল তারা। এদিকে আরেক সেমিতে ফেঞ্চ ক্লাব মার্শেইকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে ফাইনালে পৌঁছেছে আতালান্তা। 

ইতালিয়ান শীর্ষ লিগ সেরি আর এই ক্লাবের বিপক্ষেই আগামী ২৩ মে ইউরোপা লিগের শিরোপার লড়াইয়ে নামবে লেভারকুসেন। তার এক দিন পরই ২৫ মে ডিএফবি-পোকাল যেটি জার্মান কাপ হিসেবেও পরিচিত, সেখানে কাইজারস্লাটার্নের বিপক্ষে ফাইনালে খেলবে তারা। এতে বুন্দেসলিগা শিরোপার পর সামনে আরও দুটি শিরোপা জয়ের সম্ভাবনা জাবি আলোনসোর দলটির। 

এদিকে গত সপ্তাহে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ৫-১ ব্যবধানের বিশাল জয়ে টানা ৪৮ ম্যাচে অপরাজিত থেকে বেনফিকার ৫৯ বছর আগে গড়া রেকর্ড স্পর্শ করে লেভারকুজেন। ১৯৬৩ থেকে ১৯৬৫ পর্যন্ত টানা ৪৮ ম্যাচে অপরাজিত ছিল পর্তুগিজ ক্লাবটি। যা এখন পর্যন্ত কোনো ইউরোপিয়ান ক্লাবের সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। বেনফিকাকে ছাড়িয়ে তাই ৪৯ ম্যাচে অপরাজিত থেকে ইউরোপিয়ান ক্লাব হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত রেকর্ড এখন লেভারকুসেনের। 

বে অ্যারেনার গতরাতের ম্যাচে আর্জেন্টাইন তারকা মিডফিল্ডার লেয়ান্দ্র পারেদেরসের জোড়া পেনাল্টির গোলের ম্যাচের ৬৬ মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে যায় রোমা। তবে ৮২তম মিনিটে এসে ইতালিয়ান ক্লাবটির ভুলে ব্যবধান কমায় লেভারকুসেন। সেখানে আত্মঘাতী গোল করে বসেন জানলুকা মানচিনি। পরে যোগ করা সময়ে ৯০+৭ মিনিটে স্টানিসিচের গোলে ফাইনাল নিশ্চিত করে অপরাজিত যাত্রার রেকর্ডের উদযাপনে মাতে বুন্দেসলিগার বর্তমান চ্যাম্পিয়নরা।  

;