ইতিহাস গড়ে ইউরোপা লিগের ফাইনালে লেভারকুসেন 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা ইউরোপা লিগের সেমির ফিরতি লেগের যোগ করা সময়ে পৌঁছেও রোমার বিপক্ষে ২-১ ব্যবধানে পিছিয়ে ছিল বায়ার লেভারকুসেন। অবশ্য দুই লেগ মিলিয়ে তখনও ৩-২ ব্যবধানে এগিয়ে জার্মান জায়ান্টরা। ফিরতি লেগে সেই ব্যবধানে হারলেও তাই ফাইনালে উঠে যেত জাবি আলোনসোর দল। তবে ভেঙে যেত লেভারকুসেনের অপরাজিত যাত্রা। সেটি হতে দিলেন না জোসিপ স্টানিসিচ। যোগ সময়ের একদম শেষ মুহূর্তে বদলি নামা এই ক্রোয়েট ডিফেন্ডারের গোলে ৪৯ ম্যাচে অপরাজিত থাকল জার্মান ক্লাবটি। 

ঘরের মাঠে ফিরতি লেগে ২-২ ব্যবধানের ড্রয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে ফাইনালে পৌঁছাল লেভারকুসেন। আগের লেগের রোমার মাঠে ২-০ ব্যবধানে জিতেছিল তারা। এদিকে আরেক সেমিতে ফেঞ্চ ক্লাব মার্শেইকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে ফাইনালে পৌঁছেছে আতালান্তা। 

ইতালিয়ান শীর্ষ লিগ সেরি আর এই ক্লাবের বিপক্ষেই আগামী ২৩ মে ইউরোপা লিগের শিরোপার লড়াইয়ে নামবে লেভারকুসেন। তার এক দিন পরই ২৫ মে ডিএফবি-পোকাল যেটি জার্মান কাপ হিসেবেও পরিচিত, সেখানে কাইজারস্লাটার্নের বিপক্ষে ফাইনালে খেলবে তারা। এতে বুন্দেসলিগা শিরোপার পর সামনে আরও দুটি শিরোপা জয়ের সম্ভাবনা জাবি আলোনসোর দলটির। 

এদিকে গত সপ্তাহে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ৫-১ ব্যবধানের বিশাল জয়ে টানা ৪৮ ম্যাচে অপরাজিত থেকে বেনফিকার ৫৯ বছর আগে গড়া রেকর্ড স্পর্শ করে লেভারকুজেন। ১৯৬৩ থেকে ১৯৬৫ পর্যন্ত টানা ৪৮ ম্যাচে অপরাজিত ছিল পর্তুগিজ ক্লাবটি। যা এখন পর্যন্ত কোনো ইউরোপিয়ান ক্লাবের সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। বেনফিকাকে ছাড়িয়ে তাই ৪৯ ম্যাচে অপরাজিত থেকে ইউরোপিয়ান ক্লাব হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত রেকর্ড এখন লেভারকুসেনের। 

বে অ্যারেনার গতরাতের ম্যাচে আর্জেন্টাইন তারকা মিডফিল্ডার লেয়ান্দ্র পারেদেরসের জোড়া পেনাল্টির গোলের ম্যাচের ৬৬ মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে যায় রোমা। তবে ৮২তম মিনিটে এসে ইতালিয়ান ক্লাবটির ভুলে ব্যবধান কমায় লেভারকুসেন। সেখানে আত্মঘাতী গোল করে বসেন জানলুকা মানচিনি। পরে যোগ করা সময়ে ৯০+৭ মিনিটে স্টানিসিচের গোলে ফাইনাল নিশ্চিত করে অপরাজিত যাত্রার রেকর্ডের উদযাপনে মাতে বুন্দেসলিগার বর্তমান চ্যাম্পিয়নরা।  

   

২৫ ক্রিকেটারকে নিয়ে শুরু হচ্ছে এইচপি ক্যাম্প



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ বিরতির পর আবার শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) ক্যাম্প। মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া ক্যাম্পের জন্য আজ (সোমবার) এইচপির ক্যাম্পে ডাক পাওয়া ২৫ ক্রিকেটার রিপোর্ট করেছেন।

চলতি বছরে অনুষ্ঠিত বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) পারফর্ম করা ক্রিকেটারদের মধ্য থেকে সেরা ২৫ জনকে নিয়ে হবে এই ক্যাম্প। বিশেষ করে অনূর্ধ্ব-১৯ পর্যায় থেকেই বেশিরভাগ ক্রিকেটার এই ক্যাম্পে সুযোগ পাচ্ছেন।

বিসিবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, এইচপির ক্যাম্পে ক্রিকেটারদের ক্রিকেটীয় অনুশীলনের বাইরেও প্লেয়িং কন্ডিশন, গণমাধ্যমের সঙ্গে যোগাযোগ, ইংরেজি ভাষায় দক্ষতা, আইন সম্পর্কে ধারণা, পুষ্টি ও খাদ্যাভ্যাস এবং দুর্নীতি বিরোধী গাইডলাইন নিয়ে সম্যক ধারণা দেয়া হবে।

আগামীকাল শুরু হয়ে ১৫ জুন পর্যন্ত তাত্ত্বিক বিষয় নিয়ে এসব কোর্স চলবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর রাজশাহী ও বগুড়ায় স্কিল ট্রেনিং ও ম্যাচ অনুশীলন করবেন ক্রিকেটাররা। সেখানে ম্যাচ সিনারিও অনুশীলন, নিজেদের মধ্যে ভাগ হয়ে ম্যাচ খেলবেন ক্রিকেটাররা। এই দুই পর্ব শেষে বাংলাদেশ 'এ' ও বাংলাদেশ টাইগার্সের বিপক্ষে ম্যাচ খেলারও কথা রয়েছে এইচপির।

এইচপি ক্যাম্পে ডাক পাওয়া ২৫ ক্রিকেটার

আশিকুর রহমান শিবলি, প্রীতম কুমার, নাঈম হোসেন সাকিব, মাহফিজুর ইসলাম, জিসান আলম, হাবিবুর রহমান সোহান, আব্দুল্লাহ আল মামুন, রিপন মণ্ডল, প্রান্তিক নওরোজ নাবিল, খালিদ হাসান, আরিফুল ইসলাম, রোহানত দৌলা বর্ষণ, এসএম মেহরব হাসান, আইচ মোল্লাহ, আহরার আমিন, শিহাব জেমস, অমিত হাসান, মাহফুজুর রহমান রাব্বী, শেখ পারভেজ জীবন, রাকিবুল হাসান, ওয়াসি সিদ্দিকি, মেহেদী হাসান, রুয়েল মিয়া, রিপন মণ্ডল ও আশিকুর জামান

;

আর্জেন্টিনার কোপার প্রাথমিক দলে বড় চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে যুক্তরাষ্ট্রে দুই প্রীতি ম্যাচ এবং কোপা আমেরিকার জন্য বড় চমক দিয়ে প্রাথমিক দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। চোট থেকে সেরে উঠে আর্জেন্টিনা দলে ফিরেছেন অধিনায়ক লিওনেল মেসি। তবে ২৬ সদস্যের প্রাথমিক দলে জায়গা হয়নি বিশ্বকাপজয়ী তারকা ফুটবলার পাউলো দিবালার।

কোপা আমেরিকার আগে আগামী ১০ জুন ইকুয়েডর এবং ১৪ জুন গুয়াতেমালার বিপক্ষে যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচ খেলার কথা রয়েছে আর্জেন্টিনার। এরপর ২১ জুন কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে আর্জেন্টিনার কোপা আমেরিকা মিশন।

সেই দুই প্রীতি ম্যাচ এবং কোপার প্রাথমিক দলে ২৬ ফুটবলার থাকলেও কোপা আমেরিকার চূড়ান্ত দলে স্কোয়াড ২৩ জনে নামিয়ে আনা হবে।

লিওনেল মেসি ছাড়াও আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের বেশিরভাগ ফুটবলারই কোপা আমেরিকার প্রাথমিক দলে সুযোগ পেয়েছেন। চোটাঘাত কাটিয়ে দলে ফিরেছেন ডিফেন্ডার লিসান্দ্রো মার্তিনেস।

এছাড়া দলে বেশ কয়েকজন তরুণ ফুটবলারকেও সুযোগ করে দিয়েছেন কোচ লিওনেল স্কালোনি। জুভেন্টাসের ভালেন্তিন কার্বোনি, ব্রাইটনের ভালেন্তিন বার্কো, ম্যানচেস্টার ইউনাইটেডের আলেহান্দ্রো গারনাচোরা কোপা আমেরিকার প্রাথমিক দলে ডাক পেয়েছেন।

কোপা আমেরিকায় এবার গ্রুপ ‘এ’তে রয়েছে আর্জেন্টিনা। এই গ্রুপে মেসিদের সঙ্গী কানাডা, পেরু ও চিলি।

আর্জেন্টিনার ২৬ সদস্যের দল

লিওনেল মেসি, আনহেল দি মারিয়া, ফ্রাঙ্কো আরমানি, জেরোনিমো রুয়ি, এমিলিয়ানো মার্তিনেস, গনসালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, লিওনার্দো বালের্দি, ক্রিস্তিয়ান রোমেরো, হেরমান পেতসেয়া, লুকাস মার্তিনেস কোয়ার্তা, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেস, মার্কোস আকুনিয়া, নিকোলাস তাগলিয়াফিকো, ভালেন্তিন বার্কো, গিদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো পারেদেস, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, রদ্রিগো দে পল, এজেকিয়েল পালাসিওস, এনজো ফার্নান্দেস, জিওভানি লো চেলসো, ভালেন্তিন কার্বোনি, আনহেল কোরেয়া, আলেহান্দ্রো গারনাচো, নিকোলাস গনসালেস, লাউতারো মার্তিনেস ও হুলিয়ান আলভারেস

;

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী কোচকে নিয়োগ দিল পাপুয়া নিউ গিনি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিল সিমন্সের অধীনে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করেছিল ওয়েস্ট ইন্ডিজ। আবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরছেন এই কোচ, তবে ওয়েস্ট ইন্ডিজের ডাগআউটে নয়। এবার ‘বিশেষজ্ঞ কোচ’ হিসেবে পাপুয়া নিউ গিনির বিশ্বকাপ বহরে যুক্ত হয়েছেন তিনি।

সিমন্সকে নিয়োগ দেয়ার ঘোষণা দিয়ে দেয়া বিবৃতিতে পাপুয়া নিউ গিনি ক্রিকেট বোর্ড জানায়, আসন্ন বিশ্বকাপের কন্ডিশনের সঙ্গে ভালো জানাশোনা থাকায় সিমন্সকে নিয়োগ দেয়া হয়েছে। উল্লেখ্য, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে সিমন্সের দেশ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। হেড কোচ তাতেন্দা তাইবুর সঙ্গে নিবিড়ভাবে কাজ করবেন তিনি।

পাপুয়া নিউ গিনির দায়িত্ব নিয়ে সিমন্স নিজের কাজের পরিধি সম্পর্কে অবহিত করেন সিমন্স, ‘পরামর্শক কোচ হিসেবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আমার খেলার অভিজ্ঞতা, যেসব ভেন্যুতে খেলা সেসব সম্পর্কে ধারণা দেয়া এবং কী করলে সেখানে সাফল্য আসবে-এসব নিয়েই আমাকে কাসজ করতে হবে।’

বিশ্বকাপে অংশ নিতে এরই মধ্যে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সেন্ট কিটসে পৌঁছে গেছে পাপুয়া নিউ গিনি দল। সেখানে তারা অনুশীলনের পাশাপাশি বেশকিছু অনানুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলবে। এরপর ওমান এবং নামিবিয়ার বিপক্ষে দুটি আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচও খেলার কথা রয়েছে তাদের।

বিশ্বকাপে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং উগান্ডার সঙ্গে গ্রুপ ‘সি’তে ঠাঁই হয়েছে পাপুয়া নিউ গিনির। ২ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন।

;

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড সম্পর্কে জানেন না মাশরাফি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২৬মে থেকে দেশের মাটিতে পর্দা উঠছে আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চতুর্থ আসরের। এই টুর্নামেন্ট উপলক্ষ্যে আজ (সোমবার) বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল বাংলাদেশ কাবাডি ফেডারেশন। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং জাতীয় সংসদের বর্তমান হুইপ মাশরাফি বিন মোর্ত্তজা।

জুনে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। স্বাগতিক দেশ হিসেবে এবার আছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এই টুর্নামেন্টের জন্য ১৫ সদস্যের দল নিয়ে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড নিয়ে মাশরাফির ভাবনা বা আশা কি এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘যেরকম খেলবে সেরকমই ফলাফল আসবে, এছাড়া আমার আর কিছু বলার নেই।‘

সংবাদ সম্মেলনের পর সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হন মাশরাফি। সেখানে তাকে বিশ্বকাপ দলটা এবার কেমন হয়েছে জিজ্ঞেস করা হলে অবাক হওয়ার মতো জবাব দেন তিনি। বিশ্বকাপ দলে কারা কারা আছেন সেটিই নাকি তিনি জানেন না। এমনকি দলের বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্বও নাকি তিনি সেভাবে পর্যবেক্ষণ করেননি।

দল কেমন হয়েছে সেটা পরিষ্কারভাবে না বললেও বাংলাদেশ দল এবার ভাল কিছু করে দেখাবে এমনটাই আশা করেন মাশরাফি, ‘স্কোয়াড দেখি নাই, জানি না আমি। বাংলাদেশের প্রত্যেকটা মানুষ আশা করছে যে বাংলাদেশ ভাল করবে। তো আমার প্রত্যাশা অবশ্যই ভিন্ন কিছু হবে না। কমন কিছু খেলোয়াড় দেখেছি, শুনেছি সোশ্যাল মিডিয়ায়, কিন্তু পুরো দল এখনো দেখি নাই।'

দলের অলরাউন্ডারদের প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে তিনি বলেছেন, ‘বাংলাদেশের অন্যতম ভরসার নাম সাকিব। সাবিককে নিয়ে আলাদা করে বলার কিছু নেই। সে সবসময় ভাল পারফর্মার, তার কাছে ভাল পারফরম্যান্স আশা করব।‘

;