ইসমাইল-শিরিন দ্রুততম মানব-মানবী



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ইসমাইল হোসেন ও  শিরিন আক্তার

ইসমাইল হোসেন ও শিরিন আক্তার

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ গেমসের দ্রুততম মানব হয়েছেন ইসমাইল হোসেন। ১০.৫০ সেকেন্ড সময় নিয়ে বাংলাদেশ নৌবাহিনীকে স্বর্ণ পদক এনে দেন তিনি। দ্রুততম মানবীর সম্মাননা পেয়েছেন শিরিন আক্তার। ১১.৬০ সেকেন্ড সময় নিয়ে প্রথমবারের মতো বাংলাদেশ গেমসের ১০০ মিটারে চ্যাম্পিয়ন হয়েছেন নৌবাহিনীর এ দৌড়বিদ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ট্র্যাকে শনিবার পুরুষদের ইভেন্টে নৌবাহিনীর আব্দুল রউফ জিতেছেন রৌপ্য। তার টাইমিং ১০.৬০ সেকেন্ড। আর বাংলাদেশ বিমানবাহিনীর নাইম ইসলাম ১০.৭০ সেকেন্ডে পেয়েছেন ব্রোঞ্জ।

অন্যদিকে মেয়েদের ইভেন্টে সেনাবাহিনীর শরীফা খাতুন ১১.৭০ সেকেন্ড সময় নিয়ে পেয়েছেন রৌপ্য। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) সোনিয়া আক্তার ১২.১০ সেকেন্ডে জিতেছেন ব্রোঞ্জ।

জাতীয় অ্যাথলেটিকসেও দ্রুততম মানব-মানবী হয়েছিলেন ইসমাইল ও শিবির। এবার বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসেও নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখলেন তারা।

   

মুস্তাফিজের পর পাথিরানাকেও হারিয়ে হতাশ চেন্নাই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে দারুণ সূচনা করেছিলেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান এবং শ্রীলঙ্কার মাহিশা পাথিরানা। দুইজনই ছিলেন একাদশের গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তাদের বোলিং তোপে প্রায় প্রতি ম্যাচেই কুপোকাত হয়েছে বিপক্ষ দলের ব্যাটাররা।

গত ১ মে চেন্নাইয়ের হয়ে নিজের শেষ ম্যাচটি খেলে দেশে ফেরত এসেছেন মুস্তাফিজ। এরপর পাথিরানাই ছিলেন চেন্নাইয়ের বোলিং ভরসার অন্যতম নাম। দিন তিনেক আগে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে নিজ দেশে ফেরত যান পাথিরানাও। চোট সারিয়ে উঠে চেন্নাইয়ের হয়ে আসরের শেষ ম্যাচগুলোতে দল তাকে পাবে এমন কিঞ্চিত আশায় ছিল সমর্থকরা।

তবে নতুন দুঃসংবাদ চেন্নাই টিম ম্যানেজমেন্টের কপালের ভাঁজ বাড়াচ্ছে। এবার নিশ্চিতভাবেই জানা গেল চলতি আইপিএলে আর ফেরার কোনো সম্ভাবনাই নেই পাথিরানার। নিজেই আনুষ্ঠানিকভাবে ঘোষণাটি দিয়েছেন এই লঙ্কান পেসার।

নিজ দেশে বসে নিজের অফিশিয়াল এক্স অ্যাকাউন্ট থেকে সংক্ষিপ্ত পোস্টে তিনি লিখেছেন, ‘বিদায় নেয়াটা কঠিন। এখন চেন্নাইয়ের ড্রেসিংরুমে আইপিএল শিরোপা দেখাই আমার একমাত্র ইচ্ছা। চেন্নাই থেকে যে ভালোবাসা পেয়েছি, দল থেকে যে আশীর্বাদ পেয়েছি তার জন্য সকলকে কৃতজ্ঞতা।‘

আইপিএলের এবারের আসরটা দারুণ কেটেছে পাথিরানার। ৬ ম্যাচে ১৩ উইকেট নিয়ে টুর্নামেন্টের উইকেটশিকারীদের তালিকায় উপরের দিকেই আছে তার নাম। পয়েন্ট তালিকায় চেন্নাই সুপার কিংস বর্তমানে আছে তিনে। ১১ ম্যাচে ৬ জয়ের সঙ্গে ১২ পয়েন্ট তাদের। প্লে-অফে খেলার সম্ভাবনা বেশ দারুণভাবেই ধরে রেখেছে ধোনির দল।

;

দুই অভিজ্ঞ মুখ নিয়ে স্কটিশদের বিশ্বকাপ দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল স্কটল্যান্ড। যেখানে দুইজন অভিজ্ঞ ক্রিকেটারকে স্কোয়াডে রাখা হয়েছে। তারা হলেন মাইকেল জোনস ও ব্র্যাড হোয়েল। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলে ছিলেন তারা।

এবার অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে রিচি ব্যারিংটনের ওপর। গত আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ক্রিকেট মহলে বেশ সাড়া ফেলেছিল স্কটল্যান্ড। এবার আরও বড় লক্ষ্য নিয়েই টুর্নামেন্ট শুরু করবে তারা। নিজেদের পারফরম্যান্সকে ছাড়িয়ে আরও ভালো কিছুই করে দেখাতে উদ্বুদ্ধ এই দল।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ড, নামিবিয়া, ওমান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে 'বি' গ্রুপে আছে স্কটল্যান্ড। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ৪ জুন বিশ্বকাপ মিশন শুরু হবে তাদের। এরপর যথাক্রমে ৬ জুন নামিবিয়া, ৯ জুন ওমান এবং ১৫ জুন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে তারা।

স্কটল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডঃ

রিচি ব্যারিংটন (অধিনায়ক), ম্যাথিউ ক্রস, ব্রাড কুরি, ক্রিস গ্রেভস, ওলই হ্যারিস, জ্যাক জার্ভিস, মাইকেল জোনস, মাইকেল লাস্ক, ব্রেন্ডন ম্যাকমুলেন, জর্জ মুনসে, সাফিয়ান শরিফ, ক্রিস সোলে, চার্লি টিয়ার, মার্ক ওয়াট ও ব্রাড হোয়েল।

;

লিটন দেশের অন্যতম সেরা ব্যাটার, বললেন সুজন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে নিয়ে সাম্প্রতিক সময়ে, বিশেষ করে ভারত বিশ্বকাপ থেকে যেসব আলোচনা-সমালোচনা হয়ে আসছে, তার মধ্যে উল্লেখযোগ্য হলো ব্যাটিং। বোলিং ও ফিল্ডিং বিভাগ নিয়ে বড় রকমের অভিযোগ না থাকলেও টাইগারদের ব্যাটিং দুর্দশা হয়ে আসছে প্রচুর অভিযোগ।

জিম্বাবুয়ের সঙ্গে চলমান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচের পর অধিনায়ক নাজমুল শান্তও অকপটে স্বীকার করেছেন এ কথা। দলের বোলারদের নিয়ে অসন্তুষ্টি প্রকাশ না পেলেও ব্যাটারদের উন্নতি করতে হবে বলে মেনে নিয়েছেন টাইগার অধিনায়ক। দলের দুর্ভোগ পোহানোর অন্যতম প্রধান কারণ মূলত ব্যাটিং বিভাগ, এমনটা মনে করেন কোচ এবং সমর্থকরাও।

ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠলেই সবার আগে যার নাম আসে তিনি হলেন লিটন দাস। ওপেনার হিসেবে দলের জন্য রানের যে ভীতটা গড়ে দিয়ে যাওয়ার কথা সেটা একদমই করে দেখা পারছেন না তিনি। টি-টোয়েন্টি ম্যাচ কিংবা ওয়ানডে, কোনো ফরম্যাটেই আশানুরূপ রান আসছে না লিটনের ব্যাট থেকে। এমনকি বিশ্বকাপ দলে তার জায়গা পাওয়া নিয়েও উঠছে নানা প্রশ্ন ও আশঙ্কা।

লিটনের এমন বাজে ফর্মের পরও তার পাশে দাঁড়িয়ে এবার মুখ খুললেন বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন। গতকাল সোমবার মিরপুরে গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘লিটন প্রথম ম্যাচে রান করেনি, কালও (রবিবার দ্বিতীয় ম্যাচে) খুব বেশি রান করেছে বলব না। সে বিশ্বকাপ দলে থাকবে কিনা এমন অনেক প্রশ্ন দেখলাম মিডিয়াতে। এগুলো তো হওয়া উচিৎ না। লিটন দেশের অন্যতম সেরা ব্যাটার। ওর অফ ফর্ম থাকতেই পারে। ক্রিকেটে ফর্ম ভাল-খারাপ দুটিই আছে। হয়ত লিটন এখন একটু অফ ফর্মে আছে। বাংলাদেশকে সার্ভিস দেওয়ার জন্য সে মাত্র এক ইনিংস দূরে।'

লিটনকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও হচ্ছে তুমুল সমালোচনা ও ট্রল। এ প্রসঙ্গে সুজন বলেন, ‘দল নিয়ে বেশি নাড়াচাড়া, ঘাটাঘাটি, কথাবার্তা বলা, এগুলার জন্য দেশে খেলা হলে ছেলেরা আরও বেশি চাপে থাকে। নিউজিল্যান্ড একটা ম্যাচ হারলে আমি দেখি না ওদের দেশের মানুষ তেমন প্রতিক্রিয়া দেয়। আমরা যদি হারি বা খারাপ খেলি, তখন বলা হয় লিটন পারছে না, লিটনের নাম ঠনঠন দাস হয়ে যায়। লিটন এখন অনেক অভিজ্ঞ। তাকে তার মতো খেলতে দেওয়া উচিৎ। ওর খেলা ওকেই চিন্তা করতে হবে।‘

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন আশা করেন শুধু লিটন না, দলের সকলেই ফর্মে থাকুক ও আসন্ন বিশ্বকাপে ভালো কিছু করে দেখাক, ‘চ্যালেঞ্জ থাকবেই। কিন্তু আমি মনেপ্রাণে বিশ্বাস করি, লিটন তাড়াতাড়ি ফর্মে ফিরে আসুক। সবাই সেরা ফর্মে থাকুক, ভালো খেলুক। টি-টোয়েন্টি খেলতে হলে এখন সাহস নিয়েই খেলতে হবে। রান হলো কি হলো না, ফর্ম আছে কি না, এসব ভেবে লাভ নাই। হাত খুলে না খেললে বড় ইনিংস খেলা মুশকিল।‘

;

সিরিজ নিশ্চিত করতে মাঠে নামছে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে সিরিজ খেলছে বাংলাদেশ। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ দাপটের সঙ্গে জিতে নিয়েছে টাইগাররা। আজ চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে তৃতীয় ম্যাচে বাংলাদেশ সময় দুপুর ৩টায় সফরকারীদের বিপক্ষে মাঠে নামবে শান্তরা।

সিরিজে ২-০ তে এগিয়ে আছে টাইগাররা। আজ জয় তুলে নিতে পারলে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের নামে করে নিবে স্বাগতিকরা। এজন্যেই আজ জয়ের উদ্দেশ্যে মরিয়া হয়েই মাঠে নামছে বাংলাদেশ। অপরদিকে জিম্বাবুয়ের জন্য এটি সিরিজ বাঁচানোর ম্যাচ। নিজেদের সর্বোচ্চটা দিয়েই মাঠে খেলবে তারা।

প্রথম দুই ম্যাচেই টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন টাইগার অধিনায়ক নাজমুল শান্ত। বৃষ্টি হওয়ার আশঙ্কায় পরে ব্যাটিং করতে চায় বাংলাদেশ, এমনটাই ধারণা করা হচ্ছে। বৃষ্টির সম্ভাবনা আজও রয়েছে। তাই আজকের ম্যাচেও টস জিতলে শান্ত হাঁটতে পারেন একই পথে।

বোলিং নিয়ে বাংলাদেশের চিন্তার খুব একটা কারণ নেই বললেই চলে। কারণ দুই ম্যাচেই টাইগার বোলাররা নিজেদের দায়িত্ব বেশ ভালোমতোই পালন করেছেন। তবে প্রশ্নের জায়গা আছে স্বাগতিকদের ব্যাটিং বিভাগ নিয়ে। গত ম্যাচ শেষে অধিনায়কও বলেছেন নিজেদের ব্যাটিং ব্যর্থতার কথা। ব্যাটারদের আরও উন্নতির জায়গা আছে বলে মনে করেন তিনি।

তানজিদ তামিম-লিটন দাস-নাজমুল শান্তরা আশানুরূপ সূচনা করে দেখা পারছেন না। যদিও প্রথম ম্যাচে দারুণ এক ইনিংস খেলেছেন তামিম। দ্বিতীয় ম্যাচে আবারও নিষ্প্রভ ব্যাটিং দেখা গেছে টপ অর্ডারের কাছ থেকে। টি-টোয়েন্টি ফরম্যাটে যেমন আগ্রাসী শুরু হওয়ার কথা, সেটা না হয়ে দেখা যাচ্ছে বেশি ধীর গতির ব্যাটিং। পাওয়ার-প্লেতে কাঙ্ক্ষিত রান তুলছে পারছেন না বাংলাদেশের টপ অর্ডার। ফলে পরের ব্যাটারদের ওপর চাপ বাড়ছে।

তবে বাংলাদেশের শক্তির উল্লেখযোগ্য জায়গা মিডল অর্ডার। শেষ দুই ম্যাচেই দারুণ দায়িত্ব নিয়ে দলকে ম্যাচ জিতিয়েছেন তাওহিদ হৃদয়। সঙ্গে ছিলেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদও। আজকের ম্যাচেও তাদের দিকে তাকিয়ে না থেকে বরং ওপেনিং জুটিও রানের ভীত গড়ে দিয়ে যাবেন এমনতাই আশা করেন সমর্থকরা।

একাদশে পরিবর্তন আনার সম্ভাবনা নেই বাংলাদেশের। আরও একবার প্রথম দুই ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামবে টাইগাররা। আজ ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করলে পরের দুই ম্যাচে হয়ত কিছু পরিবর্তন দেখা যেতে পারে একাদশে।

;