প্রধানমন্ত্রীর ঘোষণায় পর্দা উঠল বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গণভবন থেকে ভার্চুয়ালি গেমসের উদ্বোধন ঘোষণা করেন তিনি। 

প্রধান অতিথি বক্তৃতায় করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দেন প্রধানমন্ত্রী। 

ক্রীড়াবিদদের শপথবাক্য পাঠ করান দেশসেরা আরচ্যার রোমান সানা এবং বিচারকদের শপথবাক্য পাঠ করান সাবেক জুডো তারকা কামরুনন্নাহার হিরু।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর তারকা গলফার সিদ্দিকুর রহমান ও দক্ষিণ এশিয়ান গেমসে সোনা জেতা সাঁতারু মাহফুজা খাতুন শীলা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মূল মশাল প্রজ্জ্বলন করেন।

শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। বক্তব্য রাখেন বিওএ সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

অ্যাথলিটদের করবে মুখরিত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পর্দায় ফুটিয়ে তোলা হয় দেশের ক্রীড়াঙ্গনের সাফল্য গাঁথার অডিও ভিজ্যুয়াল। মাসকট পায়রার মাঠ প্রদক্ষিণ, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে নিয়ে প্রদর্শনী, স্টেজ শো, লেজার শো, শিবলী সাদিক ও শামীম আরা নিপার নৃত্য, সাবিনা ইয়াসমিনের দেশাত্মবোধক গান, রেজওয়ানা চৌধুরী বন্যার সঙ্গীতের মূর্ছনা এবং সবশেষে আতশবাজির প্রদর্শনীর মধ্য দিয়ে পর্দা নামে উদ্বোধনী অনুষ্ঠানের।

এবারের আসরে ৩১ ডিসিপ্লিনে ১ হাজার ২৭১টি পদকের জন্য লড়াই করবেন পাঁচ হাজার ৩শ ক্রীড়াবিদ। প্রতিযোগিতা হবে ২৯টি ভেন্যুতে।  আসরটির পর্দা নামবে ১০ এপ্রিল।

গত বছর হওয়ার কথা ছিল আসরটি। কিন্তু করোনার কারণে পিছিয়ে এ বছর চলে আসে প্রতিযোগিতাটি। 

এর আগের বসেছিল ২০১৩ সালে। ৮ বছর বিরতি দিয়ে বৃহস্পতিবার, ১ এপ্রিল জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে পর্দা উঠল দেশের সব চেয়ে বড় ক্রীড়া আসরের।

হঠাৎ করেই দেশে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার বেড়ে চলেছে। সেজন্য ভেন্যুগুলোতে অ্যাথলেট, কোচ, কর্মকর্তা ও দর্শকদের জন্য সুরক্ষা বলয়ের ব্যবস্থা থাকবে। রাখা হবে কোভিড-১৯ পরীক্ষা, বিশেষ সেনিটাইজেশন ও থার্মাল স্ক্যানিংয়ের ব্যবস্থা। 

   

হৃদয়-জাকেরের ব্যাটে লড়াকু পুঁজি বাংলাদেশের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দুই ম্যাচে পরে ব্যাট করে দাপটের সঙ্গেই জয় ছিনিয়ে নিয়েছিল বাংলাদেশ। তবে তৃতীয় টি-টোয়েন্টিতে আগে ব্যাট করার চ্যালেঞ্জ পায় বাংলাদেশ। বলা চলে, তাওহিদ হৃদয়-জাকের আলির ব্যাটে সে চ্যালেঞ্জে বাংলাদেশ কিছুটা হলেও উতরে গেছে। ২০ ওভারে ৫ উইকেটে স্কোরবোর্ডে জমা করেছে ১৬৫ রান।

বড় স্কোরের লক্ষ্যে ব্যাটিংয়ের শুরুটা বাংলাদেশের মোটেও ভালো হয়নি। ২৯ রান তুলতেই হারাতে হয়েছে ২ উইকেট। ফর্মহীনতা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে রয়েছেন লিটন দাস। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে আদৌ দলে রাখা হবে কিনা তা নিয়ে যখন জোর আলোচনা চলছে, তখন জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে হাস্যকরভাবে নিজের উইকেট ছুঁড়ে দিয়েছেন লিটন। মুজারাবানিকে টানা দুইবার স্কুপ করতে গিয়ে ব্যর্থ হয়েও তৃতীয়বার একই কাজ করার চেষ্টা করে বোল্ড হয়েছেন। ফেরার আগে ১৫ বলে করেছেন ১২ রান।

অধিনায়ক শান্তও ক্রিজে থিতু হতে পারেননি। সিকান্দার রাজার আর্ম বল খেলতে গিয়ে লাইন মিস করে বোল্ড হয়েছেন।

চতুর্থ উইকেটে হৃদয়-জাকের মিলে গড়ে তোলেন ৮৭ রানের জুটি। তাদের জুটিতে লড়াইয়ের রসদ পেয়েছে বাংলাদেশ। ১৯তম ওভারে মুজারাবানির বলে বোল্ড হওয়ার আগে ৩৮ বলে ৩ চার ও ২ ছক্কায় ৫৩ রান করেছেন হৃদয়। একই ওভারে মুজারাবানির ইয়র্কারে ধরাশায়ী হওয়া জাকের আলি করেছেন ৪৪ রান।

জিম্বাবুয়ের পক্ষে ৪ ওভার বল করে মোটে ১৪ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন মুজারাবানি।

;

পাওয়ার প্লে’তেই শান্ত-লিটনকে হারাল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দুই ম্যাচে পরে ব্যাট করেছিল বাংলাদেশ। আজ চ্যালেঞ্জটা ভিন্ন। টস জিতে আগে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে বাংলাদেশ। সে চ্যালেঞ্জে কতটা সফল হতে পারবে নাজমুল হোসেন শান্তর দল, সেটা সময়ই বলে দেবে। তবে প্রথম ৬ ওভারে কিন্তু বাংলাদেশ নিজেদের সেভাবে মেলে ধরতে পারল না। লিটন দাস এবং নাজমুল হোসেন শান্তর উইকেট দুটি হারিয়ে ৪২ রান তুলেছে স্বাগতিকরা।

ফর্মহীনতা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে রয়েছেন লিটন দাস। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে আদৌ দলে রাখা হবে কিনা তা নিয়ে যখন জোর আলোচনা চলছে, তখন জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে হাস্যকরভাবে নিজের উইকেট ছুঁড়ে দিয়েছেন লিটন। মুজারাবানিকে টানা দুইবার স্কুপ করতে গিয়ে ব্যর্থ হয়েও তৃতীয়বার একই কাজ করার চেষ্টা করে বোল্ড হয়েছেন। ফেরার আগে ১৫ বলে করেছেন ১২ রান।

অধিনায়ক শান্তও ক্রিজে থিতু হতে পারেননি। সিকান্দার রাজার আর্ম বল খেলতে গিয়ে লাইন মিস করে বোল্ড হয়েছেন।

উল্লেখ্য, পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টি জিতে সিরিজে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

;

দুই পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিতলেই দুই ম্যাচ হাতেই রেখে সিরিজ জয়। এমন সমীকরণ সামনে রেখেই আজ চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে  পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে।

সিরিজের প্রথম দুই ম্যাচে দাপুটে জয় পেয়েছে স্বাগতিকরা। প্রথম টি-টোয়েন্টি ৮ উইকেটে ও দ্বিতীয় টি-টোয়েন্টি ৬ উইকেটে জিম্বাবুয়েকে হারিয়ে দেয় নাজমুল হাসান শান্তর দল।

যদিও জিম্বাবুয়ের বর্তমান ফর্ম ভালো নয়। এমনকি এই বছর অনুষ্ঠিতব্য ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা হয়নি তাদের। তবু তাদের বিপক্ষে খেলে বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে চাইছে বাংলাদেশ।

এই ম্যাচে একাদশে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একাদশে পেসার শরিফুল ইসলামের জায়গা নিয়েছেন তানজিম হাসান সাকিব এবং স্পিনার শেখ মেহেদীর জায়গায় দলে ঢুকেছেন তানভীর ইসলাম।

বাংলাদেশ একাদশ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, মোহাম্মদ সাইফউদ্দিন, তানভীর ইসলাম, তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব এবং রিশাদ হোসেন

জিম্বাবুয়ে একাদশ

সিকান্দার রাজা (অধিনায়ক), জয়লর্ড গামবি, তাদিওয়ানাশে মারুমানি, ক্রেইগ এরভিন, ব্রায়ান বেনেট, জোনাথান ক্যাম্পবেল, লুক জংওয়ে, ব্লেসিং মুজারাবানি, ক্লাইভ মাদান্দে, ফারাজ আকরাম এবং ওয়েলিংটন মাসাকাদজা

;

দুবাইয়ে ফাহাদের প্রথম জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্র্যান্ডমাস্টার্স দাবায় প্রথম দুই রাউন্ডে ড্র করার পর অবশেষে জয়ের দেখা পেয়েছেন ফাহাদ রহমান। বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার তৃতীয় রাউন্ডে হারিয়ে দিয়েছেন কাজাখস্তানের মহিলা আন্তর্জাতিক মাস্টার নুরমান আলিয়াকে।

প্রথম দুই রাউন্ডে ড্রয়ের পর তৃতীয় রাউন্ডে জয়ে ফাহাদের পয়েন্ট এখন ২২। প্রতিযোগিতায় অবস্থান ২২ নম্বরে।

তৃতীয় রাউন্ডের ম্যাচে ফাহাদের সামনে বাধা হতে পারেননি কাজাখ নারী দাবাড়ু নুরমান। ৪৮ চালেই জয় পেয়ে যান ফাহাদ।

আজ (মঙ্গলবার) চতুর্থ রাউন্ডে খেলবেন ফাহাদ। এই রাউন্ডে তার প্রতিদ্বন্দ্বী উজবেকিস্তানের গ্র্যান্ডমাস্টার ভাখিদভ জাখংগির।

;