‘করোনায় সিগারেট বিক্রয়ের ওপর সাময়িক নিষেধাজ্ঞার আহ্বান’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তামাক করোনা সংক্রমণকে ত্বরান্বিত করে এবং এটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে ধূমপানের কারণে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এবং গুরুতর অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি বেড়ে যায়। এমন অবস্থায় করোনা থেকে বাঁচতে সিগারেট বিক্রয়ের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করার আহ্বান জানিয়েছে তামাকবিরোধী সংগঠনগুলো।

মঙ্গলবার (৭ এপ্রিল) তামাকবিরোধী সংগঠনগুলোর পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

দক্ষিণ আফ্রিকার উদাহরণ দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যে করোনাভাইরাস সংকট মোকাবিলায় সিগারেট বিক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। অথচ এই ভয়াবহ পরিস্থিতিতে বাংলাদেশে দুইটি বহুজাতিক তামাক কোম্পানিকে (সংযুক্ত) সিগারেট উৎপাদন, বিপণন ও তামাক পাতা ক্রয় অব্যাহত রাখার সুযোগ প্রদান করা হলো।

শিল্প মন্ত্রণালয় অতি সম্প্রতি এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে সকল বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসক বরাবর চিঠি প্রদান করেছে।

বাংলাদেশে করোনা সংকট মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত বিভিন্ন পদক্ষেপ দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে এবং সর্বস্তরের মানুষের মধ্যে ব্যাপক আশার সঞ্চার করেছে। এ অবস্থায় শিল্প মন্ত্রণালয়ের এই জনস্বাস্থ্য বিরোধী পদক্ষেপ জনমনে হতাশা সৃষ্টি করতে বাধ্য।

এমতাবস্থায়, জনস্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে অবিলম্বে এই নির্দেশনা প্রত্যাহার করে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞতা কাজে লাগিয়ে সিগারেট বিক্রয়ের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করার আহ্বান জানিয়েছেন তামাকবিরোধী সংগঠন বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, বিসিসিপি, এসিডি, ইপসা, এইড ফাউন্ডেশন, বাংলাদেশ তামাকবিরোধী জোট, বিএনটিটিপি, বিটা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, উফাত, তাবিনাজ, ভয়েস, ডব্লিউবিবি ট্রাস্ট, অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা এবং প্রজ্ঞা।

উল্লেখ্য, বাংলাদেশে ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করে এবং প্রায় ৪ কোটি ১০ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ নিজ বাড়িতেই পরোক্ষ ধূমপানের শিকার হয়।

   

ক্যাশলেস তালতলা মার্কেট উদ্বোধন করলেন উত্তর মেয়র



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

'লেনদেন হচ্ছে ক্যাশলেস, স্মার্ট হচ্ছে বাংলাদেশ' এই স্লোগান নিয়ে ক্যাশলেস তালতলা সিটি মার্কেট উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (২৯ এপ্রিল) খিলগাঁওয়ের তালতলা সিটি মার্কেটের প্রায় এক হাজার দোকানে স্মার্ট পেমেন্ট সিস্টেম সংযোজনের মধ্য দিয়ে তিনি এ উদ্বোধন ঘোষণা করেন।

এসময় জানানো হয়, ক্যাশলেস লেনদেন উদ্বোধনের ফলে ক্রেতা-বিক্রেতাকে আর ভাংতি নিয়ে কোন সমস্যায় পড়তে হবে না। পকেটে টাকা না থাকলেও এমএফএস ও কার্ডের মাধ্যমে পেমেন্ট করা যাবে ফলে ক্রেতাদের ভোগান্তি লাঘব হবে। এছাড়াও বাচবে সময় ও জাল নোটের সমস্যা থেকে মুক্তি পাবেন ক্রেতা-বিক্রেতা উভয়ই।

এসময় অতিথিরা বলেন, বাংলাদেশ একটি ক্যাশলেস ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে ব্যবসায়ী ও ভোক্তাদের ডিজিটাল পেমেন্টকে সহজে গ্রহণ করায় উৎসাহিত করতে এই ধরনের উদ্যোগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের পরিচালক মোঃ শরাফত উল্লাহ খান, মাস্টারকার্ড সাউন এশিয়ার চীফ অপারেটিং অফিসার ভিকাস ভার্মা, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোঃ শাফকাত হোসেন এবং সিটি ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোঃ অরূপ হায়দার প্রমুখ।

;

ঝালকাঠির রাজাপুরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝালকাঠি
রাজাপুরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

রাজাপুরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

ঝালকাঠির রাজাপুরে গালুয়া ও বামনকাঠি গ্রামে পৃথক ঘটনায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে এ ঘটনা ঘটে।

মারা যাওয়া শিশুরা হলো- উপজেলার বামনকাঠি গ্রামের মো. রফিক হোসেনের ছেলে মো. আব্দুল্লাহ (৬) ও গালুয়া গ্রামের বারেক হোসেনের মেয়ে জামিলা (৬)।

জানা গেছে, পরিবারের লোকজনের অগোচরে নিজ বাড়ির পুকুরের পানিতে ডুবে নিখোঁজ হন এ দুই শিশু। খোঁজাখুঁজির এক পর্যায়ে স্বজনরা পুকুর থেকে তাদের উদ্ধার করে রাজাপুর স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে।

রাজাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মু. আতাউর রহমান জানান, খোঁজখবর নিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

;

কুয়াকাটায় প্রচণ্ড গরমে শ্রেণিকক্ষে ২ শিক্ষার্থী অসুস্থ



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রচণ্ড গরমে পটুয়াখালীর কুয়াকাটায় একটি মাধ্যমিক বিদ্যালয়ের ক্লাস চলাকালীন ২ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদেরকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়।

সোমবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১০টার উপজেলার কুয়াকাটা বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

স্কুল সূত্রে জানা যায়, ক্লাস চলাকালীন সময়ে বেশ কিছুক্ষণ বিদ্যুৎ না থাকায় ৬ষ্ঠ শেণির মোসা. কারিমা ও মো. ইমান ইসা নামের দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেন শিক্ষকরা। অন্যান্য শিক্ষার্থীদের খোলা জায়গায় রাখা হয়।

বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী তামান্না তানু বলেন, একদিকে গরম, অন্যদিকে বিদ্যুৎ না থাকার কারণে অতিষ্ঠ হয়ে অনেকে বাড়ি চলে গেছে। গরম সহ্য করে স্কুলে থাকা যাচ্ছে না। এর মধ্যে যারা ক্লাসে ছিল তাদের মধ্যে ২ জন অসুস্থ হয়ে পড়ে। পরে ৪র্থ ঘণ্টা পর স্কুল ছুটি দিয়ে দেয়।

এ বিষয়ে কুয়াকাটা বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খলিলুর রহমান বার্তা২৪.কে জানান, সকাল দশটায় ক্লাস শুরুর কথা থাকলেও আমরা আগেই ক্লাস শুরু করি। দুপুর একটার মধ্যে শিক্ষার্থীদের ছেড়ে দিয়েছি। এর মধ্যেই সকাল সাড়ে দশটার দিকে বিদ্যুৎ না থাকার কারণে দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। সাথে সাথে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষে জানিয়েছি এবং বিদ্যুৎ অফিসে ফোন করি।

কলাপাড়া উপজেলা শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান খান বলেন, দুই শিক্ষার্থী অসুস্থতার খবর পেয়েছি। শিক্ষার্থীদের শারীরিক অবস্থা অনুযায়ী চিকিৎসা নেওয়ার কথা বলা হয়েছে। অতিরিক্ত গরমে এই ধরনের সমস্যা হচ্ছে, যেসব জায়গায় গাছের ছায়া, বাতাস রয়েছে সেসব জায়গায় বেশি বেশি থাকার পরামর্শ দিচ্ছি আমরা।

;

ভোটারবিহীন নির্বাচন, চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভোটারবিহীন নির্বাচন, চুন ছাড়া পান খাওয়ার মতো বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। তাই ভোটার উপস্থিতি নিশ্চিত করতে প্রার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে ঠাকুরগাঁওয়ে জেলা প্রশাসক হল রুমে প্রথম ও দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের সাথে মতবিনিময়কালে এ মন্তব্য করেন তিনি।

এ সময় তিনি প্রার্থীদের আচরণবিধি মেনে চলার নির্দেশ দেন এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রত্যেক প্রার্থীকে সমান চোখে দেখার নির্দেশনাও দেন।

রাশেদা সুলতানা আরো বলেন, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন ছাড়া গণতন্ত্রের সৌন্দর্য থাকে না। তাই নির্বাচনকে সুস্থ অবাধ ও নিরপেক্ষ করার লক্ষ্যে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

সভায় জেলা প্রশাসক মাহবুবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সোলেমান আলী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রামকৃষ্ণ বর্মন, পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, এনএসআই’র জয়েন্ট ডিরেক্টর হেমায়েত হোসেন, ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লে: কর্নেল মো: তানজীর আহম্মদ, ঠাকুরগাঁও জেলা আনসার ভিডিপি’র জেলা কমান্ড্যান্ট মিনহাজ আরেফিন, জেলা নির্বাচন অফিসার মঞ্জুরুল হাসান প্রমুখ।

এছাড়াও জেলার বিভিন্ন উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীগণ বক্তব্য দেন।

;