রাজশাহীতে বঙ্গবন্ধু মিডিয়া ক্রিকেট কার্নিভাল শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মুজিববর্ষ উপলক্ষে রাজশাহীতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মিডিয়া ক্রিকেট কার্নিভাল’ শুরু হয়েছে।

শনিবার (২২ ফেব্রুয়ারি) সকালে জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ। এতে সভাপতিত্ব করেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ।

উদ্বোধনী ম্যাচে দ্যা গ্রেট লিডার ও দ্যা সুপার হিরো মুখোমুখি হয়েছে। বিকেলে দিনের অপর খেলায় দ্যা ফাইটার ও ডাইনামিক কিং একে অপরের মোকাবিলা করবে।

রাজশাহী সাংবাদিক ইউনিয়ন আয়োজিত এ টুর্নামেন্টে রাজশাহীতে কর্মরত সাংবাদিকদের নিয়ে গঠিত ৬টি দল অংশ নিচ্ছে। অংশগ্রহনকারী দলগুলো হলো- দ্যা গ্রেট লিডার, সুপার হিরো, দ্যা লিজেন্ড, ওয়ারিয়র, দ্যা ফাইটার ও ডাইনামিক কিং।

   

ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন কারো নিয়ন্ত্রণের জায়গা না হোক: টিআইবি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ব্যক্তিগত উপাত্ত সুরক্ষার জন্য যে আইন করা হচ্ছে, তা যেন অন্য কারো নিয়ন্ত্রণের জায়গা না হয় সেবিষয়ে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে রাজধানীর ধানমন্ডি মাইডাস সেন্টারে ‘ব্যক্তিগত উপাত্ত আইন ২০২৪ এর খসড়া উপস্থাপনকালে এই আহ্বান জানান তিনি।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনে মানবাধিকার এবং সাংবিধানিক আইনের সঙ্গে সামঞ্জস্য হয়নি। সরকার বলছে তারা আইনের কাজ করছে, কিন্তু তা নয়। ব্যক্তিগত উপাত্ত সুরক্ষার আইন যেন কারো তথ্য নিয়ন্ত্রণের জায়গা না হয়। সেদিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, সরকারের নিয়ন্ত্রণের বাইরে থেকে কমিশন গঠন করে সরকারি কার্যক্রম পর্যালোচনা করার জন্য স্বাধীন কমিশন দরকার। সরকারের ব্যক্তিগত তথ্য নিতে কিছু ক্ষেত্রে এক্সেস থাকবে, তবে তা জুডিশিয়ারি বা আইনগত মাধ্যমে। এছাড়া আইনের জন্য স্পষ্টভাবে ব্যক্তি এবং ব্যক্তিগত তথ্যের সংজ্ঞা নির্ধারণ করতে হবে।

সম্মেলনে আর্টিকেল নাইনটিন এর আঞ্চলিক পরিচালক শেখ মনজুর ই আলম বলেন, মৌলিক অধিকার নিশ্চিত করতে ও মৌলিক অধিকার সুরক্ষা করতে এই আইন প্রয়োজন। তবে ডাটা স্থানীয় করণের বিধিবিধান বাদ দিতে হবে। সেটি বাইরে হওয়া উত্তম তাতে আন্তর্জাতিক নিরাপত্তা নিশ্চিত হবে।

তিনি আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ভালো দিকের তুলনায় খারাপ দিকে যাচ্ছে। সরকার ইতোমধ্যে জবাবদিহিতার ঊর্ধ্বে চলে গেছে। এ ক্ষেত্রে স্বাধীন কমিশন গঠন করতে হবে।

;

পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ আটক ১৫: র‌্যাব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ আটক ১৫: র‌্যাব

পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ আটক ১৫: র‌্যাব

  • Font increase
  • Font Decrease

 

আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনে অবৈধভাবে চাঁদাবাজিকালে চাঁদাবাজ চক্রের মূলহোতা ফজলে রাব্বিসহ ১৫ জনকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)। রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন কুতুবখালীর কাজলা ব্রিজ ও যাত্রাবাড়ী মোড় এলাকায় অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়।

রোববার (২৮ এপ্রিল) র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এ তথ্য নিশ্চিত করেন।

আটককৃত ব্যক্তিদের নাম- ফজলে রাব্বি (২৫), মোঃ রাজ (২৩), সাব্বির আহম্মেদ (১৯), মোঃ ফয়সাল (২১), মোঃ সানোয়ার হোসেন অন্তর (২৫), তাজুল ইসলাম তাজ (১৯), মোঃ রাকিব (১৯), আরিফ আহম্মেদ (১৯), মোঃ আশাবুদ্দিন (৩৩), মোঃ শাহিন (১৯), মোঃ শাওন (১৯), মোঃ মেহেদী হাসান (১৯), মোঃ বেলাল (৪০), গোলাম রাব্বি (আসিফ) (২০), জাহিদুল ইসলাম সাব্বির (১৯)।

সোহেল জানান, গতকাল শনিবার (২৭ এপ্রিল) সকাল হতে দুপুর পর্যন্ত র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থানাধীন কুতুবখালী, কাজলা ব্রিজ ও যাত্রাবাড়ী মোড় এলাকায় একাধিক অভিযান পরিচালনা করে। অভিযানে আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে চাঁদাবাজ চক্রের মূলহোতা ফজলে রাব্বিসহ ১৫ জন পরিবহন পরিবহন চাঁদাবাজকে আটক করে।

এসময় তাদের কাছ থেকে আদায়কৃত নগদ ৭ হাজার টাকা চাঁদা এবং ৪টি কাঠের লাঠি উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, আটককৃত ব্যক্তিরা বেশ কিছুদিন যাবৎ রাজধানীর যাত্রাবাড়ীসহ আশপাশের বিভিন্ন এলাকায় আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনের ড্রাইভার ও হেলপারদের সাথে অশোভন আচনের মাধ্যমে ক্ষয়ক্ষতি ও ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে জোরপূর্বক চাঁদা আদায় করে আসছিল বলেও জানান তিনি।

আটককৃত ব্যক্তিদের বিরুদ্ধে পৃথক পৃথক মামলা রুজু করতঃ সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানানো হয়।

;

ডিএমপির দুই এডিসির বদলি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: ডিএমপি

ছবি: ডিএমপি

  • Font increase
  • Font Decrease

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) পদমর্যাদার দুই কর্মকর্তাকে বদলি করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ডিএমপি কমিশনার হাবিবুর রহমান অফিস আদেশে সই করেন। রোববার (২৮ এপ্রিল) সদরদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়েছে, লালবাগ জোনের এডিসি মোহাম্মদ শহিদুল ইসলামকে ডিএমপির অপারেশনস বিভাগে এবং অপারেশনস বিভাগের এডিসি সুজয় সরকারকে লালবাগ জোনের এডিসি পদে পদায়ন করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

;

কোরবানির ঈদে পশু আমদানির পরিকল্পনা নেই: প্রাণিসম্পদমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কোরবানির ঈদ উপলক্ষে পশু আমদানির কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান।

রোববার (২৮ এপ্রিল) সাভারের বিপিএটিসি'তে বিসিএস লাইভ স্টক একাডেমিতে ৪১তম মৎস্য ক্যাডারের নবনিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের যোগদান উপলক্ষে ওরিয়েন্টেশন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, খামারিদের উৎসাহ প্রদান করা, তাদের পাশে দাঁড়ানো এবং তারা যাতে উৎপাদনটা আরও বেশি করতে পারেন সেজন্য আমাদের পরিকল্পনা রয়েছে। পশুর দাম যাতে মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে সেই ব্যাপারে আমাদের উদ্যোগ আছে।

তিনি বলেন, আমাদের গবাদি পশু যেমন, গরু ছাগল ইত্যাদির নানা ধরনের রোগ বালাই আসে। রোগ বালাই প্রতিরোধে একটা বড় চ্যালেঞ্জ রয়েছে। সেজন্য ভেটেনারি হাসপাতালগুলো আধুনিকায়ন করা এবং সেগুলোকে সক্রিয় করতে আমরা উদ্যোগ নিয়েছি। এগুলো যেন ভালোভাবে মানুষকে সেবা দিতে পারে সেই ধরনের ব্যবস্থাপনার জন্য আধুনিক যন্ত্রপাতি আমদানির করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, খামারিদের উদ্বুদ্ধ করার পরিকল্পনা আমরা ইতোমধ্যে নিয়েছি। বিশ্ব ব্যাংকের একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পে খামারিরা ১০০ টাকা বিনিয়োগ করলে সেখানে আমরা ৬০ টাকা দেব। নামমাত্র সুদে দীর্ঘ সময় নিয়ে খামারিদের টাকা ফেরত দেওয়ার সুযোগ দিচ্ছি। এতে নিশ্চয়ই খামারিরা আগ্রহ প্রকাশ করবে এবং উৎসাহিত হবে।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. রেজাউল হকের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন। এ সময় প্রাণিসম্পদ অধিদফতরের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;