ইলেকট্রিক গাড়ির যুগ কবে আসবে, কে দেবে অনুমোদন?



  সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: কাস্টমসসহ আনুষঙ্গিক সব প্রক্রিয়া মেনে যুক্তরাজ্য থেকে পরিবেশ বান্ধব ‘বিদুৎ-চালিত টেসলা কার’ নিয়ে আসেন দেশের একজন ব্যবসায়ী। এরপর নিয়ে যাওয়া হয় বাংলাদেশ রোর্ড ট্রান্সপোর্ট অথরিটির কাছে নিবন্ধনের জন্য। কিন্তু বিআরটিএ ইঞ্জিন ছাড়া কোন গাড়ির রেজিস্ট্রেশন করে না।

গত বছরের আগস্ট থেকে গাড়িটি পড়ে আছে। বিদুৎ চালিত দামি কয়েকটি গাড়ি বাংলাদেশে গত বছরের বিভিন্ন সময়ে এসেছে। রেজিস্ট্রেশনের অভাবে এগুলো কেউ চালাচ্ছেন না। সরকার বিদুৎ-চালিত গাড়ি অনুমোদন দিতে একটি নীতিমালা তৈরির কাজ শুরু করেছে। এক্ষেত্রে ‘ধীরে চলো’ নীতিতে চলছে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বিআরটিএ।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এ সংক্রান্ত নীতিমালা প্রস্তুত করতে যে কমিটি করে দিয়েছে তার একজন সদস্য বাংলাদেশ রোর্ড ট্রান্সপোর্ট অথরিটির উপ-পরিচালক শফিকুজ্জামান ভুঁইয়া।

তার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘কমিটির প্রথম বৈঠক করেছে। কি আইন আছে আর কি কি লাগবে, এগুলো দেখা হচ্ছে। পর্যায়ক্রমে আরও বৈঠক হওয়ার কথা রয়েছে। বুয়েটের বিশেষজ্ঞরাও সেই কমিটিতে রয়েছেন।’

সূত্র জানায়, বছরখানেক আগে ডন এন্টরপ্রাইজের আনা একটি ইলেকট্রিক গাড়ি বুয়েট থেকে পরীক্ষা করে মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেওয়া হয়। এ প্রেক্ষিতে মন্ত্রণালয় বুয়েট ও বিআরটিএ-এর সমন্বয়ে একটি কমিটি গঠন করে পরবর্তী কি ব্যবস্থা নেওয়া যেতে পারে তা জানতে চেয়েছে।

সে কমিটির প্রধান বিআরটিএ'র পরিচালক শেখ মাহবুব ই রব্বানী। এ বিষয়ে তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, কয়েকটি বৈঠক করা লাগবে। সেখান থেকে কি বেরিয়ে আসা তা যাচাই করা হবে। অন্যান্য দেশে কোন কোন ক্রাইটেরিয়ার ভিত্তিতে চালাচ্ছে সেটাও আমরা দেখবো। রিচার্জ ফ্যাসিলিটি এখানে জড়িত।

পরিচালক শেখ মাহবুব ই রব্বানী বার্তা২৪.কম কে বলেন, ‘আগামী তিন চার মাসের আগে কিছু চূড়ান্ত করতে পারবে বলে মনে হয় না ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়– বুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো এহসান বিশেষজ্ঞ হিসেবে এ কমিটিতে রয়েছেন।

/uploads/files/n4pkZCt4V5DyHY98VYfHLMRhDSpyqhttcEQy1jPH.jpeg

তার সঙ্গে যোগাযোগ করলে তিনি বার্তা২৪.কম কে বলেন, ‘ইলেক্ট্রিক গাড়ির ক্ষেত্রে মূল বিষয় হলো বৈদ্যুতিক শক্তি লাগবে। এখন দেশের বৈদ্যুতিক শক্তি উৎপাদন সক্ষমতা আছে কি না সেটা আগে দেখতে হবে। কারণ গাড়িটি পুরোপুরি বিদ্যুৎ নির্ভর। কোথাও চার্জ দেবেন তারপর সেটা চলবে। সেক্ষেত্রে বিদ্যুৎ উৎপাদন তার জন্য প্রস্তুত কি না সেটা দেখতে হবে।

তিনি বলেন, দেশে এরই মধ্যে কয়েক লক্ষ বিদ্যুৎ চালিত গাড়ি চলছে। সরকারি ভাবে এগুলো অনুমোদিত নয়। এ হিসেবে বাংলাদেশ বিশ্বের বিদুৎ চালিত গাড়ি অধ্যুষিত বড় জায়গা।

তার তথ্যমতে, শুধু ঢাকার আশপাশের জেলায় কয়েক লক্ষ এবং সারাদেশে বিদুৎচালিত গাড়ির সংখ্যা ১০ থেকে ১৫ লক্ষ। এই গাড়িগুলোর একটিও সরকার অনুমোদিত না।

বৈদ্যুতিক গাড়ির অনুমোদন দিলে এই কয়েক লাখ গাড়ির অনুমোদনের ব্যাপারটি আসবে-বলে মনে করেন অধ্যাপক মো. এহসান।

বিআরটিএ তে প্রথম বৈঠকের তথ্য জানিয়ে তিনি বলেন, ‘সরকার তাদের দীর্ঘ মেয়াদি পলিসির জন্য এটা ভাবছেন যে গাড়িতে বৈদ্যুতিক শক্তির ব্যবহার লাগবে। এখন বিদ্যুৎ উৎপাদন এবং সঞ্চালন দক্ষতা যদি পুরোপুরি না আসে তাহলে গাড়িতে বর্তমান জ্বালানি খরচের চেয়ে বিদ্যুৎ উৎপাদন ব্যয় বেশি হয়ে যাবে।

বিশ্বে যেসব দেশ ইলেকট্রিক গাড়ি নির্ভরতার দিকে যাচ্ছে তাদের আগে বিদ্যুৎ স্বয়ংসম্পূর্ণ হয়ে তাদের সঞ্চালন ব্যবস্থা উন্নত করেছে। তারপর ইলেক্ট্রিক গাড়ি শুরু করেছে।

তিনি বার্তা২৪.কম কে আরও বলেন, ইলেক্ট্রিক গাড়ি চালু করলে প্রতি বছর যে পরিমাণ পরিত্যাক্ত ব্যাটারি গাড়ি থেকে বের হবে এগুলো পরিবেশ বান্ধব ডিসপোজাল ব্যবস্থা থাকতে হবে। 

কারণ একটি গাড়ি থেকে ৮ থেকে ১০টা ব্যাটারি বের হবে। উন্নত বিশ্বে গাড়িগুলো লিথিয়াম ব্যাটারিতে চালানো শুরু করেছে। এর স্থায়িত্ব বেশি। এজন্য বলছি, সারা বিশ্বে আস্তে আস্তে এর ব্যবহার হোক। আমাদের আগ বাড়িয়ে গিয়ে লাভ নেই।

বিশ্বে এখনও ১৫ লক্ষ ইলেকট্রিক গাড়ি আসছে। ১০ বছরে এ সংখ্যা আরও বাড়বে। বাংলাদেশে কোন অনুমোদন ছাড়াই লক্ষ লক্ষ ইলেকট্রিক গাড়ি চলছে। এগুলো ইজিবাইক বা অটো নামে পরিচিত। ঢাকার অদূরে নারায়নগঞ্জের ডুমনি ও খিলক্ষেত সরেজমিনে গিয়ে কয়েক হাজার ইজিবাইক দেখা গেছে।

ঢাকার দু’ তিনটি মোটরসাইকেল কোম্পানি চীন থেকে ইলেক্ট্রিক মোটরসাইকেল নিয়ে এসে বিক্রি করছে। এগুলো চালাতে গিয়েও পুলিশের দৌঁড়ানি খেয়ে বন্ধ রেখেছেন চালকরা। দূষণমুক্ত পরিবেশ বান্ধব হলেও রেজিস্ট্রেশন না থাকায় পুলিশের কাছে এগুলো অবৈধ।

 

   

কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের হোস্টেলে হামলার ঘটনায় দেশটিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (১৮ মে) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ পরামর্শ দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, উজবেকিস্তানে বাংলাদেশের দূতাবাস কিরগিজ প্রজাতন্ত্রের সঙ্গে একযোগে কাজ করে। সেখান থেকে বিশকেকের সহিংসতার ঘটনায় বর্তমানে কিরগিস্তানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এ বিষয়ে কিরগিজ প্রজাতন্ত্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও দূতাবাস যোগাযোগ করছে। কিরগিজ প্রজাতন্ত্রের প্রাসঙ্গিক কর্তৃপক্ষের প্রকাশিত তথ্য অনুযায়ী, পরিস্থিতি আইন প্রয়োগকারী সংস্থার নিয়ন্ত্রণে রয়েছে।

শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে বলা হয়, শিক্ষার্থীদের এই মুহূর্তের জন্য বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে এবং এ বিষয়ে যেকোনো সমস্যায় ২৪ ঘণ্টা উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার মো. নাজমুল আলমের সঙ্গে (+998930009780) যোগাযোগ করার অনুরোধ করা হলো।

জানা গেছে, গত ১৩ মে একদল মিশরীয় শিক্ষার্থীর সঙ্গে কিরগিজ শিক্ষার্থীদের সংঘর্ষের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। তবে কী নিয়ে তাদের মধ্যে এই বিরোধ বেঁধেছিল তা নিশ্চিত নয়। তবে ওই ঘটনার পরিপ্রেক্ষিতে শুক্রবার রাতে কিরগিজ রাজধানীতে বেশকিছু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হোস্টেল ও বেসরকারি আবাসনে হামলা চালায় স্থানীয়রা। এসব হোস্টেল ও ভবনে মূলত বিদেশি শিক্ষার্থীরা বসবাস করেন।

;

গাইবান্ধায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
গাইবান্ধায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

গাইবান্ধায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধার সুন্দরগঞ্জে পুকুরে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।

শনিবার (১৮ মে) বিকেলে উপজেলার সোনারায় ইউনিয়নের বলরাম গ্রামে এ ঘটনা ঘটে।

ছয় বছর বয়সী শিশু আব্দুল্লাহ লাবিব আল নাহিদ ওই গ্রামের মৃত ওসমান গনির ছেলে।

মৃত্যুর বিষয়টি রাত ৯টার দিকে মোবাইল ফোনে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুব আলম।

এসময় পরিবারের বরাতে তিনি জানান, আজ শনিবার বিকেলের দিকে শিশু নাহিদকে না পেয়ে খুঁজতে থাকে পরিবারের লোকজন। খোঁজাখুঁজির একপর্যায়ে ওই এলাকার এক প্রতিবেশী শিশু নাহিদকে পুকুরের পানিতে ভাসতে দেখে এবং চিৎকার করতে থাকেন।

পরে স্বজনরা শিশু নাহিদকে আহত অবস্থায় উদ্ধার করে সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানকার দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

;

বগুড়ার কোল্ড স্টোরেজে লক্ষাধিক ডিম মজুদ, দুই ব্যবসায়ীকে জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অবৈধভাবে এক লাখেরও বেশি ডিম মজুদ রাখার দায়ে বগুড়ার সাথী হিমাগার ইউনিট-২ নামের একটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে সদর উপজেলা প্রশাসন। সেইসঙ্গে ডিমগুলো দুই দিনের মধ্যে বিক্রির নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার (১৮ মে) বিকেল ৪টায় বগুড়া সদর উপজেলার নুনগোলা ইউনিয়নের ঘোরাধাপ এলাকার সাথী হিমাগার ইউনিট-২ এ অভিযান পরিচালনা করেন বগুড়া সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) রাকিবুল হাসান।

এ সময় তার সাথে উপস্থিত ছিলেন মাঠ ও বাজার পরিদর্শক মোঃ আবু তাহেরসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এদিকে বেলা ১১টায় বগুড়ার শাজাহানপুর উপজেলার ফাতেমা সাইদুর হিমাগারে অভিযান চালিয়ে অবৈধভাবে ৩০ হাজার ডিম মজুদ রাখার দায়ে ডিম ব্যবসায়ী হাসেন আলীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শাজাহানপুর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) জান্নাতুল নাইম এই অভিযান পরিচালনা করে।

কৃষি বিপণন অধিদপ্তর বগুড়ার মাঠ ও বাজার পরিদর্শক মোঃ আবু তাহের বলেন, দুইটি কোল্ড স্টোরেজে যারা ডিম মজুদ করে রেখে ছিলো তারা প্রত্যেকেই অতি মুনাফার লোভে এটা করেছিলো। মজুদের কারণে ডিমের কৃত্রিম সংকট তৈরি হয়েছে। আমাদের এরকম অভিযান প্রতিদিন চলবে।

বগুড়া সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) রাকিবুল হাসান বলেন, গোপন সংবাদে আমরা প্রতিষ্ঠানটিতে অভিযান পরিচালনা করি। সেখানে অবৈধ মজুদ ১ লাখ ৮ হাজার ৬১০ পিস ডিম পাওয়া যায়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া কয়েকজন ডিম ব্যবসায়ীকে ডেকে সাথে সাথে ৪০ হাজার ডিম বিক্রি করা হয়েছে। বাকী ডিমগুলো আজ এবং আগামীকালের মধ্যে বিক্রির নির্দেশ দেয়া হয়েছে।

;

লালমনিরহাটে নদীতে ডুবে কিশোরের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের কালীগঞ্জে তিস্তা নদীতে চার বন্ধু মিলে গোসল করতে গিয়ে জিহাদ (১৪) নামের এক কিশোরের মৃত্যু হয়েছে।

শনিবার (১৮ মে ) বিকেলে উপজেলার তুষভান্ডার ইউনিয়নের মুন্সির বাজার তিস্তা পাড়ে এ ঘটনা ঘটে।

নিহত জিহাদ মিয়া উপজেলার কাশিরাম গ্রামের আবুল কালামের ছেলে।

স্থানীয়রা বলেন, আজ বিকেলে বাড়িতে না জানিয়ে চার বন্ধুর সঙ্গে তিস্তা নদীতে গোসল করতে যায় জিহাদ। গোসল করে সবাই উঠে এলেও জিহাদকে না পেয়ে স্থানীয় লোকজনের সহায়তায় অনেক সময় ধরে খোঁজাখুঁজি করে বন্ধুরা। পরে জিহাদকে অচেতন অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক জিহাদকে মৃত্যু ঘোষণা করে।

এ বিষয়ে কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ কবির বার্তা২৪.কমকে বলেন, নিহতের পরিবারের নিকট মরদেহ হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা করা হয়েছে।

;